29 C
Dhaka
Monday, May 17, 2021

কল অফ ডিউটি মোবাইলে সহজে যেভাবে Gold, Platinum, Damascus ও Diamond Camo আনলক করবেন!

- Advertisement -asus motherboards

অনেকেই বলেন কল অফ ডিউটি মোবাইল গেমটিতে লং টাইম ধরে খেলার মতো কিছু নেই। নতুন সিজনে র‌্যাঙ্ক পুশআপ দেওয়ার জন্য গেম থেকে আমাদেরকে প্রায় ২ মাসের বেশি সময় দেওয়া হয়ে থাকে। ব্যাটল রয়্যাল এবং এক সাথে মাল্টিপ্লেয়ারে লেজেন্ডারি র‌্যাংকে যাবার জন্য এই ২ মাসের সময়টা একটু বেশিই বলা চলে। প্রো প্লেয়াররা মাত্র ১ সপ্তাহের মধ্যেই লেজেন্ডারিতে চ্যালচ্যালায়ে চলে যেতে পারেন। আর আল্ট্রা প্রো প্লেয়াররা তো মাত্র ২/৩ দিনের মধ্যেই লেজেন্ডারি র‌্যাঙ্কে যাবার ক্ষমতা রাখেন।

তবে আমার মতো নুব এবং Solo প্লেয়ারদের জন্য ১ মাসের কম বেশি সময় লাগে সর্বোচ্চ র‌্যাঙ্কে পৌছানোর জন্য। তবে বর্তমানে মাস্টার র‌্যাঙ্ক থেকেই স্কিলফুল প্লেয়ারদের সমাগম বেশি হয়ে থাকায় যারা গেমটি ক্যাজুয়াল ভাবে খেলেন তাদের অনেকেই লেজেন্ডারি র‌্যাঙ্কে যেতে পারেন না। বলা বাহুল্য যে, ব্যাটল রয়্যাল এর তুলনায় র‌্যাঙ্ক মাল্টিপ্লেয়ার তুলনামূলক ভাবে বেশি কঠিন হয়ে থাকে। লেজেন্ডারি র‌্যাঙ্কে যাবার পর অনেকেই একটু হতাশ হয়ে থাকেন কারণ বাকি ১ মাস খেলার জন্য গেমে তেমন কিছু থাকে না। সাপ্তাহিক টাস্কগুলোও যদি মনোযোগ দিয়ে খেলতে পারেন তাহলে এক দিনেই সেগুলো পার করে আসা সম্ভব। তাহলে কি করা যায় বাকি সময় টুকু? বাকি সময়টুকুতে আপনি গেমের অস্ত্রগুলোর Gold, Platinum , Damascus এবং Diamond Camo আনলক করতে পারেন ! আর আজকের পোষ্টে এই বিষয়গুলোকে নিয়েই সহজ ভাষায় আলোচনা করার চেষ্টা করবো। তো চলুন ভূমিকায় আর প্যাচাল না পেরে মূল কথায় আসা যাক।

COD মোবাইলে Camo System

- Advertisement -

কল অফ ডিউটি মোবাইল গেমটিতে অস্ত্র কাস্টমাইজেশন বা অস্ত্রের স্কিন সিস্টেম হিসেবে কয়েক ক্যাটাগরির Camo রাখা হয়েছে। এদের মধ্যে সবথেকে উপরের শ্রেণীতে রয়েছে ৪টি ক্যাটাগরির Camo । এগুলো হচ্ছে গোল্ড, প্ল্যাটিনাম, ডামাকাস এবং ডায়মন্ড। এই চারটি ক্যামো আনলক করাটাই গেমে সবথেকে কঠিন কাজ। গেমে কোনো অস্ত্রের উপর মাস্টার দক্ষতা আনার জন্য আপনি এই ক্যামোগুলোকে আনলক করে নিতে পারেন।

বি:দ্র: এটা এক ধরণের অস্ত্রের Achievment । গোল্ড, প্ল্যাটিনাম ডামাকাস এবং ডায়মন্ড ক্যামো কোনো অস্ত্রে আনলক করলে এটার জন্য ওই অস্ত্রে আলাদা করে কোনো ডেমেজ, গুলির সংখ্যা ইত্যাদি কোনো সুবিধা যোগ হয় না। এটা শুধুমাত্র View এর জন্য ব্যবহার করতে পারবেন।

