কিভাবে ব্র্যান্ডের অরিজিনাল পাওয়ার ব্যাঙ্ক চিনবেন!

1900

বেশ কিছুদিন আগে একটি তথাকথিত ব্র্যান্ডের পাওয়ারব্যাঙ্ক কেনা হয়। তখন শুধু প্যাকেট খুলে একটু উল্টে পাল্টে দেখে নিয়েছিলাম কারণ এই পাওয়ারব্যাংক ডজেনখানেক বারের উপর দিয়ে গিয়েছে। খুব একটা খুঁটিনাটি পরখ না করেই বলতে গেলে আউটলুক দেখেই নেয়া হয়েছিল।

কিন্তু দূঃখের বিষয় দূঃখের সাথেই বলতে হচ্ছে একদিন ব্যাবহার করেই এটির দিকে কোণা চোখে তাকাতে হয়। কারণ নরমাল চার্জার(5V/2A=10W) দিয়ে চার্জ দিতে গেলে ওয়েব সাইট স্পেক্স অনুযায়ী এটি চার্জ হতে ৭ ঘন্টার কাছাকাছি লাগার কথা। কিন্তু আমাদের ইউনিট মাত্র ২ঘন্টার মধ্যেই চার্জ হয়ে আমাদের দিকে তাকিয়ে থাকে কখন তাকে আনপ্লাগ করি। সন্দেহের দানা বাঁধতে শুরু করে। অন্যদিকে যথারীতিতে 3000mAh এর ব্যাটারির ফোন দেখা যায় টেনেটুনে কোন রকমে চার্জ হয়। তারপর তালাশের ন্যায় অনুসন্ধান চালিয়ে ধরতে পারি আমার পাওয়ার ব্যাংক খানা উপরে ফিটফাট (এটির কারণ ব্যাখ্যা করছি একটু পরই) ভিতরে সদরঘাট।

উপরে ফিটফাট বলার কারন হচ্ছে পাওয়ার ব্যাংকটি যদি কারো হাতে দিয়ে বলতে বল হয় আসল বা নকল কিনা বলতে আমাদের বিশ্বাস ৯৯% মানুষ স্পট করতে পারবে না। কারণ বিল্ড কোয়ালিটি , লুক ও প্রোডাক্ট ডাইমেনশন একদম পয়েন্ট টু পয়েন্ট সেইম।

তাই আজ এমন কিছু প্রসেস নিয়ে হাজির হয়েছি যা দিয়ে দোকানে ইন্সট্যান্ট চেক করতে পারবেন আসল কিনা।

তো আর অপেক্ষা কেন?  ঝালাই করে নিন যাতে নেক্সট টাইম পাওয়ার ব্যাংক কিনতে গিয়ে মাথা চুলকাতে না হয়।

শর্ট সার্কিট

এই ওয়েতে ম্যাক্সিমাম পাওয়ার ব্যাংক ফেইক কিনা সহজে বুঝা যায়। ভাল পাওয়ার ব্যাংক নির্মাতারা এই বিষয়ে নজর দেয়। পদ্ধতিটি হচ্ছে সাথে দেওয়া ক্যাবল বা যেকোনো ক্যাবল দিয়ে ইনপুট আউটপুটে একই সাথে দিলে যদি চার্জিং এলইডিগুলো জ্বলে উঠে এবং চার্জিং অবস্থায় যেরকম এলইডি ব্লিঙ্ক করার কথা ঐরকম করে মানে চার্জিং শো করে তাহলে ঐ পাওয়ার ব্যাংক ফেইক,ফল্টি অথবা থার্ড গ্রেড।অরিজিনাল ব্র্যান্ডেরগুলোতে কোনো পরিবর্তন লক্ষ্যে করা যাবে না। মানে কোনো এলইডি লাইট জ্বলবে না।

পাস থ্রু চারজিং

প্রথমে এই বিষয় টা ব্যাখ্যা করা যাক।

ধরুন আপনি কোন টূরে গেলেন সারাদিন দাপিয়ে বেড়িয়ে একইসাথে পাওয়ার ব্যাংক মোবাইল দুইটারই চার্জ চাচা চৌধুরী কমিক সিরিজের সাবুর মত সাবাড় করে ফেললেন। দিনশেষে হোটেলে এসে দেখলেন আপনি এডাপ্টার এনেছেন একটি। কিন্ত আপনার এখন একই সাথে দুটি জিনিসকেই চার্জ দেওয়া দরকার। এমবতাবস্থায় করণীয় কি?

