25 C
Dhaka
Wednesday, February 8, 2023

লো এন্ড পিসি/ল্যাপটপের জন্য সেরা PUBG Mobile এমুলেটর!

- Advertisement -

পাবজি (PUBG) গেমটির নাম শুনে থাকেননি এমন লোক আজকাল পাওয়া বড়ই মুশকিল। বিশেষ করে পাবজি গেমটির মোবাইল সংস্করণ PUBGM বা পাবজি মোবাইল আসার পর সাউথ এশিয়ায় বিশেষ করে বাংলাদেশ এবং ইন্ডিয়ার তরুণ গেমিং কমিউনিটিতে গেমটি খুব দ্রুতই জনপ্রিয় হয়ে উঠে। আর বর্তমানে মোবাইলের জন্য সেরা ব্যাটল রয়্যাল গেম খেতাব রয়েছে এই গেমটির।
পাবজি ও পাবজি মোবাইল দুটি একই গেম কিন্তু দুটি দুইরকম প্লাটফর্মের জন্য বানানো। পাবজি গেমটি পিসি এবং গেমিং কনসোলের জন্য বানানো আর পাবজি মোবাইল বা PUBGM গেমটি মোবাইল ডিভাইসের জন্য উপযোগী করে বানানো হয়েছে। কিন্তু বিভিন্ন কারণে আমাদের অনেকেই পিসি সংস্করণের থেকে মোবাইল সংষ্করণটিতে বেশি প্রাধান্য দিয়ে থাকি আর তাই মোবাইলের পাশাপাশি কম্পিউটারেও PUBGM গেমটি খেলে থাকি। কিন্তু সমস্যা হচ্ছে কম্পিউটারে খেলার জন্য আপনাকে Emulator এর সাহায্য নিতে হবে আর সেখানেই হলো সমস্যা। Emulator হচ্ছে একটি ভার্চুয়াল মেশিন যেটায় অ্যান্ড্রয়েড OS দিয়ে আপনাকে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাতে সাহায্য করে। আর ভার্চুয়াল মেশিনে কোনো কিছু চালানো বিশেষ করে পাবজির মতো হেভি গেম চালাতে হলে প্রচুর প্রসেস পাওয়ার এবং র‌্যামের প্রয়োজন হয়। তাই দেখা যায় যে মাত্র ২০ হাজার টাকার মোবাইল ডিভাইসে আপনি পাবজি গেমটি চালাতে পারলেও ২০ হাজার টাকার পিসি বা লো এন্ড ল্যাপটপে এমুলেটর দিয়ে গেমটি চালাতে গেলে বিভিন্ন ইস্যুতে পড়বেন।

লো এন্ড পিসি বা ল্যাপটপে তো পিসি গেমসই কোনো রকমে চলে থাকে তার উপর আবার পাবজি মোবাইল এমুলেটর দিয়ে খেলতে গেলে কি রকম ল্যাগের সম্মুখিন হবেন তা একমাত্র তারাই জানেন যারা লো এন্ড পিসিতে গেমিং করে থাকেন। আপনি যদি পিসি আপগ্রেড করতে না চান আবার লো এন্ড পিসি / ল্যাপটপে পাবজি মোবাইল গেমের স্বাদ নিতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট বাঁছাই করা এমুলেটর ট্রাই করতে হবে। আর আজকের পোষ্টে সেরকমই কিছু লাইটওয়েট এমুলেটর নিয়ে সংক্ষেপে আলোচনা করা হবে যেগুলো ব্যবহার করে আপনি লো এন্ড পিসি / ল্যাপটপে অন্তত Low Settings দিয়ে পাবজি মোবাইল গেমটি খেলতে পারেন। তবে ডেক্সটপ এর ক্ষেত্রে কোনো প্রকার এক্সটারনাল গ্রাফিক্স কার্ড ছাড়া কোনো প্রকার এমুলেটর না চালানোই উত্তম ।

LD Player

- Advertisement -

মোবাইল গেমিং কমিউনিটিতে নতুন করে একটি অ্যান্ড্রয়েড এমুলেটর হঠাৎ করেই জনপ্রিয় হয়ে গিয়েছে আর সেটা হচ্ছে LD Player । কারণ বর্তমানে সব থেকে কম র‌্যাম খাওয়া অ্যান্ড্রয়েড এমুলেটর হচ্ছে এই LD Player । আর তার থেকেও দারুণ ব্যাপার হচ্ছে এটা একটি গেমিং কেন্দ্রিক এমুলেটর। আর তুলনামূলকভাবে অনান্য এমুলেটর থেকে কম বিজ্ঞাপনের দেখা মেলবে এখানে। অ্যান্ড্রয়েড ৫.১ আর অ্যান্ড্রয়েড ৭.১ এর জন্য আলাদা এমুলেটর সংষ্করণ রয়েছে।