- Advertisement -

যা যা করতে হবে:

আপনাকে Gold এবং Diamond ক্যামোর জন্য খেলতে হবে। প্ল্যাটিনাম এবং ডামাকাস ক্যামোগুলো গোল্ড ক্যামো দিয়েই পরবর্তীতে আনলক করে নিতে পারবেন। বিস্তারিত বুঝিয়ে দিচ্ছি।

ধরুন আপনি একটি অস্ত্রের জন্য Gold ক্যামো আনলক করলেন। ধরুন AK47 অস্ত্রের জন্য করলেন। এখন Ak47 এর প্ল্যাটিনাম ক্যামো আনলক করতে আপনাকে ওই ক্যাটাগরির সকল অস্ত্রের জন্য Gold ক্যামো আনলক করতে হবে। AK47 হচ্ছে একটি এসল্ট রাইফেল, তাই আপনাকে AR ক্যাটাগরির সকল অস্ত্রে Gold ক্যামো আনলক করতে হবে। তারপরেই Ak47 সহ এসল্ট রাইফেল ক্যাটাগরির সকল অস্ত্রের জন্য প্ল্যাটিনাম ক্যামো আনলক হয়ে যাবে।

- Advertisement -

আর ডামাকাস ক্যামো আনলক করতে হলে আপনাকে  গেমের সকল অস্ত্রে Gold এবং Platinum ক্যামো আনলক করতে হবে। মানে সকল অস্ত্র, সেকেন্ডারি অস্ত্র (Pistol, ছুড়ি, লঞ্চার সহ) য়ে যদি গোল্ড এবং প্ল্যাটিনাম আনলক করতে পারেন তবেই সকল অস্ত্রে ডামাকাস আনলক হয়ে যাবে।

সর্বশেষে রয়েছে ডায়মন্ড ক্যামো। ডায়মন্ড ক্যামো আনলক করার জন্য আপনাকে ওই অস্ত্রে গোল্ড ক্যামো আনলক করতে হবে , এবং তারপর ওই অস্ত্রটি দিয়ে ১৫০টি ম্যাচে ১০টি করে কিল করতে হবে। তাহলেই ওই অস্ত্রের ডায়মন্ড ক্যামো আনলক করতে পারবেন। মানে, ১টি ম্যাচে গোল্ড আনলক করা অস্ত্রটি দিয়ে ১০টি কিল করুন, ১০টি কিলের মাঝে মরে গেলেও সমস্যা নেই। মানে ১টি ম্যাচে ১০টি কিল করতে হবে এরকম ১৫০টি ম্যাচে ১০টি করে কিল করলে ওই একটি অস্ত্রের জন্য ডায়মন্ড ক্যামো আনলক হবে। তাহলে চিন্তা করুন গেমে সকল অস্ত্রে ডায়মন্ড আনলক করতে কয় মাস সময় লাগবে!

উল্লেখ্য যে, মাল্টিপ্লেয়ার মোড খেলে এইসকল ক্যামো আনলক করার পর এগুলোকে আপনি ব্যাটল রয়্যালেও ব্যবহার করতে পারবেন।

যা যা লাগবে:

১) ধৈর্য্য! কারণ Gold ক্যামো আনলক করতেই আপনার ১ সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে!

২) সকল অস্ত্রের নূন্যতম 42 লেভেল থাকা লাগবে। মানে ৫টি ভিন্ন এটাচমেন্ট ব্যবহার করা যায় এমন হলেই হবে। নিদির্ষ্ট ক্যামো আনলক করার জন্য অস্ত্রটির 42 লেভেল থাকা প্রয়োজন।

৩) পাবলিক ম্যাচে খেলতে হবে। যদিও র‌্যাঙ্ক ম্যাচে খেলে আনলক করা যায় কিন্তু র‌্যাংক ম্যাচে প্রতিযোগীতামূলক ভাবে খেলতে হয় বিধায় আমি রেকোমেন্ড করবো পাবলিক ম্যাচে এই সকল গ্রাইন্ড করার।

সামনে পবিত্র মাহে রমজান এবং একই সাথে লকডাউন আসছে। এই এক মাসে একটু চেষ্টা করলেই আপনি ডামাকাস আনলক করতে পারবেন। আর আপনি যে অস্ত্রগুলোতে সবথেকে বেশি পারদর্শী কেবল সেই অস্ত্রেই ডায়মন্ড ক্যামো আনলক করতে পারেন। তো চলুন শুরু করি গোল্ড ক্যামো

Unlocking GOLD ক্যামো!

