28 C
Dhaka
Saturday, July 24, 2021

চোখধাধানো সব upcoming Products ও Prototypes দেখালো Lian Li

- Advertisement -asus motherboards

লিয়ান লি সম্পর্কে কমবেশি সকলেই জানেন। বিশেষ করে প্রিমিয়াম কোয়ালিটির পিসি কেস, লিকুইড কুলার, সিপিইউ কুলার ও কেসিং ফ্যান এর ইন্ডাস্ট্রিতে একটা আলাদা জায়গা রয়েছে তাদের।তাদের 2021 Digital Expo 2.0 তে জনপ্রিয় পিসি কেসিং ও Accessories স্পেশালিস্ট  প্রতিষ্ঠান Lian Li বেশ কিছু Upcoming Products ও Prototypes দেখিয়েছে।

Lian Li Q58:

লিয়ান লি এর Q58 এনাউন্সড হয়েছিল তাদের আগের ডিজিটাল এক্সপোতে। এটি একটি ছোট ফর্ম ফ্যাক্টরের কেসিং। এই কেসটির ফ্রন্ট প্যানেলে দুইরকমের ফিনিশিং দেওয়া আছে, সাইড প্যানেলেও কিছুটা একই রকমের প্যাটার্ন দেখতে পাওয়া যাবে। সাইড প্যানেলটি  উপরের দিকে ও নিচের দিকে যথাক্রমে টেম্পার্ড গ্লাস ও মেশ দিয়ে তৈরী করা হয়েছে। মজার ব্যাপার হলো সাইড প্যানেলে ইচ্ছা করলে পুরোটাই মেশ অথবা পুরোটাই গ্লাস লাগিয়ে ব্যবহার করা যাবে।

- Advertisement -

ATX,SFX উভয় ধরনের পাওয়ার সাপ্লাই সমর্থণ করা Q58 কেসটিতে Mini ITX মাদারবোর্ড লাগানো যাবে, 320mm সাইজের Triple slot GPU ও লাগানো যাবে এই কেসিংটিতে।

Lian Li Q58 তে Radiator, SSD Mount ,Cooling fans এর জন্য পর্যাপ্ত স্পেস,স্লট রয়েছে।  বটম ও টপে রয়েছে দুটি RGB Lightbar।

- Advertisement -

কেসটি লঞ্চ হবে জুলাই মাসের মাঝামাঝিতে। PCIe 3.0 ও PCIe 4.0 ,দুটি ভার্সন কিনতে পাওয়া যাবে যথাক্রমে 120 USD ও 150 USD MSRP তে।

Lian Li O11 Air Mini

- Advertisement -

Lian Li O11 এর সাকসেসর হিসেবে আসা  এই কেসিংটিও কম্প্যাক্ট ওয়ার্কস্টেশন/ ছোট ফর্ম ফ্যক্টর এর জন্য। যা মুলত বেস্ট এয়ার কুলিং পারফর্মেন্স এর দিকে লক্ষ করে বানানো হয়েছে। টপ ও সাইড প্যানেলে রয়েছে মেশ। Mesh এর দেখা মিলবে Front এও। আগেই বলেছি এটি একটি কম্প্যাক্ট সাইজের কেস, টপ-রেয়ার বরাবর ৪০০ মিলিমিটার দৈর্ঘ্য, প্রস্থ ২৮৮ মিলিমিটার ও উচ্চতা ৩৮৪ মিলিমিটার। Q58 এর মত এটিও সাপোর্ট করছে ATX PSU।

কম্প্যাক্ট হওয়া সত্বেও এই কেসিং এর একটি বিশেষত্ব হচ্ছে এটিতে একদম ছোট্ট Mini-Itx থেকে শুরু করে EAtx ফর্ম ফ্যাক্টরের মাদারবোর্ড লাগানো যাবে।

2.5 ইঞ্চির ৬টি হার্ড ড্রাইভ/এসএসডি একসাথে অথবা চারটি 3.5 ইঞ্চির হার্ডড্রাইভ এর সাথে দুটি 2.5 Inch ড্রাইভ একসাথে লাগানো যাবে।

