28 C
Dhaka
Tuesday, April 16, 2024

The Division : কি হতে চলেছে আসছে বছরে?

- Advertisement -

Tom Clancy’s The Division এর সাথে আমরা সবাই পরিচিত। অনলাইন এ্যাকশন RPG জনরার গেমটি ডেভেলপড হয়েছিল Massive Entertainment স্টুডিওতে, গেমটি পাবলিশ করেছিল Ubisoft।

সর্বপ্রথম E3 2013 তে গেমটি যখন টিজ করা হয়, অনেকই উত্তেজিত ছিলেন এই টাইটেলটি নিয়ে। এর কারণ ছিল, থার্ডপার্সন পার্সপেক্টিভ এ এমন ট্যাকটিকাল লুটার-শ্যুটার গেম সেই সময়ই প্রথম। গেমের স্থান ছিল ভাইরাস-আক্রান্ত শীতের ম্যানহাটন শহর। ডলার ফ্লু (বা Green poison) ভাইরাসের আক্রমণে যখন পুরো ম্যানহাটন শহর বিপর্যস্ত, তখন প্রেসিডেন্সিয়াল Directive 51 এ্যাকটিভেশন এর মাধ্যমে নিযুক্ত করা হয় Strategic Homeland Division (SHD) এজেন্টদের।

- Advertisement -

প্লেয়ার এর ক্যারেক্টার তিনটি ওয়েপন ক্যারি করতে পারতো। এর সাথে এক্সপ্লোসিভ, স্পেশাল কিছু ডিভাইস আর বিভিন্ন অবজেক্ট এর পেছনে কাভার নেবার ম্যাকানিজম ছিল, যা প্লেয়ারকে সিচুয়েশনগুলিতে বেশ কিছু ট্যাকটিকাল এ্যাডভানটেজ এনে দিতে পারতো। ওপেন ওয়ার্ল্ড এবং ডেস্ট্রাকটিভ এনভারমেন্ট হবার কারণে, প্লেয়ার এর পূর্ণ স্বাধীনতা ছিল পুরো শহরটি ঘুরে দেখার। একই সাথে তাকে মুখোমুখি হতে হত, বেশ কিছু বিপক্ষ দলের যা গড়ে উঠেছিল ম্যানহাটন শহরের ক্রাইসিস এর সময়।  অনলাইনে একা কিংবা তিনজন প্লেয়ারকে সাথে নিয়ে চারজনের কো-অপ সুবিধা ছিল এই গেমে।

প্লেয়ার ভার্সেস এনিমি ছাড়াও, Division 1 এ সুবিধা ছিল ডার্ক জোনের। ডার্ক জোন হল ডিভিশন ইউনিভার্স এর এমন একটা জায়গা, যেখানে কোন নিয়ম খাটে না। দূর্ধষ এনিমি, বসফাইট এর সাথে প্লেয়ারকে মোকাবেলা করতে হবে অন্য প্লেয়ারদেরও। এরা Rouge agent হয়ে অন্যের লুট দখল করাতে আগ্রহী বেশি। পরবর্তীতে গেমটির DLC এবং Year pass ও রিলিজ করা হয়।

- Advertisement -

সাফল্যের ধারাবাহিকতায়, ২০১৯ সালে রিলিজ পায় Division 2। আগের টাইটেল এর বেশ কিছু পরিবর্তন এনে রিলিজ করা হয় নতুন টাইটেলটি। এবারের ঘটনাস্থল ওয়াশিংটন ডিসি। ডলার ফ্লু এবং সন্ত্রাসী কার্যক্রম নিয়ন্ত্রণ এ ব্যর্থ হয়ে দেশের নানা প্রান্ত থেকে ডেকে আনা হয় SHD এজেন্টদের। নতুন এই টাইটেলে প্রথম নিয়ে আসা হয় বিভিন্ন লেভেলের ফায়ার আর্মস এবং ট্যালেন্ট, যা ব্যবহার করে এজেন্টরা বিভিন্ন বুস্ট পেতে পারতো। এক্সপি (এক্সপেরিয়েন্স পয়েন্ট) বাড়ার সাথে প্লেয়ার আনলক করতে পারেন নানা ধরণের স্কিল এবং গ্যাজেট। সর্বোচ্চ লেভেলে পৌছানোর পর প্লেয়ার উপহার পেতেন স্পেশাল ক্যাটাগরির ওয়েপন, যা তাদের ওয়াশিংটন ডিসি শহর এক্সপ্লোরেশন এ নতুন একটা মাত্রা যোগ করতো।

