31 C
Dhaka
Sunday, May 16, 2021

১০টি ফিচারে পরিবর্তন নিয়ে আসছে Android 12!

- Advertisement -asus motherboards

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী বড় আপগ্রেড Android 12 এর তৃতীয় ডেভেলপার প্রিভিউ (DP3) কিছুদিন আগে চলে এসেছে। এ বছরের শেষ নাগাদ ফুল ভার্সন হিসেবে আমরা অ্যান্ড্রয়েড ১২ কে পেয়ে যাবো। তবে মজার ব্যাপার হচ্ছে আমাদের মধ্যে অনেকেই এখনো অ্যান্ড্রয়েড ১১ ভার্সনকে ব্যবহার করার সুযোগ পাই নি। আজকের এই পোষ্টে অ্যান্ড্রয়েড ১২ এর সেরা ফিচারগুলো, রিলিজ ডেট, সার্পোটেড ডিভাইস ইত্যাদি নিয়ে সংক্ষেপে আলোচনা করা হবে। তো চলুন মূল পোস্টে চলে যাওয়া যাক।

Android 12 কোড নেম

২০১৯ সাল থেকে গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে মিষ্টান্ন খাবারের নাম ব্যবহার করা বন্ধ করে দিয়েছে। তাই গত দুই বছরের Android 10, Android 11 এর মতো এবারের অ্যান্ড্রয়েড সংস্করণকেও “Android 12″ নামেই সম্বোধন করা হবে। তবে গুগল শুধুমাত্র ডেভেলপিং টাইমের জন্য ইন্টার্নালভাবে এখনো কোড নেম ব্যবহার করে থাকে। যেমন Android 11 কে Android R দেওয়া হয়েছিলো (Red Velvet Cake) । আর অ্যান্ড্রয়েড ১২ এর লিকস দেখে বোঝা যাচ্ছে এবারের অ্যান্ড্রয়েড ১২ এর ইন্টারনাল কোড নেম হচ্ছে Android S (Snow Cone) ।

Android 12 রিলিজ ডেট

- Advertisement -

 

Android 12

অ্যান্ড্রয়েড ১২ এর রোডম্যাপে লক্ষ্য করে বোঝা যাচ্ছে যে গুগল এ বছরের ফেব্রুয়ারী, মার্চ এবং এপ্রিলে ৩টি Developer Previews ছেড়েছে। আর বর্তমানে Android 12 Developer Preview 3 ইতিমধ্যেই বেশ কয়েকটি পিক্সেল ডিভাইসে চলে এসেছে।
তারপর মে মাসে আমরা অ্যান্ড্রয়েড ১২ এর প্রথম বেটা আসতে পারে বলে ধারণা করছি। আর গুগল পরবর্তীতে জুন, জুলাই মাসে আরো তিনটি বেটা এবং আগষ্ট মাসে আরো ২টি বেটা সংস্করণ রিলিজ করবে বলে খবর পাওয়া গিয়েছে।
আর সকল বেটা সফলভাবে রিলিজ এবং টেস্ট করার পর অ্যান্ড্রয়েড ১২ এর স্ট্যাবল বিল্ড এ বছরের সেপ্টেম্বর মাসে রিলিজ পাবার সম্ভাবনা রয়েছে। আর স্বাভাবিক ভাবেই শুরু ১/২ মাস শুধুমাত্র পিক্সেল ডিভাইসগুলোতেই Android 12 ব্যবহার করা যাবে, আর ২০২১ সালের একদম শেষ ২ মাসে অনান্য ব্রান্ডের ফ্ল্যাগশীপ অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যান্ড্রয়েড ১২ আসবে। আর আমাদের মতো আমজনতার ডিভাইসগুলোতে ২০২২ সালে অ্যান্ড্রয়েড ১২ আসবে।

অ্যান্ড্রয়েড ১২ এর সেরা ফিচারগুলো

- Advertisement -

৩টি ডেভেলপার প্রিভিউ ঘেঁটে অ্যান্ড্রয়েড ১২ য়ে এই সকল বড় বড় ফিচার বা পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। চলুন ফিচারগুলো দেখে নেই।

১) নতুন UI

প্রতিবারের মতোই এইবারের অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে থাকছে ইউজার ইন্টারফেসে নতুনত্ব। মেন্যুতে থাকছে গোলাকার কর্নার, নতুন পপআপ প্যানেলস থাকছে, থাকছে রিসেন্ট অ্যাপস মেন্যুতে রিডিজাইন।  এছাড়াও নিচের চিত্রে দেখতে পাচ্ছেন ভলিউম প্যানেলটিকেও একটু বড় এবং রাউন্ড আকৃতিতে সাজানো হয়েছে।

