আপনি যদি গেমার হয়ে থাকেন আর Steam কি সেটা জানেন না তাহলে কিছুই বলার নেই। তবে গেমার না হলে ব্যাপারটি ঠিক আছে। ভিডিও গেমসের ডিজিটাল ডিস্ট্রিবিউশন প্লাটফর্ম হচ্ছে Steam । এখানে ভিডিও গেমসের ডিজিটাল কপি আপনি কিনতে পারবেন। তবে আজ কথা বলবো এই তুমুল জনপ্রিয় স্টিম এর ফ্রি গেমসগুলোকে নিয়ে, শুধু ফ্রি গেমসগুলো নয় বরং Steam এর সেরা ফ্রি গেমসগুলো নিয়েই আজকের পোষ্টে কথা বলবো। ফ্রি গেমস খেলতে কে-না ভালোবাসে? কিন্তু অধিকাংশ সময়ই ফ্রি গেমসে আমরা মাইনাস পারফরমেন্স, গেমপ্লে এবং খ্যাত স্টোরিলাইন পেয়ে থাকি। তবে কিছু কিছু গেমস রয়েছে যেগুলো ফ্রি টু প্লে হওয়া স্বত্বেও বেশ প্রশংসার দাবি রাখে। আর ফ্রি গেমসগুলো বৈধভাবে খেলার জন্য সবথেকে সহজ প্লাটফর্ম হচ্ছে স্টিম। তো চলুন ভূমিকায় আর না কথা বাড়িয়ে দেখে নেই স্টিমের সেরা ফ্রি ভিডিও গেমসগুলোকে:

DOTA 2

স্টিমের ফ্রি গেমসের মধ্যে সবার আগে নাম আসে Dota 2 গেমটির। MOBA ধাঁচের এই গেমটি স্ট্রিমের অন্যতম গেম যেটা প্রতি মাসে বিশ্বের অসংখ্য প্লেয়াররা খেলে থাকে। গেমটিতে আপনাকে ৫ জনের একটি টিমের হয়ে অন্য একটি ৫ জনের টিমের বিপক্ষে খেলতে হবে। প্রতি টিমে সবাই ১১০ এর বেশি ক্যারেক্টার থেকে আলাদা করে একটি হিরো ক্যারেক্টার পছন্দ করে নেবে এবং মিডিয়াম সাইজের একটি ম্যাপে নিজেদের Ancient বিল্ডিংগুলোকে প্রটেক্ট করবে।  যে দুটি দল গেমটিতে একে অপরের বিরুদ্ধে যুদ্ধ করবে তাদের নাম হচ্ছে Radiant এবং Dire । Radaint দলের বেইস থাকবে ম্যাপের দক্ষিণ সাইডে এবং ম্যাপের উত্তর সাইডে থাকবে Dire দলের বেইস। ম্যাপটির একদম মাঝ বরাবর একটি নদী দিয়ে ম্যাপটিকে বিভক্ত করা হয়েছে। সময়ের সাথে সাথে বিপক্ষ দলের ক্রিপ (computer AI) এবং বিপক্ষ দলের ক্যারেক্টারদেরকে মেরে গেমে এক্সপেরিয়েন্স এবং গোল্ড কয়েন অর্জন করা যায়, এক্সপেরিয়েন্স দিয়ে হিরোদের পাওয়ার আপ করা যায় এবং গোল্ড দিয়ে বিভিন্ন আইটেম কেনা যায়। এভাবে যে দলটি প্রথমে বিপক্ষ দলের Ancient বিল্ডিংকে ভেঙ্গে দিতে পারবে সেই হবে বিজয়ী। একবার গেমটি খেলা শিখে যেতে পারলে আপনি গেমটিকে বেশ ভালোবেসে ফেলবেন। আর গেমটি খেলতে হলে আহামরি টাইপের পিসি কনফিগারেশনেরও প্রয়োজন নেই তাই মিডিয়াম কনফিগারেশনের পিসিতেও গেমটি আপনি স্বাচ্ছন্দ্যে খেলতে পারবেন, তবে আপনার স্ট্যাবল ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টশনের প্রয়োজন হবে ।

