33 C
Dhaka
Monday, July 15, 2024

[Rumor]October মাসে লঞ্চ হতে চলেছে 14th Gen Desktop Processors

- Advertisement -

13th Gen বাজারে আসার ৬/৭ মাসের বেশি হয়নি, এরই মাঝে আমরা 14th Gen সম্পর্কে নানান রকমের Leaks,Rumors পাওয়া শুরু করেছি। শেষ এক সপ্তাহেই Intel 14th Gen Raptor Lake Refresh Desktop Processor এর সম্পর্কে বেশ কিছু গুরুত্বপুর্ণ লিকস পাওয়া গিয়েছে। জানা যাচ্ছে যে এই বছরের অক্টোবরেই লঞ্চ হবে ইন্টেলের পরবর্তী প্রজন্মের প্রসেসর লাইনআপ।যদিও এখনো পর্যন্ত কোনো Leaks কেই সত্য ধরে নেওয়ার মত পর্যাপ্ত তথ্য প্রমাণ নেই। এছাড়া একই দিনে আরো লিক হয়েছে 14700K এর বেঞ্চমার্ক ও।

অক্টোবরেই লঞ্চ?

আগে থেকেই মোটামুটি একটা খবর চাউর হয়েছিল যে এক বছর এর ব্যবধানেই ইন্টেল তাদের পরবর্তী প্রজন্মের প্রসেসর লঞ্চ করবে। ২০২৩ সালের শেষ দিকে কোনো একটা মাসেই যে 14th Gen  বাজারে আসবে তাও মোটামুটি ধারণা করা হচ্ছিল। এবার একটি লিক ও পাওয়া গেলো এই সম্পর্কে। সিপিইউ স্পেকস,লঞ্চ ,প্রাইসিং ইত্যাদি সম্পর্কে আগে ভাগেই খবর দেওয়া বা লিক প্রোভাইডার হিসেবে চাইনিজ মিডিয়া আউটলেট Enthusiastic Citizen এর সুনাম রয়েছে। তাদের পুর্বের অনেক তথ্যই সত্য হিসেবে প্রমাণিত হয়েছে পরবর্তীতে। যাই হোক, এই ECSM চাইনিজ প্লাটফর্ম বিলিবিলিতে দাবি করছে যে ২০২৩ সালের অক্টোবরে লঞ্চ হবে Intel 14th Gen Raptor Lake Refresh Desktop Processor । নির্দিষ্ট কোনো দিন এর কথা না বললেও তারা একটি সপ্তাহ উল্লেখ করেছে, ২০২৩ সালের ৪২ তম সপ্তাহের কথা তারা বলেছে। অর্থাৎ অক্টোবরের ১৭ থেকে ২৩ তারিখের মধ্যে লঞ্চ হবে 14th Gen।

- Advertisement -

প্রথাগত ভাবেই  সবথেকে হাই এন্ড প্রসেসরগুলো এই লঞ্চের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে। অর্থাৎ 14900k,14700k,14600k এর মত আনলকড K Variant এর প্রসেসরগুলো এই সময়ে বাজারে চলে আসবে।

পরবর্তীতে বাকি প্রসেসর গুলো লঞ্চ হবে। non-k ভ্যারিয়েন্ট এর প্রসেসর গুলো ও অন্যান্য লো বাজেট প্রসেসর গুলোর সম্ভাব্য লঞ্চডেট ও জানিয়ে দিয়েছে ECSM। তাদের মতে, ২০২৪ সালের প্রথম সপ্তাহেই লঞ্চ হয়ে যাবে বাকি প্রসেসরগুলো। সম্ভবত CES 2024 এর ইভেন্টে ইন্টেল ওই প্রসেসরগুলো লঞ্চ করবে।

- Advertisement -

Raptor Lake Refresh এ মুলত ফিচার এর দিক দিয়ে বিশেষ কোনো পরিবর্তন থাকবে না, যত দূর জানা গিয়েছে একই আর্কিটেকচারেই বিল্ড হবে প্রসেসরগুলো। গ্রাফিক্স ইউনিটেও আসবে না কোনো পরিবর্তন, আগের মতই DDR5 এর পাশাপাশি থাকবে DDR4 এর সাপোর্ট। এই প্রসেসরগুলোর জন্য আলাদা করে কোনো কোনো মাদারবোর্ড ও কেনা লাগবে না, যারা 12th বা  13th Gen ব্যবহার করছেন,  600/700 সিরিজের মাদারবোর্ডগুলোর বায়োস আপডেটের মাধ্যমেই Raptor Lake Refresh প্রসেসর চালাতে পারবেন। কেননা LGA 1700 সকেটের চিপসেটেই কম্প্যাটিবল হবে 14th Gen Raptor Lake Refresh Processor গুলো।

14700K Tested: CPU-Z,Cinebench এর মাল্টিকোর টেস্টে ১৭% ফাস্ট?

রিলিজ ডেট এর রিউমার এর দিনেই লিক হয়েছে Intel core 14700k এর পারফর্মেন্স ও। ৮টি বিগ  কোর ও অজানা সংখ্যক লিটল কোরের এই প্রসেসরটির সিনেবেঞ্চ ও CPU-Z এর রেজাল্ট পাবলিশ করেছে @wnxod নামের একজন হার্ডওয়্যার টেস্টার।

CPU-Z এর সিঙ্গেল কোরে প্রসেসরটি স্কোর করেছে 905 পয়েন্ট ও মাল্টি কোরে ১৪৯৬৫। সিনেবেঞ্চে সিঙ্গেল কোর স্কোর ২১৯২ ও মাল্টিকোরে 36296 । এই স্কোর যদি সত্য হয়ে থাকে তাহলে এই টেস্ট অনুসারে 14700K, 13700K থেকে সিঙ্গেল কোরে 3.8-4.2% ও মাল্টি কোরে 16.9-18.2% ফাস্ট। এই প্রসেসরটি কনজিউমার ভার্সন নাকি ইঞ্জিনিয়ারিং ইউনিট সেটাও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

- Advertisement -

Baidu Forum এর স্ক্রিনশট অনুসারে 14700K তে থাকবে মোট ২০ টি কোর ও ২৮টি থ্রেড ও ৩৩ মেগাবাইট এর L3 ক্যাশ, 3.4 Ghz Base Clock।

উল্লেখ্য, ২০২৪ সালের শেষে সম্পুর্ণ নতুন আর্কিটেকচার নতুন ডিজাইন ও নতুন স্পেসিফিকেশনে ইন্টেল তাদের Core Next প্লাটফর্ম লঞ্চ করবে।সেখানে থাকবে নতুন চিপসেট, নতুন মাদারবোর্ড,নতুন গ্রাফিক্স কোর ও সিপিইউ কোর এর ভিন্ন কনফিগারেশন।ইন্টেল 14th Gen এর আরো অনেক গুলো লিকই বের হয়েছে। সেগুলো নিয়ে আরো একটি পোস্ট আসছে খুব শিঘ্রই, সেই পর্যন্ত সাথেই থাকুন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here