প্রথমে ঠিক করুন কোন ক্যাটাগরির অস্ত্র দিয়ে শুরু করবেন। আপনি গেমে যে অস্ত্রটি দিয়ে সবথেকে বেশি ভালো খেলতে পারেন সেটাকে বেছে নিন। তবে মনে রাখবেন Peacekeeper MK2, FR  .556, AS VAL, NA-45, Chopper, Fennec, AGR 556, QXR, Echo, Kilo Bolt-Action, SKS, SPR. মানে গেমে ডামাকাস আপডেট (Season 10 এর পরের অস্ত্র) আসার পর নতুন যত অস্ত্র রিলিজ হয়েছে বা সামনে হবে এই অস্ত্রগুলোকে ডামাকাস গ্রাইন্ড করার জন্য প্রয়োজন হবে না। মানে এগুলোকে বাদ দিয়ে  আপনি গোল্ড, প্ল্যাটিনাম, ডামাকাস আনলক করতে পারবেন।

আমি ধারাবাহিক ভাবে সকল ক্যাটাগরিকে দেখিয়ে দিচ্ছি:

Gold আনলক করার জন্য প্যাড়াদায়ক দুটি জিনিস আপনাকে প্রতিটি অস্ত্রের সাথে করতে হবে সেগুলো হচ্ছে নির্দিষ্ট পরিমাণের হেডশট কিল এবং নির্দিষ্ট পরিমাণের লং ডিসটেন্স কিল! এই দুটি জিনিস অর্জন করা একটু কঠিন!

Assault Rifles

Peacekeeper MK2, FR  .556, AS VAL মানে Damascus আপডেট আসার পর যত নতুন নতুন অস্ত্র (AR) বের হয়েছে সেগুলোকে বাদ দিন। বাকি সব এসল্ট রাইফেলে গোল্ড আনলক করার জন্য আপনাকে নিচের সকল ক্যাটাগরির ক্যামোকে আনলক করতে হবে:

Sand: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে অস্ত্রটি দিয়ে জাস্ট কিল করতে হবে। সর্বোচ্চ ৬০০টি কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Dragon: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে অস্ত্রটি দিয়ে Hipfire কিল করতে হবে। মানে ADS না করে (তাক না করে) কিল করতে হবে। সর্বোচ্চ ৫০টি কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Splinter:  প্রথম ক্যামোটি আনলক করতে হলে অস্ত্রটিতে ১৮ লেভেলে নিয়ে যেতে হবে। বাকি গুলোকে আনলক করার জন্য আপনাকে সর্বোচ্চ ৮০টি Long Distance কিল করতে হবে।

Tiger: অস্ত্রটিকে ৫টি মানে যতগুলো এটাচমেন্ট লাগানো যায় সবগুলো লাগিয়ে ১২৫টি কিল করলে এই সিরিজের সকল ক্যামো আনলক করতে পারবেন।

Jungle: ১০০টি হেডশট কিল করতে হবে, তাহলে সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন। উল্লেখ্য যে হেডশট দিলেই চলবে না; বরং হেডশট দিয়ে কিল করতে হবে।

Reptile: কোনো প্রকার এটাচমেন্ট ছাড়া আপনাকে ৮০টি কিল করতে হবে সিরিজের সকল ক্যামো আনলক করার জন্য।

Snipers

স্নাইপার ক্যাটাগরি থেকে ডামাকাসের জন্য আপনি NA45 কে বাদ দিতে পারেন।

Sand: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে স্নাইপারটি দিয়ে জাস্ট কিল করতে হবে। সর্বোচ্চ ৩৫০টি কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Dragon: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে Sniper টি দিয়ে Crouch কিল করতে হবে। মানে দাঁড়িয়ে না থেকে বসে নিয়ে কিল করতে হবে। সর্বোচ্চ ৪৫টি (45)  কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Splinter: আপনাকে সর্বোচ্চ 120টি Long Distance কিল করতে হবে।

