19 C
Dhaka
Tuesday, January 31, 2023

যেভাবে ডেস্কটপ পরিষ্কার করবেন

- Advertisement -

আসসালামু আলাইকুম,

আমরা যারা ডেস্কটপ ব্যবহার করে থাকি তারা সবাই জানি এগুলা নিয়মিত পরিষ্কার করতে হয়। ফ্যান থাকার কারণে অনেক ধুলা ময়লা ফ্যানে ও কেসিং এ প্রবেশ করে ধুলার আস্তর তৈরী করে, ফলে অতিরিক্ত গরম হয়ে কাজে সমস্যা সৃষ্টি করে। তাই কিভাবে সহজে ও সাবধানে ডেস্কটপ পরিষ্কার করতে হয় তা নিয়ে কথা বলা হবে। এর আগে কিভাবে ডিসপ্লে পরিষ্কার করতে হয় তা দেখানো হয়েছে।

- Advertisement -

একটি ডেস্কটপ কে পরিষ্কার করতে কিছু যন্ত্রপাতির দরকার হয়।

১. Blower Machine
২. পাতলা ব্রাশ
৩. নরম কাপড়
৪. লিকুইড ক্লিনার

- Advertisement -

Blower Machine: একটি গুরুত্বপূর্ণ যন্ত্র ধুলা পরিষ্কার করার জন্য, বাতাসের চাপে প্রায় ৮০% ধুলা পরিষ্কার করে ফেলা যায়। প্রথমেই ডেস্কটপ টি কে একটি ফাঁকা যায়গাতে নিয়ে Blower দিয়ে অল্প speed এ শুরু করতে হবে। Blower Machine এ blowe & vacuum দুই ভাবে কাজ করা যায় তবে blowe করলেই বেশি ময়লা সহজে এবং দ্রুত পরিষ্কার করা যায়। Blower ব্যবহারের সময় একটু দূরথেকে কম শক্তি ব্যবহার করা ভাল তা না হলে বাতাসের চাপে ক্ষতি হতে পারে। ফ্যান পরিষ্কারের সময় অতিরিক্ত সতর্ক থাকতে হবে, বাতাসের চাপে ফ্যান টির পাখা ভেঙ্গে যেতে পারে তাই Blower এর বাতাস কমিয়ে ফ্যানের পাখাতে হতে রেখে ধুলা পরিষ্কার করতে হবে। অন্যান্য পাতলা অংশে ও কম বাতাসে পরিষ্কার করতে হবে।

পাতলা ব্রাশ: Blower দিয়ে পরিষ্কার করার পরেও কিছু ময়লা আটকে থাকে, তখন পাতলা ব্রাশ দিয়ে ময়লা টি আস্তে আস্তে পরিষ্কার করতে হবে। ব্রাশের সাথে সাথে Blower ব্যবহার করলে ও ভাল ফল পাওয়া যায়।

নরম কাপড়: ব্রাশ ও Blower ব্যবহারের পর কিছু অংশে ময়লার হালকা দাগ থেকে যায় সে সব অংশে পাতলা নরম কাপড় ব্যবহার করা ভাল।

- Advertisement -

লিকুইড ক্লিনার: সব শেষে ময়লার কারনে কেসিং এর যে সকল অংশে দাগ হয়ে গেছে সে সকল অংশে লিকুইড ক্লিনার কাপড়ে নিয়ে আস্তে আস্তে পরিষ্কার করে ফেলতে হবে।

সাবধানতা: ময়লার পরিমাণের প্রক্ষিতে অনেক সময় হার্ডওয়্যার খুলে পরিষ্কার করার প্রয়োজন পরে। সে ক্ষেত্রে হার্ডওয়্যার খুব সাবধানে ব্রাশ ব্যবহার করতে হবে যাতে কোন পার্টসের ক্ষতি না হয়। CPU Cooler খুলতে অতিরিক্ত সাবধান থাকতে হবে, CPU Pin গুলো খুবি ছোট হয়ে থাকে সামান্য অসাবধানতাই তা নষ্ট হতে পারে Pin এ ব্রাশ ব্যবহার করা থেকে বিরত থাকুন। Thermal Paste থাকায় CPU Cooler টি একটু টাইট থাকে তাই একটানে না খুলে ডানে বামে একটু একটু করে ঘুড়িয়ে তারপর তুলতে হবে।

ডেস্কটপ টি যতটা সম্ভব ধুলা মুক্ত স্থানে রাখা ভাল এবং ধুলা থেকে বাঁচাতে পিসি যখন ব্যবহার হবে না তখন কাপড় দিয়ে ঢেকে রাখা ভাল।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here