- Advertisement -

পিক্সেল লঞ্চার সেটিংয়ে গুগল নতুন করে ২টি গ্রিড অপশন দিয়েছে। একটি হচ্ছে 4×4 এবং আরেকটি হচ্ছে 4×5 লেআউট

অ্যান্ড্রয়েড ১২ এর ইউজার ইন্টারফেসের নতুন লক্ষ্যণীয় পরিবর্তন দেখা যায় এর সেটিংস সেকশনে। এখানে সকল আইকনস এবং হেডারগুলো বেশ বড় বড়। সার্চ বারকেও রিডিজাইন করা হয়েছে, দেওয়া হয়েছে গোলাকার কর্নার এবং প্রোফাইল পিকচারকে সার্চবক্সের বাইরে শিফট করা হয়েছে।

ব্যাটারি সেটিংস পেজেও আনা হয়েছে কিছুটা পরিবর্তন। এখানে নতুন প্রোগ্রেস বার আনা হয়েছে সেখানে ব্যাটারি আর কতক্ষণ টিকবে সেটা দেখাবে। এই ধরণের প্রোগ্রেস বার স্টোরেজ সেটিংস পেজেও এসেছে।

২) নোটিফিকেশন শেড এবং মিডিয়া প্লেয়ার UI

অ্যান্ড্রয়েড ১১ এর থেকে অ্যান্ড্রয়েড ১২ এর Notification Shade একটু বেশি টান্সপারেন্ট এবং নোটিফিকেশন সেকশনের স্পেস বাড়িয়ে দেওয়া হয়েছে।

মিডিয়া প্লেয়ারের কথা বললে; এটা এখন আগের থেকে বেশ বড় এবং প্লেব্যাক কনট্রোলও বেশ বড় বড় আর বড় অ্যালবাম আর্টতো আছেই! এছাড়াও এখানে ছোট আকারে একটি আইকন দেওয়া রয়েছে সেটায় ট্যাপ করে কোন ডিভাইসে অডিও বাজছে সেটা দেখতে পারবেন এবং সেখান থেকে নতুন Bluetooth ডিভাইস যোগ করতে পারবেন।

৩) One-Handed মোড

অ্যান্ড্রয়েড ১২ এর সেরা ফিচারগুলোর মধ্যে অন্যতম সেরা হচ্ছে এই ওয়ান-হ্যান্ড মোড। এবারের ওয়ান-হ্যান্ড মোডে স্ক্রিণকে আগের থেকে বেশ নিচে নিয়ে আসা হয়েছে যার কারণে বড় বড় স্ক্রিণযুক্ত ডিভাইসকে সহজেই এক হাতে ব্যবহার করা যাবে।

Android 12

তবে অনান্য অ্যান্ড্রয়েড ভিক্তিক UI তে আমরা ওয়ান-হ্যান্ড মোডে স্ক্রিণকে লম্বালম্বি এবং আড়াআড়িভাবে ছোট হতে দেখেছি, তবে এই অ্যান্ড্রয়েড ১২ এর ওয়ান-হ্যান্ড মোডে স্ক্রিণকে শুধুমাত্র লম্বালম্বি ভাবে ছোট করে দেওয়া হয়েছে।

৪) স্ক্রলিং স্ক্রিণশট

বছরের পর বছর Delay করার পর এবারের অ্যান্ড্রয়েড সংস্করণে আমরা অবশেষে স্ক্রলিং স্ক্রিণশট ফিচারটি পেতে যাচ্ছি। একটি নরমাল স্ক্রিণশট নিয়ে সেটা থেকে স্ক্রল ডাউন করে আরেকটি স্ক্রিণশট নিয়ে দুটোকে একত্র করে বড় মাপের স্ক্রিণশট নেওয়াকে Scrolling Screenshot বলা হয়।

৫) Picture-in-Picture

Picture-in-Picture মোডেও আনা হয়েছে পরিবর্তন। এবার Picture-in-Picture মোডে স্ক্রিণকে রিসাইজ করা যাবে, ডাবল ট্যাপ করলে Picture-in-Picture স্ক্রিণটি ফুল স্ক্রিণ হয়ে যাবে।

আর iOS 14 এর মতোই অ্যান্ড্রয়েড ১২য়ে Picture-in-Picture উইন্ডোকে স্ক্রিণের সাইডে হাইড করে রাখা যাবে।