Warframe

স্টিমের আরেকটি সেরা ফ্রি ভিডিও গেম হচ্ছে ওয়ারফ্রেম। গেমটিতে আপনাকে একজন স্পেস নিনজা ক্যারেক্টারে খেলতে হবে। আর নিনজা নামটি শুনেই বুঝে গিয়েছেন গেমটি কিরকম হতে পারে। গেমটি একটি থার্ড পারসন কো-অপ গেম যেখানে আপনাকে স্পেসের গুন্ডা এবং অনান্য স্পেস নিনজাদের বিপক্ষে যুদ্ধ করতে হবে। গেমটি খুবই চমৎকার একটি একশন গেম। আর শুধু একশন ধাঁচই নয় বরং ওয়ারফ্রেম গেমটিতে আপনি একসাথে Shooting, Melee games, parkour এবং RPG ধাঁচের গেমপ্লের স্বাদ পাবেন।

Star Trek Online

MMO ধাঁচের গেম এবং ফ্লিম লাইসেন্স অধিকাংশ সময়ই সঠিক ভাবে নিজেরদের মধ্যে খাপ খাইয়ে নিতে পারে না। Matrix Online থেকে শুরু করে Star Wars Galaxies এই টাইপের গেমসগুলো অনলাইন গেমিং জগতে তেমন বাজারমাত করতে পারেনি। তবে Star Trek Online গেমটির কথা আলাদা। সেই ২০১০ সালে মুক্তি পাওয়া এই গেমটি এখনো আমাদের মাঝে টিকে রয়েছে। মুভির মতোই গেমটি আপনাকে একটি দল এবং ফেডারেশন স্টারশীপ দিবে আর এগুলো নিয়েই আপনাকে মহাকাশে তারার মাঝে ভ্রমণ করতে হবে। গেমটিতে ফ্রি কনটেন্ট এর পাশাপাশি রয়েছে microtransactions যার মাধ্যমে অর্থের বিনিময়ে গেমটিতে দ্রুততর লেভেল আপ এবং রিসোর্স সংগ্রহ প্রসেসর ইত্যাদি করা যাবে। এছাড়াও গেমটির কাহিনী বর্তমান সময়ের সাথেই মিলিয়ে রাখা হয়েছে, Star Trek Nemesis ছায়াছবির পটভূমির ৩ দশক পরের কাহিনী এই গেমটিতে সাজানো হয়েছে।

Paladins: Champions of the Realm

ফ্রি টু প্লে FPS ধাঁচের গেমসগুলো অনেকসময়ই বোরিং হয়ে থাকে। কিন্তু Paladins গেমের ক্ষেত্রে কিন্তু এটা বলা যায় না। FPS ধাঁচের মজাদার গেমস খুঁজছেন আবার এর জন্য ২০/৩০ ডলার খরচও করতে চাচ্ছেন না? তাহলে Paladins গেমটি আপনারই জন্য। গেমটিতে আপনাকে অনেকগুলো ক্যারেক্টারদের (Champions) মাঝখান থেকে একটিকে বেছে নিতে হবে। আর প্রতিটি ম্যাচেই আপনি Objective-based গেমপ্লে পাবেন যেটা ফ্রি ভিডিও গেমসের থেকে triple-A ধাঁচের গেমের মতোই আপনাকে মজা দিতে পারবে। গেমটিতে Overwatch গেমের মতো Defence / Offence সহ পাবজির গেমের মতো সারভাইবাল মোডও পেয়ে যাবেন।

