38 C
Dhaka
Tuesday, April 16, 2024

কোনো প্রকার এক্সট্রা টুল ছাড়াই ফেসবুক ভিডিও ডাউনলোড করুন! সহজেই!

- Advertisement -

অনেকেই মনে করেন যে পিসিতে IDM ইন্সটল করা থাকলেই ব্রাউজারে পপ আপ এর মাধ্যমে আপনি ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। হ্যাঁ এটা সত্যি কথা, অধিকাংশ ফেসবুক ভিডিওই আপনি IDM দিয়ে ডাউনলোড করে নিতে পারবেন। তবে কিছু কিছু ভিডিও রয়েছে যেগুলো আইডিএম দিয়ে ক্যাপচার হয় না। যেমন লাইভ ভিডিও রিপিটগুলো IDM ক্যাপচার করতে পারে না। তবে খুবই সিম্পল মেথডের মাধ্যমে কোনো প্রকার টুল ছাড়াই (IDM সহ) আপনি যেকোনো ফেসবুক ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।
বর্তমানে কোচিং সেন্টার সহ সকল স্কুল কলেজগুলোতে ভাচুর্য়াল ক্লাশ হচ্ছে, তাদের মধ্যে অধিকাংশই ফেসবুকে হয়ে থাকে। আর পড়াশোনার কাজেই ক্লাশগুলো ডাউনলোড করার প্রয়োজন পড়ে । তো চলুন দেখে নেই কিভাবে আপনি সঠিকভাবে ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন।

বি:দ্র: অফিসিয়াল ভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোডের কোনো অপশন রাখা হয় নি। তাই এই পদ্ধতিতে ফেসবুক ভিডিও নামানোটা বৈধ হবে না। তাই কপিরাইট কনটেন্ট নিজ দায়িত্বে নামাবেন। পোষ্টের পদ্ধতিটি শুধুমাত্র শিক্ষনীয় কাজের জন্য দেখানো হয়েছে। এর জন্য ব্যবহারকারী নিজেই দায়ী থাকবে এবং আমি এবং PCB এর কেউই এর দায়িত্ব নিবেন না।

- Advertisement -

প্রথমে আপনার ফেসবুকে ঢুকুন। যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটা ওপেন করুন। এবার ভিডিওটি ফুল স্ক্রিণে চালু করুন। তারপর ভিডিওটির উপর রাইট ক্লিক করুন এবং Show Video URL অপশনটিতে ক্লিক করুন।

এবার URL টি কপি করে নোটপ্যাড কিংবা নতুন ট্যাবে পেস্ট করুন কিন্তু ব্রাউজা করবেন না। শুধুমাত্র URL টি মনে রাখার জন্য এটা করা হয়েছে।

- Advertisement -

এবার নিচের এড্রেসে চলে যান। এখানে Video ID অংশে আপনার কপি করা URL থেকে ভিডিও কোডটি শুধুমাত্র কপি পেস্ট করুন।
https://mbasic.facebook.com/video/video.php?v=”Video ID”

কোড সঠিকভাবে বসানো পর লিংকটি এরকম হবে: https://mbasic.facebook.com/video/video.php?v=462648931375422

- Advertisement -

URL টিতে প্রবেশ করুন। ভিডিওটির প্লে বাটনে ক্লিক করুন, ভিডিওটি নতুন ট্যাবে চালু হবে।

এবার ভিডিওটির উপর রাইট ক্লিক করে Save Video as… অপশনটি ব্যবহার করে ভিডিওটি আপনার পিসিতে সেভ করে ফেলুন! ব্যাস

পদ্ধতি ২

এবার আমরা m.facebook.com বা ফেসবুকের মোবাইল সাইটের সাহায্যে টুল ছাড়াই ভিডিও ডাউনলোড করবো। এজন্য প্রথমে ভিডিওতে চলে যান।

এবার URL এর জায়গায় www এর বদলে m লিখুন। তারপর এন্টারদিন। লিংকটি এমন হবে:

এবারও ভিডিওটির উপর রাইট ক্লিক করে Save video as… অপশনটি ব্যবহার করে ভিডিওটি টুল ছাড়াই ডাউনলোড করে ফেলুন!

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here