কল অফ ডিউটি মোবাইল গেমটির সিজন ৬ কিছুদিন আগেই গ্লোবাল রিলিজ পেয়েছে। আর বলা চলে এই প্রথম কল অফ ডিউটি মোবাইল গেমে এত বড় আপডেট এলো। মনে নতুন থিম, অস্ত্র, নতুন ম্যাপ, নতুন ক্যারেক্টার, স্কিন, নতুন ম্যাচ মোড সহ অনেক কিছুই রয়েছে এবারের সিজনে। আর সেখানকার মধ্য থেকে অন্যতম একটি হলো এবারের সিজন থেকে ব্যাটল পাসের মিশনে একটু পরিবর্তন আনা হয়েছে, মানে আগের থেকে একটু কঠিন করা হয়েছে। আর আজ ছোট্ট পরিসরে সেগুলো নিয়েই সংক্ষিপ্ত আলোচনা করবো। এবারের সিজনে নতুন থিম, ব্যাটল পাসের নতুন আইটেম, নতুন গেম মোড সহ এই প্রথম ১ মিলিয়ন মার্কিন প্রাইজপুলের কল অফ ডিউটি ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে যেটার ১ম কোয়ালিফাই রাউন্ড ইতিমধ্যেই রানিং রয়েছে। মিশন গাইডে চলে যাবার আগে চলুন দেখে নেই সিজন ৬য়ে কি কি মেজর পরিবর্তন চলে এসেছে:

১) ব্যাটল রয়্যালে নতুন Class যুক্ত করা হয়েছে যার নাম Poltergeist ।

২) মাল্টিপ্লেয়ারে Call of Duty Modern Warfare 2 গেমটির Rust ম্যাপটি যোগ করা হয়েছে।

৩) 1vs1 এবং 2vs2 মোডের জন্যও নতুন Saloon ম্যাপ যোগ করা হয়েছে।

৪) Outlaw নামের নতুন স্নাইপার অস্ত্র যোগ হয়েছে।

৫) Capture the Flag, 1vs1, Kill Confirmed এই তিনটি নতুন MP গেম মোড যুক্ত করা হয়েছে।

৬) ব্যাটল রয়্যালে Helicopter Flare যোগ করা হয়েছে।

৭) এছাড়াও অনেক ব্যালেন্স চেঞ্জ করা হয়েছে।

আর ব্যাটল পাস টাস্কগুলোকে গেম থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন র‌্যাঙ্ক / নরমাল MP ম্যাচ কিংবা BR খেলেই Battle Pass XP অর্জন করা যাবে। তবে টাস্ক এর পরিবর্তনে Seasonal Tasks যোগ করা হয়েছে। যেগুলো একটু কঠিন এবং অদ্ভুত! আজ সেগুলোই আমি দেখিয়ে দিচ্ছি কিভাবে কমপ্লিট করবেন:

আমি টাস্কগুলো সিরিয়াল বাই সিরিয়াল হিসেবে যাচ্ছি:

Boot Camp

Boot Camp সেকশনের প্রথম টাস্ক এটি। এবং বেশ সহজ। যেকোনো MP গেমে AR নিয়ে ১০ জনকে কিল করতে হবে।

এটাও বেশ সহজ। তিনটি TDM ম্যাচ জিততে হবে। Killhouse ম্যাপে TDM খেলুন, সহজেই জিতে যাবেন।

শেষের টাস্কও সোজা, অপারেটর স্কিলে Purifier দিয়ে ৫ জনকে মারবেন। এজন্য Hardpoint / ডমিনেশন ম্যাচ খেলুন তাতে সময় বেশি লাগে এবং অপারেটর স্কিলও বেশি পাওয়া যাবে।

Survey and Destroy

সবথেকে সোজা! MP ম্যাচে UAV ৫ বার ব্যবহার করতে হবে। আগের মতোই হার্ডপয়েন্ট কিংবা ডমিনেশনের এক ম্যাচ খেললেই কভার হয়ে যাওয়ার কথা।

এটা একটু কঠিন আছে, শত্রুদের UAV কে FHJ দিয়ে ৫ বার ধ্বংস করতে হবে। এটার জন্য প্রতিটি লোডআউটে সেকেন্ডারি ওয়েপন হিসেবে FHJ লোডআউট দিয়ে MP খেলতে থাকুন, শত্রু টিমের UAV দিলে জাস্ট FHJ দিয়ে UAV কে শ্যুটআউট করে ধ্বংস করে দিবেন।

এটাও সহজ, ৫ বার কাউন্টার UAV ব্যবহার করুন।

গ্রুপের শেষ টাস্ক এটি। ২য় গ্রুপের এই Tracker পার্কটি নিয়ে ১৫ জনকে কিল করে ফেলুন। হার্ডপয়েন্ট কিংবা ডমিনেশন ম্যাচে স্নাইপার নিয়ে ভালো মতো ক্যাম্প করতে পারলে ১ ম্যাচেই এটা কভার হয়ে যাবার কথা।

Close Quarters Master

যেকোনো SMG গান নিয়ে ৩০ জনকে কিল করুন।

PDW-57 অস্ত্রে শুধুমাত্র হলোগ্রাফিক এটাচমেন্ট দিয়ে ২০ জনকে ক্লিল করুন। হলোগ্রাফিকের সাথে অন্য কিছু ব্যবহার করলে কাউন্ট হবে।

PDW-57 অস্ত্রে কুইক ড্র এবং এর সাথে যেকোনো ২টি এটাচমেন্ট দিয়ে ২০ জনকে কিল করুন। উল্লেখ্য যে Optic ব্যবহার করলে সেটা এটাচমেন্ট হিসেবে কাউন্ট হবে। যেটার ব্যবহার করেন না কেন অস্ত্রে QuickDraw রাখতেই হবে।

