পিসি বলেন কিংবা মোবাইল বলেন, বর্তমানে ব্যাটল রয়্যাল ধাঁচের গেমসগুলো তুমুল জনপ্রিয় এবং বেশ মার্কেট মাতাচ্ছে। এদের মধ্যে Fortnite এবং PUBG গেম দুটির কথা উল্লেখ যোগ্য। পাবজি নিয়ে যতই আপনার অভিমত থাকুক না কেন, বিশ্বব্যাপী “ব্যবসার” দিক থেকে Fortnite গেমটি সবার থেকে এগিয়ে রয়েছে। ব্যাটল রয়্যাল ধাঁচটির জনপ্রিয়তা দিন দিন এত পরিমাণেই বেড়েছে যে, কল অফ ডিউটি সিরিজের লেটেস্ট গেম ব্ল্যাক অপস ৪ তে আলাদা ব্যাটল রয়্যাল মোড দিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এসকল গেমসের ভিড়ে নতুন একটি ব্যাটল রয়্যাল গেমও কিন্তু এখন অনলাইন স্টোর Steam য়ে পাওয়া যাচ্ছে যার নাম Ring of Elysium গেমটি। আর আজ এ গেমটির ব্যাপারেই কিছু কথা বলতে চলে এলাম।

চাইনিজ ভিডিও গেম নিমার্তা প্রতিষ্ঠান Tencent Games হলো একটি সুবিধাবাদি প্রতিষ্ঠান! কারণ এই প্রতিষ্ঠানটির ১১% শেয়ার রয়েছে PUBG Corporation এর Bluehole কোম্পানির উপর, অন্যদিকে Fortnite গেমটির নিমার্তা প্রতিষ্ঠান Epic Games এর উপরেও ৪০% শেয়ার বহন করে থাকে এই Tencent Games । এছাড়াও চীনে PUBG এবং Fortnite গেমদুটির ডিস্ট্রিবিউশনে এই কোম্পানির বড় হাত রয়েছে। আর আমরা এই কোম্পানিকে চিনে থাকি PUBG Mobile গেমটির নিমার্তা হিসেবে। তাহলে বোঝা যাচ্ছে কোম্পানিটি ব্যাটল রয়্যাল গেমস ধাঁচে অনেক অভিজ্ঞতা রয়েছে। আর তাই এবার তারা নিজেরাই নিজেদের আলাদা ব্যাটল রয়্যাল গেম বানিয়ে ফেললো, আর তা হলো Ring of Elysium বা ROE ।

আর তাই ব্যাটল রয়্যাল এই গেমটি পাবজি এবং ফোর্টনাইট এই দুটি গেমের সমন্নয়ে নির্মিত হয়েছে সেটা আমরা ধরে নিতেই পারি। প্রথম এই ROE গেমটি সম্পূর্ণ Free-to-play ভিডিও গেম যেখানে পাবজির পিসির সংস্করণের দাম রয়েছে ৩০ মার্কিন ডলার। তবে Fortnite গেমটিও একটি ফ্রি গেম। তবে এদের মধ্যে ROE এর পার্থক্য হলো এখানে একটি ছোট্ট স্টোরিলাইন রয়েছে। এছাড়াও এই গেমটি কিছু কিছু দিক থেকে Fortnite এবং PUBG এর থেকে আলাদা।

প্রথম কথা হলো এই গেমটির ম্যাপ হচ্ছে বরফ ঢাকা পাহাড় অঞ্চলের একটি ম্যাপ। যা বর্তমানে Fortnite এবং পাবজি কোনো গেমেই নেই। তবে অতি শীঘ্রই পাবজিতে বরফের একটি ম্যাপ আসছে। ROE গেমটি পাবজি বা ফোর্টনাইট এর মতো দৈর্ঘ্য সময়ের গেমপ্লের থেকে একটা ফাস্ট স্টাইলের গেমপ্লে ফিচার করেছে।

গেমটিতে খেলার সময় শুরুতে কোনো প্লেন কিংবা হেলিকপ্টার থেকে প্লেয়ারদের কে নামানোর ব্যবস্থা নেই, বরং প্লেয়াররা নিজেরাই ম্যাপ দেখে নিজের পছন্দ মতো জায়গায় শুরুতেই Spawn করতে পারবে। ম্যাপের বিভিন্ন স্থানে শতাধিক ছোট ছোট স্কোয়ার রয়েছে সেখানে প্লেয়াররা নামতে পারবে। এছাড়াও ম্যাচ শুরুর প্রথম দিকেই প্লেয়াররা তাদের বেসিক লোডআউটও বেছে নিতে পারবে। যেখানে পাবজি এবং ফোর্টনাইটে ম্যাচের শুরুর দিকে প্লেয়ারের কাছে কাপড়-চোপড় ছাড়া কিছুই থাকে না। কিন্তু এখানে ম্যাচের শুরুর দিকে প্লেয়াররা অস্ত্র, গুলি, ব্যান্ডেজ এবং টান্সপোর্টেশনের জন্য যানবাহনও চয়েজ করে নিয়ে ম্যাচ শুরু করতে পারবে। এগুলোকে ক্ল্যাস বলা হয়। গেমটিতে ৩টি ক্ল্যাস রয়েছে যাদের মধ্য থেকে যেকোনো একটি শ্রেণীকে পছন্দ করে সিলেক্ট করে নিয়ে প্লেয়ারকে গেমটি শুরু করতে হয়। শ্রেণীগুলো হচ্ছে:

  • ১) Gliding Class: এই শ্রেণীতে সর্বোচ্চ মোবিলিটি পাবেন আপনি, তবে অনান্য শ্রেণীর থেকে ক্যাপাসিটি সবথেকে কম থাকবে এই শ্রেণীতে। এই শ্রেণী নিয়ে Spawn করার সময় আপনি পাবেন Glock 17 হ্যান্ডগান এবং গুলি হিসেবে পাবেন ১৫ রাউন্ডের 9mm । ব্যান্ডেজ থাকবে ৫টি এবং চলাচল করার জন্য পাবেন গ্লাইডার। গ্লাইডার অনেকটা প্লেনের মতো কিন্তু এটায় কোনো ইঞ্চিণ নেই, এই গ্লাইডারকে ফারক্রাই সিরিজের গেমে আপনারা খেলে থাকবেন।
  • ২) Skiing Class: এই শ্রেণীটি হলো ভারসাম্যপূর্ণ শ্রেণী। এখানে মোবিলিটি এবং ক্যাপাসিটির ভারসাম্য রয়েছে। এই শ্রেণী নিয়ে Spawn করার সময় আপনি অস্ত্র হিসেবে পাবেন USP45 হ্যান্ডগান, ১৫ রাউন্ড .45 ACP গুলি এবং ৫টি ব্যান্ডেজ। আর চলাচল করার জন্য পাবেন একটি স্নো-বোর্ড।
  • ৩) Climbing Class: এই শ্রেণীতে সবোর্চ্চ ক্যাপাসিটি থাকলেও সর্বনিম্ন মোবিলিটি পাবেন আপনি। এই শ্রেণী নিয়ে Spawn করার সময় অস্ত্র হিসেবে পাবেন Citori 12 Gauge শটগান এবং ৫টি ব্যান্ডেজ। এখানে কোনো যানবাহন পাবেন না তবে Climbing Axe এবং Zipline টুল থাকবে এই শ্রেণীতে।

আর Ring of Elysium গেমটির কমবাট সিস্টেম কিন্তু এই সব শ্রেণীর থেকে একটু দুর্বল অবস্থায় রয়েছে। গেমটিতে পাবজির অধিকাংশ অস্ত্র থাকলেও এদের সঠিক ওজনের ভারসাম্য নেই, নেই রিকয়েলের ভারসাম্য এবং অনেক সময় গ্রেণেড ছোঁড়ার পর দেখবেন আপনার আন্দাজের থেকেও বেশি দূরত্ব পার করে ফেলেছে গ্রেণেডটি! সমস্যা থাকলেও অস্ত্র দিয়ে যুদ্ধের সময় বেশ মজাই লাগবে আপনার কাছে। গেমটিতে সেইফ জোন অনেক বেশি তাই যুদ্ধের মাঝখানে প্রাণ নিয়ে বেঁচে থাকতে পারবেন আপনি। পাবজির মতো ম্যাপ সময়ের সাথে সাথে ছোট হতে থাকবে এই রকম সিস্টেম এই গেমটিতে রাখা হয়নি। বরং গেমটির ম্যাপে সেইফ জোন থাকবে আর এই জোনের বাইরে সময় বাড়ার সাথে সাথে ঠান্ডার পরিমাণ বাড়তে থাকবে, জোনের বাইরে নির্দিষ্ট সময়ের পরে থাকলে ঠান্ডায় জমে মারা যাবেন আপনি। এছাড়াও গেমটির শুরু দিকে কোন প্লেয়ার কোথায় নামলো সেটাও আপনি দেখতে পারবেন এবং আপনি কোথায় নামলেন সেটাও অনান্য দেখতে পারবে।

এক কথায় বলতে গেলে হেভি টেনশনযুক্ত ব্যাটল রয়্যাল যুদ্ধের স্বাদ আপনি এই গেমে পাবেন না, বরং গেমটি খেলে আপনার মনে হবে আপনি স্টেলথ জাতীয় কোনো রিল্যাক্স গেম খেলছেন। পাবজির থেকে এই গেমের পার্থক্যগুলো কি তাহলে? প্রথম Ring of Elysium গেমে ৬০ জন প্লেয়ার হলেই ম্যাচ শুরু হয়ে যায় যেখানে পাবজির নরমাল ম্যাচগুলো ১০০ জনের নিচে না হলে শুরু হয় না। পাবজির মতো প্যারাসুট দিয়ে নামার সিস্টেম এই গেমে নেই, বরং রয়েছে Gliders দিয়ে ম্যাপে ঘুরে বেড়ানো সুযোগ। এছাড়াও গেমটিতে রয়েছে ডাইনামিক আবহাওয়ার ইফেক্ট যা বর্তমানে পাবজি এবং ফোর্টনাইট কোনো গেমেই নেই। মানে হচ্ছে বরফের পাহাড় ম্যাপে আপনি দিন এবং রাত্রের ইফেক্টটিও উপভোগ করতে পারবেন। এছাড়াও পরিস্কার আকাশ থেকে সময়ের বিবর্তনে ঝড়ো আবহাওয়াও হয়ে যেতে পারে গেমটিতে। পাবজিতেও একসময় ডাইনামিক আবহাওয়া ফিচারটি ছিলো কিন্তু PC 1.0 আপডেটে এই ফিচারটি উঠিয়ে নিয়ে দেওয়া হয়। আর আরেকটি পার্থক্য হলো ROE গেমটিতে কোনো FPP বা ফার্স্ট পারসন ভিউ মোড নেই। গেমটিকে আপনি শুধুমাত্র থার্ড পারসন ভিউতেই খেলতে পারবেন।

তো, পাবজি বা ফোর্টনাইটের বাঁধাধরা গেমপ্লে থেকে কিছুটা সময় রিল্যাক্স হতে চাইলে খেলে নিতে পারেন এই Ring of Elysium গেমটিকে। আর যেহেতু এটি একটি ফ্রি টু প্লে গেম তাই ইন্সটল করার সময় কোনো প্রকার অর্থ খরচের ঝামেলাও নেই!