Tiger: সবগুলো এটাচমেন্ট (৫টি) লাগিয়ে ১২৫টি কিল করলে এই সিরিজের সকল ক্যামো আনলক করতে পারবেন।

Jungle: ৫০টি হেডশট কিল করতে হবে, তাহলে সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন। উল্লেখ্য যে হেডশট দিলেই চলবে না; বরং হেডশট দিয়ে কিল করতে হবে।

Reptile: কোনো প্রকার এটাচমেন্ট ছাড়া আপনাকে ৬০টি কিল করতে হবে সিরিজের সকল ক্যামো আনলক করার জন্য।

Light Machine Guns

Sand: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে মেশিনগানটি দিয়ে জাস্ট কিল করতে হবে। সর্বোচ্চ ৪০০টি (400) কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Dragon:  এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে LMGটি দিয়ে Hipfire কিল করতে হবে। মানে ADS না করে (তাক না করে) কিল করতে হবে। সর্বোচ্চ 45টি  কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Splinter: আপনাকে সর্বোচ্চ 45টি Long Distance কিল করতে হবে। এখানে কম কারণ মেশিনগান দিয়ে লং ডিসটেন্স কিল বেশ কঠিন।

Tiger: সবগুলো এটাচমেন্ট (৫টি) লাগিয়ে ১২৫টি কিল করলে এই সিরিজের সকল ক্যামো আনলক করতে পারবেন।

Jungle: ৫০টি হেডশট কিল করতে হবে, তাহলে সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন। উল্লেখ্য যে হেডশট দিলেই চলবে না; বরং হেডশট দিয়ে কিল করতে হবে।

Reptile: কোনো প্রকার এটাচমেন্ট ছাড়া আপনাকে ৬০টি কিল করতে হবে সিরিজের সকল ক্যামো আনলক করার জন্য।

Sub Machine Guns

আগের মতোই সিজন ১০ এর পরে গেমে যত SMG এসেছে ডামাকাস আনলক করার জন্য তাদের ক্ষেত্রে গোল্ড করার দরকার নেই । এগুলো হচ্ছে Fennec, QXR, AGR556 । তবে আপনার নিজের পছন্দের SMG হলে এগুলোতেও গোল্ড করতে পারেন।

সাব মেশিন গান ক্যাটাগরিতেও এই ৬ শ্রেণীর ক্যামো আনলক করার পরেই Completionist ক্যাটাগরির Gold ক্যামোটি আনলক হবে। AR এর থেকে এই শ্রেণীর টাস্কগুলো একটু ভিন্ন।

Sand: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে SMGটি দিয়ে জাস্ট কিল করতে হবে। সর্বোচ্চ ৪০০টি (400) কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Dragon: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে SMGটি দিয়ে Hipfire কিল করতে হবে। মানে ADS না করে (তাক না করে) কিল করতে হবে। সর্বোচ্চ ৭৫টি  কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Splinter:  প্রথম ক্যামোটি আনলক করতে হলে SMG কে ১০ লেভেলে নিয়ে যেতে হবে। বাকি গুলোকে আনলক করার জন্য আপনাকে সর্বোচ্চ ৪৫টি Long Distance কিল করতে হবে।

Tiger: SMGতে ৫টি মানে যতগুলো এটাচমেন্ট লাগানো যায় সবগুলো লাগিয়ে ২০০টি কিল করলে এই সিরিজের সকল ক্যামো আনলক করতে পারবেন।

Jungle: ৮০টি হেডশট কিল করতে হবে, তাহলে সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন। উল্লেখ্য যে হেডশট দিলেই চলবে না; বরং হেডশট দিয়ে কিল করতে হবে।

Reptile: কোনো প্রকার এটাচমেন্ট ছাড়া আপনাকে ৬০টি কিল করতে হবে সিরিজের সকল ক্যামো আনলক করার জন্য।

Shotgun

কিছু কিছু শটগান আছে যেগুলো চালানো বেশ কঠিন। কিন্তু ডামাকাস আনলক করার জন্য আপনাকে Echo কে গোল্ড করার প্রয়োজন হবে না।