টপ,বটম বা ফ্রন্ট, সবদিকেই লাগানো যাবে ফ্যান ও রেডিয়েটর। উপরের দিকে  ৩টি 120mm ফ্যান বা দুটি 140mm ফ্যান লাগানো যাবে, 240/280mm রেডিয়েটরের ও জায়গা রয়েছে। সাইডেও ছোট ২টি ফ্যান বা একটি রেডিয়েটর লাগানোর জায়গা রয়েছে। ফ্রন্টেও 120mm,140mm এর দুটি ফ্যান, 280/240mm রেডিয়েটর এর জায়গা রাখা হয়েছে। ফ্যান,রেডিয়েটর লাগানো যাবে নিচেও।

Pre-installed রয়েছে সামনে দুটি 140mm ফ্যান ও পেছনের দিকে একটি 120mm pwm ফ্যান। কালো ও সাদা রঙয়ের দুটি ভার্সনে পাওয়া যাবে Lian Li O11 Air Mini জুলাই এর শেষের দিকে লঞ্চ হবে। কালো রঙয়ের কেসটির দাম নির্ধারণ করা হয়েছে ১০০ ডলার; সাদাটির জন্য গুনতে হবে ১০ ডলার বেশি।

Lian Li A4 H20

A4 H20 এর বিল্ড কোয়ালিটি অত্যন্ত সলিড কেননা কেসটির ফ্রেম ও সাইড প্যানেল সম্পুর্ণটাই এলুমিনিয়াম এর। রয়েছে 240 AIO এর পাশাপাশি SFX/SFX-I PSU Shroud।

কেসিংটির ডিজাইন অত্যন্ত মিনিমাল ও সিম্পল। কেসের নিচের দিকে একটি SSD লাগানোর জায়গা রয়েছে। ফ্রন্ট প্যানেলটিও খোলা যাবে। লাগানো যাবে 3 ফ্যানের গ্রাফিক্স কার্ড ও। উপরের দিকে একটি removable ব্রাকেট দেওয়া হয়েছে।

Lian Li A4 H20 অক্টোবর মাসের শেষের দিকে বাজারে আসবে, Q58 এর মত এটির ও রয়েছে দুটি PCIe ভার্সন। PCIe 3.0 এর দাম ১৩০ ডলার ও PCIe 4.0 এর দাম ১৬০ ডলার।

Lian Li O11D Evo

পুর্বে দেখানো O11D EVO এর  প্রোটোটাইপ ভার্সনকে অনেক রকমের tweaks, modification করা হয়েছে ফাইনাল ভার্সনে। টপ,রাইটের মেশ প্যানেল কে নতুন করে ডিজাইন করা হয়েছে, ফ্রন্ট প্যানেল Door কে বাদ দেওয়া হয়েছে। কন্ট্রোল বাটন, I/O পোর্টস গুলোর পজিশনেও আনা হয়েছে পরিবর্তন, i/o পোর্টসগুলোকে নিচের দিকে বিশেষ একটি কম্পার্টমেন্ট হিসেবে জায়গা দেওয়া হয়েছে, অদ্ভুত ব্যাপার হচ্ছে এই i/o সম্বলিত কম্পার্টমেন্টটি খুলে বেশ কিছু পজিশনে ইচ্ছামত লাগানো যাবে। এই কেসটিও অক্টোবরের শেষের দিকে বাজারে আসবে, দামঃ ১৬০ ডলার।

Lian Li V3000+

এতক্ষণ যতগুলো কেসিং নিয়ে আলোচনা করা হলো, তার থেকে V3000+ এর সবথেকে বড় পার্থক্য মনে হয় এর আকৃতিতেই। বিশাল এই কেসিংটিতে দুটি সিস্টেম জায়গা করে নিতে পারবে অনায়াসেই। একাধিক মাদারবোর্ডের সাথে ২০টি পর্যন্ত হার্ড ড্রাইভ লাগানো যাবে V3000+ এ। এগুলোকে ঠান্ডা রাখার জন্য ও স্টেবল কুলিং পারফর্মেন্স নিশ্চিত করার জন্য রয়েছে প্রচুর পরিমাণে ফ্যান ও রেডিয়েটর এর সাপোর্ট।

