25 C
Dhaka
Wednesday, February 8, 2023

Steam এর স্পিড বাড়িয়ে নিন! (ব্রডব্যান্ড ব্যবহারকারীদের জন্য)

- Advertisement -

অনলাইনে গেমিংয়ের জন্য Steam ক্লায়েন্ট সবথেকে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি প্লাটফর্ম। ফ্রি গেমস থেকে শুরু করে AAA টাইটেলগুলোর সবই স্ট্রিমে আমরা দেখতে পাই। জনপ্রিয়তার শীর্ষে থাকা তাদের রয়েছে নিজস্ব লিন্যাক্স ভিক্তিক অপারেটিং সিস্টেম SteamOS ও রয়েছে! আজ আমি স্ট্রিম বা তাদের অপারেটিং সিস্টেম নিয়ে কথা বলতে আসিনি। আজ নিয়ে এসেছি একটি ছোট্ট টিপস যেটার ফলো করলে আমি আশা করবো আপনি তুমুল স্পিডে স্ট্রিম থেকে গেম ডাউনলোড এবং ইন্সটল করতে পারবেন।

বাংলাদেশের আইএসপি গুলো এখনো গেমিং কেন্দ্রিক হয়ে উঠতে পারেনি। কারণ দেশে এখনো ভিডিও গেম কে অবসর কাটানোর একটি উপায় হিসেবেই দেখা হয়ে থাকে। প্রফেশনাল গেমিংয়ের জগতের প্রথম ধাপটি হচ্ছে হাই স্পিড ইন্টারনেট সংযোগ যেটার দেশের ইউটিউব আর সার্ভারগুলোতে হয়ে থাকলেও গেমিংয়ের ক্ষেত্রে সেটা বলা যায় না। অনেক আইএসপি রয়েছেন যারা তাদের গ্রাহদেরকে ইউটিউব / FTP সার্ভারের মতো স্ট্রিম এর জন্যও আলাদা স্পিড রেখে থাকেন, অনেকেই (অধিকাংশই) রাখেন না।

- Advertisement -

কিছুদিন আগে DNS সার্ভারের একটি ট্রিক দিয়ে স্ট্রিমে BDIX এর মতো স্পিড পাওয়া যেত, তবে এখন সেটা কাজ করে কিনা যেটা বলতে পারছি না। তাই নিয়ে এলাম নতুন একটি টিপস! তবে এতে থার্ড পার্টি টুলের সাহায্যের প্রয়োজন হবে।

ধাপসমূহ:

প্রথমে আপনাকে Proxifier নামক একটি ছোট্ট টুল ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। স্যান্ডর্ডাট এডিশনটা নামাবেন এবং ইন্সটল করবেন। তারপর এখানে ক্লিক করে কী নিয়ে একটিভ করে নিন।

ওপেন করুন।

- Advertisement -

তারপর Steam চালু করুন, একটি গেম ডাউনলোড শুরু করুন। ডাউনলোড শুরু হলে সেটাকে পজ করে দিন।

- Advertisement -

দেখতেই পাচ্ছেন এখানে আমি 5Mbps স্পিড মানে আমার বেসিক নেট স্পিড পাচ্ছি।

এবার ProxyBD সাইটে চলে যান এখানে ক্লিক করে। এখানে আমি আগে থেকেই বাংলাদেশ এবং SOCKS4 সার্ভার দিয়ে রেখেছি । আপনি শুধু রিফ্রেশ বাটনে ক্লিক করবেন। তাহলে দেখবেন যে দেশের অনেক ISP এর আইপি লিস্ট আকারে আপনার সামনে চলে এসেছে।

লিস্ট থেকে যে আইপির RTime সবথেকে কম সেটা বেছে নিন। এবার আপনি এবং পোর্টটিকে কপি করে নিয়ে Proxifier এ এড করে দিন।

এড করার সময় খেয়াল রাখবেন যাতে নিচের use SOCKS 4A extention বক্সে টিক দেওয়া থাকে।

তারপর Proxificaiton Rules য়ে গিয়ে Default এর ঘরে দেখবেন Direct দেওয়া থাকবে। সেখান থেকে আপনি যে আইপি সেট করেছেন সেটা সিলেক্ট করে দিয়ে ওকে দিয়ে বেরিয়ে আসুন।

ব্যাস এবার স্ট্রিমে গেমটির ডাউনলোডর রিজুম করুন। ১/২ মিনিট অপেক্ষা করুন তারপর দেখবেন যে আপনার কানেক্টশনে যে পরিমান BDIX স্পিড দেওয়া থাকবে সেটা পেয়ে যাবেন।

 

- Advertisement -

13 COMMENTS

  1. Checkeed almost all the ports, not a single one works for me. If there could be any problem with my ISP?

  2. Checked almost all the ports, not a single one works for me. If there could be any problem with my ISP?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here