29 C
Dhaka
Sunday, September 19, 2021

ইন্টেল Launch করলো তাদের 11th gen Tiger Lake ল্যাপটপ প্রসেসর

- Advertisement -asus motherboards

এবার ইন্টেল লঞ্চ করলো ল্যাপটপের জন্য তাদের 11th generation প্রসেসর লাইনআপ। দেখে নেওয়া যাক স্পেকস।

ইন্টেল অবশেষে লঞ্চ করলো তাদের ১১শ প্রজন্মের ল্যাপটপ প্রসেসর লাইনআপ। যেটি ফিচার করছে তাদের নতুন Xe গ্রাফিক্স, thunderbolt 4 সাপোর্ট, w-ifi 6 এবং পুর্ববর্তী প্রজন্মের তুলনায় অনেক বেশি ব্যাটারি লাইফ ও পারফর্মেন্স। ইন্টেলের মতে এই প্রসেসরগুলো হতে যাচ্ছে “best processor for thin-&-light” laptops।

- Advertisement -

প্রসেসরগুলো 10nm Superfin ডিজাইনের Willow Core আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরী। পাওয়ার এর দিক দিয়ে ২ ধরনের , ৭-১৫ ওয়াট এর কিছু পাওয়ার এফিশিয়েন্ট প্রসেসর রয়েছে এবং বাকিগুলো ১২-২৮ ওয়াটের।

এই লাইনআপে মোট ৯টি প্রসেসর রয়েছে (Y এবং U সিরিজ মিলিয়ে। Core i3-1110G4 থেকে শুরু হয়ে Core i7-1185G7 পর্যন্ত। লাইনআপে সর্বনিম্ন ২/৪ কোর থ্রেড লাইনআপ রয়েছে এবং সর্বোচ্চ কোর থ্রেড রয়েছে ৪/৮ । সবথেকে বড় বা শক্তিশালী প্রসেসর Core i7-1185G7 এর সিঙ্গেল কোর বুস্ট ক্লক 4.8ghz পর্যন্ত এবং বেস ক্লক 3.0ghz । প্রসেসরগুলোতে ৬ মেগাবাইট থেকে শুরু করে সর্বোচ্চ ১২ মেগাবাইট পর্যন্ত Cache Memory রয়েছে।

- Advertisement -

লাইনআপে মোট ৪ আই থ্রি প্রসেসর, দুটি Core i5 প্রসেসর , ও তিনটি কোর আই সেভেন প্রসেসর রয়েছে। core i3 প্রসেসরগুলোতে আগের মতই Intel UHD গ্রাফিক্স রয়েছে তবে i5,i7 লাইনআপের প্রসেসরগুলোতে নতুন Iris XE গ্রাফিক্স দেওয়া হয়েছে। i7 প্রসেসরগুলোতে সর্বোচ্চ ৯৬টি Graphics CUs রয়েছে।

প্রসেসরগুলোর ফুল স্পেসিফিকেশনসঃ

Table credit:The Verge

- Advertisement -

সম্পুর্ণ নির্দিষ্ট করে না বললেও ইন্টেল জানিয়েছে পারফর্মেন্স এবং পাওয়ার কনসাম্পশন, উভয় ক্ষেত্রেই পুর্ববর্তী জেনারেশন থেকে ২০% পর্যন্ত উন্নতি দেখতে পাওয়া যাবে। এই লো সিস্টেম consumtion এর জন্য ১ ঘন্টা পর্যন্ত বেশি ব্যাটারি ব্যাকআপ দেখতে পাওয়া যেতে পারে।

ইন্টেল এবার তাদের গ্রাফিক্স ইউনিটগুলো নিয়ে বেশ আশাবাদী। যা দুই গুণ পর্যন্ত বেশি পারফর্মেন্স দিবে বলে তারা দাবী করছে। তাদের দেখানো ডেমোতে Intel Xe গ্রাফিক্স ইউনিটগুলোকে Nvidia MX350 GPU এর সমান বা বেটার পারফর্ম করতে দেখা গিয়েছে।

Evo Project:

এর পাশাপাশি তারা তাদের নতুন Project ইভো এর ও প্রেজেন্টেশন করেছে যেটি আসলে হাই কোয়ালিটি ম্যাশিনের জন্য প্রস্তুত করা হবে, thunderbolt 4, wi-fi 6,  সেকেন্ডের ও কম সময়ে System Awake এর মত ফিচার উপভোগ করার সুযোগ থাকবে। থাকবে Fast Charging, চার্জ ঘন্টার চার্জ ৩০ মিনিটে এবং তা দিয়ে ৯ ঘন্টা পর্যন্ত রিয়েল ওয়ার্ল্ড ইউসেজ পাওয়া যাবে।। তবে এই সিস্টেমগুলো অপেক্ষাকৃত দেরিতে আসবে বলে জানা গিয়েছে।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here