31 C
Dhaka
Wednesday, April 14, 2021

GameStop Saga Explained: একটি Sub-Reddit যেভাবে Wall Street কাঁপিয়ে দিয়েছে

- Advertisement -asus motherboards

২০২১ সালের জানুয়ারি মাসেই ফাইন্যান্সিয়াল জগতে খুবই অদ্ভুদ একটি ঘটনা ঘটে যায়, এমন অদ্ভুদ যে, Wall Street এর ২০০ বছরের ইতিহাসে যা প্রথম বলা যায়। অনেকের কাছে যেটি একটি রেভ্যুলেশন। GameStop নামক একটি কোম্পানির শেয়ারের মূল্য নিয়ে তুঘলকি কান্ড ঘটে যায়। এমন একটি ঘটনার পিছনে ছিল জনপ্রিয় প্ল্যাটফর্ম Reddit এর একটি Sub Reddit যার নাম r/wallstreetbets। এছাড়া পরবর্তীতে Discord, Facebook ও Google Play Store ও আলোচনায় চলে আসে এই ঘটনার কারণে। পুরো বিষয়টি এককভাবে তথ্য-প্রযুক্তির বিষয়ক ঘটনার মধ্য না পরলেও অনেক বড় বড় টেক জায়ান্ট এর ইমভল্ভমেন্ট ও ইন্টারনেটের কারণে কি থেকে কি করা যায় তার বড় উদাহরণ হিসেবে পিসি বিল্ডারের পাঠকদের জন্য ভিন্নধর্মী আর্টিকেল সামনে নিয়ে আসা।

সম্পূর্ণ বিষয়টি বুঝার জন্য কয়েকটি বিষয়ের সাথে আগে পরিচিত হয়ে নেওয়া লাগবে আমাদের। বিষয়গুলো একদম খুবই সংক্ষেপে ও সহজেও তুলে ধরার চেষ্টা করা হবে।

- Advertisement -

Short Selling: শেয়ার মার্কেটে শুধু শেয়ার কেনা বেচা না শেয়ার বা স্টক ধারও নেয়া যায়। এইখানে ধার নেওয়ার সিস্টেমটা হচ্ছে আপনি নির্দিষ্ট সময়ের জন্য একটা কোম্পানি থেকে কিছু শেয়ার ধার করে আবার ইন্টারেস্টসহ ফেরত দিতে হবে ঐ সময়ের মধ্যই। উদাহরণ হিসেবে বলা যায়ঃ- একটি কোম্পানি থেকে আপনি ২০টাকা+ইন্টারেস্টসহ একটি স্টক ধার নিলেন ৩মাসের জন্য। কথা হচ্ছে ধার কেন নিবেন এতে আপনার লাভ কি? সাধারণত শর্ট সেলিং এর ক্ষেত্রে যা হয়, স্টক ধার নেওয়ার সাথে সাথেই ঐ দামেই বিক্রি করে দেওয়া হয়। এবং ঐ স্টকের দাম কমার জন্য ওয়েট করতে হয়। যখনই দাম কমে যায় মনে করেন ২০ টাকা দিয়ে সেল স্টকের দাম হয়ে গেল ১০ টাকা। তখনই ঐ শেয়ার কিনা ফেলা হয় ১০ টাকা দিয়ে। মানে আপনি ২০ টাকা দিয়ে একটা স্টক কিনে আবার ঐটা সাথে সাথে সেল করে কিছুদিন পর ঐ স্টক ১০ টাকা দিয়ে কিনে নেন এবং কোম্পানি কাছে ফেরত দেন তাহলে আপনি মাঝখান দিয়ে ১০টাকা লাভ করতে পারলেন। এইভাবে ২০ টাকার স্টকের দাম যদি কমতে কমতে ১টাকাও চলে আসে তাহলেও কিন্তু আপনি সবোর্চ্চ ১৯ টাকা লাভ করতে পারবেন। কিন্তু একটা স্টকের সর্বনিন্ম দাম থাকলেও সবোর্চ্চ দাম কত হতে পারবে সেটার কোনো লিমিট নেই। অর্থাৎ ২০ টাকা দিয়ে সেল করা কোনো শেয়ার কোনো কারণে যদি ২০০ টাকা বা ২০০০ টাকাও হয়ে যেতে পারে। সেইক্ষেত্রে লসের অনেক বেশি হবে কেননা আপনাকে ঐদামেই কিনে শেয়ার ফেরত দেওয়া লাগবে। অর্থাৎ প্রফিট কতটুকু করা যাবে তার একটা লিমিট থাকলেও লস কত হবে সেটার কোনো লিমিট নেই। এইভাবে কোনো কারণে যদি দাম বেঁড়ে যায় তাহলে যে ধার নিয়ে সেল করেছে তাঁকে তাড়াতাড়ি আরো বেশি দাম বাড়ার আগেই কিনে ফেলতে হয় কিন্তু ঐটা করতে গিয়ে দেখা যায় স্টকের দাম আরো বেঁড়ে যায়। এই অবস্থাটাকে বলা হয় “short squeeze”

