38 C
Dhaka
Tuesday, April 16, 2024

চলে এলো নতুন মশলার BR গেম FARLIGHT 84!

- Advertisement -

ধরেন আপনি ব্যাটল রয়্যাল গেমসগুলো টুকটাক খেলে থাকেন কিংবা খেলেছেন। ব্যাটল রয়্যাল বা BR গেম শুনলেই আমাদের দেশে সবার আগে যে গেমটির নাম মাথায় চলে আসে সেটা হচ্ছে ফ্রি ফায়ার। তারপর আসে পাবজি, কল অফ ডিউটি, ফোর্টনাইট, এপেক্স লেজেন্ড, ভ্যালোরেন্ট ইত্যাদি। কিন্তু কেমন হয় যে এই সবগুলো গেমের কিছু কিছু উপাদান মিক্সড করে একটি জগাখিচুরি নতুন গেম বানানো হতো? ব্যাটল রয়্যাল সিনারিতে নতুন একটি গেম এসেছে যার নাম Farlight 84 এবং গেমটা ঠিক ওই রকমই জগাখিচুরি কিন্তু Fun!

- Advertisement -

এই ধরেন ফ্রি-ফায়ার গেমের লবি স্টাইল, নক-আউট স্টাইল, Apex Legends এর হিরো স্কিল, Fornight গেমের গ্রাফিক্স, কল অফ ডিউটি গেমের গান মেকানিক্স এইগুলো সবকিছুকে মিক্স করে নতুন একটা BR গেম বানানো হয়েছে, আর সেটাই হচ্ছে Farlight 84 ।

মিক্সড হলেও একটি ইউনিট ব্যাটল রয়্যাল গেম এটি। গেমটির নামের ৮৪ এর মানে হচ্ছে গেমটির পটভূমি ২০৮৪ সালের একটি এডভান্স পৃথিবীতে। গেমটিতে একসাথে ৬০ জন প্লেয়ার প্রতিটি ম্যাচে খেলতে নামবে এবং ব্যাটল রয়্যালে রয়েছে বিভিন্ন ধরণের যানবাহন এবং প্রতিটি প্লেয়ারের কাছে রয়েছে জেটপ্যাট (Jetpack) যেটা কিছুক্ষণ পর পর ব্যবহার করে সামনের দিকে এবং উপরের দিকে জাম্প দেওয়া যায়। যেটা বেশ মজার! গেমটিতে বর্তমানে ১০টির উপরে হিরো রয়েছে, যাদের কাছে রয়েছে নিজেদের নিজস্ব ইউনিক এবিলিটি যেটা ব্যাটলে সঠিক সময়ে ব্যবহার করে আপনাকে ম্যাচে এগিয়ে যেতে হবে।

- Advertisement -

মোবাইল ভার্সন

গেমটির পিসি এবং মোবাইল দুটি ভার্সনই রয়েছে। তবে গেমটি মূলত একটি মোবাইল গেম তাই এই সেকশন দিয়েই শুরু করছি। Apex Legend Mobile গেমটি EA ক্যানসেল করে পরেই এই Farlight গেমটির উত্থান শুরু হয়।
মোবাইল গেম হিসেবে আমি এটাকে Call of Duty আর Apex Legend এই দুটি গেমের মাঝামাঝি রাখবো। গেমটি অনেক হার্ড টু প্লে ও না আবার ফ্রিফায়ারের মতো একদম Easy to play ও নয়। গেমটিকে আমি শুয়ে শুয়ে 4 Finger সেটআপ দিয়ে খেলেছি কোনো সমস্যা হয় নি !

গেমটিতে Solo খেলার কোনো অপশন রাখা হয়নি, ২জন এবং ৪জনের টিম হিসেবে আপনাকে খেলতে হবে। তাই র‌্যান্ডম কিংবা আপনার বন্ধুদের সাথে গেমটি উপভোগ করতে হবে। গেমটিতে টিমওয়ার্ক বেশ গুরুত্বপূর্ণ। আর টিম গঠনের সময় যদি দেখেন র‌্যান্ডম টিম মেম্বার আগেভাবে হিরো পিক করছে তাহলে তাদের পিক দেখে তারপর আপনার হিরো পিক করা উত্তম হবে। টিমে একজন স্কাউট, গানম্যান, হিলার এবং মুভার এগুলোর কম্বিনেশন থাকলে Random টিম নিয়েও ম্যাচ জেতা তেমন একটা কঠিন হবে না।

