31 C
Dhaka
Wednesday, April 14, 2021

[TUT] সহজেই নিয়ে নিন Spotify Student Plan

How to get Spotify student plan

- Advertisement -asus motherboards

Spotify বাংলাদেশে অফিশিয়ালি তাঁদের কার্যক্রম শুরু করে দিয়েছে যেটি বাংলাদেশের টেকনিউজে অন্যতম ট্রেডিং টপিক । ফ্রি প্ল্যানের পাশাপাশি প্রিমিয়াম প্ল্যানও উন্মক্ত করা হয়েছে বাংলাদেশি ইউজারদের জন্য। যদিও পেমেন্ট গেটওয়েতে অপশান এখনও  খুবই কম বিশেষ করে কোনো মোবাইল ব্যাংকিং পেমেন্ট সাপোর্ট নাই। সবাই জানেন যে, প্রিমিয়াম প্ল্যানে রয়েছে একটি স্টুডেন্ট প্ল্যান। বিস্তারিত জানতে পড়তে পারেন গত কালকে আমাদের কভার করা আর্টিকেল।

বিশ্বের সব কোম্পানি কম বেশি ছাত্রবান্ধব। জনপ্রিয় অনেক কোম্পানি স্টুডেন্টদের জন্য অফার করে থাকে ফ্রি সার্ভিস। যারা পুরোপুরি ফ্রি অফার করতে পারে না তাঁরা এটলিস্ট প্রাইসিং কমে দেওয়ার চেষ্টা করে। তেমনি Spotify এও রয়েছে একটি স্টুডেন্টদের জন্য এক্সলুসিভ। যেখানে রেগুলার প্ল্যানে আপনাকে দিতে হবে মাসে ১৯৯ টাকা সেখানে ৯৯ টাকা। কিন্তু শুধু এক মাসের জন্য নিতে চাইলে ১০৯ টাকা চার্জ করবে।

Things you need to know before availing  student plan

- Advertisement -

১। সবচেয়ে ভাল লাগার বিষয় হচ্ছে Spotify এর এই স্টুডেন্ট প্ল্যান এভাইল করতে লাগবে না কোনো ইডিইউ মেইল। যেখানে অন্যান্য সব কোম্পানির স্টুডেন্ট প্ল্যান পেতে হলে মাস্ট যে জিনিসটা লাগে সেটি হচ্ছে edu ডোমেইনের একটি মেইল। নরমাল মেইল দিয়েই হয়ে যাবে।

২। এই অফার শুধু মাত্র বাংলাদেশের ইউনিভার্সিটি স্টুডেন্টদের জন্য প্রযোজ্য। কলেজ বা স্কুল এখনও পর্যন্ত এক্রিডিট লিস্টে পাওয়া যায়নি। বাংলাদেশর সরকারি বেসরকারি সব ইউনিভার্সিটি মোটামুটি এক্রিডেট লিস্টে রয়েছে।

৩। ভার্সিটির ইস্যু করা ডুকমেন্টস লাগবে যেখানে আপনার নাম, ভার্সিটির নাম ও ইস্যুর ডেট লাস্ট ৩ মাসের মধ্যে হতে হবে। এই ডকুমেন্টস এর মধ্যে এডিমিট, আইডি কার্ড ও রিসিপ্ট হতে পারবে।

- Advertisement -

৪। একবার ভেরিফাইড হলে ঐটার মেয়াদ থাকবে ১২মাস। ১২ মাস হয়ে গেলে আপনাকে আবার ভেরিফিকেশন প্রসেস ফলো করতে হবে। এইভাবে অতিরিক্ত ৩ বার ১২ মাস করে মেয়াদ বাড়িয়ে নেওয়া যাবে।

How to avail student plan

১। এই [লিঙ্ক] এ গিয়ে সর্বডানে স্টুডেন্ট প্রিমিয়াম প্ল্যানে কার্ডে ‘Get Started’ এ ক্লিক করতে হবে। তার আগে লগিন করে নিতে হবে। যদি একাউন্ট না থাকে তাহলে আগে সাইন আপ করে নিতে হবে।

- Advertisement -

২। আপনার একটি থার্ড পার্টি ওয়েব সাইটে নিয়ে যানে যেখানে “Confirm you’re a student” পেজে ‘Next’ এ ক্লিক করতে হবে।

৩। এইখানে আপনার ডকুমেন্ট অনুযায়ী ফুল নেইম দিতে হবে। Spotify একাউন্ট খোলার সয়য় যে নাম দিয়েছেন সেটা দিতে হবে এমন কোনো শর্ত নাই। আপনার একাউন্টের মেইল দিতে হবে। তারপর কান্ট্রি থেকে অবশ্যই “বাংলাদেশ” দিতে হবে। তারপর সার্চ বক্স সতর্কভাবে আপনার ভার্সিটির নাম লিখুন। যদি আপনার ভার্সিটি এক্রিডেটেড হয় তাহলে অটোমেটিক্যালি নাম চলে আসবে। তারপর ঐনাম সিলেক্ট করে দিবে। ফোন নাম্বার দেওয়ার কোনো দরকার নাই। বরঞ্চ বাংলাদেশের ক্ষেত্রে ফোন নাম্বার দিলে কাজ হচ্ছে না। জানি না কেন।

৪। পরের পেইজে গিয়ে গিয়ে আপনাকে আপনার স্টুডেন্টের রেফারেন্সে প্রমান হিসেবে ডকুমেন্টস দিতে হবে।

৫। বুম! আপনার কাজ প্রায় শেষ। এখন অপেক্ষার শুধু মেইল এর অপেক্ষা। ৩ দিন সময় নিয়ে থাকে কিন্তু আমার ক্ষেত্রে আমি ৫মিনিটের মধ্যে “ভেরিফাইড” মেইলটি পেয়ে গেছিলাম।

“ভেরিফাইড” মেইল যেটি আসবে।

৬। এই স্টেপটি হচ্ছে ফাইনাল। “ভেরিফাইড” মেইল লিঙ্কে ক্লিক করলে রিডাইরেক্ট করে আগের ওয়েবে নিয়ে আসা হবে। এই স্টেপে আপনাকে আস্ক করা হবে আসলেই আপনি এই একাউন্টের সাথে স্টুডেন্ট প্ল্যান এড করতে কনফার্ম কিনা। “Confirm” এ ক্লিক করলে পেমেন্ট পেজে নিয়ে যাওয়া হবে।

তারপর যেকোনো একটি প্ল্যান সিলেক্ট করতে হবে।

সিলেক্ট করার পর প্ল্যান অনুযায়ী ৯৯/১০৯ টাকা পেমেন্ট করতে হবে।

 

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here