Hedge fund: অনেকগুলো ইনভেস্টররা একসাথে হয়ে একটা ফান্ড করে স্টক মার্কেটে ইনভেস্ট করে। এরা প্রাইভেট হয় যার কারনে নিজেদের ইচ্ছামত অনেককিছু করতে পারে। এরা অনেক এগ্রেসিভলি শর্ট সেলিং করে। বিগ বিগ ইনভেস্টর হওয়াতে এদের নখ দর্পনে থাকে Wall Street। মূলত তাঁরাই Wall Street কন্ট্রোল করে থাকে। short selling এর মত রিস্ক নিতে পারে কারণ নানান রকম ক্যালকুলেশন করে বুঝতে পারে আগামিতে কোন কোম্পানির স্টকের দাম কমতে পারে এবং ঐ অনুযায়ী তাঁরা শর্ট সেলিং করতে থাকে।

r/Wallstreetbets: এটি একটি Sub Reddit যেখানে স্টক মার্কেটের খুচরা ইনভেস্টররা নিজেদের মত করে কথা বার্তা বলে, স্টক মার্কেটের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলে ও মিমস শেয়ার করে। এরা আবার বড় বড় ইনভেস্টদের দেখতে পারে না। বিশেষ করে Hedgefund ওয়ালাদের। কারণ তাঁদের জন্যই এইসব রিটেল ইভেস্টররা প্রায়ই লসের সম্মুখিন হতে হয় শর্ট সেলিং এর কারনে।

- Advertisement -

GameStop: এটি আমেরিকার একটি ফিজিক্যাল গেমিং স্টোর যেখান থেকে গেমস এর সিডি ও আদার এক্সেসরিজ সেল করা হয়। আমেরিকা জুড়ে তাঁদের অনেক আউটলেট আছে। কিন্তু কয়েক বছর যাবত তাঁদের ব্যবসা মন্দ যাচ্ছিল কেননা অনলাইনেই সব গেম ভার্চুয়ালি ডাউনলোড করা যায় তদপুরি ওনগোয়িং প্যান্ডেমিকের কারণে তাঁদের অবস্থা বেহাল হয়ে যায় এবং এই বিষয়টি নোটিশ করেই একটি hedgefund GameStop এর স্টক শর্ট সেলিং করতে শুরু করে।

r/Wallstreetbets এর একজন রেডিটর যার আসল নাম Keith Gill বেশ কয়েকমাস আগে থেকেই GameStop এর স্টক নিয়ে কথা বলতে শুধু করে। কেন এইখানে ইনভেস্ট করা উচিত এবং এবং কেন আন্ডার ভ্যালুইউড হয়ে আছে  GameStop এর স্টকের প্রাইস ইত্যাদি নিয়ে ইত্যাদি নিয়ে ইউটিউবে ভিডিও দিতে থাকে। এছাড়া r/Wallstreetbets আরো রেডিটররা তাঁদের আরো ফাইন্ডিংস খুঁজে বের করতে দিতে থাকে এই সাব রেডিটে। এমনকি তাঁরা ঐ Hedgefund  খোঁজ পায় যেটা মিলিয়ন মিলিয়ন ডলার ইভেস্ট করে শর্ট সেলিং করছে GameStop এর স্টকের উপর। দেখা যাচ্ছে যে, GameStop এর স্টকের ৮৪% শর্ট পজিশন করা হয়েছে যেটা আনইউজ্যুয়াল। মজার ব্যাপার হচ্ছে তাঁরা আরো অতিরিক্ত শর্ট পজিশন সেল করে ফেলছিল।

