আসসালামু আলাইকুম,

আমরা অনেকেই অনেক সময় হঠাৎ হঠাৎ পিসি Restart ও Off সমস্যার সম্মুখীন হয়ে থাকে প্রাথমিক ভাবে তা খুজে পাওয়া বেশ ঝামেলার কাজ, তাই থাপে থাপে চেষ্টা করে সমস্যার সমাধান সম্ভব।

প্রধানত কি কি কারণে হঠাৎ হঠাৎ পিসি Restart ও Off হয়ে যায় তাই আজ আমারা জানবো।

কাজ শুরু করার আগে খুজে দেখতে হবে কখন বা কি কাজ করতে বা কি ধরনের অবস্থায় পিসি Restart ও Off হচ্ছে এর জন্য প্রয়োজন হবে ধর্য্য ও চিন্তশক্তি । হার্ডওয়ার, সফটওয়্যার বা ২টির কারণেই হতে পারে তাই নিচে উল্লেখিত বিষয় গুলো বিবেচনা করে সঠিক কারণ অনুসদ্ধান করে তার সমাধানের চেষ্ট করতে হবে।

 

প্রথমেই হার্ডওয়ার,

মাল্টিপ্লাগঃ কম্পিউটার কেনার সময় আমারা অনেকেই সস্তা মাল্টিপ্লাগ কিনি, ফলে কিছুদিন যাবার পর তার ও ভিতরের ধাতব পাত গুলো খারাপ হয়ে যায় । এর কারণে পিসি চালু করার কিছু সময় পর ই পাতগুলো গরম হয়ে গিয়ে লুজ কন্টাক্ট হয় ফলে পিসি হঠাৎ Restart ও Off হয়ে থাকে । তাই ভাল মানের মাল্টিপ্লাগ কেনা উচিত।

পাওয়ার প্লাগঃ মাল্টিপ্লাগ এর পর AC পাওয়ার প্লাগ লুজ কন্টাক্ট ও সমস্যার কারণ হতে পারে, তাই CPU তে সব সময় ভাল মানের কন্টাক্ট পাওয়ার প্লাগ ব্যবহার করা উচিত। বাজারে অনেক নিম্ন মানের AC পাওয়ার প্লাগ দেখা যায়, তাই একটু কষ্ট করে দাম দিয়ে ভালো মানের AC পাওয়ার প্লাগ ব্যবহার করা উচিত।

UPS: বাংলাদেশের প্রক্ষাপটে Desktop computer এ UPS ব্যবহার করা উচতি, অনিয়ন্ত্রত voltage ও ঘন ঘন বিদ্যুৎ যাওয়ার ক্ষতি থেকে রক্ষার জন্য । কিছু ক্ষেত্রে UPS যদি খারাপ ও battery দূর্বল হয়ে যায় সে ক্ষেত্র পিসি Restart হয়ে থাকে, তখন UPS ছাড়া computer চালিয়ে টেস্ট করে দেখা যেতে পারে ।

পাওয়ার সাপ্লাইঃ অধিকাংশ মানুষই সস্থা পাওয়ার সাপ্লাই ব্যাবহার করে তাই সামান্য ভোল্টেজ এর আপডাউন বা গরমের করণেই পিসি Restart মারে। অনেক সময় motherboard এর সাথে যুক্ত Power cable লুজ থাকার কারনে ও হয়ে থাকে। পাওয়ার সাপ্লাই যেহেতু CPU র সকল যন্ত্রাংশের পাওয়ার দিয়ে থাকে তাই ভাল মানের পাওয়ার সাপ্লাই ব্যবহার করা উচিত, তা না হলে পাওয়ার সাপ্লাই এর সাথে সাথে অন্যান্য যন্ত্রাংশ ও নষ্ট হতে পারে। পিসি কেমন লোড নিয়ে থাকে তার ভিত্তিতে পাওয়ার সাপ্লাই নির্বাচন করতে হয়ে, total power draw হিসাব করে তার চেয়ে একটু বেশি মানের পাওয়ার সাপ্লাই নিলে পাওয়ার সাপ্লাই efficient ভাবে কাজ করতে পারে কোন ঝামেলা ছাড়াই।

গরমঃ পিসি লোডের ভিত্তিতে গরম হয়ে থাকে এই গরম কমাতে ফ্যান ব্যবহার হয়ে থাকে, কিন্তু ফ্যানের সমস্যা বা কম্পোনেন্ট অনুসারে কুলারে ক্ষমতা কম হলে পিসি বেশি গরম হয়ে যায়। গরম হয়ে ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পিসি একাই বন্ধ হয়ে যায়। ধুলা ময়লার বা রুমে বাতাস চলাফেরা কমের  কারনেও গরম বৃদ্ধি পেয়ে থাকে।

র‌্যাম, হার্ডডিস্ক বা মাদারবোর্ড সমস্যার কারণে ও Restart সমস্যা হতে পারে তাই এগুলো ও চেক করতে হয়। র‌্যাম , মাদারবোর্ড কিভাবে চেক করতে হয় তা এখান থেকে দেখে নিতে পারেন।

এবার সফটওয়্যার,

Windows file corrupted, registry, Unoptimize driver, software, virus, এই সকল সমস্যার কারণে সমস্যা হতে পারে তাই, Program install/uninstall, update, Fresh windows setup করে সমস্যা সমাধানের চেষ্ট করতে হবে।