Warface

আমার ব্যক্তিগত পছন্দের গেম এটি। মিলিটারী FPS শুটিং গেমসগুলোর মধ্যে কল অফ ডিউটি গেমটির কথা সবার আগেই বলতে হয়। কিন্তু অনলাইন মাল্টিপ্লেয়ার FPS শুটিং ধাঁচের অন্যতম বেস্ট গেম হচ্ছে এই Warface আর বড় কথা হচ্ছে এটি কিন্তু একটি ফ্রি-টু-প্লে গেম! ফ্রি গেম হলো শুট করার সময় কল অফ ডিউটির থেকে কম মজা পাবেন না সেটা আপনাকে গ্যারান্টি দিয়ে রাখছি। রাশিয়ান ভিডিও গেম নির্মাতা Crytek Kiev এর অন্যতম মাস্টারপিস একটি গেম হচ্ছে এই ওয়ারফেস। কো-অপ মিশন থেকে শুরু করে বিভিন্ন মাল্টিপ্লেয়ার মোড যেমন টিম ডেডম্যাচ, ডেডম্যাচ, ক্যাপচার দ্যা বোম, সার্চ এন্ড ডেসট্রয় সহ বিভিন্ন মজাদার মাল্টিপ্লেয়ার মোড রয়েছে গেমটিতে। এছাড়াও গেমটিতে অস্ত্র, আরমর, এটাচমেন্ট সহ থাকছে ৪টি স্কিলসেটের ক্যারেক্টার কাস্টমাইজেশন। ফ্রি গেমস হলেও এখানে আপনি মাইক্রোট্রানজেশন সিস্টেম পাবেন। ভালো ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ এবং মিলিটারী FPS শুটিং ধাঁচের গেমিং যদি আপনার পছন্দের হয়ে থাকে তাহলে অবশ্যই একবার Warface গেমটি ট্রায় করে দেখার আমন্ত্রণ থাকলো।

Ring of Elysium

পাবজির মতো ব্যাটল রয়্যালের স্বাদ পিসিতে নিতে চান কিন্তু ৩০ মার্কিন ডলার দিয়ে গেমটি কিনতে দ্বিধাবোধ করছেন? তাহলে Ring of Elysium গেমটি আপনারই জন্য। পাবজির মতো সমান স্বাদের গেমপ্লে না পেলেও পাবজির থেকে একটু আলাদা স্টাইলের রিল্যাক্সিং ব্যাটল রয়্যালের স্বাদ আপনি এই গেমটিতে পাবেন। গেমটি নিয়ে আমার আলাদা একটি পোষ্ট রয়েছে, গেমটির সম্পর্কে বিস্তারিত জানতে সেই পোষ্টটি একবার দেখে আসুন এখানে ক্লিক করে।

Crossout

Post-apocalyptic পটভূমি আর মন্সটার সাইজের গাড়ি নিয়ে যুদ্ধ করতে ভালোবাসেন? তাও আবার অনলাইনে অনান্য প্লেয়ারদের সাথে? তাহলে ক্রসআউট গেমটি আপনারই জন্য। আমরা ছোটবেলায় এই ধরণের বড় বড় খেলনা গাড়ি নিয়ে আমাদের কল্পনায় খেলা করতাম, কিন্তু এখন কম্পিউটার গেমস হিসেবেই আপনি এভাবে খেলতে পারবেন। গেমটিতে আপনি ছোট ছোট সাইজের গাড়ি থেকে দৈত্যকার গাড়ি বানাতে পারবে, সাথে পাবেন বিভিন্ন স্টাইলের, বিভিন্ন ধাঁচের অস্ত্র, মেশিন গান, পাওয়ার ড্রিল, রকেট লাঞ্চার ইত্যাদি। এগুলো ছাড়াও স্টেলথ ভাবে খেলারও সিস্টেম রয়েছে গেমটিতে। অনান্য প্লেয়ারদের সাথে কিংবা কম্পিউটারদের সাথে ফাইট করে রেপুটেশন বৃদ্ধি করতে পারবেন আপনি ।

এই ছিলো অনলাইন ডিজিটাল গেমিং ডিস্ট্রবিউশন Steam এর সেরা কয়েকটি ফ্রি গেমস। এগুলো ছাড়াও যদি স্ট্রিমের Top Played ফ্রি গেমসের লিস্টের দিকে তাকান তাহলে আপনি নিজেই দেখবেন যে প্লেয়ারের খেলার ভিক্তিতে সেখানে অনেক ফ্রি গেমস  রয়েছে। এদের মধ্যে Smite, Planetside 2, Team Fortress 2, Skyforge, Rift ইত্যাদি গেমসগুলোকেও পাবেন। মিডিয়াম কোয়ালিটির এবং পারফরমেন্সে পিসি এবং ২/৩ mbps গতির ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টশন থাকলেই আপনি সময় কাটানোর জন্য স্টিমের মজাদার এই গেমসগুলোকে একবার পরখ করে দেখতে পারেন।