- Advertisement -

গেমটির respawn মেকানিকটি একটু অন্যরকম। ম্যাচের শুরু দিকে আপনি মারা গেলেও নিজে নিজে Revive হয়ে ম্যাচে ফিরে আসবেন এবং এর সাথেও টিমমেটরাও আপনাকে রিভাইভ করতে পারবে। টিমমেটরা করলে সরাসরি স্পটে রিভাইব হবেন আর নিজে নিজে করলে হেলিপ্যাড থেকে জাম্প করে উড়ে আসতে হবে এই আর কি।

গেমটির অধিকাংশ যানবাহনেই রয়েছে অস্ত্র সিস্টেম। এই অস্ত্রগুলোর সঠিক ব্যবহার না করতে পারলে ম্যাচে উল্টে বিপদে পড়তে হবে আপনাকে। যানবহনের সাথে রয়েছে রোবোট এবং সেটার সাথেও অস্ত্র Mount করা রয়েছে!
ম্যাপের বিভিন্ন স্থানে Sheild EXP ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সেগুলোকে আপনাকে কালেক্ট করে করে আপনার Sheild এর লেভেল আপ করতে হবে, যেটা ম্যাচের ফাইনাল সময়ে আপনার অনেক কাজে লাগবে।

পিসি ভার্সন

এমুলেটর নয় বরং আপনি পিসিতেও Farlight গেমটি সরাসরি খেলতে পারবেন। কারণ গেমটির পিসি ভার্সনও রয়েছে এবং সেটা আপনি ফ্রিতে Steam থেকে ডাউনলোড করে নিতে পারবেন। মোবাইল ভার্সনে যদি আপনি Steam আইডি Sync করে রাখেন তাহলে একটি একাউন্ট দিয়েই আপনি পিসি এবং মোবাইল দুটো প্লাটফর্মেই খেলতে পারবেন। মানে এতে Cross-platform খেলার ফিচারটি রয়েছে। টিমে একজন পিসি প্লেয়ার আর তিনজন মোবাইল প্লেয়ার থাকলেও সবাইকেই পিসি সার্ভারে খেলতে হবে।

পিসি ভার্সনের ব্যাপারে বলতে গেলে আমি বলতে পারি যে এটার পিসি ভার্সনের গ্রাফিক্স একদমই মোবাইলের মতো, আর তাই গ্রাফিক্সের দিক থেকে গেমটি পিসিতে আপনাকে অতটা স্বাদ না দিতে পারলেও এটা Compability আপনাকে বেশ মুগ্ধ করবে।
মাত্র ৮/৯ জিবির সাইজেই পিসি ভার্সন গেমটি খেলার জন্য আপনার সিস্টেমে আলাদা গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হবে না। ইন্টারনাল জিপিইউ দিয়েই গেমটিকে আপনি 60FPS এ খেলতে পারবেন। আমার অফিসের 10th Gen i3 পিসিতে গেমটিকে Medium সেটিংয়ে আমি 60FPS এ খেলতে পেরেছি।

মাউস কিবোর্ড / Controller দিয়ে গেমটি খেলার এক্সপেরিয়েন্স আমি একটু অন্যরকম পেয়েছি। তবে গেমটি বেশ মজার এটুকু আমি বলতে পারি। পিসি ভার্সনে ম্যাচে BOT এর সংখ্যা একটু বেশি। আর যেহেতু এটা একটি মোবাইল ভিক্তিক গেম তাই পিসি খেললেও আপনি গেমটিকে মোবাইল মোবাইল ভাব পাবেন।

পরিশিষ্ট

Farlight 84 একটি ইউনিক ব্যাটল রয়্যাল গেম। এবং It has potential to be a very good গেম যদি ডেভেলাপরা একে সঠিক পথে রাখতে পারে। মোবাইল ভার্সন নিয়ে আমার কোনো Complain নেই তবে পিসি ভার্সনকে আরেকটু সাজিয়ে নেওয়ার সুযোগ রয়েছে।

PCB Ratings:

Gameplay 7/10 গেমপ্লে ভালোই খারাপ না, Vehicle কনট্রোল আরেকটু ভালো করার সুযোগ রয়েছে।
Graphic মোবাইলের জন্য 8/10

পিসির জন্য 5/10

পিসিতে গ্রাফিক্সের জন্য কোনো Tweaks করা হয় নি
Optimization 9/10 on Both Platforms অপজিমাইজেশন বেশ ভালো, মিডরেঞ্জ মোবাইলেও 60FPS পাওয়া যাচ্ছে এবং লো এন্ড iGPU পিসিতেও গেমটি ভালো রেজুলেশনে খেলা যায়।
Match Quality 8/10 for Mobile

6/10 for PC

মোবাইলের থেকে পিসিতে ম্যাচে BOT এর সংখ্যা বেশ অনেক।

OVERALL

7.5 / 10 for Mobile

5/10 for PC

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here