Sand: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে Shotgunটি দিয়ে জাস্ট কিল করতে হবে। সর্বোচ্চ 300টি কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Dragon: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে Shotgunটি দিয়ে Hipfire কিল করতে হবে। মানে ADS না করে (তাক না করে) কিল করতে হবে। সর্বোচ্চ 50টি  কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Splinter:  আপনাকে সর্বোচ্চ 30টি Long Distance কিল করতে হবে।

Tiger: শটগানে ৫টি মানে যতগুলো এটাচমেন্ট লাগানো যায় সবগুলো লাগিয়ে ২০০টি কিল করলে এই সিরিজের সকল ক্যামো আনলক করতে পারবেন।

Jungle: 40টি হেডশট কিল করতে হবে, তাহলে সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন। উল্লেখ্য যে হেডশট দিলেই চলবে না; বরং হেডশট দিয়ে কিল করতে হবে।

Reptile: কোনো প্রকার এটাচমেন্ট ছাড়া আপনাকে ৮০টি কিল করতে হবে সিরিজের সকল ক্যামো আনলক করার জন্য।

MarksMan

ডামাকাস আনলক করার জন্য এই ক্যাটাগরির শুধুমাত্র Kilo Bolt-Action অস্ত্রকে গোল্ড করতে হবে। বাকি দুটি অস্ত্র SKS এবং SP-R 208 কে গোল্ড করার প্রয়োজন হবে না।

Sand: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে kilo দিয়ে জাস্ট কিল করতে হবে। সর্বোচ্চ ৩৫০টি কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Dragon: এই ক্যাটাগরির ক্যামো আনলক করার জন্য আপনাকে Kilo দিয়ে Crouch কিল করতে হবে। মানে দাঁড়িয়ে না থেকে বসে নিয়ে কিল করতে হবে। সর্বোচ্চ ৪৫টি (45)  কিল করলে এই সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন।

Splinter: আপনাকে সর্বোচ্চ 120টি Long Distance কিল করতে হবে।

Tiger: সবগুলো এটাচমেন্ট (৫টি) লাগিয়ে ১২৫টি কিল করলে এই সিরিজের সকল ক্যামো আনলক করতে পারবেন।

Jungle: ৫০টি হেডশট কিল করতে হবে, তাহলে সিরিজের সকল ক্যামোকে আনলক করতে পারবেন। উল্লেখ্য যে হেডশট দিলেই চলবে না; বরং হেডশট দিয়ে কিল করতে হবে।

Reptile: কোনো প্রকার এটাচমেন্ট ছাড়া আপনাকে ৬০টি কিল করতে হবে সিরিজের সকল ক্যামো আনলক করার জন্য।

Secondary

.50GS , AXE এবং লঞ্চারগুলো বাদ দিয়ে বাকি পিস্তল এবং Knifes গুলোকে গোল্ড করতে হবে।

যেভাবে করবেন

শুরু করবেন Reptile দিয়ে, মানে No Attachment দিয়ে। এতে কিল করলে আপনি একই সাথে ৩টি ক্যাটাগরি গ্রাইন্ড করতে পারবেন। স্কিল ভালো হলো ৪ ক্যাটাগরিও করতে পারেন। যেমন কোনো এটাচমেন্ট ছাড়া AR দিয়ে হেডশট কিল করতে পারলে আপনি Sand, Jungle আর Reptile গ্রাইন্ড করতে পারবেন।

Sand, Dragon, Tiger এবং Reptile ক্যামো দ্রুত আনলক করতে Shipment ম্যাপে Hardpoint খেলুন।

Splinter ক্যামো মানে লং ডিসট্যান্স কিল করার জন্য আপনাকে অবশ্যই Crossfire ম্যাপে খেলতে হবে। আপনি ক্রসফায়ার ম্যাপে হার্ডপয়েন্ট, কিল কনর্ফাম, টিম ডেডম্যাচ ইত্যাদি মোড খেলতে পারেন। AR দিয়ে লং শট কিল করতে চলে আপনার চাই Damage Range + ADS Bullet Spread এবং একটি Optic বিল্ড।

Jungle ক্যামো মানে হেডশট কিল করতে হলে আবারো Shipment ম্যাপে হার্ডপয়েন্ট খেলুন। আর Scorestreaks য়ে অবশ্যই Shock RC রাখুন। Shock RC প্রয়োগ করে এনেমিকে বশ করুন তারপর হেডশট দিয়ে কিল করে দিন!

