23 C
Dhaka
Thursday, February 22, 2024

RTS জনরাতে নতুন কিছুঃ Iron Harvest 1920+

- Advertisement -

RTS বা Real Time Stratagy গেমস এর কথা উঠলে আপনার মাথায় কোন টাইটেলগুলির নাম ভেসে ওঠে? আমাদের ছোটবেলা রঙিন করে রাখা Age of Empires কিংবা Company of Heros, নিদেনপক্ষে Warhammer 40000? Iron Harvest 1920+ খুব যে নতুন কোন টাইটেল, তাও বলবো না। 2020 সালে রিলিজ পাওয়া এই গেমটির প্রেক্ষাপট ১৯২০ সাল পরবর্তী অল্টারনেটিভ পোলিশ-সোভিয়েত যুদ্ধের টাইমলাইনে। মজার ব্যাপার হল, গেমটি ইন্সপায়ার্ড হয়েছে Jakub Różalski এর বেশ কিছু আর্ট সিরিজ থেকে।

কে এই Jakub Różalski?

Jakub Różalski অন্য একটা নামেও পরিচিত, Mr. Werewolf. পোলিশ এই শিল্পী গেমারদের ভেতর অধিক পরিচিত The world of 1920+ এর সৃষ্টিকর্তা হিসেবে। ২০০২ সাল থেকে তিনি প্রফেশনাল ইলাস্ট্রেটর, কনসেপ্ট আর্টিস্ট এবং ডিজাইনার হিসেবে কাজ করে আসছেন।

- Advertisement -

লেক এবং জঙ্গলে ঘেরা পোলিশ ওয়েস্ট কোস্ট এ জন্ম নেওয়া এই শিল্পী নিজের ইন্সপায়রেশন নিয়েছেন গ্রাম থেকেই। তার সাথে মিশিয়েছেন, প্রচুর গল্পের বই এবং মুভি থেকে নেওয়া ধারণা, ডিজেলপাংক স্টাইল। এটাই তার আর্ট এবং স্টাইলকে পূর্ণতা দিয়েছে। Kotaku তে ২০১৪ সালে তার আর্টিকেল প্রকাশ পাবার পর পরই, লাইমলাইটে চলে আসেন তিনি। তারপর নিয়োগ পান Iron Harvest এর ডিজাইনার হিসেবে।

- Advertisement -

তো, কি এই Iron Harvest 1920+? (Overview) 

Iron Harvest 1920+ একটি অল্টারনেটিভ হিস্ট্রি বেসড RTS গেম। অল্টারনেটিভ হিস্ট্রি বলছি কারণ, অল্টারনেটিভ পোলিশ-সোভিয়েত যুদ্ধের (1919-1921) উপর ভিত্তি করে গেমটি ডিজাইন করা। ক্লাসিকাল টপ ডাউন ভিউ এর সাথে এখানে যোগ করা হয়েছে জুম ইন-আউট করার সুবিধা, যা গেমারকে ব্যাটেলফিল্ড ভাল করে পর্যবেক্ষণ এর সুবিধা দেবে। এটা সাজেস্ট করা যাচ্ছে যে, যারা নতুন প্লেয়ার তারা শুরু করবেন এর ক্যাম্পেইন মোড থেকে।

আসলে, ক্যাম্পেইন মোড থেকেই Iron Harvest 1920+ এর গল্প বলা শুরু হয়। আর এই মোডেই গেমারদের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয় এই ইউনিভার্সের প্রথম ফ্যাকশন, Polania এর সাথে। Polania ছাড়াও গেমটিতে আরো তিনটি ফ্যাকশন রয়েছে। সেগুলি হলঃ

  1. Rusviet
  2. Saxony
  3. Usonia

- Advertisement -

এবং মজার ব্যাপার হল, প্রত্যেক ফ্যাকশন এর নিজস্ব আলাদা ম্যাক (একরকম এর যুদ্ধযান), ইনফ্যান্ট্রি এবং হিরো ইউনিট রয়েছে। এগুলো গেমার আলাদা ভাবে কন্ট্রোল করতে পারবেন কিংবা একটি ইউনিটের অন্তর্ভুক্ত করে ব্যবহার করতে পারবেন। যাই হোক, ক্যাম্পেইন মোডে ফোকাস করা হয়েছে Polania, Rusviet এবং Saxony এর ভেতরকার যুদ্ধ নিয়ে। এখানে গুরুত্বপূর্ণ এই যে, ক্যাম্পেইন মোডে প্রত্যেক ফ্যাকশন এবং এর হিরো (ফ্যাকশন লিডার) দের আলাদা স্টোরিলাইন আছে, যা গেমাররা ধীরে ধীরে আনলক করবেন প্রত্যেক লেভেল ক্লিয়ারেন্স এর পর। শুরুতেই টিউটোরিয়াল রয়েছে, যা ফ্যাকশন এ্যাবিলিটি এবং এদের কি করে ব্যবহার করতে হয় সে সম্পর্ক ধারণা দেবে।

