19 C
Dhaka
Tuesday, January 31, 2023

Repairing a Cooling Fan

- Advertisement -

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই, স্বাগতম PCB BD

- Advertisement -

আজকের বিষয় পিসির ফ্যান রিপেয়ার।

পিসির যন্ত্রাশেংর তাপ অপসারণে ফ্যান এর বিকল্প নেই, প্রয়োজন অনুসারে একাধিক ফ্যানের প্রয়োজন হয়ে থাকে। ফ্যান কেসিং এর বাইরে থেকে বাতাস ভিতরে ঢুকায় এবং গরম বাতাস কে বাইরে বের করে দেয়, এতে যন্ত্রাশং ঠান্ডা থাকে। কিন্তু বাতাস এর সাথে কিছু ধুলা ও ঢুকে পরে কেসিং এর ভেতর যা দিনে দিনে ব্যাপক আকার ধারন করে। দিনে দিনে ময়লা জমে ফ্যানের গতি কমে যায় শব্দ এবং কম্পন শুরু করে যা খুবিই বিরক্তিকর । এক ব্যক্তিগত গবেষণাতে দেখা গেছে শীতকাল আসলে প্রায় ৬০% পিসির ফ্যান এ শব্দ শুরু করে, যার কিছু কারন আছে।

১. শীতের সময় রুমের ফ্যান অফ থাকে এবং জানালা দরজা বন্ধ থাকাতে ফ্যানের শব্দ অন্য সময়ের চেয়ে বেশি কানে আসে।

- Advertisement -

২. ফ্যানের ভিতরের তেল/গ্রিজ তাপমাত্রা কম থাকায় জমে যায়, চুম্বুক ও কিছুটা সংকুচিত হয়ে যায় ফলে পিসি চালু করার সাথে সাথে গরগর শব্দ করতে থাকে কয় এক মিনিট ধরে। নিম্ন মানের ফ্যান এ সমস্যা বেশি হয়, সে ক্ষেত্রে ফ্যান পরিবর্তন করাই উত্তম। তবে ভাল মানের ফ্যান একটু চেষ্টা করলেই রিপেয়ার করা সম্ভব ।

৩. অন্য সময়ের চেয়ে তাপমাত্রা কম থাকায় ফ্যান কম RPM এ চলে তাই অনেক নিম্ন মানের ফ্যান এ এক ধরনের গট গট শব্দ হয়।

এবার আসি ফ্যান রিপেয়ার প্রসঙ্গে, প্রথমে ব্রাশ দিয়ে ফ্যানটিকে ভাল ভাবে পরিষ্কার করতে হবে। তার পর ফ্যানের পিছনের ষ্টিকার টি তুলে রাবার ক্যাপটি খুলেতে হবে। আলপিন দিয়ে সাদা প্লাষ্টিক লক খুললেই ফ্যান এর পাখাটি বডি থেকে আলাদা হবে। এবার ভিতর এবং বাইরের ময়লা আবার ভালকরে পরিষ্কার করতে হবে । এখন প্রয়োজন হবে মেশিনের তেল এবং গ্রিজ এর , পরিমাণ মত গ্রিজ দিয়ে পাখাটি আবার আগের মত লাগিয়ে ফ্যান এর পিছনের অংশে একটু তেল দিয়ে লক ও ক্যাপটি লাগিয়ে দিতে হবে। অতিরিক্ত তেল গ্রিজ টিসু দিয়ে মুছে ফেলতে হবে। ফ্যান কেসিং এ লাগাবার আগে কিছু সময় ফ্যানটি চালিয়ে দেখা ভাল। সব কিছু করার পরেও যদি শব্দ থাকে তাহলে বুঝতে হবে ভিতরের অংশে ক্ষয় হয়েছে , সে ক্ষেত্রে নতুন ফ্যান কেনাই ভাল।

- Advertisement -

সর্তকতাঃ

ফ্যান এ নারিকেল তেল ব্যবহার করবেন না এতে কিছুদিনের ভেতরেই ফ্যান টি একেবারে নষ্ট হয়ে যাবে।
গ্রিজ খুজে না পেলে ভ্যাজলিন ব্যবহার করতে পারেন।

অনেক সময় ফ্যান টিকে 90, 180 ডিগ্রি ঘুরিয়ে লাগালে শব্দ বন্ধ হয়ে যায়।

কেসিং এ ফ্যান বসানোর সময় খেয়াল রাখবেন কোন cable আশে পাশে যাতে না থাকে, অনেক সময় cable ঢুকে ফ্যান নষ্ট হয়।

পরার্মশঃ

কিছু মানুষ অবহেলা করে কেসিং এ ফ্যান লাগতে চায় না। ফলে পিসি সাধারনের চেয়ে অতিরিক্ত গরম হয়ে থাকে,অতিরিক্ত তাপমাত্র যন্ত্রাশেংর আয়ুকাল ও কমিয়ে দেয়।

সঠিক ভাবে ফ্যান লাগতে হবে তা না হলে গরম কেসিং এর ভিতরে ঘুরতে থাকবে।

২-৩ মাস পর পর কেসিং ও ফ্যান পরিষ্কার করা ভাল।
ধুলাবালি থেকে রক্ষা করতে Dust Filter ব্যবহার। Dust Filter অনেক ধুলা ময়লা কেসিং এ ডুকতে বাধা দেয়, তবে নিয়মিত তা পরিষ্কার করাতে হবে তা না হলে বাতাস প্রবেশ করতে পারবে না। যদি Dust Filter মার্কেটে খুজে না পান তাহলে নিজেই অতি সহজে Dust Filter বানাতে পারেন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here