৬) On-the-Go স্ক্রিণশট এডিট

অ্যান্ড্রয়েড ১২ এর একদম নতুন একটি ফিচার হলো স্ক্রিণশট তোলার পর সেটাকে সাথে সাথেই Markup Tool এর মাধ্যমে এডিট করা যাবে। আপনি স্ক্রিশশট তোলার পর একে এডিট, ক্রপ, টেক্স যোগ, স্টিকার লাগানো ইত্যাদি করতে পারবেন।

Android 12

স্ক্রিণশট ছাড়াও Marktup Tool দিয়ে আপনি ফোনের ক্যামেরার ছবি, আলাদা করে ট্রান্সফার করে আনা ছবিগুলোকেও এডিট করতে পারবেন।

৭) পিক্সেল ডিভাইসে পাঞ্চহোল হাইড

নতুন পিক্সেল ডিভাইসের সামনের ক্যামেরায় রাখা হয়েছে পাঞ্চহোল ডিজাইন। আর Android 12 এর সেটিংস থেকে এখন আপনি এই পাঞ্চহোলকে হাইড করে রাখতে পারবেন।

আপনার Pixel 4a, 4a 5G কিংবা Pixel 5 আর আগত ভবিষ্যৎতের সকল পিক্সেল ডিভাইসের পাঞ্চহোল ডিজাইনটি হাইড করার জন্য ডেভেলপার সেটিংস থেকে এটা করে নিতে হবে। এনেবল করা থাকলে পাঞ্চহোল সহ পুরো স্ট্যাটাস বারটি কালো করে রাখা হবে।

৮) Conversations Widget

অ্যান্ড্রয়েড ১১ তে নোটিফিকেশন প্যানেলে গুগল কনভারসেশন সেকশনটি নিয়ে আসে। এর মাধ্যমে নোটিফেকশন প্যানেল থেকেই মেসেজিং করা যেতো। আর Android 12 তে নোটিফিকেশন প্যানেলে কনভারসেশন Widget নিয়ে আসা হয়েছে।

Android 12

৯) Reduce Bright Colors

Android 12 তে নতুন একটি Accessibility ফিচার রাখা হয়েছে যার নাম Reduce Bright Colors । এর মাধ্যমে স্ক্রিণের পপিং কালারসগুলোকে আপনি টোন ডাউন করে নিতে পারবেন। এছাড়াও স্ক্রিণ ব্রাইটনেস কনট্রোলও থাকছে এখানে।

১০) নতুন প্রাইভেসি ফিচারস

Android 12

Android 12 এর প্রাইভেসি সেটিংয়ে গুগল নতুন অপশন হিসেবে ডিজেবল ক্যামেরা এবং মিউট মাইক্রোফোন কে রেখেছে। লোকেশন ডিজেবল করে রাখার মতোই এবার আপনি সকল অ্যাপসকে আপনার ডিভাইসের ক্যামেরা এবং মাইক্রোফোনে একসেস ব্লক করে রাখতে পারবেন।

অনান্য ফিচারসমূহ

ক) Android 12 এ পিক্সেল ডিভাইসের জন্য একটি নতুন Exclusive ফিচার রয়েছে। iOS 14 এর Back Tap এর মতোই অ্যান্ড্রয়েড ১২য়ে আপনি পিক্সেল ডিভাইসের পেছনে ডাবল ট্যাপ করে নিদির্ষ্ট কিছু কুইক একশন গ্রহণ করতে পারবেন। যেমন গুগল এসিসটেন্সকে জাগানো, নোটিফিকেশন সেন্টারকে অপারেট করা, নিদির্ষ্ট অ্যাপকে ওপেন করা ইত্যাদি।

খ) Android 12 এ গুগল App Pairs নামের নতুন Split-screen ফিচার আনতে পারে। Split-Screen ফিচারে দুটি অ্যাপকে ব্যবহার করলে এটা এখন রিসেন্ট মেন্যুতে জোড়া হিসেবে শো করবে।

গ) Android 12 এ গুগলের স্টক Game Mode থাকার কথা শোনা যাচ্ছে। যেটার নাম Game Manager হতে পারে, এখানে গেম রিলেটেড ফিচার ম্যানেজ করা হবে।


সোর্স:
১) Fossbytes
২) 9to5Google

স্ক্রিণশট সোর্স:
১) Fossbytes
২) 9to5Google

কভার ইমেজ: T3

 

- Advertisement -asus graphics card
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here