25 C
Dhaka
Sunday, February 25, 2024

জিমেইল থেকে Password Locked ইমেইল পাঠাবেন যেভাবে!

- Advertisement -

বিশ্বের সকল দেশ সহ আমাদের বাংলাদেশেও ইমেইল আদান প্রদান করার ক্ষেত্রে সবথেকে বেশি ব্যবহার করা হয় গুগল এর ইমেইল সার্ভিস জিমেইল। সম্প্রতি জিমেইলে মেইল পাঠানোর ক্ষেত্রে একটি চমৎকার ফিচার যুক্ত করা হয়েছে যার মাধ্যমে আপনি Confidential মেসেজ পাঠাতে পারবেন। আর এই ফিচারটির নাম Confidential Mode ।

জিমেইল থেকে আপনি Confidential Mode ব্যবহার করে যখন কাউকে ইমেইল পাঠাবেন তখন যাকে পাঠিয়েছেন তাকে একটি কোড প্রবেশ করিয়ে তারপর ইমেইলটি রিড করতে হবে। ইমেইল পাঠানোর পর ইমেইল গ্রহীতার কাছে নিচের মতো একটি ইমেইল চলে যাবে

- Advertisement -

এখানে বলা থাকবে যে একটি কনফিডেন্সিয়াল ইমেইল পাঠানো হয়েছে এবং ইমেইলটি পড়ার জন্য একটি কোড প্রবেশ করাতে হবে। কোডটিও আলাদাভাবে ইমেইল কিংবা মোবাইলে SMS এর মাধ্যমে গুগল থেকে পাঠানো হবে। এছাড়াও এই মোডটিতে Expiration Date ফিচারটিও রয়েছে, নির্দিষ্ট সময়ের জন্যই এই জাতীয় ইমেইল বহাল থাকবে। আপনি নিজে থেকেই ইমেইলটির Expiration Date ঠিক করে দিতে পারবেন।

- Advertisement -

বি:দ্র: তবে এই ফিচারটি ব্যবহার করে ইমেইল পাঠালে ইমেইলটিকে ইমেইল গ্রহীতা Forward, copy, print কিংবা download করতে পারবেন না।

যেভাবে পাঠাবেন

জিমেইলে লগইন করুন। তারপর কমপোজ বাটনে ক্লিক করুন। স্বাভাবিক ইমেইলের মতোই সাবজেক্ট, ইমেইল গ্রহীতার ইমেইল এবং আপনার ইমেইলে আপনি কথাগুলো লিখে ফেলুন। কোনো এটাচমেন্ট যোগ করার থাকলে সেটাও করে দিন।

- Advertisement -

 

এবার নিচের দিকে খেয়াল করে দেখুন যে একটি তালা-ঘড়ি জাতীয় আইকন রয়েছে  Confidential mode নামের। এই আইকনের উপর ক্লিক করুন।

একটি পপআপ উইন্ডো চলে আসবে। এখানে Set Expiry ঘরে ইমেইলটি কতদিন পর্যন্ত রাখতে চান সেটা সেট করে দিন।

এর নিচের SMS ঘরে যদি No SMS Passcode সিলেক্ট করে রাখেন তাহলে পাসওর্য়াডটি যেই ইমেইলে ইমেইল সেন্ড করছেন সেই ইমেইলে Email আকারে চলে যাবে। SMS Passcode বক্সে টিক দিন, এখন আপনার ইমেইলটি পড়ার জন্য ইমেইল গ্রহীতাকে তার মোবাইলে আসা SMS থেকে কোডটি ইমেইলে প্রবেশ করাতে হবে। SMS Passcode ঘরে টিক দিন এবং Save বক্সে ক্লিক করুন।

ইমেইলে সব কিছু ঠিক ঠাক আছে কিনা দেখে নিন। এবার Send বাটনে ক্লিক করে ইমেইলটি সেন্ড করে দিন। যদি SMS অপশনটি না করে থাকেন তাহলে সরাসরি ইমেইলটি চলে যাবে। আর যদি SMS কোড পদ্ধতি নিয়ে থাকেন তাহলে নিচের মতো নাম্বার এন্টার দেওয়ার জন্য একটি পপআপ উইন্ডো চলে আসবে।

তবে এখানে সমস্যা হচ্ছে কান্ট্রি লিস্টে এখনো বাংলাদেশকে অন্তর্ভূক্ত করা হয়নি তাই SMS কোড পদ্ধতিটি আপনি এখনই ব্যবহার করতে পারবেন না।