পরবর্তীতে, Division 2 এর DLC, Warlords of Newyork রিলিজ করা হয়।

- Advertisement -

Division Universe এর ভবিষ্যত 

গত ২০ এপ্রিল, Ubisoft ঘোষণা দেয় The Division Day হিসেবে। এই উপলক্ষে টুইচে একটি লাইভ স্ট্রিম করা হয় যাতে ঘোষণা দেওয়া হয় দুটি নতুন টাইটেলের। আলোচনায় একই সাথে উঠে আসে চলমান Division 2 এর ভবিষ্যত সম্পর্কে। তবে চলুন জেনে আসি কি যুক্ত হতে চলেছে Division Universe এ!

The Division: Heartland 

প্রথমেই আলোচনায় আসছি ডিভিশন ইউনিভার্সের প্রথম Free to play টাইটেল, The Division: Heartland। 2022 সালে Ubisoft Forward এ এই টাইটেলের ঘোষণা দেওয়া হয়। তারপর শুরু হয় জল্পনা-কল্পনা, কেমন হতে চলেছে নতুন এই টাইটেলটি?

অতঃপর, সকল গুজবের অবসান ঘটিয়ে, এই বছরের ২০ এপ্রিল টুইচে গেমটির গেমপ্লে এবং সিনেমাটিক ট্রেলার রিলিজ করা হয়। একই সাথে গেম এর ব্যাকগ্রাউন্ড স্টোরি এবং ওয়ার্ল্ড এনভারমেন্ট সম্পর্কে ধারণা দেওয়া হয় লাইভ স্ট্রিমে।

ক্রস-প্ল্যাটফর্ম এবং ক্রস-প্রগ্রেসন এর সুবিধা বিশিষ্ট, হার্টল্যান্ড গেমটি সারভাইভাল এ্যাকশন RPG শ্যুটার জনরা এর উপর ভিত্তি করে দাঁড়ানো। গেমটি আপনাকে নিয়ে যাবে মধ্য-আমেরিকার একটি ছোট শহর, সিলভার ক্রিক-এ। যখন সমগ্র আমেরিকার বড় বড় শহরগুলি ডলার ফ্লু (বা গ্রিন পয়জন) এ বিপর্যস্ত ও সন্ত্রাসীরা মাথাচাড়া দিয়ে উঠছে, সেই মূহুর্তে অন্যান্য শহরগুলির SHD এজেন্টদের ডিপ্লয় করা হয় সেখানে। ব্যতিক্রম থাকে সিলভার ক্রিক শহরটি।

সিনেমাটিক ট্রেলার থেকে এটি অন্তত জানা যায়, সিলভার ক্রিকের ফার্স্ট ওয়েভ এজেন্টদের কমান্ডার Rouge agent এ পরিণত হয় এবং হত্যা করে নিজের টিমমেটদের। কেন সে পরিবর্তিত হয় এবং অন্যান্য বিষয় তদন্ত করতে শহরে আসে Mackenzie Reed নামে একজন এজেন্ট। তবে, প্রশ্নের উত্তর পেতে গিয়ে তাকে মুখোমুখি হতে হয় আরো নতুন প্রশ্নের, পারবে কি সে সেগুলো সমাধান করতে?

