আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই,
বর্তমান পরিস্থিতিতে বাইরে অযথা ঘুরাঘুরি না করে বাড়িতেই থাকুন, রমজন মাস শুরু হয়ে গেছে নামাজ রোযা করুণ, বেশি বেশি নফল ইবাদত করুন পূর্ববর্তী পাপের জন্য আল্লাহর কাছে ক্ষমা চান, ইনশাআল্লাহ আল্লাহ আমাদের সবাইকে মাফ করে দেবে।

নতুন পিসি কেনার পর বা নতুন Windows setup দেয়ার পর আমরা সাধারণত ৩টি সমস্যায় পরে থাকি এগুলোর সমাধানে আজ সংক্ষেপে আলোচনা করা হবে।

  1. Windows Update
  2. Windows Active
  3. Driver Install

Windows Update:  এটি Windows এর সকল প্রকার Update থেকে শুরু করে Driver ও Install করে দেয় তাই এটি খুবিই গুরুত্বপূর্ণ। তবে অনেকের ই পর্যাপ্ত নেট না থাকায় Update করতে পারে না বা বার বার Update হবার ফলে ডাটা শেষ হয়ে যায়। তাই Windows Update Off রাখার প্রয়োজন পরে। কিছু প্রক্রিয়াতে Windows Update Off করে রাখা যায়,

প্রথমেই This Pc তে রাইট ক্লিক করে Manage ঢুকতে হবে, এবার Service and application> Service> Windows Update> ঢুকি। Startup type (Disable), Service status: (Stop) করে Ok করি।

Settings> Windows Update> Pause Updates for এ ২ ৩ বার ক্লিক করে সময় বাড়িয়ে নিতে হবে, তারপর Advanced option থেকে Download Updates over metered Connections (OFF), Delivery Optimization (OFF) করতে হবে।

Setting> Network & Internet > Change connection properties (যার মাধ্যমে net connected), Metered connection >Set as metered connection (ON)

Metered connection করার ফলে Windows নিজে নিজে Update download করবে না আপনি চাইলে তবেই করবে।

Windows Active: যেহেতু আমাদের অনেকের পক্ষেই Original windows কেনা সম্ভব হয় না তাই windows Crack করে Windows Activate করতে হয়, যদিও Crack ব্যবহার করলে security risk থেকে যায় তবুও বাধ্য হয়ে তা ব্যবহার করতে হয়।

প্রথমেই reliable site থেকে KMSpico Download করে নিতে হবে, Activate করার আগে firewall ও antivirus বন্ধ করে নিতে হবে। এবার Zip file টি Open করে Portable Folder থেকে AutoPico.exe ফাইল টি run করলে কিছু সময়ের ভিতরেই Windows Activate হয়ে যাবে।

Driver Install: Driver Install না করলে পিসিরে অনেক hardware ই ঠিক মত কাজ করে না তাই Full performance ও পাওয়া সম্ভব হয় না। Windows Update করেলে সব driver install হয়ে যায়, তবে Net বা mobile data না থাকায় Windows Update করতে না পারলে নিজেকেই সব Driver download ও Install করতে হয়। কিভাবে সঠিক ভাবে Driver download ও Install করতে হয় তা এখান থেকে বিস্তারিত জানতে পারবেন।