29 C
Dhaka
Wednesday, June 16, 2021

Android 12 Beta 1 নিয়ে যা যা জানা দরকার

- Advertisement -asus motherboards

ফেব্রুয়ারিতে প্রথম “Android 12 Developer Preview ” জনসম্মুখে আসে। এরপর আরো দুইটি Developer Preview এর পর কিছুদিন আগে এইবছরের Google I/O 2021 সম্মলনে অফিশিয়ালি Android 12 Beta 1 অফিশিয়ালি উন্মোক্ত করে। এরপরই Google Pixel এবং অন্যান্য ব্রান্ডের লেটেস্ট সব ফ্ল্যাগশিপে ফোনে Beta ভার্সন এভাইলেবল হয়েছে এবং ইনস্টল করা যাচ্ছে। বেটা ভার্সন রিলিজ হওয়ার পর দেখা যাচ্ছে Developer Preview এর সাথে অনেক পার্থক্য রয়েছে। তো, সদ্য রিলিজ হওয়া Android 12 Beta 1 তে কি কি পরিবর্তন থাকছে তা নিয়েই আজকের আর্টিকেল-

Android 12 Developer Preview নিয়ে আমাদের ওয়েবসাইটে পাবলিশড আর্টিকেল পড়তে পারেন এইখান থেকে। এই আর্টিকেলে আপনারা ফিচারসগুলো জানতে পারবেন। তাই আজকের আর্টিকেলে ফিচারসের উপর বেশি আলোকপাত না করে Beta আপডেটে স্পেফিকিক্যালি যা যা নতুন এসেছে তাতে বেশি জোর দেওয়া হবে।

- Advertisement -

Android 12 কে বলা হচ্ছে ২০১৪’তে রিলিজ হওয়া Android 5 aka Lollipop এর পর বিগেস্ট এন্ড্রয়েড আপডেট। ললিপপ ভার্সনে মাধ্যমে এন্ড্রয়েডে প্রথম ম্যাটেরিয়াল ডিজাইন এসেছিল। এইবারের আপডেটে Material You এর মাধ্যমে এন্ড্রয়েডের লুক ও ডিজাইন একদম নতুনভাবে ঢেলে সাজানো হয়েছে। শুধু ডিজাইন নয় নজর দেওয়া হয়েছে প্রাইভেসির উপরেও। এছাড়া নতুন ভার্সনে ওভারঅল সিস্টেম পারফরমেন্স বাড়ানো হয়েছে। সিপিউ টাইম ২২% কমানো হয়েছে ফলে আগের চেয়ে বেশি দ্রুত এবং বেশি রেসপন্সিভ হবে ফোন। অন্যদিকে পারফরমেন্সও প্রায় ১৫% এত মত বাড়ানো হয়েছে।

Sampled rate , omn big core

New UI: 

এইখানেই মূলত ব্যাহ্যিকভাবে পরিবর্তনটা এসেছে। ইউআইতে পরিবর্তনের পিছনে রয়েছে Material You নামক নতুন ডিজাইন ল্যাঙ্গুয়েজ। যাকে বলা যেতে পারে ললিপপের পর একদম নতুন আঙ্গিকে ম্যাটেরিয়াল ডিজাইন এপ্রোচ। Material You ডিজাইন প্যাটার্নে থিমিং এর জন্য ইউজাররা নিজেরাই কালার সোয়াচ, কন্ট্রাস্ট ও অন্যান্য কি ইলিমেন্টগুলো নিজেদের মত কাস্টোমাইজ করতে পারবে। মূলত আপনার সেট করা ওয়াল পেপার থেকেই থিমিং এর জন্য প্রয়োজনীয় প্রাইমারি ও কমপ্লিমেনটরি কালার এক্সাক্ট করে নিবে এবং সেই অনুযায়ী কালারগুলো পুরো সিস্টেম জুড়ে অর্থাৎ লকস্ক্রিন, নটিফিকেশন শেইড, কুইক সেটিংস টাইলস এবং এমনকি নতুনভাবে নিয়ে আসা এডাপ্টিভ উইজেটেও এপ্লাই হবে। গুগলের মতে, ক্লাস্টারিং এলগোরিদম ব্যবহার করে ডমিনেন্ট ও লেস ডমিনেন্ট কালারগুলো ওয়াল পেপারের হিউ এর সাথে ম্যাচ করে এক্সট্রাক্ট করা হবে। আরো মজার ব্যাপার হচ্ছে এই Material You শুধু মাত্র Android 12 এ সীমাবদ্ধ থাকবে না পরবর্তীতে গুগলের অন্যান্য অ্যাপেও এই ডিজাইন ইন্ট্রোডিউস করা হবে। নিজের ইচ্ছামত কালার পছন্দ করে থিম কাস্টমাইজ করার ফিচারটি এখনো Beta 1 দেওয়া হয়নি অফিশিয়ালি। হয়ত সামনের গুলোতে অথবা স্ট্যাবল সরাসরি দেওয়া হতে পারে।