Memu Play

- Advertisement -

কম র‌্যাম খায় এরকম অ্যান্ড্রয়েড এমুলেটর সংখ্যা তেমন একটা বেশি না। কারণ এসকল অ্যান্ড্রয়েড এমুলেটরের সাথে তেমন একটা বেশি ফিচার আসে না যেগুলো অনেক সময়ই আমাদের কাজে লাগে। কিন্তু আপনি যদি স্পেশাল লাইটওয়েট অ্যান্ড্রয়েড এমুলেটর খুঁজেন তাহলে আপনাকে আমি Memu এমুলেটরকে সাজেস্ট করতে পারি। এমুলেটরটি ইন্সটল হতে মাত্র ৩০০ মেগাবাইট স্পেস এর প্রয়োজন হয় আর ৪ গিগাবাইট র‌্যামের ল্যাপটপ / ডেক্সটপ উইন্ডোজ ১০ পিসিতে আপনি লো সেটিংয়ে পাবজি মোবাইল গেমটি চালাতে পারবেন। আর এমুলেটরটিতে কাস্টম কিবোর্ড সেটআপও রয়েছে।

NoxPlayer

আপনি যদি র‌্যামের হিসেব করেন তাহলে নুন্যতম ২ গিগাবাইট র‌্যাম ছাড়া যেকোনো অপারেটিং সিস্টেমেই পাবজি মোবাইল এমুলেটর দিয়ে চালানোই মুশকিল হয়ে পড়বে। কিন্তু NoxPlayer আপনাকে ২ গিগাবাইট র‌্যামেই পাবজি মোবাইল গেমটি “চালিয়ে” দিতে পারবে। কিন্তু এক্ষেত্রে আপনার ডেক্সটপে একটি নুন্যতম ৫১২ মেগাবাইটের এক্সটারনাল গ্রাফিক্স কার্ড থাকতে হবে। নক্সপ্লেয়ার ইন্সটল হতে ৩৫০ মেগাবাইট স্পেস লাগবে আর অন্যদিকে এমুলেটরটি Open GL 2.0 এর সাহায্যে চলবে তাই আপনার গ্রাফিক্স কার্ডটি এটার সমর্থিত হতে হবে।

Phoenix OS

- Advertisement -

এটাকে আমি সবার উপরে রাখতে চেয়েছিলাম কিন্তু সমস্যা হচ্ছে এটা কোনো এমুলেটর নয়, এটা খোদ একটি OS বা অপারেটিং সিস্টেম। মানে কম্পিউটারের জন্য অ্যান্ড্রয়েড ভিক্তিক আস্ত একটি অপারেটিং সিস্টেম হচ্ছে ফনিক্স ওএস যেটায় আপনি নিয়মিত আপডেট পাবেন। কিন্তু সমস্যা হচ্ছে এটাকে আলাদা OS হিসেবে ইন্সটল করতে হয় মানে ডুয়েল বুট হিসেবে আপনাকে ব্যবহার করতে হবে আর তার থেকেও বড় সমস্যা হচ্ছে এটা শুধুমাত্র Intel X86 প্রসেসর ফ্যামেলিকে সার্পোট করে। অর্থাৎ আপনার পিসিতে ডুয়েল বুট হিসেবে একে ইন্সটল দিলেও না চলার সম্ভাবনা থেকে যাবে। তবে যদি আপনার প্রসেসর একে সার্পোট করে তাহলে এর থেকে বেটার অপশন আর কোনোটাও হবে না। কারণ এটায় অনান্য যেকোনো এমুলেটর থেকে সর্বাধিক FPS এবং পারফরমেন্স পাবজি মোবাইল গেমে আপনি পেয়ে যাবেন।
ফনিক্স ওএস নিয়ে আমার বিস্তারিত পোষ্ট রয়েছে সেটায় ইন্সটল , সেটআপ ইত্যাদি সব বিষয় নিয়েই লেখা রয়েছে সেটা দেখে আসুন এখানে ক্লিক করে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here