30 C
Dhaka
Wednesday, September 28, 2022

Microsoft Store ঃ Manually App Download করার পদ্ধতি

- Advertisement -

অনেক ক্ষেত্রেই সার্ভার এর সমস্যা, বিভিন্ন ধরনের অহেতুক Error কিংবা ISP এর কারণে অত্যন্ত কম স্পিড পাওয়া, এসব কারণে মাইক্রোসফট স্টোর থেকে App ডাউনলোড করা সম্ভব হয় না। এক্ষেত্রে একটি পদ্ধতি ব্যবহার করে সহজেই মাইক্রোসফট স্টোর থেকে App এর Setup ফাইল, যেটি অনেকটা Apk এর মত, তা ম্যানুয়ালি ডাউনলোড করে ইন্সটল করা যায় । আজকের আর্টিকেলে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

যেভাবে আমরা Microsoft Store থেকে কোনো App এর Package ডাউনলোড করবোঃ

ইউজকেইসঃ

অন্যান্য Apps এর ক্ষেত্রে আমরা 3rd party সাইট থেকে Apk ফাইল (স্মার্টফোনের জন্য), পিসির ক্ষেত্রে EXE অথবা MSI ফাইল ডাউনলোড করে ইন্সটল করতে পারি বিভিন্ন App , এমনকি উইন্ডোজের নিজস্ব প্যাকেজ ম্যানেজার Winget এর কমান্ড দিয়েও ইন্সটল করা যেতে পারে। এপ্লিকেশন গুলো ইন্টারনেট এ exe,msi ছাড়াও .bat,rar,zip 7z ফরম্যাটেও পাওয়া যায়।

- Advertisement -

কিন্ত সমস্যা হয়ে দাঁড়ায় যখন আমরা মাইক্রোসফট স্টোরের APP গুলোকে ইন্সটল করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হই, হতে পারে pending লেখাটা অনেক্ষণ ধরে দেখাচ্ছে, Loading animation শেষ হয়ে ডাউনলোড শুরুই হচ্ছে না, বা downloading দেখালেও ঘন্টার পর ঘন্টা কোনো progress নেই, কিংবা কোনো একটা error code দেখিয়ে ডাউনলোড বন্ধ হয়ে যাচ্ছে। Store app টি reset/repair করেও যখন লাভ হয় না তখন হয় ঝামেলা। আবার এমন ও হতে পারে যে যেই app টি আমরা ইন্সটল করতে চাচ্ছি তা আমাদের ডিভাইসের জন্য এভেইলেবল না অথবা আমাদের রিজিয়নের জন্য এভেইলেবল না।

Microsoft store না হয়ে অন্য স্টোর বা apk,exe,msi হলে তো সমস্যা ছিল না আমরা এগুলোকে সাইডলোড করে নিতে পারতাম। কিন্ত দুর্ভাগ্যজনক হলেও সত্য এটাই  যে Microsoft store এর App গুলোর Discrete প্যাকেজ এইভাবে এখনো widely available হয়নি ইন্টারনেটে।

- Advertisement -

মুলত মাইক্রোসফট স্টোরের App গুলো appxbundle,eappxbundle,msixbundle ইত্যাদি প্যাকেজ/এক্সটেনশন আকারে থাকে।

আমরা কিভাবে সাইডলোড করবো

মুলত আমরা আজকে একটি Third Party ওয়েবসাইট ব্যবহার করে মাইক্রোসফট স্টোর এর App গুলোর প্যাকেজ ফাইল ম্যানুয়ালি ডাউনলোড করবো। এই ওয়েবসাইটটা বলতে গেলে একটি আনঅফিশিয়াল Link Generator Service যেটি দিয়ে মাইক্রোসফট স্টোরের সার্ভারে App Search করা যায় ।সাইটটির নাম Microsoft Store Generation Project ও লিংক https://store.rg-adguard.net/