মনে রাখতে হবে যে, Shipment ম্যাপে হার্ডপয়েন্ট মোডে খেলার জন্য প্রচুর স্কিলের প্রয়োজন হবে। কারণ বর্তমানে Bots গুলোও চরম খেলে থাকে! আপনি যদি সেরকম স্কিলফুল না হয়ে থাকেন তাহলে অন্য যেকোনো ম্যাপ বেছে নিন।


Long Shot সঠিক ভাবে পারা জন্য আপনাকে সঠিকভাবে Gunsmith বিল্ড করতে হভে। লং শট এর জন্য গানস্মিথ বিল্ড করার সময় Accuracy এবং Range এই দুটি বিষয়কে খেয়াল রাখবেন। বিল্ডে একুরেসি এবং রেঞ্জ যত বেশি রাখা সম্ভব তত বেশি রাখবেন। এতে ADS BS, ADS Time, ReekOil ইত্যাদি বেড়ে গেলেও সেটা নিয়ে মাথা ঘামাবেন না।

AR, SMG, LMG, Shotgun, Pistol এই ক্যাটাগরির অস্ত্রে Perk হিসেবে Long Shot ব্যবহার করবেন। এতে লং ডিসটেন্স কিলগুলো করতে একটু সুবিধা হবে। মার্কসম্যান আর স্নাইপারের ক্ষেত্রে এই Perk এর প্রয়োজন নেই কারণ সেখানে Unlimited Range আগে থেকেই দেওয়া রয়েছে।

Sniper য়ে লং শট একটু ইন্টারেস্টিং । কারণ স্নাইপার রাইফেলে লং ডিসটেন্স পেতে হলে বাকি অস্ত্রগুলো থেকে একটু বেশি দূরত্বে কিল করতে হবে। আর এই কারণে Highrise ম্যাপে আপনি TDM, Kill Confirm ইত্যাদি মোড খেলতে পারেন।

Highrise ম্যাপে স্নাইপার নিয়ে উপরের চিত্রের রুম থেকে ম্যাপের অপর রুমে থাকা এনেমিদের কিল করতে থাকুন। তাহলে Long Distance মেডাল পাবেন!

আর হেডশটের জন্য বিল্ড করার সময় অস্ত্রে Accuracy এবং Control এই দুটি বিষয় যাতে সর্বোচ্চ থাকে সেটা খেয়াল রাখবেন।


Shipment ম্যাপে খেলার সময় একটি প্যার্টানের মধ্য দিয়ে আপনি যাবেন। যেমন আগের ম্যাচটি যদি হেরে যান তাহলে পরের ম্যাচটি বট লবিতে পড়বে। আর এই বট লবি বা বট ম্যাচকে যথাযথভাবে সৎব্যবহার করুন। কারণ বট ম্যাচ পাওয়া বেশ কস্টকর আর বট ম্যাচে ইচ্ছে মতো হেডশট, লং শট ইত্যাদি নেওয়া যায়! তবে বটদের খুব কাছে যাবেন না কারণ বর্তমানের বটগুলোতে শক্তিশালি AimLock দেওয়া থাকে!


যে সকল অস্ত্রের ডামাকাস Unlock করার জন্য গোল্ড করা লাগবে না সেসকল অস্ত্রকে এড়িয়ে যাওয়াটাই বেটার বলে আমি মনে করি। তবে Shotgun নিয়ে গোল্ড ক্যামো গ্রাইন্ড করাটা গেমে সবথেকে কঠিন একটি কাজ। বিশেষ করে Shotgun নিয়ে লং শট নেওয়া যেই প্যাড়াদায়ক! হেডশট দেওয়ার জন্য জাম্প করে মাথার দিকে Aim করে শ্যুট করবেন।

শটগান নিয়ে লং শট কমপ্লিট করার জন্য অবশ্যই অস্ত্রের বিল্ডে 500gr Slug ম্যাগাজিন রাউন্ড ব্যবহার করবেন। কারণ এতে শটগানের বেইস ডেমেজ রেঞ্জ বেশ বৃদ্ধি পেয়ে থাকে।  তাই 500gr Slug ম্যাগাজিন প্লাস এর সাথে ADS BSA (Bullet Spread Accuracy) আর 3x Tactical Scope 3 বিল্ড দিয়ে আপনি সহজেই শটগান নিয়ে লং শট কিলগুলো করতে পারবেন।


