আজকের পোষ্টটি ইউটিউবারদের জন্য বেশ কাজে আসবে। ইউটিউব ব্যবহার করেন যারা কিংবা বিশেষ করে ইউটিউবে ভিডিও দেখার চাইতে নিজে ভিডিও আপলোড করেন তারা অনেক সময় ভিডিওর থাম্বনেইল নিয়ে বেশ চিন্তায় থাকেন। কারণ ইউটিউবে ভিডিওর নিজস্ব থাম্বনেইলের পাশাপাশি নিজে থেকে ম্যানুয়াল ভাবে কাস্টম থাম্বনেইল দেওয়া যায়। আর ইউটিউবে কাস্টম থাম্বনেইল যে কতটা গুরুত্বপূর্ণ তা একমাত্র ইউটিউবরাই জানেন। একটি ভিডিওতে কোয়ালিটিপূর্ণ উপাদান থাকলেও আকর্ষণীয় এবং মানানসই থাম্বনেইল না দিলে সেটায় ভিউয়ার আনা খুবই কঠিন। তাই তো বড় বড় ইউটিউবারের নিজস্ব ভিডিও এডিটরের পাশাপাশি আলাদা করে কাস্টম থাম্বনেইল বানানো জন্য আলাদা একজন ডিজাইনার থাকেন। কাস্টম থাম্বনেইল তেমন কঠিন কিছু যারা আমার মতো ফটোশপে দক্ষতা আছে তারা নিজেরাই নিজেদের জন্য কাস্টম থাম্বনেইল বানিয়ে ফেলতে পারবেন। তবে অনান্যদের কি হবে?
তাই আজকের পোষ্টে আমি ইউটিউবের জন্য সেরা থাম্বনেইল বানানোর অ্যাপ নিয়ে আসলাম। এদের মধ্যে অনেকগুলোকে আপনি অনলাইনেও ব্যবহার করতে পারবেন।

Canva

ইউটিউব থাম্বনেইল বানানোর অন্যতম সেরা অনলাইন ইমেজ এডিটিং টুল হলো Canva। সবথেকে ভালো কথা হচ্ছে এটাকে আপনি ফ্রিতেই ব্যবহার করতে পারবেন কোনো টাকাপয়সা এবং Ad (বিজ্ঞাপনের) ঝামেলা ছাড়াই। আর এই টুল দিয়ে আপনি হরেক ধরণের ব্যানার, পোষ্ট এবং ফ্লাইয়ারস বানাতে পারবেন। আর কোনো প্রকার অভিজ্ঞতা ছাড়াই যদি ইউটিউব ব্যানার বা থাম্বনেইল বানাতে চান তাহলে এই টুলটি একবার ব্যবহার করে পরখ করতে পারেন।

Fotojet

আরেকটি ফ্রি অনলাইন টুল হচ্ছে Fotojet । এখানে আপনি ৫০০টির বেশি টেমপ্লেট এবং হাজার খানেকে প্রফেশনাল ডিজাইন ড্রাফট পেয়ে যাবেন। আর এটা দিয়েও সহজেই ইউটিউব থাম্বলেইন বানানো যাবে। এর জন্য রয়েছে Youtube Thumbnail নামের আলাদা সেকশন। আজই ট্রায় করে দেখুন।

Snappa

মূলত তোলা ছবিতে বিভিন্ন ইফেক্ট দেওয়ার কাজে এই অনলাইন ইমেজ এডিটিং টুলটি ব্যবহৃত হলেও এটা দিয়েও আপনি ইউটিউব থাম্বনেইল বানাতে পারবেন। এতে রয়েছে ডজনখানেক ভিন্ন ভিন্ন টুলস যা দিয়ে সহজেই বুদ্ধি খাটিয়ে ইউটিক ইউটিউব থাম্বনেইল আপনি চট করেই বানিয়ে ফেলতে পারবেন। আর বলা বাহুল্য যে এটাও একটি ফ্রি টুল!

Adobe Spark

এতক্ষণ ফ্রি টুলস নিয়ে কথা বললেও এবার চলে আসলাম প্রিমিয়াম জগতে। যারা প্রিমিয়াম ধাঁচের ইউটিউব থাম্বলেইন বানাতে চান তারা এডোব স্পার্ক টুলটি ব্যবহার করতে পারেন। Adobe নামটি শুনলেই আগে থেকেই কেমন জানি একটি প্রিমিয়াম এক্সপেরিয়েন্সের কথা মনে পড়ে যায়। প্রিমিয়াম এই টুলটির ব্যবহার শিখে গেলে আপনার ইমেজ এডিটিং এবং আর্টিং আর একই সাথে প্রিমিয়াম ধাঁচের ইউটিউব থাম্বলেইন বানাতে আর অন্যকোনো টুলের দরকার হবে না।

Fotor

এই টুলের সুবিধা হচ্ছে বিশ্বের যেকোনো দেশের যেকোনো ফটোগ্রাফারের তোলা প্রিমিয়াম ছবিতে আপনি থিম হিসেবে এই টুলে ইম্পোর্ট করে নিয়ে সেটাকে আপনার থাম্বনেইলের ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করতে পারবেন, তাহলে বেশ চমৎকার প্রিমিয়াম মানের থাম্বনেইল বানাতে পারবেন আপনি কোনো প্রকার অতিরিক্ত ঝামেলা ছাড়াই। চমৎকার প্রিমিয়াম থিমগুলো ডিজাইন যেমন আপনার ভালো লাগবে ঠিক তেমনি টুলের কোয়ালিটিও আপনার কাছে খারাপ লাগবে না।

Crello

এতক্ষণের অনলাইন টুলসগুলো কিন্তু এক একটি ইমেজ এডিটর। আর Crello হচ্ছে ডেডিকেটেড থাম্বনেইল মেকার বিশেষ করে ইউটিউব থাম্বনেইল প্রিমিয়াম কোয়ালিটিতে তৈরির জন্য বিশ্বব্যাপী অনেকেই এই টুলটি ব্যবহার করে থাকেন। এই টুলটিতে রয়েছে Pre-build বিভিন্ন টেমপ্লেট যেটার ব্যবহারে ডেডিকেটেড ভাবে আপনি সহজেই ইউটিউব থাম্বনেইল বানাতে পারবেন। আর Crello টুলটির ব্যবহারও বেশ সহজ। তবে প্রিমিয়াম হওয়াতে ফ্রিতে এটাকে আপনি ব্যবহার করতে পারবেন না।

PicMaker

আরেকটি ডেডিকেটেড ইউটিউব থাম্বনেইল বানানোর অনলাইন টুল হচ্ছে PicMaker। কিন্তু আগের টার মতো এটাকে ব্যবহার করতে আপনাকে কোনো প্রকার পয়সা খরচ করতে হবে না। কারণ এটি একটি ফ্রি টুল। এতে প্রায় ১০০০+ স্টক ছবি রয়েছে যেগুলো ইর্ম্পোট করে এনে আপনি সহজেই আকর্ষণীয় ইউটিউব থাম্বনেইল বানাতে পারবেন। আর ইম্পোর্টের পাশিপাশি ম্যানুয়্যালভাবে থাম্বনেইলকে কাস্টমাইজেশনও করতে পারবেন এডভান্স ইউজার হলে। তো আজই পরখ করে নেতে পারেন এই ফ্রি টুলটি।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.