এই সাইটের মাধ্যমে আমরা ৪ রকম ভাবে App সার্চ করতে পারি।

১। লিংক এর মাধ্যমেঃ

- Advertisement -

এর জন্য আপনি যে App টি ডাউনলোড করতে চান মাইক্রোসফট স্টোরে সেই App এর লিংক কপি করুন। লিংক কপি করতে যে কোনো App এর স্টোর পেজে প্রবেশ করুন, এর পর নিচের ছবিতে দেখানো Share Button এ ক্লিক করার পর একটি Pop Up আসবে, সেই Pop up এ লিংক কপি করার অপশন থাকবে, লিংক টি কপি করুন।

অথবা গুগলে Appname Microsoft Store এভাবে সার্চ দিলেও সেই App এর স্টোর পেজ আসার কথা, সেখানে প্রবেশ করে Address bar থেকে কপি করলেও হবে।

এরপর আমাদের সেই Search Engine এ গিয়ে সার্চ বক্সের বামপাশে URL সিলেক্ট করবো ও ডান পাশে Retail সিলেক্ট করবো। ডান পাশের এই অপশনগুলো মুলত চ্যানেল নির্দেশ করে। চার রকমের চ্যানেল রয়েছে এখানে, Fast বলতে Dev Build, Slow বলতে Beta, RP দ্বারা Release Preview ও Retail দ্বারা Public ভার্সন বোঝায়।

এরপর Enter press করলেই সার্চ শুরু হবে। সার্চ শেষে যে সার্চ রেজাল্ট গুলো আসবে, সেখানে আমরা মুলত অনেকগুলো রেজাল্ট পাব।

এর মধ্য থেকে যেই ফাইলগুলোর এক্সটেনশন appxbundle/msixbundle ,সেগুলোই মুলত আমাদের আমাদের টার্গেট ফাইল। সার্চ রেজাল্টের প্রথমদিকে visualc++ অথবা অন্যান্য প্রয়োয়জনীয় প্রোগ্রাম/লাইব্রেরী থাকবে যেগুলো আমাদের ডাউনলোড না করলেও চলবে। স্ক্রল করে নিচের দিকে আসলে আমরা প্রকৃত ফাইলগুলো পাব। ভার্সন ও লেখা থাকবে প্রতিটি ফাইলের সাথে। স্ক্রল করে সবার নিচে গেলে পাওয়া যাবে একদম লেটেস্ট ভার্সনের ফাইল। এখান থেকে যেই ভার্সন ইচ্ছা সেই ভার্সন ডাউনলোড করা যাবে। ডাউনলোড এর সময় ‘this file might be harmful’ এরকম ওয়ার্নিং আসতে পারে, সেটি ইগনোর করলেই হবে।

এরপর সেটি ক্লিক করলে নিচের মত স্ক্রিন আসবে, সেখানে ইন্সটল ক্লিক করলেই হবে।

***যদি কোনো একটি চ্যানেলে সার্চ করে না পাওয়া যায়, তাহলে চ্যানেল পরিবর্তন করে দেখা যেতে পারে, ডানপাশের বক্সে retail,RP,FAST,SLOW এগুলোর মধ্যে সুইচ করল্লে ভিন্ন ভিন্ন চ্যানেলের app পাওয়া যাবে।ব্রাউজার থেকে লিংক কপি করে সার্চ দিলে অন্যান্য redirection parameters,language ইত্যাদি term গুলো লিংক থেকে বাদ দিয়েও সার্চ করা যেতে পারে ***

২। প্রডাক্ট আইডি দিয়েঃ

URL এর পরিবর্তে product id সিলেক্ট করে সার্চ বক্সে product id দিতে হবে। store link এ appname এর পরেই যেই random সংখ্যা গুলো থাকে সেটাই প্রডাক্ট আইডি।

৩।package file name দিয়ে

এটি অনেকটা Android এর প্যাকেজনেম এর মত, যেমনঃ com.android.google.searchbox । এরকম প্যাকেজ ফাইলনেম দিয়েও সার্চ করা যায়।

windows powershell admin privilage এ রান করে Get-AppxPackage কমান্ড দিয়ে তারপর *appname এইভাবে সার্চ দিলে যাবতীয় ইনফরমেশন পাওয়া যাবে। এটি শুধুমাত্র ইন্সটলড app এর ক্ষেত্রেই প্রযোজ্য।

৪। ক্যাটাগরি আইডিঃ

ক্যাটাগরি আইডি দিয়েও সার্চ করা যাবে।

 

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here