29 C
Dhaka
Wednesday, June 16, 2021

পিসিতে Netflix দেখার এক্সপেরিয়েন্স বাড়িয়ে নিন সেরা ক্রোম Extensions দিয়ে!

- Advertisement -asus motherboards

যদিও এখনো ২০২১ সাল অর্ধেকে চলে এসেছে বাংলাদেশে অফিসিয়াল ভাবে নেটফ্লিক্স আসেনি কিন্তু তারপরেও দেশে নেটফ্লিক্স ইউজারদের সংখ্যা কিন্তু কম নয়! অফিসিয়াল ভাবে কার্ড দিয়ে সাবস্ক্রিপশন কেনা ছাড়াও দেশে বহু থার্ড পার্টি সেলার রয়েছে যাদের মাধ্যমে মাত্র ২০০ টাকার আশেপাশেই মাসিক সাবস্ক্রিপশন নিয়ে যে কেউই নেটফ্লিক্স এর দুনিয়ায় চলে আসতে পারবেন। আর বিশেষ করে বর্তমানে লকডাউন এবং ঈদের মৌসুমে ঘরে বসেই ডিজিটাল ভাবে বিনোদনের জন্য ওয়ান অফ দ্যা বেস্ট সলিউশন হচ্ছে নেটফ্লিক্স।  আজকের পোষ্টটি যারা কম্পিউটারে ক্রোম ব্রাউজারে নেটফ্লিক্স উপভোগ করেন শুধুমাত্র তাদের জন্য। আপনারা ইতিমধ্যেই জানেন যে ক্রোম ব্রাউজারে হাজারো এক্সটেনশন রয়েছে আর তাদের মধ্যে নেটফ্লিক্সের জন্যও অনেক এক্সটেনশন রয়েছে। সেখান থেকেই সেরা কিছু নেটফ্লিক্স ক্রোম এক্সটেনশন নিয়েই আজকের এই ছোট পোস্ট।

নেটফ্লিক্সের জন্য সেরা ক্রোম এক্সটেশনসমূহ

Trim

যারা মুভি, সিরিজের রেটিংস দেখতে বেশি পছন্দ করেন তাদের জন্য এই এক্সটেনশনটি বেশ কাজে দিবে। Rateflix এর মতোই Trim হচ্ছে একটি গুগল ক্রোম এক্সটেনশন যেটা ব্যবহার করলে আপনি নেটফ্লিক্স অনুষ্ঠানগুলোর IMDb এবং Rotten Tomatoes এর রেটিংস দেখতে পারবেন। তবে নেটফ্লিক্স এর সাম্প্রতিক UI পরিবর্তনের জন্য Rateflix জাতীয় এক্সটেনশন আর কাজ করে না। এখন শুধুমাত্র Trim দিয়েই আপনি নেটফ্লিক্সের শোগুলোর রেটিংস দেখতে পারবেন।

- Advertisement -

এই এক্সটেশন ইন্সটল দিয়ে ক্রোম রিস্টার্ট দিন। তারপর দেখবেন টিভি শো, মুভিস এর Thumbnails এর উপরে রেটিংস চলে এসেছে। রেটিংস লেখার উপর ক্লিক করে উক্ত টাইটেলের IMDb বা Rotten Tomatoes ওয়েবসাইটের ডিটেইলস রিভিউ দেখতে পারবেন। তবে এখানে লিমিট হচ্ছে যে টিভি সিরিজের Episode ভিক্তিক রেটিংস এখানে দেখা যায় না।

Trim ডাউনলোড করুন এখানে ক্লিক করে।

Netflix Extended

- Advertisement -

ডিফল্ট ভাবে নেটফ্লিক্স ওয়েবে আপনি নিদির্ষ্ট সংখ্যক কিবোর্ড শর্টকাটস ব্যবহার করতে পারবেন। যেমন M চেপে অডিও মিউট করা, Up/Down এ্যারো কী দিয়ে ভলিউম বাড়ানো/কমানো ইত্যাদি। এই ডিফল্ট শর্টকাটসের পরিধি বাড়ানোর জন্য আপনি Netflix Extended এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। এক্সটেনশনটি ব্যবহার করলে আপনি নতুন করে ৪টি কিবোর্ড শর্টকাটস পেয়ে যাবেন।

ছবি: techwiser.com

  • N – যে শো আপনি দেখছেন সেটার পরবর্তী এপিসোডে জাম্প করতে
  • B – আগের এপিসোডে জাম্প করতে
  • Esc – বর্তমান শো / মুভি সিলেক্টেড রেখে নেটফ্লিক্স হোম স্ক্রিনে জাম্প করতেd
  • R – র‌্যান্ডম মুভি / শো প্লে করতে

সকল শর্টকাট কী গুলোকে আপনি সেটিংস মেন্যু থেকে নিজের মতো করে কাস্টমাইজেশন করে নিতে পারবেন। এছাড়াও কিছু এক্সট্রা ফিচার রয়েছে যেমন ওয়েবপেজ হ্যাং হয়ে গেলে অটো রিলোড, ভিডিও টাইম আউট ইত্যাদি।

- Advertisement -

Netflix Extended ডাউনলোড করুন এখানে ক্লিক করে।

Netflix Categories

নেটফ্লিক্সের সিক্রেট ক্যাটাগরি নিয়ে ইতিমধ্যেই আমার একটি বিস্তারিত পোস্ট রয়েছে। সেখানে এই বিষয়ে বিস্তারিত বুঝিয়ে দেওয়া হয়েছে, পোষ্টটি দেখে আসুন এখানে ক্লিক করে।