এই গেমের সবচেয়ে আগ্রহ তৈরি করা বিষয় হয়, এর ম্যাকা অথবা Mechs. প্রথমেই বলেছিলাম, প্রত্যেক ফ্যাকশন এর আলাদা ইনফ্যান্ট্রি ট্রুপস এবং ম্যাকা ট্রুপ্স রয়েছে। এগুলোও আলাদা আলাদা হিসেবে, কিংবা একটি সিঙ্গেল ইউনিট হিসেবে যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা যাবে। ফ্যাকশন এর যুদ্ধের ধরণের উপর ভিত্তি করে এই ম্যাকাতেও আছে ভিন্নতা।

যেমনঃ পোলানিয়া ক্যাম্পেইন এর সময়, ম্যাকাগুলিতে ফোকাস থাকবে দ্রুত এ্যাটাক করে আবার পিছিয়ে যাবার সক্ষমতা। কারণ, স্টোরিলাইনে পোলানিয়া অনেকটা গেরিলা কায়দায় যুদ্ধ করে। আবার রুসভিয়েত বা স্যাক্সোনিতে আপনারা পাবেন মর্টার এবং আর্টিলারি ইউনিটের প্রাধান্য বেশি। আবার, উসোনিয়া ক্যাম্পেইন এ আপনারা আবিষ্কার করবেন এয়ার ম্যাকা, যেগুলি আকাশ থেকে আক্রমণ করতে সক্ষম। আসলে, এই ম্যাকাগুলিই চারটি ফ্যাকশন এর ভেতর পার্থক্য তৈরি করে।

ইনফ্যান্ট্রি ট্রুপস এর ভেতর, চারটি ফ্যাকশনই একই ধরণের ম্যান-পাওয়ার ব্যবহার করে। এগুলির ভেতর আছে, নরমাল ইনফ্যান্ট্রি, গ্র্যানেডিয়ার, ইঞ্জিনিয়ার, মেডিক ইত্যাদি ইত্যাদি। ক্যাম্পেইন চলমান রাখার জন্য, গেমারদের তৈরি করতে হবে বেস অফ অপারেশন। এই বেস অফ অপারেশনই চলমান ক্যাম্পেইন এর প্রাণ বলতে গেলে, কারণ, এর পতন ঘটলেই গেম ওভার হয়ে যাবে। শত্রুপক্ষও চেষ্টা করবেন বারেবারে আক্রমণ করে বেস ধ্বংস করে দিতে।


এখন বেস যে তৈরি করবেন, কিংবা ম্যাকা বা ইনফ্যান্ট্রি যে ট্রেইন করবেন, আপনার দরকার হবে রিসোর্স। Iron Harvest এ রিসোর্স হিসেবে আপনি পাবেন আয়রন আর অয়েল। বেস হেডকোয়ার্টার ক্রিয়েট করলে প্রাইমারিভাবে কিছু আয়রন এবং অয়েল আপনার ইনভেন্টরিতে যোগ হতে থাকবে। তবে এর পরিমাণ বাড়ানোর জন্য, ট্রুপ্স নিয়ে দখল করতে হবে আয়রন এবং অয়েল এর খনি। এই কাজে, বেশ বাধার মুখে পড়তে হতে পারে আপনাকে, সেক্ষেত্রে ইউনিট তৈরি করার সময়ও ভাবতে হবে।

গেমটিতে তিনটি মোড রয়েছে, ক্যাম্পেইন, স্কিরমিশ (Skirmish) এবং মাল্টিপ্লেয়ার। স্কিরমিশ (Skirmish) মোডটা আসলে AI এর বিপক্ষে ম্যাচ যেখানে আপনি একা কিংবা চারজনের একটি টিম নিয়ে Ai এর সাথে যুদ্ধে নামতে পারবেন। আর মাল্টিপ্লেয়ার নিয়ে আলাদা করে কিছু বলার নেই।
বেস গেমটি কিনলে মোটামুটি পোলানিয়া, রুসভিয়েত এবং সেক্সোনির সব ফ্যাকশন স্টোরি কভার হয়ে যাবে। তবে উসোনিয়া স্টোরি ক্যাম্পেইনটি পেতে চাইলে, Operation Desert Eagle DLC টি কিনতে হবে। এছাড়া রুসভিয়েত ফ্যাকশন এরও আলাদা একটি DLC রয়েছে।

SYSTEM REQUIREMENTS

MINIMUM:

    • Requires a 64-bit processor and operating system
    • OS: Windows 10 x64
    • Processor: Intel(R) Core(TM) i5-4460 or AMD equivalent
    • Memory: 8 GB RAM
    • Graphics: GeForce GTX 960 or AMD equivalent, 4 GB VRAM
    • DirectX: Version 11
    • Storage: 30 GB available space

RECOMMENDED:

    • Requires a 64-bit processor and operating system
    • OS: Windows 10 x64
    • Processor: Intel(R) Core(TM) i7 8700k or AMD equivalent
    • Memory: 16 GB RAM
    • Graphics: GeForce RTX 2060 or AMD equivalent, 4 GB VRAM
    • DirectX: Version 11
    • Storage: 30 GB available space
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here