বর্তমান যুগে ইউটিউবের নাম শোনেননি এমন লোক পাওয়া বেশ দুষ্কর! নিয়মিত এটি ব্যবহার করেন এরকম লোকের সংখ্যাও নেহাত কম নয়। ইউটিউবে শুধুমাত্র ভিডিও নয় বরং ভিডিওর পাশাপাশি নতুন পুরোনো সকল ধরণেরই মিউজিক পাওয়া যায়। অনেকেই রয়েছে শুধুমাত্র মিউজিক শোনার জন্যেই ইউটিউবকে ব্যবহার করে থাকেন। কিন্তু মিউজিক শোনার জন্য এখনো ইউটিউব অপটিমাইজড নয়। কারণ আপনি ব্যাকগ্রাউন্ডে ইউটিউব চালাতে পারবেন না। আর ব্যাকগ্রাউন্ডে না চালাতে পারায় ইউটিউবে মিউজিক শুনতে গিয়ে আমাদেরকে বেশ ভোগান্তিতে পড়তে হয়। তবে আজকের পোষ্টটি পড়ার পর আর ভোগান্তিতে পড়তে হবে না কারণ আজকের পোষ্টে দেখানো হবে কিভাবে আপনি আপনার স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে ইউটিউব চালু রাখবেন এবং নিরবিচ্ছিন্ন ইউটিউব মিউজিক উপভোগ করবেন।

অফিসিয়াল ভাবে আপনি ইউটিউব অ্যাপকে ব্যাকগ্রাউন্ডে চালাতে পারবেন না, তবে শুধুমাত্র ইউটিউব প্রিমিয়াম সাবক্রিপ্টশনে এই ফিচারটি বর্তমানে দিয়ে রাখা হয়েছে। তবে আপনি চাইলেও এখনি ইউটিউব প্রিমিয়ামে সাবক্রাইব করতে পারবেন না, কারণ সেটি এখনো সব দেশে আনা হয়নি। আর প্রিমিয়াম নাম মানেই হলো এটি একটি পেইড সার্ভিস। তবে এখন আপনি চাইলে থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করে ইউটিউবকে ব্যাকগ্রাউন্ডে চালানো ব্যবস্থা করতে পারবেন।

YouTube Vanced


ইউটিউবকে ব্যাকগ্রাউন্ডে চালানোর জন্য সবথেকে জনপ্রিয় এবং ইফেক্টিভ অ্যাপ হচ্ছে YouTube Vanced। এটি আসলে ইউটিউবের একটি মডিফাইড ভার্সন যেখানে অরিজিনাল YouTube অ্যাপের থেকে অতিরিক্ত বেশ কিছু ফিচার যোগ করে রাখা হয়েছে যাদের মধ্যে ব্যাকগ্রাউন্ড প্লেয়িং হচ্ছে একটি। YouTube Vanced দিয়ে আপনি ইউটিউবের ভিডিওগুলোকে আলাদাভাবে ছোট উইন্ডোতে পপ আপ করে ব্যাকগ্রাউন্ডে প্লে করতে পারবেন। আর স্ক্রিন অফ রেখেও ইউটিউবকে বাজাতে পারবেন আর সবথেকে ভালো ব্যাপার হচ্ছে এটার জন্য কোনো রুট একসেসের প্রয়োজন হবে না। তবে সমস্যা হচ্ছে এই অ্যাপ দিয়ে আপনি আপনার একাউন্টে লগইন করতে পারবেন না। তবে MicroG Vanced নামের আলাদা অ্যাপ ইন্সটল করে YouTube Vanced তে আপনি একাউন্ট লগইন করতে পারবেন, আর একটা ওদের সাইটেই দেওয়া রয়েছে। YouTube Vanced ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Free Music for YouTube: Stream


ব্যাকগ্রাউন্ডে ইউটিউবে মিউজিক শোনার আরেকটি অন্যতম বেস্ট থার্ড পার্টি অ্যাপ হচ্ছে Free Music for YouTube: Stream। এটি সম্পূর্ণ ইউটিউবকে আপনার সামনে একটি মিউজিক স্ট্রিমিং ফিচার হিসেবে উপস্থাপন করবে। যারা শুধুমাত্র মিউজিক শোনার জন্য ইউটিউব ব্যবহার করে থাকেন তাদের জন্য এই অ্যাপটি বেশ কাজের হবে। অ্যাপটি দিয়ে আপনি ইউটিউবের আর্টিস্ট, নতুন মিউজিক সহ নিজের মতো করে প্লেলিস্ট তৈরি করে নিতে পারবেন এবং একই সাথে প্রতিদিনের ইউটিউবের টপ চার্টগুলোও ভিজিট করতে পারবেন। এছাড়াও অ্যাপটিতে রয়েছে ফ্লোটিং পপ আপ উইন্ডোজ যেটায় আপনি অন্য যেকোনো অ্যাপের উপরেও ইউটিউব ভিডিও চালাতে পারবেন। অন্যদিকে অ্যাপটিতে রয়েছে Widgets ফিচার। তবে মিউজিক প্লে করতে পারলেও স্ক্রিন অফ করে ইউটিউব ভিডিও চালাতে দিবে না। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Awesome Pop-up Video


আমাদের আজকের লিস্টের সর্বশেষ স্থানে রয়েছে Awesome Pop-up Video অ্যাপটি। আর নামেই বুঝতে পারছেন অ্যাপটি দিয়ে ভিডিও মানে ভিডিওগুলো পপ-আপ হিসেবে আপনি স্মার্টফোনে চালাতে পারবেন। এই অ্যাপটির হোমপেজে গেলেই বুঝবেন যে ভিডিওগুলো ইউটিউবের, আর সার্চ দিলেও সেটা ইউটিউবের সার্চ রেজাল্ট দেখাবে। তবে শুধুমাত্র ইউটিউব নয় বরং অনান্য ভিডিও শেয়ারিং প্লাটফর্ম (যেমন Vimeo) গুলোতেও আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। তবে ফেসবুক, টুইটারের ভিডিওগুলো এখানে সার্পোট করবে না। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Avatar
Fahad is a freelance games journalist who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.