31 C
Dhaka
Wednesday, April 14, 2021

বেস্ট Call of Duty Mobile Custom Loadouts! সকল ক্যাটাগরির সেরা অস্ত্রের জন্য!

- Advertisement -asus motherboards

মোবাইল গেমিংয়ের জগতে সবথেকে জনপ্রিয় গেমসগুলোর মধ্যে একটি হল Call of Duty Mobile । কল অফ ডিউটি সিরিজটি এমনিতেই পিসি এবং কনসোল গেমিংয়ে বেশ জনপ্রিয়। আর তারই ধারাবাহিকতায় সিরিজটির মোবাইল সংস্করণ ২০১৯ সালে লঞ্চ হবার পর মোবাইল গেমারদের মাঝে ব্যাপক সাড়া ফেলে দেয়। বর্তমানে FPS বা ফাস্ট পারসন শুটিং ক্যাটাগরিতে মোবাইলের জন্য সেরা ভিডিও গেম হচ্ছে এই Call of Duty Mobile । কল অফ ডিউটি পিসি সেকশন থেকে বিভিন্ন বিষয়ের সাথে সাথে এখন Gunsmith ফিচারটি কল অফ ডিউটি মোবাইল গেমে চলে এসেছে। গানস্মিথ ফিচারটির কারণে এখন গেমের প্রতিটি অস্ত্রে নিজের মতো করে আরো বেশি কাস্টমাইজেশন করে ফেলা যায়। মানে গেমটিতে আপনি এখন আপনার প্লে-স্টাইল, আপনার পছন্দ মতো করে নিজের মতো করে প্রতিটি অস্ত্রকে কাস্টমাইজেশন করে নিতে পারবেন।

কল অফ ডিউটি মোবাইল গেমে কিছু কিছু প্লেয়ার রয়েছে যারা এই গানস্মিথ ফিচারটির উপর ভালো মতো নিজের দক্ষতা অর্জন করে ফেলেছেন। তাই তো নতুন কোনো অস্ত্র রিলিজ পেলেও সেই অস্ত্রের উপর নিজের মতো করে সেরা ভার্সনটি নিমিষেই বানিয়ে ফেলা যাচ্ছে। আর আজ আমি নিজে একজন কল অফ ডিউটি মোবাইল প্লেয়ার হয়ে আপনাদের জন্য নিয়ে এলাম কল অফ ডিউটি মোবাইল গেমের প্রতিটি সেরা অস্ত্রের জন্য সেরা গানস্মিথ বিল্ড!

- Advertisement -

বিল্ডগুলো জনপ্রিয় কল অফ ডিউটি মোবাইল প্লেয়ার path.exe থেকে নেওয়া হয়েছে তাই নিশ্চিতে বিল্ডগুলো আপনারা ব্যবহার করতে পারবেন। তো চলুন দেখে নেই কল অফ ডিউটি মোবাইল গেমের সকল অস্ত্রের সেরা বিল্ডগুলোকে। বি:দ্র: সকল বিল্ডগুলো গেমটির MP বা মাল্টিপ্লেয়ার মোডকে টার্গেট করে বানানো হয়েছে। বিল্ডগুলোকে আপনি ব্যাটল রয়্যালেও ব্যবহার করতে পারবেন তবে সেটা ১০০% কার্যকর নাও হতে পারে।

ইমেজগুলোকে ফুল স্ক্রিণে ক্লিয়ারভাবে দেখার জন্য ইমেজের উপর কার্সর নিয়ে রাইট ক্লিক করুন, তারপর Open image in new tab অপশনে ক্লিক করুন, ইমেজটি নতুন ট্যাবে বড় সাইজে লোড হবে। তাহলে বিল্ডগুলোর লেখাকে ক্লিয়ার করে দেখতে পারবেন।

Assault Rifles

- Advertisement -

বর্তমানে কল অফ ডিউটি মোবাইল গেমটিতে ১৭টি Assault rifle রয়েছে। কোন Assault rifleটি মেটা অবস্থায় রয়েছে সে বিষয়গুলো জানতে জনপ্রিয় CODM ইউটিউবারদেরকে আপনি ফলো করতে পারেন। সেরা Assault rifle গুলোর বিল্ড নিচে দিয়ে দেওয়া হল:

