27 C
Dhaka
Wednesday, May 22, 2024

চলে এলো নতুন মোবাইল রেসিং গেম Ace Racer

- Advertisement -

বর্তমানে মোবাইলে বা স্মার্টফোনে রেসিং গেমস এর তালিকা পিসি গেমসের মতোই বিশাল। কিন্তু তাদের মধ্য থেকে কোয়ালিটিফুল রেসিং গেমের সংখ্যা অনেক কম। বিশেষ করে অ্যান্ড্রয়েডে রেসিং গেম বলতে আমরা Asphalt, Need For Speed, CarX, Real Racing, Rebel Racing এই সিরিজগুলোকেই চিনি থাকে।
অন্যদিকে গ্রাফিক্সের কথা চিন্তা করলে বর্তমানের সেরা রেসিং গেমসগুলো প্রায় সবই অ্যাপলের iOS প্লাটফর্মে সীমাবদ্ধ রয়েছে।

কয়েকমাস আগে স্মার্টফোনের সেরা গ্রাফিক্সযুক্ত গেমস নিয়ে একটি আর্টিকেল লিখেছিলাম। চাইলে সে পোষ্টটি দেখে আসতে পারেন:

- Advertisement -

হেভি গ্রাফিক্সের মোবাইল গেমস! আপনার সেটে চলবে তো?

গত মাসে আরেকটি স্মার্টফোন রেসিং গেমের গ্লোবাল রিলিজ হয়েছে। গেমটির নাম Ace Racer আর আজকে এই গেমটি নিয়েই দু-চারটি কথা লিখতে চলে এলাম। সামনে ঈদ, ঈদে বোরিং সময় পাস করতে মোবাইলে রেসিং গেমস মন্দ হয় না।

- Advertisement -

Ace Racer অনান্য হেভি টাইটেলের মত একটি অনলাইন রেসিং গেম। Asphalt, Need For Speed এর মতোই এটাও ফ্রি-টু-প্লে, আপনি এখনই প্লেস্টোর / অ্যাপল স্টোর থেকে গেমটি বাংলাদেশ রিজিওনে ডাউনলোড করতে পারবেন।

গেমটির নির্মাণ করেছে চাইনিজ কোম্পানি NetEase, তাই গেমে ক্যারেক্টার থেকে শুরু করে সব কিছুতেই আপনি চায়না চায়না ভাব / স্বাদ পাবেন। যাদের চাইনিজ অ্যাপ নিয়ে মাথাব্যাথা আছে তারা এই গেমটি এড়িয়ে যাওয়াটাই বেটার হবে।

- Advertisement -

Asphalt গেমের মতোই এই Ace Racer গেমটিও একটি আরকেইড স্টাইলের রেসিং গেম। গেমপ্লে, গ্রাফিক্স প্রায় সবকিছুই আপনি Ashpalt এর মতো পাবেন। তবে এই গেমটির বৈশিষ্ট্য হচ্ছে এখানে Skill নামের বিভিন্ন টেকনিক আছে যেগুলো রেসিংয়ের সময় ব্যবহার করে আপনাকে গেমটি খেলতে হবে।
অনলাইন ভিক্তিক গেম হওয়ায় গেমটি খেলার জন্য আপনার ডিভাইসে নেট কানেক্টশন থাকতে হবে। Asphalt 9 এর মতোই এখানে ক্যারিয়ার মোড রয়েছে, রয়েছে অনলাইন র‌্যাঙ্ক ম্যাচ এবং Unranked ম্যাচ।

গেমটিতে রয়েছে অনেক ধরণের রাস্তা, রয়েছে বেশ অনেকগুলো ব্রান্ডের গাড়ি। Audi, BMW, Bugatti, McLaren, Pagani, Porsche ইত্যাদি সব পরিচিত কোম্পানির গাড়ি আপনি এই গেমে পাবেন। গাড়িগুলোতে পারফরমেন্স সব ভিজুয়্যাল কাস্টমাইজেশনও করা যাবে। গেমের গাড়িগুলোর রোলপ্লে এর জন্য রয়েছে Main, Interference এবং Support গ্রুপ। গেমে প্রতিটি গাড়িকে আপনি যেকোনো একটি গ্রুপে ফেলতে পারবেন।

এমুলেটর দিয়ে পিসিতেও খেলতে পারেন গেমটি।

এতক্ষণ গেল অফিসিয়াল ভাষায় গেমটির সংক্ষিপ্ত রিভিউ। এবার নিজের ভাষায় কিছু কথা বলে আর্টিকেলটি সমাপ্ত করছি।
Ace Racer গেমটির সর্বপ্রথম যে জিনিসটি আমার নজরে এসেছে সেটা হচ্ছে গেমটির ইঞ্জিন। গেমটিতে Nvidia PhysX ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। গ্রাফিক্স বলতে গেলে ভালোই, তবে যারা Asphalt 9 গেমটি ডিভাইসের লিমিটের কারণে হাই গ্রাফিক্স (Motion Blur) দিয়ে খেলতে পারেননা তারা আবার এই Ace Racer গেমটিকে হাই গ্রাফিক্স দিয়ে খেলতে পারবেন।

Shadow অন রেখে, Motion Blur দিয়ে High গ্রাফিক্সে আমার ২০২১ সালের মিডরেঞ্জ Realme 8 ডিভাইসে গেমটি বেশ ভালো ভাবেই চালাতে পেরেছি। সে হিসেবে ৮ জিবি র‌্যাম আর MediaTek G95 অথবা Snapdragon 720 প্রসেসরওয়ালা ডিভাইস থাকলেই আপনি গেমটি বেশ ভালোভাবেই খেলতে পারবেন। সাইজ বলতে গেলে প্লেস্টোর থেকে ২ জিবির মতো ডাউনলোড হবে এবং ইনগেম আরো ৭০০/৮০০ মেগাবাইট ডাউনলোড হবে।

তবে গেমটির সবথেকে যে জিনিসটি আমার কাছে ভালো লাগেনি সেটা হচ্ছে Ping ! গেমটিতে আমি 150/200ms পিং পেয়েছি। এই পিং নিয়ে অনলাইন রেসে কিছুই করতে পারবেন না আপনি।

পরিশেষে বলা যায়, নতুন গেম হিসেবে Ace Racer কে আপনি একবার ট্রায় করে দেখতে পারেন। তবে Asphalt গেমটা শুয়ে শুয়ে রিলাক্সে খেলা গেলেও এই Ace Racer গেমটি কিন্তু আপনি রিল্যাক্সে খেলতে পারবেন না! আঙ্গুলের বেশ কসরত করে গেমটি খেলতে হয়। Motion Blur চালু রেখে গেমটি চালাতে পারলে গ্রাফিক্স আপনাকে মনমুগ্ধ করবে। ঈদের মৌসুমে নতুন মোবাইল গেম হিসেবে Ace Racer মন্দ হয় না। তবে যারা Open World টপ অফ দ্যা চার্ট গ্রাফিক্সওয়ালা মোবাইল রেসিং গেম খুঁজছেন তারা CarX Street গেমটি দেখতে পারেন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here