26 C
Dhaka
Tuesday, January 31, 2023

২০১৯ সালের সেরা “অনলাইন” এন্টিভাইরাস!

- Advertisement -

বর্তমানে যারা যারা পিসি ইউজ করেন তাদের অধিকাংশই সিকুরিটি টুল বা এন্টিভাইরাস ব্যবহার করে থাকেন। এদের মধ্যে যারা নিয়মিত ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকেন তাদের জন্য তো এন্টিভাইরাস ব্যবহার করা ফরজের পর্যায়ের চলে যায়। আবার অনেকেই রয়েছেন যে এন্টিভাইরাইসে এলার্জি থাকে মানে পিসিতে এন্টিভাইরাস ব্যবহার করতে চান না। এর জন্য বেশ অনেকগুলোই কারণ রয়েছে, তবে কারণ যেটাই হয়ে থাকুক না কেন আপনাদের জন্যই আজ আমি নিয়ে এসেছি ২০১৯ সালের সেরা কয়েকটি “অনলাইন” এন্টিভাইরাস টুলস নিয়ে যারা মাধ্যমে আপনি অনলাইনে স্ক্যানিং করে নিতে পারবেন কোনো প্রকার এন্টিভাইরাস ইন্সটল না দিয়েই! তো চলুন দেখা যাক কি কি টুলস রয়েছে আমাদের আজকেই এই লিস্টে:

বি:দ্র: এই সকল অনলাইন এন্টিভাইরাস টুলসগুলো কখনোই সাধারণ এন্টিভাইরাসের বিকল্প হিসেবে ব্যবহৃত হতে পারেনা কারণ এগুলো আপনার পিসিকে স্ক্যান করতে পারলেও কোনো প্রকার real-time প্রটেক্টশন দিতে পারে না। তাই অবশ্যই অবশ্যই একটি এন্টিভাইরাস ইন্সটল করে নিয়ে ব্যবহার করুন।

ESET Online Scanner

- Advertisement -

আমাদের আজকের লিস্টের প্রথম স্থানে রয়েছে ESET এর অনলাইন স্ক্যানার। আপনারা প্রায় সবাই জানেন যে এন্টিভাইরাসের জগতে ESET হচ্ছে নাম্বার ওয়ান! আর অনলাইন স্ক্যানারের বেলাতেও একই কথা বলা যায়। বিশেষ করে ফ্রি অনলাইন স্ক্যানার হওয়ায় এর থেকে ভালো আর কোনো অনলাইন এন্টিভাইরাস হতে পারে না। ESET এর রয়েছে ইজি-টু-ইউজ ইউজার ইন্টারফেস। এর মাধ্যমে পিসিকে স্ক্যানিং করা ছাড়াও ডিটেক্টকৃত ভাইরাসগুলোকে Quarantine কিংবা Delete করতে পারবে!

MetaDefender

- Advertisement -

লিস্টের ২য় স্থানে রয়েছে মেটাডিফেন্ডার টুলটি। এটিও একটি ফ্রি অনলাইন এন্টিভাইরাস যেটার মাধ্যমে আপনি আপনার পিসিতে ভাইরাস কিংবা ম্যালওয়্যার স্ক্যানিং করতে পারবেন। তবে শুধুমাত্র ফাইলসই নয়, মেটাডিফেন্ডার দিয়ে আপনি ফাইলস, আইপি এড্রেস, ডোমেইন, URL, CVE কেও স্ক্যান করতে পারবে।

Panda Cloud Cleaner

বুঝতেই পারছেন পান্ডা এন্টিভাইরাসের অনলাইন সংষ্করণ হচ্ছে এই Panda Cloud Cleaner । আর এটাও একটি “ফ্রি” অনলাইন এন্টিভাইরাস টুল যা দিয়ে আপনি আপনার পিসিকে ভাইরাস স্ক্যানিং করিয়ে নিতে পারবেন। এই টুলটি বিভিন্ন পিসি প্রসেস এর ভেতরে লুকিয়ে থাকা ম্যালওয়্যারকেও খুঁজে বের করতে পারবেন। পান্ডা টুলটি ব্যবহার করা বেশ সহজ জাস্ট স্ক্যান শুরু করবেন এবং স্ক্যানিং শেষ হলে ডিলেট বাটনে ক্লিক করলেই ভাইরাসগুলো ডিলেট হয়ে যাবে!

Google Chrome Antivirus

- Advertisement -

এই ব্যাপারটি অনেকেই জানেন আবার অনেকেই জানেন না যে টেক জায়ান্ট গুগলের ক্রোম ব্রাউজারের নিজস্ব ইন্টিগ্রেটেড এন্টিভাইরাস টুল রয়েছে। তবে সাধারণভাবে এটাকে আপনি ব্যবহার করতে পারবেন না। গুগল ক্রোমের এন্টিভাইরাসটি ব্যবহার করার জন্য ক্রোমের এড্রেস বারে chrome://settings/cleanup লিখে এন্টার দিবেন। আর পেজটি আসার পর Search বাটনে ক্লিক করুন।

F-Secure Online Scanner

F-Secure Online Scanner হচ্ছে একটি ইন্টারেস্টিং অনলাইন স্ক্যানিং টুল। কারণ আজকের লিস্টের সবথেকে ফাস্ট স্ক্যানার টুল হচ্চে এটি। তবে দ্রুতগতির হলেও এর সিকুরিটি লেভেল বেসিক পর্যায়ের হওয়ায় লিস্টের বেশ নিচেই রয়েছে টুলটি। দ্রুতগতিই হচ্ছে এর মূল ফিচার, যত বড় আর ব্যাপক ফাইলস হোক না কেন প্রায় তারাতরিই আপনি পুরো পিসিকে এই টুলটি দিয়ে স্ক্যান করিয়ে নিতে পারবেন।

VirusTotal

আমাদের আজকের লিস্টের এ স্থানে রয়েছে VirusTotal টুলটি। এই টুলের ইউনিক ফিচার হলো এটা ২৫০ মেগাবাইট পর্যন্ত ফাইলকে ইন্টারনেট থেকে ডাউনলোডের আগেই স্ক্যান করে আপনাকে জানিয়ে দিতে পারবে যে ফাইলটি ডাউনলোডের জন্য সুরক্ষিত কিনা। আর VirusTotal এর রয়েছে অনলাইনের প্রায় সবথেকে বড় ডাটাবেজ তাই এই টুলটি দিয়ে অধিকাংশ ভাইরাসই রক্ষা পায় না।

পরিশেষে আবারো বলছি যে এই টুলগুলো আপনার পিসিকে স্ক্যানিং করে ভাইরাস রিমুভ করতে পারলেও সাধারণ এন্টিভাইরাসের মতো আপনাকে Real time Protection দিতে পারবে না। তাই অবশ্যই অবশ্যই এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে ভূলবেন না যেন। আর ব্যক্তিগত ভাবে পেইড এন্টিভাইরাস ব্যবহার না করাই উত্তম।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here