আর মাত্র ১০ দিন পরেই শুরু হচ্ছে কম্পিউটেক্স ২০১৯। ইতিমধ্যে বেশ কিছু কোম্পানি তাদের নতুন প্রোডাক্টের পসরা নিয়ে প্রস্তুতি নিচ্ছে আর মাঝে মধ্যে তাদের ফ্যানদেরও জানিয়ে দিচ্ছে আগামি জুন মাস থেকে ২০২০ সালের মে মাস পর্যন্ত কি কি প্রোডাক্ট তারা আশা করতে পারে। ইতিমধ্যে বিভিন্ন মাদারবোর্ড পার্টনাররা তাদের নতুন এ এম ডির থার্ড জেনারেশন রাইজেনের জন্য নতুন X570 মাদারবোর্ড এনাউন্স করলেও কিছুটা সারপ্রাইজিংলি ASRock এনাউন্স করল নতুন দুটি ইন্টেল ৯ম জেনারেশনের Z390 মাদারবোর্ড। একটি হচ্ছে ASRock Z390 Phantom Gaming 7 এবং অপরটি ASRock Z390 Phantom Gaming X মাদারবোর্ড।

ASRock Z390 Phantom Gaming 7

অনেকটা প্রথমবারের মত আমরা ASRock এর কোন মাদারবোর্ডে কালো রঙের থিম দেখতে যাচ্ছে। তবে কালোর মধ্যে হালকা ধুসর, সিলভার এবং লাল কালারের সমন্বয় মাদারবোর্ডটিকে স্লিক লুক দিয়েছে। কিন্তু ট্রেন্ড বজায় রেখে আই/ও হিটসিংক ও চিপসেট হিটসিংক কভারের উপর দেয়া হয়েছে আরজিবি লাইটিং সমৃদ্ধ লোগো যাকে নিজস্ব লাইটিং কন্ট্রল সফটওয়্যার দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়া যারা আরজিবি লাইটিং পছন্দ করেন তাদের জন্য বেশ ভালো সংখ্যক আরজিবি হেডার দেয়া আছে।

যেহেতু প্রিমিয়াম গেমিং মাদারবোর্ড তাই আই/ও শিল্ড ইন্টিগ্রেট করে দেয়া হয়েছে। পাওয়ার ডেলিভারির জন্য আছে Digital PWM, 10 Phase VRM আর তার সাথে Nichikon 12K Black Caps, 60A Chokes এবং 50A Dr.MOS যা DDR4 র‍্যামকে ৪৩০০ মেগাহার্টজ পর্যন্ত ওভারক্লক করতে সক্ষম। এছাড়াও এতে আছে ডুয়াল ল্যান পোর্ট যাদের মধ্যে একটি 2.5Gb Dragon RTL8125AG এবং অপরটি 1Gb Intel I219V পোর্ট।

ASRock Z390 Phantom Gaming X

এই স্পেসিফিক মডেলটি হচ্ছে কোম্পানিটির একেবারেই প্রিমিয়াম লেভেলের মাদারবোর্ড। আগের মডেলটির প্রায় সব ফিচারই এতে রয়েছে। তার সাথে আরো নতুন কিছু ফিচার যুক্ত হয়েছে। এই মাদারবোর্ড আছে ASRock এর ভাষ্যমতে ‘Heatsink Armor’ এবং মেটাল ব্যাকপ্লেট।

পাওয়ার ডেলিভারিও আপগ্রেড করা হয়েছে এই মাদারবোর্ডে। এর মধ্যে পাওয়া যাবে উন্নত মানের Digital PWM, 14 Phase VRM যাতে আছে Nichikon 12K Black Caps, 60A Chokes, এবং 50A Dr.MOS। এই মাদারবোর্ডে পাওয়া যাবে M.2 হিটসিংক যা ফুল লোডে এস এস ডিকে ঠান্ডা রাখতে সহায়তা করবে। এছড়াও এই মাদারবোর্ডই হবে কারেন্ট মার্কেটের প্রথম মাদারবোর্ড যাতে থাকবে 802.11ax নেটওয়ার্ক সাপোর্ট যা আগের ac ভার্শনগুলো হতে বেশি স্পীড দিতে সক্ষম হবে।

Price & Availability In Bangladesh

আশা করা যাচ্ছে দুটি মাদারবোর্ডই বাংলাদেশে পাওয়া যাবে জুন মাসের শেষের দিক হতে। বাংলাদেশে ASRock এর সকল পণ্যের ডিস্ট্রিবিউটর Star Tech & Engineering। যে কোন প্রয়োজনে যোগাযোগ করুন তাদের সাথে।

কম্পিউটেক্স নিয়ে আরো খবর পড়তে ক্লিক করুন