তাই ঐ সাব রেডিটে তাঁরা সবাইকে GameStop এর স্টক কিনতে বলে যাতে করে স্টকের দাম বেঁড়ে যায় এমন hedgefund ওয়ালাদের বারোটা বাজিয়ে দিতে পারে। মোটামুটি অনেকেই তাতে সাড়া দেয়। এইভাবে করে রাতারাতি বেঁড়ে যেতে থাকে GameStop এর শেয়ারের মূল্য। খুচরা বিনিয়োগকারিরা অনেক প্রফিট করে ফেলে short squeeze এর কারনে। অন্যান্য মার্কেটের মত শেয়ার মার্কেটের একটি বৈশিষ্ট্য হচ্ছে ডিমান্ড বাড়তে থাকলে শেয়ারের দাম ও বাড়তে থাকে। যেখানে তাঁদের একটি স্টকের দাম ছিল ১০ ডলারের আশেপাশে সেই দাম 350 ডলার পর্যন্ত হায়েস্ট গিয়ে দাঁড়ায়। অন্যদিকে r/Wallstreetbets এ ইউজার সংখ্যাও কয়েকদিনের ব্যবধানে ৩ মিলিয়ন বেঁড়ে যায়। এইদিকে ২০২০ সালের এপ্রিলে GameStop যেখানে মাত্র ২০০ মিলিয়ন ডলারের কোম্পানি ছিল সেইখানে তাঁরা দাঁড়ায় ২৮ বিলিয়ন ডলার কোম্পানিতে। জানুয়ারি ২০২১ এ আমেরিকার স্টক মার্কেটে মোস্ট ট্রেডেড কোম্পানি গুলোর একটি হয়ে যায়।

- Advertisement -

যার কারণে এইদিকে ঐ Hedgefund এর পিছনে যে কোম্পানি গুলো ছিল স্পেশালি Melvin Capital বিলিয়ন বিলিয়ন ডলার লস করে ফেলে। মজার ব্যাপার হচ্ছে এমন আরো কয়েকটি কোম্পানি যেমনঃ AMC, NOKIA ইত্যাদিতে হেভি শর্ট সেলিং হচ্ছে নোটিশ করে রেডিটরা এবং ঐসব কোম্পানির স্টক কিনে দাম বাড়িয়ে দিতে শুরু করে। কিন্তু কিছুদিন পরেই পরতে শুরু করে Gamestop এর স্টকের মূল্য।

কারণ এই অবস্থায় Robinhood সহ আরো ই ট্রেডিং অ্যাপ গুলো শেয়ার বেচার অপশান চালু রেখে শেয়ার কিনার পথ বন্ধ করে দেয়। যার কারণে আর্টিফিশিয়ালি কমে যেতে শুরু করে স্টকের মূল্য। এই ব্যাপারে Robinhood এর CEO জানায় Hedgefund এর সাথে কোনো শ্যাডি ডিলের কারনে স্টক কিনা পথ বঞ্চ করেনি বরঞ্চ রেগুলটরি রিকোয়েরমেন্ট পূরন করার মত তাঁদের এনাফ ক্যাশ না থাকার কারনে করতে হয়েছে। এতে ইউজাররা ক্ষুদ্ধ হয়ে Google Play স্টোরে নেগেটিভ রিভিউ দিতে থাকে। সংঘবদ্ধ নেগেটিভ রিভিউ এর কারণে Google কে প্রায় 100,000 1 star রিভিউ ডিলেট করে দিতে হয়। r/Wallstreetbets এর ইউজাররা যে Discord এর সার্ভার ব্যবহার করে চ্যাট করত সেটিও Discord বন্ধ করে দেয় “Hate Speech” এর অভিযোগ তুলে। এমনি করে Facebook ও Robinhood ট্রেডিং গ্রুপ করে ব্যান করে দেয়। ফলে ওভারওল শেয়ারের প্রাইস কমে যেতে শুরু করে যেটা বর্তমানে ৫০ ডলারের আশে পাশে চলে আসে।

এই ঘটনাকে অনেকে “বিগফিশদের” বিরুদ্ধে ছোটদের প্রতিবাদ হিসেবে দেখে। এরপর চারিদিক থেকে ঐসব hedgefund দের বিরুদ্ধে কথা বলতে শুরু করে। তাঁদেরকে আরো নিয়ম নীতির মধ্যে নিয়ে আসার জন্য দাবি জানায়। Elon Mask “GameStonk” নামে একটি টুইটও করে। ব্যাপারটি এরিয়ে যায়নি আমেরিকান কংগ্রেসম্যানদের চোখ। সামনের সপ্তাহে এই নিয়ে কনগ্রেসে একটি শুনানি রয়েছে।

টাইমলাইনসহ প্রতিটি ঘটনা বিস্তারিত জানতেঃ Reddit vs. Wall Street: the latest in the GameStop saga

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here