ইমেইলটি পাবার পর ইমেইল গ্রহীতাকে View the email বাটনে ক্লিক করতে হবে।

তারপর Send Passcode বাটনে ক্লিক করলে গ্রহীতার ইমেইল একটি পাসকোডযুক্ত মেইল চলে যাবে।

ইমেইল থেকে পাসকোর্ডটি কপি করে নিয়ে Enter Passcode ঘরে পেস্ট করতে হবে। তারপর Submit বাটনে ক্লিক করতে হবে। উল্লেখ্য যে মোবাইলে SMS আকারে কোড পাঠালে View the email বাটনে ক্লিক করার পর সরাসরি পাসকোড সাবমিট পেজটি চলে আসবে।


সাবমিট বাটনে ক্লিক করলে ইমেইলটি গ্রহীতা পড়তে পারবেন। সরসারি প্রিন্ট দেওয়ার অপশন নেই। তবে আপনি ইমেলটির স্ক্রিণশট নিতে পারবেন।

এছাড়াও আপনার নিজের ইমেইলের Sent মেইল থেকে আপনি ইমেইলটির একসেস রিমুভ করতে পারবেন।

জিমেইল মোবাইল অ্যাপের মাধ্যমেও এই মোডে ইমেইল পাঠানো যাবে। কমপোজ মেইল বাটনে ট্যাপ করার পর উপরের ডান দিকের হ্যামবার্গার মেন্যু থেকে Confidential Mode অপশনে ট্যাপ করুন।

বোনাস টিপস:

এখন আপনি চাইলে জিমেইল থেকে শিডিউল ইমেইলও পাঠাতে পারবেন! এজন্য সেন্ড বাটনের পাশে ডাউন অ্যারোতে ক্লিক করুন, Schedule Send নামে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন।

আগে থেকেই কয়েকটি টাইম আপনার সামনে উপস্থাপন করা হবে। নিচের Pick Date & time অপশনে ক্লিক করে আপনি নিজের মতো টাইম নির্ধারণ করে নিতে পারবেন।


টাইম নির্ধারণ করা হলে Schedule Send বাটনে ক্লিক করুন। মেসেজটি আপনার দেওয়া সময়ে সেন্ড হবার জন্য শিডিউল হয়ে থাকবে।

শিডিউল করা মেসেজে একসেস পেতে বাম দিকের Scheduled ট্যাবে ক্লিক করুন।

মোবাইল

আপনার স্মার্টফোন থেকেও আপনি শিডিউল জিমেইল পাঠাতে পারবেন। এজন্য আপনার ডিভাইসের Gmail অ্যাপে চলে যান। কমপোজ বাটনে ট্যাপ করুন, ইমেইলটি কমপোজ করে নিন। তারপর উপরের ডান দিকের হ্যামবার্গার আইকনে ট্যাপ করুন।

তারপর Schedule send অপশনে ট্যাপ করুন।

আগে থেকেই কিছু প্রিসেট ডেট ও টাইম দেওয়া থাকবে। Pick date & time অপশনে ট্যাপ করুন। তাহলে নিজের মতো করে ডেট ও সময় ঠিক করে নিতে পারবেন।

সেট করা হয়ে গেলে Schedule Send বাটনে ট্যাপ করুন, তাহলে মেসেজটি উক্ত ডেট ও সময়ে সেন্ড করার জন্য শিডিউল হয়ে থাকবে।

শিডিউলকৃত মেসেজ একসেস পেতে Gmail অ্যাপের হোম স্ক্রিণ থেকে উপরের বাম দিকের হ্যামবার্গার মেন্যু থেকে Scheduled ট্যাবে ট্যাপ করুন।

 

পরিশিষ্ট

যদিও Email এর থেকে ‍SMS কোড পদ্ধতি বেশি সিকিউর কিন্তু কি করবেন আমাদের দেশে এই অপশন এই পোষ্টটি লেখা পর্যন্ত দেওয়া হয়নি। তবে আশা করবো সামনে এই SMS কোড সিস্টেমটি আমাদের বাংলাদেশের জন্যও চলে আসবে। আর হ্যাঁ, এই মোডটি দিয়ে শুধুমাত্র Gmail to Gmail নয়, বরং যেকোনো ইমেইল একাউন্টে মেইল পাঠাতে পারবেন।

 

Source:

  1. HowToGeek
  2. Fossbytes
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here