21 C
Dhaka
Monday, December 6, 2021

অক্টোবরে আসছে RX 6600

- Advertisement -asus motherboards

দেড় মাস আগে AMD লঞ্চ করেছিল তাদের ৩৮০ ডলারের কার্ড Radeon RX 6600XT. এবার শোনা যাচ্ছে যে অক্টোবরে আসতে চলেছে এই GPU টির non-XT মডেল টি। লিক হয়েছে এই জিপিইউটির স্পেকস ও।

মধ্য অক্টোবরে লঞ্চ?

ভিডিওকার্ডজ(Videocardz) তাদের নিজস্ব সুত্রের মাধ্যম দিয়ে জানাচ্ছে যে AMD অক্টোবরে লঞ্চ করতে যাচ্ছে Radeon RX 6600 non-XT কার্ডটি।ভিডিওকার্ডজ এর দাবী AMD এর এই কার্ডটি অক্টোবরের মাঝামাঝি সময়ে বাজারে আসবে। তাদের সোর্সের তথ্য অনুসারে এর Review Embargo জারি থাকবে ১২ই অক্টোবর পর্যন্ত ও রিভিউ গুলো পাবলিশড হবে ১৩ই অক্টোবর।

- Advertisement -

সাধারণত লঞ্চডেট বা লঞ্চডেটের একদিন দুইদিন আগেই রিভিউ গুলো পাবলিশ হয়।। তাই অনুমান করা যায় যে Radeon RX 6600 Launch হবে অক্টোবর এর 15-16 তারিখের দিকে।


তারা আরো জানাচ্ছে যে সেপ্টেম্বরের ১৫ তারিখের মধ্যেই সবগুলো AIB পার্টনারকে নিজেদের স্যাম্পল লিস্ট সাবমিট করতে হয়েছে। সেপ্টেম্বরের একদম শেষে সেগুলো শিপিং শুরু হবে।

জানা যাচ্ছে Specs ও:

আমরা জানি যে এই কার্ডটির স্পেকস কমবেশি 6600XT এর মতই হবে।দুটি কার্ডই NAVI23 GPU ফিচার করছে। দ্বিতীয়টির ক্ষেত্রে সবগুলো স্পেকসেই সামান্য ডাউনগ্রেড দেখতে পাওয়া যাবে।যেমন non XT মডেলটিতে থাকবে ১৭৯২টি Streaming Processors. দুটি কার্ডেই দেখতে পাওয়া যাবে ৩২ মেগাবাইট এর infinite cache. উভয়ক্ষেত্রেই মেমোরি ক্যাপাসিটি হবে ৮ গিগাবাইট।

- Advertisement -


Radeon RX 6600 XT এর মত non-XT মডেলেও থাকবে না কোনো 6,4gb ভ্যারিয়েন্ট। 6600 XT তে ছিল 32টি Computing Units,অপরদিকে non-XT ভ্যারিয়েন্টটির ক্ষেত্রে computing units এর সংখ্যা চার কম।যেরকম AMD 6600XT এর ক্ষেত্রেও কোনো Reference বা founders এডিশন রাখেনি। এবারেও থাকবে না কোনো reference মডেল।

Pricing কেমন হতে পারে?

প্রাইসিং সম্পর্কে এখনো অফিসিয়ালি কোনো খবর বা রিউমার কিছুই জানা যায়নি।। তেমনি পারফরম্যান্স সম্পর্কেও নেই কোনো তথ্য। তবে যেহেতু এটি NAVI 23 ভিত্তিক কার্ড ও 6600 XT এর এক প্রকার ডাউনগ্রেডেড ভার্সন,তাই এর পারফরম্যান্স 6600XT থেকে 10/12% কম হবে তা আন্দাজ করাই যায়।

- Advertisement -


সেক্ষেত্রে আমরা ধরে নিতে পারি এই কার্ডটির পারফরম্যান্স হবে RTX 3060 এর থেকে কিছুটা কম।। সাধারণত অফিসিয়াল MSRP পারফরম্যান্স এর উপর ভিত্তি করেই নির্ধারিত হয়ে থাকে, সেক্ষেত্রে অনুমান করা হচ্ছে যে এই কার্ডটির দাম AMD নির্ধারণ করবে 280-310 ডলার এর মধ্যে।

অস্ট্রেলিয়াতে অবশ্য একটি সাইটে লিস্টেড দেখা গিয়েছিল RX 6600 কে। সেখানে দাম লেখা ছিল 910 অস্ট্রেলিয়ান ডলার বা 678 ইউ এস ডলার। অবশ্যই এটি MSRP না।।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here