যারা MSMC চালাতে পারেন না তাদের জন্য এই টাস্কটি একটু কঠিন। কোনো প্রকার এটাচমেন্ট ছাড়াই MSMC দিয়ে ২০ জনকে কিল করতে হবে। এক্ষেত্রে Killhouse ম্যাপে TDM / Frontline মোডে খেলতে পারেন।

এবার চিকম অস্ত্রে মাত্র ১টি এটাচমেন্ট দিয়ে ২০জনকে কিল করতে হবে। অপটিপস দিলেও সেটা এটাচমেন্ট হিসেবে কাউন্ট হবে। আগের মতোই Killhouse ম্যাপে TDM / Frontline মোডে খেলতে পারেন।

এবার নতুন Pharo SMG দিয়ে Rust ম্যাপে TDM ম্যাচে ২০ জনকে কিল করতে হবে। Pharo তে যেকোনো এটাচমেন্ট ব্যবহার করা যাবে।

এবার Pharo তে সবগুলো এটাচমেন্ট দিয়ে ২০ জনকে কিল করতে হবে, আর এদের মধ্যে অবশ্যই Quickdraw দেওয়া থাকতে হবে।

Elite Marksman

আগের টাস্কগুলো কমপ্লিট করতে করতেই এই টাস্ক কমপ্লিট হয়ে যাবে।

এবার BK-57 অস্ত্রে শুধুমাত্র ২টি এটাচমেন্ট দিয়ে ২০জনকে কিল করতে হবে। হার্ডপয়েন্ট কিংবা ডমিনেশন খেলুন, তারাতারি কমপ্লিট হয়ে যাবে।

যারা স্নাইপার পারেন না তাদের জন্য এটা একটু কঠিন হবে। কারণ DLQ33 স্নাইপার রাইফেলে “শুধুমাত্র” Stock এটাচমেন্ট দিয়ে ২০ জনকে কিল করতে হবে। এর সাথে অন্য এটাচমেন্ট যোগ করলে কাউন্ট হবে না। এক্ষেত্রে কিলহাউস ম্যাচে TDD / Frontline মোডে খেলতে পারেন।

এবার RPD মেশিন গান দিয়ে ২০ জনকে কিল করতে হবে। এক্ষেত্রে হলোগ্রাফিক সহ ৩টি এটাচমেন্ট ব্যবহার করতে হবে যেখানে হলোগ্রাফিক মাস্ট! কিংবা শুধুমাত্র হলোগ্রাফিক ব্যবহার করলেও কিন্তু হবে না!

শটগান দিয়ে ২০ জনকে কিল করুন।

এবার আর্টিক ৫০ স্নাইপার রাইফেলে শুধুমাত্র ট্যাকটিক্যাল স্কোপ ব্যবহার করে ১৫ জনকে কিল করতে হবে। কিলহাউসে টিডিএম বা ফ্রন্টলাইন খেলুন।

পিস্তল দিয়ে কিল করতে হলে One Shot One Kill ফিচার মোডটি খেলতে পারেন।

সবশেষ টাস্ক হিসেবে Locus স্নাইপার রাইফেল দিয়ে ৫০ জনকে কিল করতে হবে। এটাচমেন্ট কোনো ফ্যাক্ট নয়।

Survival of the Fittest

এই সেকশনটি ‍পুরোটাই ব্যাটল রয়্যাল ভিক্তিক।

ব্যাটল রয়্যালে ৫টি এয়ারড্রপ লুট করুন। উল্লেখ্য যে আপনার আগে এনেমির লুট করা এয়ারড্রপ লুট করলে কাউন্ট হবে না। কিন্তু আপনার টিমমেট আগে লুট করে ফেললেও আপনার এয়ারড্রপ লুট কাউন্ট হবে।

সহজ টাস্ক! ৫টি ব্যাটল রয়্যাল ম্যাচ খেলুন, Solo / Duo / Squad ব্যাপার না।

এটা একটু ট্রিকি! ব্যাটল রয়্যালে কাউকে না কিল করেই টপ ১০ য়ে একবার জেতে হবে। তারপর Winner না হলেও সমস্যা নেই কিন্তু টপ ১০য়ে কিল ছাড়াই যেতে হবে। এক্ষেত্রে Dock এরিয়া তে নেমে দ্রুত ল্যুট করে হেলিকপ্টার নিয়ে ম্যাপে শুধু ঘুরতে থাকুন।

এই টাস্ক আরেকটু কঠিন। আপনাকে গাড়ি দিয়ে ২জনকে কিল করতে হবে। এজন্য আপনাকে Solo খেলতে হবে এবং গাড়ি দিয়ে ২ জনকে কিল করতে হবে। মনে রাখবেন স্কোয়ার বা ডুয়ো খেললে টিমমেট এর নকআউট করা প্লেয়ারকে এভাবে গাড়িচাপা দিয়ে মারলে কিন্তু কাউন্ট হবে না।

এটা সহজ, ২০ জনকে কিল করুন BR ম্যাচে।

সবশেষে ২ টি ব্যাটল রয়্যাল ম্যাচ জিতুন। র‌্যাঙ্কে কম থাকলে সোলোতেই পেরে যাবেন কিন্তু উপরের র‌্যাঙ্কে থাকলে ভালো স্কোয়াড নিয়ে খেলে ফেলুন।

পরিশিষ্ট:

এই ছিলো এই সিজনের টাস্কগুলো। আগামী মাসে পরবর্তী সিজনের টাস্কগুলো নিয়ে আমি আবারো চলে আসবো পিসি বিল্ডার বাংলাদেশ ওয়েবসাইটে। সবাই ভালো থাকুন, ঘরে থাকুন এবং গেমিং করতে থাকুন!

 

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.