আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই, অনেক দিন পর আবার একটি DIY/Repair প্রজেক্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি, আপনারা অনেকেই পিসির পাওয়ার বাটনের সমস্যা নিয়ে আামাদের পেজে পোষ্ট দিয়ে থাকেন। মান ও ধরণ অনুসারে সাধারণত পাওয়ার পাটন গুলো টিকে থাকে, নষ্ট বা সমস্যা দেখা দেবার পর কিভাবে তা অতি সহজেই পরিবর্তন করা যায়, তা ই আজ আলোচনা করা হবে।

সাধারণত ২ ধরণের সুইচ দেখা যায় কেসিং

  • 6 pin Push Switch.
  • 4 pin Tactile Switch.

6 pin Push Switch: এটি অধিকাংশ কেসিং এ দেখা যায়, সময় এবং ব্যবহারের ফলে একসময় বাটন অকেজ হয়ে যায় যেমনঃ চাপ দিলে আটকে যায়, ২ ৩ বার চাপ দিলে পিসি চালু হয় বা আটকে থাকার কারণে পিসি চালু হয়ে আবার বন্ধ হয়ে যায়।

এই সুইচটি ২ রকম হয়,
একটি চাপদিলে আটকে থাকে,
অন্যটি চাপদিয়ে ছেড়েদিলে উঠে যায়, আমাদের দরকার হবে ছেড়েদিলে উঠে যাওয়াটি।

 

4 pin Tactile Switch: এটি তুলনামূলক কম কেসিং এ দেখা যায় এবং নষ্ট ও 6 pin Push Switch এর চেয় অনেক তারাতারি হয়, সুইচে সামান্য ময়লা জমলেই আর কাজ করে না।

 

Repair: সুইচ রিপেয়ার করার জন্য প্রথমেই কেসিং এর সমনের অংশ সাবধানে খুলে ফেলতে হবে, তারপর দেখতে হবে কি ধরনের সুইচ ব্যবহার হয়েছে। এবার সুইচটি সোল্ডারিং আয়রন দিয়ে খুব সাবধানে খুলে ফেলতে হবে, এরপর সুইচটি ইলেক্টনিক্স পার্টসের দোকান থেকে কিনে এনে আবার আগের মত করে লাগাতে হবে।

সুইচের রং ভেদে অনেক সময় পিনের কাজ আলাদা হয়ে থাকে, তাই লাগানোর সময় মাল্টিমিটার দিয়ে পিন চেক করে লাগালে ভাল হয়, ভুলের কোন সম্ভাবনা থাকে না।

আর যদি আপনি যদি চান এমন এক সুইচ লাগাতে যা দেখতে ও সুন্দর আর সহজে কিছু হবে না তাহলে Ring led momentary switch টি লাগাতে পারেন। এটি দেখতে অনেক সুন্দর সাথে LED ও আছে, আর মেটাল বাটন হওয়াতে অনেক টেকসই। তবে এটি বাংলাদেশে কম পাওয়া যায়, পাওয়া গেলেও অনেক দাম রাখে, তাই চাইলে aliexpress থেকে কম খরচে আনিয়ে নিতে পারেন। এটি বিভিন্ন সাইজ ও কালারের হয় আপনার ইচ্ছা মত বাছাই  করে নিতে পারেন, তবে এটি কেসিং এ লাগাতে কেসিংটি প্রয়োজন অনুসারে ফুটা করে নিতে হবে।

aliexpress store link
Ring led momentary switch Video