PSU Shroud এর সামনের অংশে একটি additional drive cage দেওয়া হয়েছে যেখানে আরো চারটি হার্ড ড্রাইভ ইন্সটল করা যাবে।এই অংশে দেওয়া হয়েছে Mesh।  movable tracks এর উপর bays গুলো থাকায় সহজেই বের করা যাবে বা সরানো যাবে। ওয়াটার কুলিং এর সুবিধার্থে মাদারবোর্ড Tray টির পজিশন ও adjust করার সুবিধা রয়েছে।

ফ্রন্টের প্যানেলটি এলুমিনিয়ামের। এয়ারফ্লো এর সুবিধার্থে RGB জায়গামত রেখেই ফ্রন্ট প্যানেল রিমুভ করা সম্ভব হবে। ফ্রন্টের মেশ প্যানেলকে ঢেকে রাখা যাবে আরো একটি প্যানেল দিয়ে, চাইলে মেশ প্যানেলটি উন্মুক্ত ও রাখা যাবে। মেশ প্যানেলের নিচেই রয়েছে removable fan bracket। ডুয়াল সিস্টেমের জন্য বিশেষভাবে Optimized করা হয়েছে কেসটির ITX ব্রাকেট।

কেসটি নভেম্বরের মাঝামাঝিতে পাওয়া যাবে। কেসটির দাম নির্ধারণ করা হয়েছে ৪০০ ডলার।

Unifan Prototype: SL120 Infinity

লিয়ান লি এর Unifan SL120 বেশ জনপ্রিয়তা লাভ করেছিল। এবার লিয়ান লি প্রোটোটাইপ ভার্সন হিসেবে দেখিয়েছে UNIFAN SL120 Infinity। যেখানে ডিজাইন ও কুলিং পারফর্মেন্স এর সাথে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে RGB বিভিন্ন ইফেক্ট,স্টাইলের দিকে। আপাতত খুবই আর্লি স্টেজে থাকা এই Infinity এর ডিজাইন প্যাটার্ন যদিও আগের SL120 এর মতই। কিন্ত Lighting ডিপার্টমেন্টে নতুন লুক দেওয়ার চেষ্টা করা হয়েছে। টপ বটম,চার কর্নার এর পাশাপাশি ফ্যানের সেন্টার ও বিয়ারিং এও রয়েছে লাইট।

পেছনের দিকে সেন্টারের স্টিকার/লোগোতেও রয়েছে RGB। ইনফিনিটি মিররের জন্য ফ্যান প্রপেলার এর প্রতিটি কোণাই দেখতে সুন্দর লাগছে।

 Lancool 3 (Prototype)

দুইদিকের সাইড প্যানেলই Hinge Glass এর।  দুদিকের প্যানেলই খোলা যাবে এয়ারফ্লো এর সুবিধার্থে। খোলা অবস্থায় দেখতেও অসাধারণ লাগছে এই প্রোটোটাইপটিকে। টপ ও ফ্রন্টে রয়েছে মেশ, ফ্রন্টে মেশের নিচেই রয়েছে ৩টি RGB ফ্যান। বাটনস,I/O পোর্টগুলো একদম ফ্রন্ট প্যানেলের মাথার দিকেও যেমন লাগানো যাবে, তেমনি একেবারে নিচেও লাগানো যাবে।

এই মিড টাওয়ার কেসটিতে Mini-Itx থেকে শুরু করে E-ATX মাদারবোর্ড লাগানো যাবে। সামনে নিচে ও উপরের দিকে ৩টি করে ফ্যান লাগানো যাবে,পেছনেও রয়েছে একটি ফ্যান। অর্থাৎ মোট ১০টি ফ্যান লাগানো সম্ভব হবে Lancool 3 তে। এসএসডি/হার্ড ড্রাইভ লাগানো যাবে সব মিলিয়ে ৯টি। টপ প্যানেলের ঠিক নিচে রয়েছে removable ফ্যান ব্রাকেট।পাওয়া যাবে পর্যাপ্ত রেডিয়েটর লাগানোর সুবিধা ও।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here