প্লেয়ারকে এখানে কাজ করতে হবে Mackenzie Reed এর সাথে, সাহায্য করতে হবে সিলভার ক্রিকের রহস্য সমাধান করতে। এখানে ভাইরাসের আচরণ, নিউইয়র্ক, ওয়াশিংটন কিংবা ম্যানহাটন এর থেকে সম্পূর্ণ আলাদা। আলাদা এই ভাবে যে, অন্যান্য শহরে ফিক্সড contamination জোন থাকলেও, সিলভার ক্রিকে কোন ফিক্সড জোন নেই। Contamination সময়ের সাথে বিভিন্ন দিকে ছড়াতে থাকে এবং এর লেভেলও বাড়তে থাকে, যা থেকে রক্ষা পেতে প্লেয়ারকে ব্যবহার করতে হবে বিশেষ মাস্ক। তবে সেই মাস্ক এর নিরাপত্তা দেবার ক্ষমতাও সময়ের সাথে কমতে থাকে, অন্তত সেই সময়টুকু কাজে লাগিয়ে প্লেয়াররা কন্টামিনেটেড এরিয়া থেকে স্পেশাল লুট নিতে পারবেন।

গেমটি খেলতে গেলে সারভাইভাল এলিমেন্ট পাবেন গেমাররা, এমনটি জানিয়েছেন Massive entertainment এর ডেভেলপাররা। ডে-নাইট সাইকেল আছে গেমটিতে, একটি ফুল সেশন গেম প্লে তে পুরোটাই উপভোগ করা যাবে সেটা। দিনের বেলা এক্সপ্লোরেশন এবং ক্রিটিকাল অবজেক্টিভ ফুলফিল করা, সাপ্লাই এবং ড্রপ সিকিউর করা এবং এনিমিদের মোকাবেলা করতে কেটে যাবে। এর ফলে অর্জিত হবে এক্সপি, একই সাথে বেস অফ অপারেশনসে নানারকম আপগ্রেড ও ক্রাফটিং করা যাবে।

তবে রাত নামলে থ্রেট লেভেল হাই তে পৌছাবে। তখন ম্যাপে আবির্ভাব হবে নতুন এবং আরো শক্তিশালী এনিমি এবং অবশ্যই Rouge agent দের। আসলে, ডিভিশন ১ এবং ২ তে যে ডার্ক জোনের ব্যাপারটা ছিল, হার্টল্যান্ডে এসে (আপাতত মনে হচ্ছে) তার আলাদা কোন অস্তিত্ত্ব থাকছে না। বরং রাতের বেলাটাই ডার্ক জোন হিসেবে ব্যবহৃত হতে পারে। সারভাইভাল গেমের মতই, প্লেয়ার এর মৃত্যু হলে তার সমস্ত অর্জিত জিনিস ম্যাপের নির্দিষ্ট স্থানে পড়ে থাকবে, আর প্লেয়ার রিস্পন হবেন বেস অফ অপারেশনে।

এছাড়াও, হার্টল্যান্ড এ যুক্ত করা হয়েছে ডিহাইড্রেশন বা পানিশূণ্যতা। অর্থাৎ বিশুদ্ধ পানি, অন্যসব উপকরণ এর মত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মিশন সম্পন্ন করতে। পানিশূণ্যতা প্লেয়ার এর গতি কমিয়ে দেবে। নতুন কোন এনিমি ফ্যাকশন এর সাথে পরিচয় করিয়ে না দিলেও, vulture নামে একটি ফ্যাকশন এর অস্তিত্ত্ব পাওয়া যায়। দেখাই যাক, সামনে আর কি কি আসছে!

