25 C
Dhaka
Friday, February 3, 2023

পেনড্রাইভকে Write-Protect করার সহজ উপায়

- Advertisement -

রাইট প্রোটেক? সেটা আবার কি জিনিস? ফ্ল্যাশ ড্রাইভ মানে এসডি কার্ড, পেনড্রাইভ ইত্যাদি সব পোর্টেবল স্টোরেজকে আমরা বুঝে থাকি। আর ফ্ল্যাশ ড্রাইভকে রাইট প্রোটেক করার মানে হচ্ছে আপনার ড্রাইভ থেকে ফাইলগুলোকে অন্যরা কপি করতে পারবে, দেখতে পারবে কিন্তু কোনো কিছু নতুন করে ডুকাতে পারবে না, কোনো ফাইলকে ডিলেট করতে পারবে না একটি কোনো ফাইলকে কাট করতে পারবে না। এটাকে ফ্ল্যাশড্রাইভের মিনিমাম সিকুরিটি প্রটেকশন হিসেবেও ধরা হয়ে থাকে। আর আজকের পোষ্টে আমরা দেখবো কিভাবে একটি USB ড্রাইভকে সহজেই কোনো থার্ড পার্টি অ্যাপ ছাড়াই রাইট প্রোটেক করবো।

১) প্রথমে মাই কম্পিউটার ওপেন করুন। সেখান থেকে আপনার USB ড্রাইভে রাইট ক্লিক করুন।

- Advertisement -

২) রাইট বাটন ক্লিক করলে মেন্যু আসবে। সেখান থেকে Properties য়ে ক্লিক করুন।

- Advertisement -

৩) এবার এই উইন্ডো থেকে Security ট্যাবে ক্লিক করুন। এবার এর নিচের দিকে দেখবেন যে এই ড্রাইভের সকল পারমিশনগুলো সেট করা রয়েছে।

৪) এবার এখানে Edit অপশনে ক্লিক করুন, এতে পারমিশনগুলোকে আপনি নিজের মতো করে এডিট করে নিতে পারবেন।

- Advertisement -

৫) এডিট বাটনে ক্লিক করার পর নিচের পারমিশনগুলোর দিকে তাকালে দেখবেন যে এগুলোর উপর Allow এবং Deny টিক ঘরগুলো চলে এসেছে। এখান থেকে Write এর Allow থেকে টিক উঠিয়ে Deny এর ঘরে টিক দিয়ে এপ্লাই করে ওকে করে বেরিয়ে আসুন।

ব্যাস আপনার ইউএসবি ড্রাইভকে মাত্র ১ মিনিটের মাথায় রাইট প্রটেক্ট করে ফেললেন। আগের অবস্থায় ফিরে যেতে রাইট ঘরে Allow দিয়ে দিন।
তবে দুঃখের বিষয় হলো এই পদ্ধতিটি শুধুমাত্র উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কাজ করবে। ইউএসবি ড্রাইভটি MacOS এ প্রবেশ করালে রাইট অপশনটি প্রটেক্ট অবস্থায় থাকবে না।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here