28 C
Dhaka
Wednesday, February 8, 2023

‘সিপিউ কোর’ নিয়ে মামলা খেল AMD! প্রথম শুনানি ৫ ফেব্রুয়ারি

- Advertisement -

২০১৫ সালে AMD এর বিরুদ্ধে একটি মামলা করা হয়, যেখানে অভিযোগ করা হয় যে AMD তাদের FX বুল্ডোজার সিরিজের সিপিউ কোর নিয়ে ফলস মার্কেটিং করেছিল। উল্লেখ্য FX সিরিজের প্রসেসর AMD ক্লেইম করেছিল তারা ইউজারদের মিড রেঞ্জ বাজেটের মধ্যেই আপ টু আট কোর পর্যন্ত প্রসেসর অফার করতে সক্ষম।

AMD FX Bulldozer সিপিউ কোর

- Advertisement -

মামলার আসল বিষয়টি বোঝার জন্য আপনাকে এই আর্কিটেকচারটি সম্পর্কে জানতে হবে। আমরা সাধারণত একটি নোডে একটি রিয়াল কোর দেখে থাকলেও বুলডোজার আর্কিটেকচার ছিল একটু অন্য রকম। এই আর্কিটেকচারে রয়েছে কোর মডিউল, যাতে একই সাথে দুটি করে সাব কোর থাকে যারা নিজেদের মধ্যে রিসোর্স শেয়ার করে নেয়। অর্থাৎ, সিপিতে চারটি মডিউল থাকলে AMD এর ভাষ্যমতে আপনি ৮ টি রিয়াল টাইম কোর পাচ্ছেন।

সিপিউ কোর নিয়ে যে কারণে মামলা

মামলার বাদী এটি ক্লেইম করছে যে AMD এর FX সিরিজের প্রসেসরের আটটি রিয়াল টাইম কোর নেই। বরং চার কোরের প্রসেসরকেই AMD আট কোরের প্রসেসর হিসেবে চালিয়ে দেয়া হয়েছে। ৬ এবং চার কোরের ক্ষেত্রেও এমনটা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সেই আট কোর আসলে কোন রিয়াল টাইম কোর নয়, বরং সাব প্রসেসর যারা নিজেদের মধ্যে রিসোর্স শেয়ার করে রান হয়। এমন রিসোর্স শেয়ারের কারণেই প্রসেসরের পারফর্মেন্স ব্যাপক বোটলনেকিং দেখা গিয়েছে।

- Advertisement -

স্বাভাবিকভাবেই AMD এটি অস্বীকার করেছে এবং বলেছে অন্যান্য সিপিউ কোম্পানিও এমন ‘সিপিউ কোর’ এর সংজ্ঞা ব্যবহার করে থাকে। কিন্তু আমেরিকান জাজ Haywood Gilliam এই বক্তব্যের সাথে একমত নন এবং অফিসিয়ালি এই মামলা শুরু করার জন্য তিনি মোশন জারি করেছেন। মূল লিগাল কেইস এই বছরের মধ্যে শুরু হবার কথা রয়েছে।

এই মামলার একটি বিপদজনক দিক হচ্ছে ‘সিপিউ কোর’ এই দুটি শব্দ একটি নির্দিষ্ট স্বতন্ত্র সংজ্ঞায় আখ্যায়িত হতে পারে যা ভবিষ্যৎ সিপিউ আর্কিটেকচার স্পেশালি রিসোর্স শেয়ারিং রিসার্চে প্রভাব ফেলতে পারে। বেশির ভাগ মানুষ Bulldozer কে ফ্যালিয়র হিসেবে গণ্য করে, কিন্তু নিঃসন্দেহে AMD এর এই কনসেপ্ট অনেক ভালো ছিল। এই আর্কিটেকচারের সিপিউ কোর হয়ত অনেকটাই ভালো পারফর্ম করতে পারত কিন্তু, Intel প্রসেসরের সিঙ্গেল কোর পারফর্মেন্স দিনশেষে উপরের জায়গা দখল করে রাখতে সক্ষম হয়। যার কারণে ২০১৭ সালে রাইজেন রিলিজের আগ পর্যন্ত AMD অনেকটা সুতার উপরেই ঝুলে ছিল।

মামলার প্রথম শুনানি হবে ৫ ফেব্রুয়ারি। এই দিন মামলার দুই পক্ষের লিগাল টিম একসাথে মিলিত হয়ে অফিসিয়ালি লিগাল কেইস চলার টাইমলাইন নির্ধারণ করবেন। অবশ্য এই মামলা যদি সাক্সেস্ফুল হয়, তাহলে AMD এর ফাইন্যান্স একটি বড় ধরণের ধাক্কার সম্মুখীন হতে যাচ্ছে।

- Advertisement -

Source: OC3D

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here