E3 Expo! গেমারদের জন্য এই ইভেন্ট যেন এক প্রকারের তৃতীয় ঈদ। প্রতি বছর E3 Expo তে আমরা বিভিন্ন ভিডিও গেম পাবলিশার হতে আমরা বিভিন্ন নতুন গেমের রিলিজ সম্পর্কে জানতে পারি। যদিও E3 এর মেইন শো আগামি ১২ তারিখ শুরু হবে তার আগেই বিভিন্ন পাবলিশার তাদের নতুন গেম আর বর্তমান প্রজেক্ট সম্পর্কে মানুষকে জানায়। বাংলাদেশ সময় আজ রাত ১২ঃ০০ টায় হয়ে গেল ইলেক্ট্রনিক আর্টস বা EA এর E3 প্রেস কনফারেন্স। আজ আপনাদের জানাবো EA এই প্রেস কনফারেন্সে কি কি নতুন গেম এনাউন্স করল আর কোন কোন গেম নিয়ে বিষদ আলোচনা করল।

New Games

নতুন গেমের এনাউন্সমেন্টের মধ্যে মেইনলি ছিল দুটি গেম, আর বাকি সব কিছু ছিল বিভিন্ন স্পোর্টস গেমের কন্টিনিউয়েশন। EA এর অরিজিনাল কোন আইপি এখানে না দেখা গেলেও তাদের ইন্ডিপেন্ডেন্ট স্টুডিওর গেম। একটি হচ্ছে ২০১৫ রিলিজ হওয়া Unravel গেমের সিকুয়েল Unravel 2 আর অপরটি হচ্ছে EA Originals এর নতুন গেম Sea Of Solitude। মোবাইলের জন্য কমান্ড এন্ড কঙ্কারারের নতুন গেম এনাউন্স করা হলেও তা অনেকটা নেগেটিভ্লি নিয়েছে গেমিং কমিউনিটি।

এছাড়াও রিস্পন স্টুডিওর ভিন্স জাম্পেলা ২০১৯ সালের শেষের দিকে একটি নতুন সিঙ্গেল প্লেয়ার স্টোরি বেইজড স্টার ওয়ারস গেমের এনাউন্স করেন। এর নাম হচ্ছে Star Wars Jedi: The Fallen Order। গেমটি কেমন হবে বা এর ট্রেইলার কখন আসবে তা নিয়ে কিছু না বললেও এটা গ্যারান্টি দেয়া হয় স্টার ওয়ার্সের গেমিং ইউনিভারস নতুন করে জন্ম নেবে।

স্পোর্টস গেমের সিকুয়েলের মধ্যে ছিল FIFA 19, NBA Live 19 এবং Madden NFL 19 এর এনাউন্সমেন্ট। তবে যারা পিসি গেমার আর EA Sports এর ফ্যান তাদের জন্য সুখবর হচ্ছে Madden NFL 19 প্রথমবারের মত ফ্র্যাঞ্চাইজের ইতিহাসে আসতে যাচ্ছে পিসিতে। আপনি অরিজিন থেকে এই গেমটি কিনতে পারবেন।

Discussion About Previously Announced/Released Games

EA এর প্রেস কনফারেন্সের মধ্যে বিশাল একটা অংশ জুড়ে ছিল অলরেডি এনাউন্স হয়ে যাওয়া বিভিন্ন গেম নিয়ে আলোচনা। মূল আলোচনার মধ্যে ছিল ভিডিও গেমগুলোর গেমপ্লে কেমন হবে, কাহিনী কি থাকবে, কি ধরণের প্লেয়ার প্রগ্রেশন সিস্টেম থাকবে আর নতুন নতুন কি ধরণের কন্টেন্ট এড হবে। এ সকল গেমের মধ্যে ছিল সদ্য এনাউন্স হওয়া Battlefield V, Anthem এবং Star Wars Battlefront 2।

Star Wars Battlefront 2

Star Wars Battlefront 2 এই গেম এর উদ্দেশ্য ছিল প্রথম গেম ফ্যালিয়ারের জন্য অনেকটা সরি বলা। সরি না বলে অনেকটা মুখের উপরেই মাইক্রোট্রাঞ্জেকশন আর স্লো প্রগ্রেশন সিস্টেম জুড়ে দেয় EA। কিন্তু গেমারদের হেটের তোপের মুখে মাইক্রোত্রাঞ্জেকশন সম্পূর্ণ উঠিয়ে দিয়ে প্রগ্রেশন সিস্টেমকে ওভারহল করা হয়। তারপরেও কিছুটা রেশ থেকেই যায়। সেই Star Wars গেমের জন্য এনাউন্স করা হল নতুন ম্যাপ এবং প্লেয়েবল ক্যারেক্টার। এই নতুন কন্টেন্ট আনা হয়েছে The Clone Wars এর ইউনিভার্স থেকে।

