ঠিক আড়াই বছর আগেও যখন নর্মাল ডেস্কটপ প্ল্যাটফর্মে ৮ থেকে ১২ কোরের সিপিউ ব্যবহার করার চিন্তাই কেউ কখনো করে নি তখনই এ এম ডি এনাউন্স করে তারা বাজারে আনতে যাচ্ছে ১৬ কোরের প্রথম জেনারেশনের রাইজেন থ্রেডরিপার সিপিউ যার দাম ছিল ইন্টেলের ১৬ কোরের কাউন্টার পার্টের অর্ধেকের থেকেও কম। ফাস্ট ফরওয়ার্ড টু ২০১৯ সাল। যখন ইন্টেল তাদের মেইনস্ট্রিম হাই এন্থুজিয়াস্ট প্ল্যাটফর্মে ১৮ কোরের থেকে বেশি দিতে দ্বিধা বোধ করছে এবং তাদের ২০ কোর ও অধিক কোরের সিপিউ সিরিজকে জিওন সিরিজের মধ্যেই সীমাবদ্ধ রাখছে তখনই এ এম ডি ঘোষণা করল তারা মেইনস্ট্রিম ডেস্কটপ প্ল্যাটফর্মে আনতে যাচ্ছে ৭ ন্যানোমিটার আর্কিটেকচারে তৈরি করা ৬৪ কোরের থ্রেডরিপার সিপিউ।

৬৪ কোরের থ্রেডরিপার সিপিউ স্যাম্পল

প্রথম জেনারেশনে ১৬ কোর আনলেও ২য় জেনারেশনে ১২ ন্যানোমিটার আর্কিটেকচার ব্যবহার করে সেই কোর কাউন্টকে দিগুণ করতে সক্ষম হয় এ এম ডি। অর্থাৎ আমরা পাই ৩২ কোরের সিপিউ যার লঞ্চ দাম ছিল ১৯৫০ ডলার। ঠিক সেই দামে ইন্টেলের ১৮ কোরের সিপিউ পাওয়া যেত। এরপর যখন আমরা ৩য় জেনারেশনের রাইজেন থ্রেডরিপার নিয়ে জল্পনা কল্পনা করছি তখনি একজন বিশস্ত লিকের কাছ থেকে খবর পাওয়া গেল যে এ এম ডি ২৪ কোর থেকে থার্ড জেনারেশন থ্রেডরিপার সিপিউ আনবে যা ৬৪ কোর পর্যন্ত যাবে।

আমরা হয়ত এই খবর বিশ্বাস করতাম না, কিন্তু ইতিমধ্যেই ৬৪ কোর থ্রেডরিপারের স্যাম্পলের ছবি আমরা দেখে ফেলেছি (Source: Igor’s Lab) যা থেকে প্রমাণিত হয় যে এ এম ডি সত্যিই ৬৪ কোরের থ্রেডরিপার বাজারে আনতে পারে। এমনটি হলে ইন্টেল তাদের Xeon এবং X সিরিজের সিপিউতে বেশ বড় ধরণের মার্কেট শেয়ার হারাতে পারে। তবে সিপিউগুলো কত দামে লঞ্চ হবে সেটি সম্পর্কে এখনো কিছু জানা যায় নি। কিছু দিন পরেই অফিসিয়াল এনাউন্সমেন্ট আসলে আপনাদের বিস্তারিত জানাতে পারব।

রাইজেন থার্ড জেনারেশন থ্রেডরিপার সম্ভাব্য স্পেসিফিকেশন:

Model Core/Thread Count Base Clock Speed Boos Clock Speed TDP MSRP
Ryzen 9 3960X 24/12 TBC TBC ~250W TBC
Ryzen 9 3970X 32/64 TBC TBC ~250W TBC
Ryzen 9 3980X 48/96 TBC TBC ~280W TBC
Ryzen 9 3990X 64/128 TBC TBC ~280W TBC