Type 25

- Advertisement -

আমি নিজে এটাকে ক্লোজ আর ক্লোজ টু মিডরেঞ্জ ম্যাপগুলোতে ব্যবহার করি। রিকোয়েল কনট্রোল এই অস্ত্রে বেশ সহজ।

AK117

ব্যাটল রয়্যালে এই অস্ত্রের সামনে কেউ দাঁড়াতে পারে না। কিন্তু মাল্টিপ্লেয়ারে এই অস্ত্রের রিকোয়েল কনট্রোল একটু কঠিন। ফায়ারিং ধরে রাখলে রিকোয়েলের ঠেলায় অস্ত্রটি উপরের দিকে যেতেই থাকে! তবে রিকোয়েল নিয়ন্ত্রণ করতে পারলে এই অস্ত্রটি ক্লোজ-মিডরেঞ্জ এমনটি লং রেঞ্জেও আপনাকে বেশ সার্পোট দিবে। উপরের বিল্ডে একটি স্লট খালি রয়েছে। আপনি চাইলে সেটায় Magazine কিংবা Optic বা Perk ব্যবহার করতে পারেন।

AK47

রিকোয়েলের দিক থেকে এই অস্ত্রটি সবার উপরে! তবে! তবে যদি এই অস্ত্রের রিকোয়েলের উপর নিয়ন্ত্রণ শিখে যান তাহলে গেমে আর আপনার অন্য কোনো অস্ত্রের সাহায্য নিতে হবে না!

ASM10

AK47 এর বড় ভাই বলতে পারেন একে। এই অস্ত্রের দুর্বলতা হচ্ছে এর রিলোড স্পিড। রিলোড এনিমেশন বেশ স্লো তাই যুদ্ধক্ষেত্রে রিলোড করার জন্য সঠিক সময় বেছে নিতে হবে।

BK57

কিছু সিজন আগেও এই অস্ত্রটি সেরা মেটায় ছিলো। বর্তমানে অস্ত্রটি মেটা না থাকলেও ট্রায় করতে পারেন। রিকোয়েল খুবই কম তাই কনট্রোল করা বেশ সহজ হবে।

ICR-1

একটি সলিড মিডরেঞ্জ টু লংরেঞ্জ অস্ত্র। রিকোয়েল একদমই নেই তাই যে কেউই এই অস্ত্র নিয়ে লংরেঞ্জে ফাইটিং নিতে পারবেন।

Man-O-War

বর্তমানের সেরা Assault Rifle অস্ত্র হচ্ছে এই ম্যান-ও-ওয়ার! এই অস্ত্রটি একটি বিউটি! তিন গুলিতে শত্রু খতম! কিছুদিন আগে Barrel নার্ফ হওয়াতে এই বিল্ডটি এখন সবথেকে বেস্ট।

KN-44

ICR1 এর বড় ভাই বলতে পারেন। খুবই কম রিকোয়েল রয়েছে তাই কনট্রোল বেশ সহজ।

HBRa3

মজার একটি অস্ত্র। ত‌বে অনেকেই একে বর্তমানে ব্যবহার করেন না।

HVK-30

বর্তমানের টপ ৫ অস্ত্রের মধ্যে একটি হচ্ছে এই HVK-30 । অস্ত্রের Large Caliber Ammo এর জন্য অস্ত্রটির ডেমেজ বেশ বৃদ্ধি পায়। উপরের বিল্ডে একটি স্লট খালি রয়েছে, সেখানে আপনার প্লে-স্টাইলের মতো Laser / Optic / Perk বসিয়ে নিতে পারেন। তবে আমার মতে OWC Tac Laser বসানোই উত্তম। তবে Ammo ম্যাগাজিনে গুলির সংখ্যা কম থাকায় অনেকেই একে বর্তমানে ব্যবহার করেন না। ২৪টি রাউন্ডে যদি আপনি এই অস্ত্রকে সঠিক ভাবে আয়ত্ব করতে পারেন তাহলে আপনি গেমের রাজা !