এছাড়াও সদ্য রিলিজ হওয়া হান সোলো মুভি থেকেও ইন্সপায়ারড কন্টেন্ট আমরা পেতে যাচ্ছি এই গেমে। ইন গেইম কন্টেন্টগুলো কিছুদিনের মধ্যেই এভেলেবল হওয়ার কথা জানানো হয়েছে।

Battlefield V Gets A Battle Royale Mode

EA এর প্রেস কনফারেন্স শুরু হয় এই Battlefield V কে নিয়ে আলোচনার মাধ্যমে। এবং শুরুতেই দুটি বোমা ফালানো হয় যার একটি অনেকেই আন্দাজ করতে পেরেছিল কিন্তু অপরটি কেউ কল্পনাই করতে পারে নি। প্রথমটি আপনারা অলরেডি আন্দাজ করতে পেরেছেন। জি হ্যাঁ Battlefield V এ আমরা পাবো ব্যাটল রয়্যাল মোড। কল অফ ডিউটির পর এবার ব্যাটলফিল্ডও যাচ্ছে এই ট্রেন্ডি মোডের দিকে। অলরেডি ব্যাটলফিল্ডের একটি সার্ভারে ৬৪ জন প্লেয়ারের একসাথে মাল্টিপ্লেয়ারে খেলার একটি রেপুটেশন রয়েছে। তাই সেটাকে ১০০ জন বা তার বেশি করার ক্ষেত্রে আশা করা হচ্ছে এখানেও EA ডিসেপয়েন্ট করবে না।

অপর বোমাটি যা কেউই কল্পনা করতে পারে নি সেটা হচ্ছে এই গেমে কোন প্রকারের লুটবক্স থাকবে না। জি হ্যাঁ, এখন আর প্রোগ্রেশন সিস্টেম কোন প্রকার বাক্স বা স্পেশাল আইটেমের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। আপনি যত ভাল খেলবেন আপনার প্রগ্রেশন তত বেশি ভাল হবে। এখানে এবার কোন পে টু উইন সিস্টেম নেই। তবে হ্যাঁ কসমেটিক্স অর্থাৎ স্পেশাল ডিজাইন, কাপড় বা সাধারণ আইটেমের জন্য আপনাকে পে করতে হবে।

Anthem! No Microtransactions Sort Of!

EA যে গেমটিকে The Next Big Thing হিসেবে সবার কাছে পেশ করছে তা হচ্ছে Anthem! এটি হচ্ছে ড্রাগন এইজ এবং ম্যাস ইফেক্ট খ্যাত স্টুডিও Bioware এর ল্যাটেস্ট আইপি। গেমটির ইন্সপায়ারেশন অনেকটা ডেস্টিনি থেকে আনা হলেও এটি হবে সম্পূর্ণ নতুন ধরণের ওপেন ওয়ার্ল্ড আরপিজি গেম। আর ব্যাটেলফিল্ড পাঁচের মতই এতে আপনারা প্রোগ্রেশন মাইক্রোট্রাঞ্জেকশন পাবেন না।

জি হ্যাঁ, নিজেকে সহজেই লেভেল আপ করার জন্য বা অন্য প্লেয়ারদের থেকে এগিয়ে যাওয়ার জন্য এই ফুল প্রাইসড গেমে আপনাকে আলাদা করে কোন পেম্যান্ট করতে হবে না। যত ভাল খেলবেন ঠিক অনুযায়ী আপনার প্রোগ্রেশন হবে। তবে যারা স্পেশাল লুক ভালবাসেন তাদের জন্য কস্মেটিক্স মাইক্রোট্রাঞ্জেকশন খোলা রইল।

Conclusion

তো এই ছিল সংক্ষেপে E3 Expo 2018 এ ইলেক্ট্রনিক্স আর্ট বা EA এর প্রেস কনফারেন্সের সকল তথ্য। কোন কিছু মিস করে গেলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর চাইলে পরে আসতে পারেন বিশ্বের সবচেয়ে বড় হার্ডওয়্যার ইভেন্ট কম্পিউটেক্স নিয়ে আর্টিকেলটি। আর্টিকেল পড়ার জন্য এখানে ক্লিক করুন