করণীয় হচ্ছে প্রথমে পাওয়ার ব্যাংক চার্জ দেওয়া পরে পাওয়ার ব্যাংকের আউটপুট থেকে মোবাইল চার্জ দেওয়া। তাহলে একই সাথে পাওয়ার ব্যাংক ও মোবাইল দুইটায় চার্জ হবে।

এখন আপনার পাওয়ার ব্যাংক ভাল কোন ব্র্যান্ডের হয়ে থাকলে তাহলে অবশ্যই সেটা পাস থ্রো চার্জিং সাপোর্টেড হবে।

যে কোন ফেমাস ব্র্যান্ডের সব পাওয়ার ব্যাংক এটি সাপোর্ট করে। তাই যদি এটা কাজ না করে তাহলে অব্যশই পাওয়ার ব্যাংক ফেইক।

ফার্স্ট চার্জ ক্যাপাবিলিটি

প্রায় সকল অথেনটিক ব্র্যান্ডের সব পাওয়ার ব্যাংকই ইনপুট আউটপুট দুইভাবেই কোয়ালকম কুইক চার্জ টেকনোলজি সাপোর্টেড। ভোল্টেজ এম্পিয়ার এইসব টেকলিক্যাল ইস্যুতে নাক না গলিয়ে সরাসরি আপনার ফোন( অব্যশই আপনার ফোন কুইক চার্জ বা QC2.0 এর উপরে সাপোর্টেড হতে হবে) দিয়ে টেস্ট করে দেখবেন যদি কুইক চার্জিং লিখা না উঠে তাহলে নিশ্চিন্ত মনে ধরে রাখতে পারবেন আপনার পাওয়ার ব্যাংক ফেইক।

*শুধু শাওমির জন্য

লো পাওয়ার মোড

ব্লুটুথ ইয়ারফোন, ব্লুটুথ হেডসেট ও মি ব্যান্ড গুলোতে খুবি লো কারন্টের(অ্যাম্পেয়ার) এর প্রয়োজন হয়। যেমনঃ মি ব্যান্ড ২ এর ইনপুট পাওয়ার হচ্ছে
45 mA (typ) 65mA (max) কিন্তু আমাদের ট্রেডিশনাল অ্যাডপ্টার গুলো 500mA এর উপর আউটপুট দেয়। সো এটা ব্যাটারির জন্য নিসন্দেহে ক্ষতিক্ষারক। সো এই ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য মি তাদের সব পাওয়ার ব্যাংকে লো পাওয়ার মুড নামের একটা আলাদা অপশান দিয়েছে যা এক্টিভেট করার যাবে পাওয়ার বাটন একসাথে ২বার প্রেস করে। দুইবার প্রেস করার পর যদি এলডি একটার পর একটা মানে একটা জ্বলে নিভে যাওয়ার পর আরেকটা জ্বলবে আগের নিভে যাবে ঠিক এইভাবে যদি ব্লিঙ্কিং না করে তাহলে ধরে নিতে হবে ফেইক প্রোডাক্ট আপনার হাতে বহাল তবিয়েতে।

USB পোর্টের এর ভিতরে ব্র্যান্ডের নাম লিখা আছে কিনা

এটা সব পাওয়ার ব্যাংক এর জন্য এপ্লিকেবল হবে কি জানি নাহ তবে প্রায় ৮৫% এর ক্ষেত্রে হবে এটা বলতে পারি। যদি USB-A মানে

আউটপুট ইউএসবি পোর্ট এর ভিতরে যদি ব্র্যান্ডের নাম লিখা থাকে তাহলে প্রোডাক্টটি আসল। বুঝার সুবিধার্থে একটা ছবি সংযুক্ত করা হল।

 

 

আর হ্যাঁ অবশ্যই 20 ডিজিটের কোড দ্বারা ভেরিফাই করে নিবেন। এইখানে একটা ব্যাপার হল চেক করার পর কি আসছে সেটা , কারন এইখানেও ভেজাল করে রাখছে কপি মেকারা। যদি প্রোডাক্ট অরিজিনাল হয় তাহলে ফার্স্ট টাইম চেকড দেখাবে। আর যদি কপি হয় তাহলে অমুক টাইম চেকড দেখাবে।

 

সময় পেলে পড়ে আসতে পারেন কি ধরণের হার্ডডিস্ক কিনলে আপনার জন্য ভাল হবে। আর্টিকেলটি পড়তে এখানে ক্লিক করতে পারেন