- Advertisement -

New Lock Screen:

লেটেস্ট এন্ড্রয়েড ভার্সনে লকস্ক্রিনে ছোট ছোট কিন্তু সুন্দর আপডেট এসেছে। যখন লকস্ক্রিনে কোনো নটিফিকেশন থাকবে না অথবা সুইপ করে ফেলার পর পুরো লকস্ক্রিনে জুড়ে বড় করে ক্লক এসে যাবে যেটি দ্বারা সহজেই বুঝা যাবে নতুন আর কোনো নটিফিকেশন নাই। এছাড়া পিনকোড দেওয়ার প্যাডটি আপডেট করা হয়েছে যেখানে আগের মত ওয়ালপেপার দেখা যাবে না এবং নাম্বার গুলোকে সার্কেল শেইপের বর্ডার দেওয়া হয়েছে।

Redesigned Widget:

iOS14 এ উইজেটকে ভালভাবে কাজে লাগানো পর এন্ড্রয়েড ও নড়েছড়ে বসেছে উইজেট নিয়ে। নতুন উইজেট এপিআই দেওয়া হয়েছে এন্ড্রয়েডে 12 এ। ফলে উইজেট আর ইউজার ইন্টারেকটিভ করার জন্য থাকছে চেকবক্স, রেডিওবাটন, সুইচ এবং সহজেই যাতে পারসোনালাইজ করা যায় এমন সুবিধা। এছাড়া নতুনভাবে ডিজাইন করা উইজেটগুলো হবে রাউন্ডেড কর্নারের এবং এতে কালার এক্সট্রাকশন ফিচার সাপোর্ট করবে। কিন্তু এতসব কিছু আসলে বৃথা যাবে যদি থার্ড পার্টি অ্যাপ ডেভেলোপাররা যদি তাঁদের অ্যাপের জন্য উইজেট আপডেট না করে। এই ক্ষেত্রে গুগলকে এনকারেজ করতে হবে।

- Advertisement -

Revamped Notification Shade:

প্রথমেই চেইঞ্জেস চোখে দৃশ্যমান হবে কুইক সেটিংস টগলগুলো। সার্কেল শেইপ বাদ দিয়ে সবগুলো কুইক সেটিংস টগলে দেওয়া হয়েছে রেক্টেঙ্গুলার শেইপ সাথে রাউন্ডেড কর্নার। কুইক সেটিংস টগলগুলোকে সাইজে বড় করাতে এখন মিনিমাল ওয়েতে প্রয়োজনীয় সব ইনফোরমেশন দেখা যাচ্ছে। ব্রাইটনেস স্লাইডারটি কিছুটা বড় করে একদম উপরে তুলে দেওয়া হয়েছে। এছাড়া নতুন করে চারটি কুইক সেটিংস টগলঃ গুগল পে, স্মার্ট হোম, মাইক ও ভিডিও এক্সেস অন/অফ বাটন যোগ করা হয়েছে।

Look & Animation: 