শর্টকাট ভাবে বললে, নেটফ্লিক্সের সার্ভারে অসংখ্য মুভি, টিভি সিরিজ, ডকুমেন্টারি ইত্যাদি রয়েছে যেগুলোর মাত্র ১৫ থেকে ২০% আমাদের সামনে উপস্থাপন করা হয়ে থাকে। বাকিগুলো হিডেন অবস্থায় থাকে। আর সঠিক কোড জানা থাকলে আপনি ব্রাউজারে কোডটি কপি পেস্ট করে সহজেই নেটফ্লিক্সের সকল ক্যাটাগরিতে চলে যেতে পারবেন।

কিন্তু ক্রোমের একটি চমৎকার এক্সটেনশন রয়েছে যেটায় এই সকল ক্যাটাগরির কোডকে সুন্দর ভাবে সাজিয়ে রাখা হয়েছে। আপনি শুধু আপনার পছন্দের ক্যাটগরির উপর ক্লিক করবেন তাহলেই URL টি আপনাকে কাঙ্খিত নেটফ্লিক্স ক্যাটাগরিতে নিয়ে যাবে।

Netflix Categories এক্সটেনশনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Super Netflix

নেটফ্লিক্সকে কাস্টমাইজেশন করার আল্টিমেইট ক্রোম এক্সটেনশন হচ্ছে এই Super Netflix । এই এক্সটেনশনটি ইন্সটল করে এনেবল করে দিলেই আপনি নেটফ্লিক্সের intro সবসময়ের জন্য স্কিপ করে রেখে দিতে পারবেন; on-the-go ভিডিও বিটরেট এডজাস্ট করতে পারবেন এমনকি আপনার পছন্দের টিভি শোয়ের জন্য Color scheme সেট করে দিতে পারবেন। আর এই এক্সটেশনটি আপনার নেটফ্লিক্স উইন্ডোর ঠিক উপরেই অবস্থান করবে তাই এতে একসেস পাওয়ার বেশ সহজ।

ছবি: techwiser.com

Super Netflix ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Netflix AutoSkip

অনেক সময়ই কোনো শো, মুভিস কিংবা সিরিজের ইন্ট্রোকে Skip করা যায় না কিংবা স্কিপ করা গেলেও সেই বাটনটি নেটফ্লিক্স কিছু সময়ের জন্য দিয়ে থাকে। তবে ম্যানুয়াল ভাবে Intro / Outro স্কিপ করার ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে Netflix AutoSkip এক্সটেনশনটি টেস্ট করে দেখতে পারেন।

এনেবল করার পর আপনি নেটফ্লিক্সের টিভি শো, মুভিস, সিরিজের Intro, Recap, outro কে অটো স্কিপ করে যেতে পারবেন। এছাড়াও সিরিজের পরবর্তী এপিসোডে যাবার জন্য যে কাউন্টডাউন দেওয়া হয়ে থাকে সেটাকেও স্কিপ করে যেতে পারবেন।

Netflix AutoSkip ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Netflix Tweaked

নেটফ্লিক্সের হোমপেজে ঢুকলেই দেখবেন যে ফিচার মুভি / টিভি শোয়ের ট্রেইলার অটোমেটিক ভাবে চালু হয়ে যায়, আর আমার মতো আপনিও যদি নেটফ্লিক্সের এই ফিচারটি পছন্দ না করেন তাহলে Netflix Tweaked এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। এই এক্সটেনশনটি নেটফ্লিক্সের হোম পেজে অটো ট্রেইলার চালু হওয়াকে বন্ধ করে রাখবে।

এক্সটেনশনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Netflix Subtitle Options

নেটফ্লিক্সের সাবটাইটেলসকে কাস্টমাইজেশন করার জন্য ক্রোম ওয়েবস্টোর বেশ অনেকগুলোই এক্সটেনশন পেয়ে যাবেন। তাদের মধ্য থেকে অন্যতম সেরা একটি এক্সটেশন হচ্ছে Netflix Subtitle Options ।

এক্সটেনশনটির মাধ্যমে আপনি নেটফ্লিক্সের অনুষ্ঠানগুলোর সাবটাইটেলসকে নিজের কাস্টমাইজেশন করে নিতে পারবেন। যেমন সাবটাইটেলের ফন্ট কালার, সাইজ, দৃশ্যমান ইত্যাদি সেট করে নিতে পারবেন।

Netflix Subtitle Options ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

No Netflix Originals

নামের মধ্যেই বুঝতে পারছেন এই এক্সটেনশনটির কাজ কি! নেটফ্লিক্স এর নিজস্ব অনেক মুভি, টিভি সিরিজ রয়েছে সেগুলো দিয়েই নেটফ্লিক্স ব্রাউজারে ভরা থাকে। No Netflix Originals দিয়ে আপনি নেটফ্লিক্সের নিজস্ব কনটেন্ট গুলোকে হাইড করে রেখে অনান্য কনটেন্ট দেখতে পারবেন।

এই এক্সটেনশনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Netflix একাউন্ট শেয়ারিং কি বন্ধ হয়ে যাচ্ছে?

- Advertisement -asus graphics card
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here