25 C
Dhaka
Wednesday, February 8, 2023

BIOS আপডেটের জন্য অফিসিয়াল মাদারবোর্ড নির্মাতার টুল ব্যবহার করুন!

- Advertisement -

পিসি বা স্মার্টফোন ব্যবহার করে আপনি একটি বিষয়ে নিশ্চিত হতে পেরেছেন যে, নিয়মিত আপডেট করলে আপনি যেমন লেটেস্ট প্যাচগুলোর স্বাদ নিতে পারবেন। একই সাথে হার্ডওয়্যারের বিভিন্ন সমস্যার সমাধান পেয়ে সর্বোচ্চ স্পিড উপভোগ করতে পারবেন। পিসির ক্ষেত্রে মাদারবোর্ড আপডেট, গ্রাফিক্স কার্ড আপডেট এবং উইন্ডোজ ও বিভিন্ন সফটওয়্যার আপডেটের পাশাপাশি BIOS আপডেট দেওয়াটাও জরুরী, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে আমরা বায়োসের কথা ভূলে যাই কারণ এটা পিসি চালানোর সময় আমাদের চোখের সামনে থাকে না।
তবে সবসময় বায়োস আপডেট দেওয়া “জরুরী” হয় না। যদি আপনি আপনার আগের মাদারবোর্ডে নতুন কোনো হার্ডওয়্যার যোগ করে থাকেন তাহলেই আপনার বায়োসে নতুন কোনো আপডেট রয়েছে কিনা সেটা চেক করা দরকার।

এমনটাই আমার বন্ধুর সাথে কিছুদিন আগে হয়েছিলো। সে নতুন RTX গ্রাফিক্স কার্ড নিয়ে নিয়ে পিসিতে লাগানোর পর তার Ryzen সিস্টেমটি আর অন হচ্ছিলো না। পরে কার্ড খুলে আবার চালু করার পর নরমাল ভাবে সব চালু হচ্ছিলো। তারপর সমস্যা বুঝতে পেরে কার্ডটি লাগিয়ে পরে বায়োস আপডেট দেওয়া হয়, সমস্যা সলভ!

- Advertisement -

বায়োর পিসির এক গুরুত্বপূর্ণ এবং সেন্সিটিভ জিনিস। একে আপডেট দেওয়ার সময়েও বেশ সর্তকতা অবলম্বন করতে হবে। বিশেষ করে ইন্টারনেট থেকে আলাদা ভাবে আপডেট দেওয়া এড়িয়ে চলতে হবে। আপনার মাদারবোর্ড ম্যানুফেকচারের নিজস্ব ওয়েবসাইট থেকে কিংবা তাদের নিজস্ব টুলস থেকে মাদারবোর্ড আপডেট দেওয়াটাই শ্রেয় এবং ঝুঁকিমুক্ত। নিচে ৫টি বড় বড় এবং মূল মাদারবোর্ড ম্যানুফেচারের বায়োস আপডেট টুলগুলো আপনাদের সাথে শেয়ার করা হলো।

Asus Live Update

যারা আসুসের মাদারবোর্ড ব্যবহার করেন তাদের জন্য এই ছোট্ট টুলটি বেশ কাজের। এই টুলটি দিয়ে আপনি আসুস মাদারবোর্ডের সিস্টেমে নতুন ফার্মওয়্যার, ড্রাইভারস এবং বায়োস আপডেট চেক করতে পারবেন। আর মনে রাখবেন এই আসুস লাইভ আপডেটটির লেটেস্ট ভার্সন ব্যবহার করবেন এবং টুলটি আসুসের ওয়েবসাইট ছাড়া অন্য ওয়েসবাইট থেকে ডাউনলোড করা বিরত থাকবেন।

Gigabyte @Bios

- Advertisement -

আমাদের অধিকাংশই গিগাবাইটের মাদারবোর্ড ব্যবহার করেন তাদের জন্য রয়েছে গিগাবাইটের নিজস্ব @Bios টুল! এই টুলটি একটি all-in-one ইউটিলিটি টুল যেটার মাধ্যমে আপনি একটি সিস্টেমের সব কিছুই আপডেট দিতে পারবেন। এখানে ইন্টেল আর AMD এর প্রায় সকল চিপসেট ফ্যামিলির জন্য আলাদা ভার্সনের @Bios সংস্করণ রয়েছে। তাই আপনার মাদারবোর্ডের চিপসেট মডেলটি দেখে নিয়ে সঠিক ভার্সনের @Bios কে ডাউনলোড করে নেবেন।

MSI Live Update

- Advertisement -

আর যারা MSI এর মাদারবোর্ড ব্যবহার করেন তাদের জন্য এই MSI লাইভ আপডেট টুলটি রয়েছে। এতে মাদারবোর্ড বায়োস, ড্রাইভার, এবং ইউটিলিটির ছাড়াও MSI এর গ্রাফিক্স কার্ডগুলোকেও আপডেট দিতে পারবেন।

ASRock Live Upadate

ASRock তাদের লাইভ আপডেট ইউটিলিটিতে একটু আলাদা ভিন্ন স্বাদ এনেছে অ্যাপ স্টোরের মাধ্যমে। আপনি টুলটি থেকে অ্যাপ স্টোরটি বাদ দিলে এটা একটি সাধারণ মাদারবোর্ড আপডেট টুল! ASRock মাদারবোর্ড ইউজার হলে আপনার জন্য এই টুলটি ব্যবহার করা আবশ্যক।

Biostart BIOS Update

আজকের পোষ্টটি শেষ করছি বায়োস্টারের সিম্পল টুলটি দিয়ে। যারা বায়োস্টার মাদারবোর্ড ব্যবহার করেন তাদের জন্য বায়োস আপডেট দিতে এই টুলটির সাহায্য নিতে পারেন। কোনো রকম এক্সট্রা ঝামেলা ছাড়াই টুলটি দিয়ে বায়োসের নতুন ভার্সন চেক, ডাউনলোড এবং ইন্সটল করতে পারবেন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here