Android 12 এ প্রায় সবখানেই এনিমেশন সংযোজন করা হয়েছে। প্রতিটি ট্রানজিশনে এনিমেশনের দেখা পাওয়া যায়।  প্রতিটি ট্যাপে একধরনের এনিমেশন দেওয়া হয়েছে। পাওয়ার বাটন চেপে অন করে পাওয়ার বাটন থেকেই স্ক্রিনের আলো ছড়িয়ে যায় এবং আবার স্ক্রিন পর করার সময়ও আলো পাওয়ার বাটনেই মিলিয়ে যায় এই এনিমেশনটি বেশ চমৎকার। চার্জিং জন্যও নতুন এনিমেশন যুক্ত করা হয়েছে ওয়্যারড ও ওয়্যারলেস উভয়ক্ষেত্রেই। এমনকি একটি অ্যাপ থেকে আরেকটি অ্যাপে সুইচের সময় অডিও চলতে থাকলেও সেইখানেও ওভারলেপিং না হওয়ার জন্য Fade Out টাইপের এনিমেশন এড করা হয়েছে। তাছাড়া পুরো সিস্টেম জুড়ে ফন্ট সাইজ বাড়ানো হয়েছে এবং স্পেসিংও বাড়ান হয়েছে। অর্থাৎ ওয়ান হ্যান্ড ইউজ্যাবিলিটি বাড়ানো হয়েছে।

Privacy Dashboard:

দিন দিন প্রাইভেসি ইস্যুটা সবার কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। তাই এখন টেক জায়ান্টরা এইদিকে নজর দিতে বাধ্য হচ্ছে এক প্রকারে। এবারকার এন্ড্রয়েড আপডেটে বেশ কিছু প্রাইভেসি ফিচার দেওয়া হয়েছে যদিও তা iOS এর মত একদম এড ট্র্যাকিং বন্ধ করার অপশন দেয়নি। কিন্তু এইবার কুইক সেটিংস টাইলস যে দুইটি ডেডিকেটেড বাটন দেওয়া হয়েছে যাতে করে একদম সহজেই যেকোনো অ্যাপের জন্য মাইক্রোফোন এবং ক্যামেরা এক্সেস বন্ধ করে দিতে পারা যায়। এছাড়া iOS মত নটিফিকেশন বারে একটা গ্রিন ইন্ডিকেটর দেওয়া হয়েছে যখন ক্যামেরা অথবা মাইক্রোফোন ব্যবহার করবে কোনো অ্যাপস তখন এটি দেখা যাবে। এছাড়া প্রাইভেসি ড্যাশবোর্ড অপশান যুক্ত করেছে যাতে কোন কোন অ্যাপে মাইক্রোফোন/ক্যামেরা/লোকেশন এক্সেস দেওয়া হয়েছে তা একসাথে দেখা যাবে এবং টোটাল কতক্ষন ইউস হয়েছে সেটিও দেখা যাবে। Private Compute Core নামক একটি ফিচারের মাধ্যমে AI রিলেটেড কাজগুলো যেমনঃ লাইভ ক্যাপশন, স্মার্ট রিপ্লে, নিয়ার বাই লিসনিং ইত্যাদি টাস্ক আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেম একটা আইসোলেটেড পর্শনে করা হবে যাতে করে প্রাইভেসি নিশ্চিত করা যায়। আবার যখন কোনো অ্যাপ ক্লিপবোর্ডে এক্সেস করবে তখন ঐ অ্যাপের আইকনসহ টোস্ট শো করবে।

বিঃদ্রঃ এইখানে আলোচনা করা অনেককিছুই বর্তমানে রোলিং এ থাকা Android 12 Beta 1 নাও থাকতে পারে। কিন্তু তা অবশ্যই নেক্সট বেটা কিনা স্ট্যাবল রিলিজে অবশ্যই থাকবে। আরেকটি ব্যাপার হচ্ছে, গুগল বাদে অন্যান্য ফোন নির্মাতারা তাঁদের কাস্টম ইউআই এ কোর চেইঞ্জেস ছাড়া অনেক ফিচার ইমপ্লিমেন্ট না করবে কিনা তা সম্পূর্ণ তাঁদের উপর নির্ভর করবে।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here