DR-H

বর্তমানে গেমের ২য় সেরা Assault Rifle হচ্ছে এই DRH । আমার নিজেও একটি পছন্দের অস্ত্র এটি। অবশ্যই এই অস্ত্রে OTM Mag গুলি ব্যবহার করবেন।

Peacekeeper MK2

নতুন অস্ত্র এটি। ব্যবহারে মজা আছে। গুলির ফায়ার রেট বেশ স্পিডি। তবে আমার কাছে এটাকে SMG মনে হয়েছে। বিল্ডে আপনি RTC Muzzle Brake এর স্থলে Firm Grip Tape ব্যবহার করতে পারেন যদি বেশি Hit Flince সহ্য করতে না পারেন।

AS VAL

মাত্র কয়েকদিন আগে অস্ত্রটি রিলিজ পেয়েছে। আর এরই মধ্যেই বেশ সাড়া ফেলেছে। তবে এখনো অস্ত্রটি টপ ৫ লিস্টে উঠতে পারেনি।

Sniper

Call of Duty মোবাইল গেমে স্নাইপার রাইফেলগুলো একদমই ব্রোকেন! যেকোনো রেঞ্জে ৯৯.৯৯% ক্ষেত্রে ১ শটে কিল করা যায় শুধুমাত্র স্নাইপার রাইফেল দিয়ে। কোনো ভাবে গেমে যদি আপনি স্নাইপার রাইফেলে দক্ষতা আনতে পারেন তাহলে আপনাকে আর ঠেকায় কে? গেমের সেরা স্লাইপার রাইফেলগুলোর বিল্ড নিচে দেওয়া হল স্নাইপার রাইফেল বিল্ড করার সময় প্রথম যে জিনিস খেয়াল রাখবেন সেটা হচ্ছে যত দ্রুত ADS Time করা যায় ততই ভালো

Arctic .50

Stopping Power Reload ব্যবহার করলে ডেমেজ বাড়বে, ১ শটে যেকোনো রেঞ্জে কিল করতে পারবেন তবে -২০% বেশি ADS টাইম লাগবে। এটা আপনার উপর নির্ভর করবে আপনি এটা ব্যবহার করবেন কিনা। ব্যবহার না করলে এর পরিবর্তে FMJ Perk ব্যবহার করুন।

DL Q33

আমার ব্যক্তিগত পছন্দের স্নাইপার এটি।

NA-45

স্নাইপার রাইফেল আর গ্রেনেড লঞ্চার এই দুটি সমন্বয়ে তৈরি এটা! ব্যবহার করলেই বুঝবেন হাহাহাহা!

LMG (Light Machine Gun)

কল অফ ডিউটি মোবাইল গেমটিতে LMG বা মেশিন গান পুরো ক্যাটাগরিটিই আন্ডাররেটেড । ADS টাইম বেশি হওয়াতে ৯০% প্লেয়াররা মেশিন গান ব্যবহার করে না, ব্যাটল রয়্যালেও একই অবস্থা। শুধুমাত্র Chopper মেশিন গানটি এই ক্যাটাগরিতে সেরা। তাই চপারের বিল্ড নিচে দিয়ে দিলাম

Chopper

একটি all-in-one মেশিন গান এটি। heavy handle আন্ডারব্যারেল ব্যবহার করাতে এটায় ADS ফিচারটি ব্যবহার করা যাবে না কিন্তু অনান্য দিকে আপনি বেশ বুস্ট পাবেন। আর যাই হোক, যুদ্ধক্ষেত্রের মাঝখানে ম্যাগাজিনের গুলি শেষ হয়ে যাবার ভয় আর থাকবে না! :p

SMG (Sub-Machine Gun)

কল অফ ডিউটি মোবাইল গেমটিতে মিডরেঞ্জ , ক্লোজ টু মিড রেঞ্জ এবং ক্লোজ রেঞ্জ যুদ্ধগুলোতে Assault Rifle এর থেকে SMG দের দাপট বেশি। তবে ব্যাটল রয়্যালে SMG নিলে বেশি সুবিধা করতে পারবেন না। মাল্টিপ্লেয়ারে যখন দেখবেন এমন ম্যাপ পড়েছে যেটায় ক্লোজ রেঞ্জ আর ক্লোজ টু মিড রেঞ্জ ফাইট বেশি পড়বে তখন AR না নিয়ে SMG নিলে বেশি সুবিধাজনক অবস্থানে থাকতে পারবেন। নিচে গেমটির সেরা SMG গুলোর বিল্ড দিয়ে দিলাম।

