25 C
Dhaka
Tuesday, January 31, 2023

থার্ড জেন রাইজেন বেঞ্চমার্কের সময় ইন্টেলকে এডভান্টেজ দিয়েছিল AMD

- Advertisement -

আপনারা যারা AMD এর E3 2019 প্রেজেন্টেশন দেখেছিলেন বা সেটির বেঞ্চমার্ক রেজাল্ট দেখেছেন তারা ভালো করেই জানেন বেশ কিছু গেমে ফ্রেম রেটের দিক দিয়ে ইন্টেলের 9900K রাইজেনের 3900X থেকে কিছুটা এগিয়ে ছিল। এর কিছুদিন পরেই এ এম ডির টেস্টিং সিস্টেম নিয়ে বেশ কিছু কনফার্মেশন পাওয়া গিয়েছে। তাদের মধ্যে একটি হচ্ছে রাইজেন বনাম ইন্টেলের বেঞ্চমার্ক টেস্টটি মূলত রাইজেনের বেস্ট পারফর্মেন্স দেখানোর জন্য নয়, বরং ইন্টেলের বেস্ট পারফর্মেন্সের সাথে রাইজেন থার্ড জেনারেশনের স্টক পারফর্মেন্স কেমন হতে পারে সেই উদ্দেশ্য নিয়েই করা হয়েছিল।

যেভাবে করা হয়েছিল বেঞ্চমার্ক

- Advertisement -

কম্পিউটার হার্ডওয়্যার ইউটিউবার Paul’s Hardware এর মতে দুটি প্রসেসরের টেস্টিং করা হয়েছিল রিভিউয়ারদের কথা মাথায় রেখে। ইন্টেলের সিপিউ টেস্ট করা হয়েছিল রিসেন্টলি রিলিজ হওয়া সফটওয়্যার ও ফার্মওয়্যার আপডেট ছাড়া যারা ইন্টেলের সিপিউর সিকুরিটি রিস্ক ফিক্স করলেও তাদের পারফর্মেন্স অনেকাংশেই কমিয়ে দেয়। এর মাধ্যমে, সেই টেস্ট করা প্রসেসরের মধ্যে সিকুরিটি ফ্ল বিদ্যমান থাকলেও পারফর্মেন্স পাওয়া গিয়েছিল ফুল টপ নচ ১০০% যা গেমিঙ্গের দিক থেকে ইন্টেলকে অনেকখানি এডভান্টেজ দিয়েছে।

এছাড়াও এ এম ডি দুটো প্রসেসরকেই উইন্ডোজ ১০ এর পুরোন 1809 ভার্শনে টেস্ট করেছে যাতে রাইজেনের কম্প্যাটিবিলিটি তেমন ভালো ছিল না। টেস্ট করার সময় অফিসিয়াল May 2019 1903 ভার্শনটি এভেল্যাবল না থাকার কারণে এমনটি করতে হয়েছে এ এম ডিকে। Windows 10 1903 ভার্শনটির মধ্যে রয়েছে বেশ কিছু শিডিউলার চেঞ্জ যা উইন্ডোজ ১০ কে রাইজেনের কোর ও থ্রেডকে অনেক ভালো ভাবে ইউটিলাইজ করতে সাহায্য করে। অর্থাৎ, এই বর্তমান উইন্ডোজ ভার্শনেই রাইজেন প্রসেসরের বেস্ট পারফর্মেন্স পাওয়া যাবে। কিন্তু সেটি তখন এভেল্যাবল না থাকার কারণে তারা পুরোন ভার্শনেই টেস্টিং করতে বাধ্য হয় যা রাইজেন থার্ড জেনারেশনের পারফর্মেন্স অনেক খানি কমিয়ে দিয়েছিল।

- Advertisement -

থার্ড জেনারেশন রাইজেন বনাম ইন্টেলের এই টেস্টিং মেথড ডিজাইন করা হয়েছে রিভিউয়ারদের কথা মাথায় রেখেই যারা ইন্টেল প্রসেসরের টেস্ট করবে সেই সকল সিকুরিটি আপডেট ফিক্স ছাড়াই যাতে পাওয়া যাবে ইন্টেলের অপ্টিমাম পারফর্মেন্স। কিন্তু সবাই যেহেতু 1903 ভার্শনেই টেস্টিং চালাবে, এ এম ডি আশা করছে ইন্টেলের বেস্ট পারফর্মেন্স এর বিরুদ্ধে বেশ ভালো একটি পজিশনে অবস্থান করবে রাইজেন থার্ড জেনারেশন সিপিউগুলো। এমনকি, বেশ কিছুক্ষেত্রে প্রাইস টু পারফর্মেন্স রেশিওতে বহুগুণে এগিয়ে থাকতে পারে সিপিউগুলো।

উল্লেখ্য গত বছর i9 9900K রিলিজের আগে সেই সিপিউ টেস্টিঙ্গের জন্য ইন্টেল বেশ কিছু অসদুপায় অবলম্বন করে যার খবর আপনারা পড়ে নিতে পারেন এখানে ক্লিক করেন। কিন্তু এ এম ডির এমন সততা দেখে আমরা সত্যিই অনেক খানি ইমপ্রেসড।

মূল খবর সোর্সঃ OC3D

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here