আগামি এপ্রিলের মধ্যেই দাম কমতে যাচ্ছে এ এম ডির এক সময়ের বেস্ট বাজেট 1080p গেমিং জিপিউ RX 580 এবং RX 590 জিপিউর। Bits & Chips এর একাউন্ট থেকে দাম কমার টুইট পাওয়ার পর বেশ কিছু বোর্ড পার্টনারদের সাথে যোগাযোগ করে এই দাম কমার খবর সম্পরকে নিসচিত হওয়া গিয়েছে। অবশ্য এই কম দামের জিপিউগুলো বাংলাদেশে মার্চ মাসের শেষের দিকে অথবা এপ্রিলের শুরুর দিকে পাওয়া যাবে। এছাড়া, RX 570 এবং RX 560 কার্ডের দামও অনেকখানি কমে আসবে এবং বাজারে আর নতুন RX 550 জিপিউর সাপ্লাই নাও আসতে পারে।

RX 580 পাওয়া যাবে ২০ হাজার টাকায় ও RX 590 পাওয়া যাবে ২৩ হাজার টাকার মধ্যেই

গুজবের টুইটটিতে স্পেসিফিক্যালি RX 580 এবং RX 590 জিপিউর দাম কমা নিয়ে কথা বলা হয়। সেখানে বলা হয় আগামি কয়েক সপ্তাহের মধ্যেই RX 580 8GB ভার্শনের দাম হবে ১৯৯ ইউএস ডলার আর RX 590 8GB ভার্শন পাওয়া যাবে ২২৯ ইউএস ডলারে।

এই টুইট দেখার পর এ এম ডি জিপিউর বেশ কিছু জিপিউ বোর্ড পার্টনারদের সাথে যোগাযোগ করা হলে তারা এই জিনিসটি কনফার্ম করেন। এছাড়া এটাও বলেন বর্তমান দাম থেকে অনেকটা কম দামেই তারা অর্ডার নিয়ে বিভিন্ন দেশের ডিস্ট্রিবিউটরদের কাছে জিপিউ সাপ্লাই করা শুরু করেছেন। তবে এক্ষেত্রে দাম কতটুকু কমানো হবে তা নির্ভর করছে সম্পূর্ণ ডিস্ট্রিবিউটরদের উপর। যদি বাংলাদেশের ডিস্ট্রিবিউটররা কোম্পানির নির্ধারিত দামেই জিপিউগুলো বিক্রি করার পরিকল্পনা করে থাকেন তাহলে ২০ এবং ২৩ হাজার টাকার প্রাইস রেঞ্জে আমরা RX 580 এবং RX 590 জিপিউ বাজারে দেখতে যাচ্ছি।

ইতিমধ্যে আমরা আমেরিকার, ইউরোপ রিজিওন সহ বেশ কিছু জায়গায় এই প্রাইস রেঞ্জে জিপিউগুলো বিক্রি হতে দেখছি। RX 580 8GB ভার্শনভেদে বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ১৯০ ডলারের মদ্ধে এবং RX 590 8GB বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ ডলারের মধ্যে।

কেন এই আচমকা প্রাইস কাট?

আপনারা জানেন বিগত দুই মাসে রিলিজ হয়েছে এনভিডিয়ার মিড বাজেট রেঞ্জ জিপিউ RTX 2060 এবং GTX 1660 ti জিপিউ। RTX 2060 ৩৫০ ডলারের বাজেট রেঞ্জের হলেও GTX 1660 ti হচ্ছে RX 590 এর লঞ্চ প্রাইসের কাছাকাছি দামের। কিন্তু কাছাকাছি দাম হলেও বিভিন্ন রিভিউ থেকে দেখা গিয়েছে ওভারঅল পারফর্মেন্সের দিক থেকে অনেক খানি পিছিয়ে আছে এ এম ডির RX সিরিজের জিপিউগুলো। তাই মুলত এনভিডিয়ার এই মিডরেঞ্জ লঞ্চকে কাউন্টার দেবার জন্যই এমন প্রাইস কাট আমরা দেখতে পাচ্ছি।