RUS-79U

HG 40

GKS

Cordite

QQ9

যারা বেশি মুভমেন্ট মোবিলিটি চান তারা নিচের বিল্ড ফলো করতে পারেন:

Fennec

Akimbo নিয়ে খেলতে চাইলে:

QXR

AGR 556

Shotgun

কল অফ ডিউটি মোবাইল গেমটিতে শটগান নিয়ে খেলার আলাদা মজা রয়েছে। যদি সময়মত বুদ্ধি খাটিয়ে খেলতে পারেন তাহলেই শটগান নিয়ে খেলে প্রচুর মজা পাবেন। ক্লোজ রেঞ্জ এবং কিছু কিছু ক্ষেত্রে (শত্রুর হেলথ কম থাকা সাপেক্ষে) ক্লোজ-টু-মিড রেঞ্জে স্নাইপার রাইফেলে একমাত্র প্রতিযোগী হচ্ছে শটগান। গেমটিতে ৬টি শটগান রয়েছে, এদের মধ্যে HS2126, Striker, Echo এই তিনটি শটগন হচ্ছে সেমি-অটোমেটিক। আর বাকিগুলো হচ্ছে ওয়ান শট শটগান। শটগান চালানোর ক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে যে ডিফল্ট ভাবে শটগানে ADS ফিচারটি দেওয়া থাকে না, আপনি সেটিংস থেকে শটগানে ADS To Fire অপশনটি এনেবল করে নিতে পারে, ADS নিয়ে শটগান চালালে শটগানের বেশি ডেমেজ আপনি দিতে পারবেন। নিচে গেমটির সেরা শটগানগুলোর বিল্ড দিয়ে দিচ্ছি:

BY15

KRM 262

Echo

Marksman Rifle

কল অফ ডিউটি মোবাইল গেমে নতুন সংযোজন হচ্ছে এই মার্কসম্যান রাইফেল ক্যাটাগরি। বর্তমানে এই ক্যাটাগরিতে ৩টি অস্ত্র রয়েছে। মার্কম্যান রাইফেল হচ্ছে Assault Rifle আর Sniper Rifle এর মিক্সডকৃত হাইব্রিড অস্ত্র, এরা Assault Rifle থেকে একুরেট কিন্তু Sniper Rifle এর মতো একুরেট নয়।
গেমটিতে Kilo Bolt-Action অস্ত্রটি তেমন কাজের না তাই বাকি দুটি অস্ত্রের সেরা বিল্ড নিচে দিয়ে দিচ্ছি

SKS

SP-R 208

পরিশিষ্ট

এই ছিলো ২০২১ সালের মার্চ মাসের হিসেবে কল অফ ডিউটি মোবাইল গেমের সকল সেরা অস্ত্রের সেরা গানস্মিথ বিল্ডস। উল্লেখ্য যে এই সকল বিল্ডগুলোকে ফলো করলে মাল্টিপ্লেয়ারে অনান্য প্লেয়ারদের থেকে আপনি কিছুটা হলেও সুবিধাজনক অবস্থানে থাকতে পারবেন। তবে এই বিল্ডকে আপনি নিজে থেকেও কাস্টমাইজ করে নিতে পারেন, যেমন আপনি সাইলেন্সার লাগিয়ে নিয়ে স্টেলথ বিল্ড বানাতে পারেন। তবে প্রতিটি অস্ত্রের নিজস্ব কিছু দুর্বলতা এবং সবলতা রয়েছে, সেগুলোকে ইন্টারনেটে সার্চ দিয়ে ঘেটে ঘেটে আগে বের করে নিয়ে জেনে নিবেন। তাহলেই প্রতিটি অস্ত্রে কোন ফিচারটির (ADS Time, ADS Spread, Recoil etc) উপর আপনাকে ফোকাস দিতে হবে সেটা বুঝতে পারবেন।

- Advertisement -asus graphics card
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here