শটগানের মধ্যে গোল্ড ক্যামো আনলক করার জন্য সবথেকে কঠিন অস্ত্র হলো HS2126 ! এই শটগান যে কি প্যাড়াদায়ক অস্ত্র এটা ব্যবহার না করলে বুঝবেন না। এটি একটি Brust Fire শটগান । আর উল্লেখ্য যে এই শটগানে 500gr Slug রাউন্ড ম্যাগাজিন দেওয়া নেই।

তাই এই অস্ত্রে লং শট কিল করাটাই আপনার জন্য সেই লেভেলের কঠিন হয়ে দাঁড়াবে। তাই নিজের বিল্ডটি ফলো করতে পারেন:


Hardcore মোড গেমে মাঝে মাঝে দেওয়া থাকে। সেই মোড এলে আপনি সেখানে সহজেই Shotgun লং শট কিল করতে পারবেন তাই এই মোড গেমে আসার জন্যও অপেক্ষা করতে পারেন।


Long Shots কিল করার জন্য উপরের টেবিলটি আপনাদের সাহায্য করবে। উল্লেখ্য যে স্নাইপার / মার্কসম্যানের জন্য ৬০মিটার দূরত্বের প্রয়োজন পড়বে।


Diamond Camo

ডায়মন্ড ক্যামো দ্রুত আনলক করতে হলে সেই একই নিয়মে Shipment Hardpoint খেলুন। তবে দ্রুত আনলক করতে হলে প্রথমে কয়েকটি অস্ত্রকে গোল্ড করে নিন তারপর প্রতিটি অস্ত্রকে ভিন্ন লোডআউটে রেখে দিন। তারপর প্রথম অস্ত্রে ম্যাচে ১০টি কিল করুন। তারপর ২য় লোডআউটে ২য় অস্ত্রে সুইচ করুন আর সেটাও ১০টি কিল করে ফেলুন, এভাবে এক ম্যাচে যতগুলো গানে সম্ভব ততগুলো গানে ১০টি করে কিল করতে থাকুন তাহলে ডায়মন্ড ক্যামো আনলক করতে একটু হলেও কম সময় লাগবে।

আর যারা ক্যাজুয়াল খেলেন, বেশি কিল করতে পারেন না কিংবা যাদের স্কিল কম তারা উপরের দেখানো টিপসকে ফলো করতে পারে। ফ্রি ফর অল ম্যাচে ঢুকবেন, গোল্ড আনলক করা গানটি দিয়ে গুনে গুনে ১০টি কিল করবেন তারপর ম্যাচ থেকে বেরিয়ে আসবেন, এভাবে অস্ত্র ভেদে ১৫০টি বা ১২০টি ম্যাচ খেললেই ওই অস্ত্রে ডায়মন্ড ক্যামো আনলক হয়ে যাবে। এই পদ্ধতিতে ১ ঘন্টায় ২০/২৫টি ম্যাচ খেলা সম্ভব, সে হিসেবে ১ সপ্তাহের মধ্যেই একটি অস্ত্রে ডায়মন্ড আনলক করা যাবে!


পরিশিষ্ট

তো এই ছিলো কল অফ ডিউটি মোবাইল গেমে সবথেকে কঠিন গ্রাইন্ডেবল বিষয়। আমি নিজেও মাত্র ৩/৪ টা অস্ত্রে এতদিনে Gold করতে পেরেছি। তবে আপনাদের মতোই আমিও এই রোজার ফ্রি সময়গুলোতে ডামাকাস আর আমার ফেভারেট অস্ত্রগুলোতে ডায়মন্ড ক্যামো আনলক করার ট্রায় করবো।

আমাদের হেল্পলাইন গ্রুপে আজকের এই পোষ্ট নিয়ে একটি পোল দিয়েছিলাম।

গ্রুপে কডম গেমার নেই তাই পোলের এই অবস্থা। আর এর প্রতিবাদে আজকের এই পোষ্টটি হেল্প লাইন গ্রুপে শেয়ার করা হলো না! :p

রেফারেন্স:

1) BobbyPlays

2) JHC Gaming

 

- Advertisement -asus graphics card
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here