28 C
Dhaka
Saturday, July 13, 2024

Google Photos এ আসলো একগাদা ভিডিও এডিটিং সুবিধা

- Advertisement -

গত ফেব্রুয়ারিতে Google বেশ কয়েকটি বড় এনাউন্সমেন্ট এসেছিল Google Photos নিয়ে। যেখানে Google Photos এ অনেকগুলো ভিডিও এডিটিং অপশানের সুবিধা সংযোজন করেছিল যা শুধুমাত্র আইওএস অ্যাপে লিমিটেড ছিল। পরের মাসেই র‍্যান্ডমলি অনেকগুলো এন্ড্রয়েড ডিভাইসে চলে এসেছিল এই আপডেট। কিন্তু কয়েকদিন আগে ব্যাপকভাবে এন্ড্রয়েড ফোনে চলে আসতে শুরু করে Google Photo’s এর লেটেস্ট ভার্সন। যে আপডেটে সংযুক্ত হয়েছে অনেকগুলো ভিডিও এডিটিং ফিচার্স।

Google Photos ফটোস ও ভিডিও অর্গানাইজিং এর জন্য বেশ জনপ্রিয় একটি অ্যাপ। এতদিন আনলিমিটেড ফটো স্টোরেজের সুবিধা ছিল যদিও জুন থেকে সেই সুবিধা সীমিত হয়ে যাচ্ছে। কিন্তু বেশ কিছু ইউনিক ফিচার্স যেমনঃ অটোমেটিক্যালি ফটোস অর্গানাইজ করার সুবিধা ও বেশকিছু এডিটিং সুবিধার জন্য অনেকেই দিনশেষে Google Photos ব্যবহার করে। এতদিন ধরে ফটো এডিটিং করার জন্য বেশ অনেকগুলো বেসিক ও এডাভান্স সুবিধা থাকলেও ভিডিও এডিটিং সেকশানে Google Photos ছিল একদম সাদা মাটা। আগের Google Photos দিয়ে শুধুমাত্র ভিডিও স্ট্যাবিলাইজ, ট্রিম ও রোটেট করা যেত।

- Advertisement -

কিন্তু নতুন আপডেটের মাধ্যমে ৩০টির উপরে এডভান্স ভিডিও এডিটিং সুবিধা সংযুক্ত করে দিয়েছে। আরো মজার ব্যাপার হচ্ছে সাধারণত নতুন আপডেটগুলো শুধু Google Pixel লাইনআপের জন্য এক্সক্লুসিভ থাকতে দেখা যায় নাইতো শুধুমাত্র Google One সাবস্ক্রাইবারদের জন্য লিমিটেড থাকে। কিন্তু এইবারের আপডেট একইসাথে সকলের জন্য ফ্রিতেই উন্মক্ত করে দিয়েছে।

Google Photos এ যেকোনো ভিডিও ওপেন করে “Edit” ট্যাবে গেলেই নতুন সব অপশান পাওয়া যাবে। যার মধ্যে প্রথমটি হচ্ছে “Export Frame” এর মাধ্যমে ভিডিও থেকে স্পেফিসিক কোনো স্টিল ছবি বের করা যাবে। তার পাশে “Crop” ট্যাবে রোটেট, রেশিও পরিবর্তন ও ফ্রি ট্রান্সফর্মের অপশান পাওয়া যাবে। “Adjust” ট্যাবে সবচেয়ে বেশি অপশান রয়েছে যাদের মধ্যে মেইন্সট্রিন সব এডজাস্টিং অপশান ব্রাইটনেস, কন্ট্রাস্ট থেকে শুধু করে আরো অনেক এডভান্স এডজাস্টিং অপশান দেখা গিয়েছে। সর্বশেষ ট্যাবে রয়েছে অনেকগুলো ভিডিও ফিল্টার। এছাড়া মার্কাপ সুবিধাও রয়েছে।

কিন্তু বেসিক কিছু ফিচার যেমনঃ দুইটি ভিডিও ক্লিপ জোড়া লাগানো, ব্যাকগ্রাউন্ড মিউজিক এড করা ও টুকটাক সাবটাইটেল এড করা ইত্যাদি দরকারি ফিচার দেখা যায়নি এই আপডেটে যা থার্ডপার্টি ভিডিও এডিটিং অ্যাপসগুলোর জন্য খুবই কমন। ভবিষ্যতে হয়ত দেখা মিলতে পারে এইসব ফিচার্সের।

- Advertisement -

যদি আপনার ফোনে এই আপডেট এখনও না পেয়ে থাকেন তাহলে ডাউনলোড করতে পারবেন এইখান থেকে – APKMirror(5.37.0.367506220) 

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here