The Division: resurgence

ডিভিশন ইউনিভার্সের প্রথম মোবাইল গেমস হতে চলেছে এটি। 2022 সালে ইউবিসফট ফরওয়ার্ড এ, ডিভিশন হার্টল্যান্ডের পাশাপাশি ঘোষণা দেওয়া হয় এ্যান্ড্রোয়েড এবং আইওএস এ খেলার উপযোগী এই গেমটি

ডিভিশন রিসার্জেন্স এ ফিচার করা হয়েছে নিউইয়র্ক শহরে ফার্স্ট ওয়েভ SHD এজেন্টদের। এই গেমটি The Division এবং The Division 2 এর সাথে একই ইউনিভার্স শেয়ার করবে। একই সাথে নতুন স্টোরিলাইনের সাথে পরিচয় করিয়ে দেবে গেমারদের।

মজার ব্যাপার হল, হার্টল্যান্ড এর মত রিসার্জেন্সও হতে চলেছে F2P টাইটেল। নতুন এই AAA গেমটি, নিয়ে আসছে নতুন ফ্যাকশন এবং PvE ক্যাম্পেইন। সলো অথবা কো-অপ মোডে খেলা যাবে, গেমটি হতে চলেছে সম্পূর্ণ ওপেন ওয়ার্ল্ড। গেমটিতে যোগ করা হয়েছে আইকনিক ডার্ক জোন, যেখানে গেমাররা PvP এর স্বাদ পাবেন। অর্থাৎ, পুরো ডিভিশন ১ ও ২ এর এক্সপেরিয়েন্স পাবেন নিজের স্মার্টফোনেই!

এই বছরের জুন ২২ এ ঘোষণা দেওয়া হয়েছে গেমটির বেটা টেস্টের।

Division: Heartland এবং Division: Resurgence এর মাধ্যমে ডিভিশন ১ ও ২ সহ ডিভিশন ইউনিভার্স এর সকল স্টোরিলাইনকে কানেক্ট করা হবে। এরফলে পূর্ণতা পাবে ডিভিশন ইউনিভার্স।

The Division 2: Year 5 

সম্ভবত ডিভিশন ২ এর শেষ আপডেট হতে চলেছে এটি। ইয়ার ৫ রোডম্যাপে যা যা থাকছে তা সংক্ষেপে বর্ণনা করছি এখানে!

  • Season 1: Broken Wings

নতুন গেম মোড Descent আসতে চলেছে এই সিজনে। এছাড়া থাকছে একটি স্প্লিন্টার সেল থিমড এ্যাপারেল ইভেন্ট ও ক্যাসেল রিবিল্ড মিশন। Descent মোডটি অনেকটা Rouge-light বেস করে বানানো। এখানে প্লেয়ার সিমুলেশন এ নানারকম চ্যালেঞ্জ এর মোকাবেলা করবেন। Descent মোডটি সবার জন্য ফ্রি, warlords of newyork DLC এর দরকার হবে না এর জন্য। গেমার সলো অথবা কো-অপ মোডে খেলতে পারবেন এটি।

  • Season 2: Puppeteers
  • Season 3: Vanguard
  • Season 4: Black Diamond

প্রতিটি সিজন নতুন ম্যানহান্ট, লীগ এবং এ্যাপারেল ইভেন্ট এ্যাকটিভেট করা হবে। তবে সেগুলি খেলার জন্য Warlords of Newyork DLC থাকা আবশ্যক। এছাড়া Season 4: Black Diamond নতুন স্টোরি DLC উপস্থাপন করা হবে। যাতে থাকবে নতুন জোন, নতুন মেইন মিশন এবং ফ্রেশ এন্ড গেম স্ট্রাকচার যা ডিভিশন ফ্যানরা অবশ্যই পছন্দ করবেন।

এছাড়াও ঘোষণা দেওয়া হয়েছে ক্রস গেম রিওয়ার্ডস এর। অর্থাৎ The Division 2, The Division: Heartland আর The Division: Resurgence তিনটি টাইটেল খেলার মাধ্যমে অন্য টাইটেলের জন্য রিওয়ার্ড আনলক করতে পারবেন আপনি।

Tom Clancy's The Division on Twitter: "Good news if you're currently playing and planning to play all three games in The Division universe! You'll get to unlock some unique cross-game cosmetic rewards

এই তো, ডিভিশন ইউনিভার্স নতুন আপডেট। আমি তো তৈরি, আপনি তৈরি তো?

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here