একটি নোটবুকে ডুয়াল ডিসপ্লে ফিচারটি সাধারণ মানুষের কাছে কিছুটা অদ্ভুদ লাগলেও ধীরে ধীরে মানুষের কাছে গ্রহণযোগ্য করে তুলেছে নোটবুক নির্মাতা কোম্পানিগুলো। আর ইনোভেশনের দিক দিয়ে আসুস সব সময়ই সবার থেকে এগিয়ে থাকে। যখনি ভাববেন একটি নির্দিষ্ট সেক্টরে আর কোন উন্নতি করা যাচ্ছে না, তার সাথে সাথেই হাজির আসুসের নতুন প্রোডাক্ট। ইনোভেশনের সেই ধারাকে আরো উপরে নিয়ে যেতে আসুস তাদের কম্পিউটেক্স ইভেন্টে এনাউন্স করল দুটি ফুল সাইজ ডিসপ্লে সমৃদ্ধ ASUS Zenbook Pro Duo নোটবুক সিরিজ।

ASUS Zenbook Pro Duo এর মূল আকর্ষণীয় ফিচার হচ্ছে তার ডুয়াল ডিসপ্লে কনফিগারেশন। মেইন ডিসপ্লে হিসেবে দেয়া হয়েছে ১৫.৬ ইঞ্চির 4K রেজোল্যুশনের HDR সাপোর্টেড OLED ডিসপ্লে যা এর আগে কোন মেইনস্ট্রিম নোটবুকে দেখা যায় নি। ডিসপ্লেটি হচ্ছে 100% DCI-P3 কালার গামুট সমৃদ্ধ এবং এর কন্ট্র্যাস্ট রেশিও হচ্ছে ১০০০০০ঃ১। যেহেতু OLED ডিসপ্লের সাথে এমন সব ফিচার পাচ্ছেন তাই আশা করছি এটির কালার ভাইব্রেন্স এবং একুরেসি কেমন হবে তা আপনাদের আলাদা করে বলতে হবে না।

Zenbook Pro Duo এর সেকেন্ডারি ডিসপ্লেটি দেয়া হয়েছে কীবোর্ডের উপরের অংশে যেখানে সাধারণত স্পীকার বা খালি জায়গা থাকে। সেকেন্ডারি ডিসপ্লের রেজোল্যুশনও হচ্ছে 4K এবং তা কাজ করবে প্রথম ডিসপ্লের সাথে সিমলেসলি। অর্থাৎ, মাল্টিটাস্কিং এর জন্য এটি হচ্ছে একেবারেই পারফেক্ট।

মাল্টিটাস্কিঙ্গের কথা যখন উঠলই তখন এটি বলে নেয়া ভালো যে সেকেন্ডারি ডিসপ্লেকে আপনি বিভিন্নভাবে ব্যবহার করতে পারবেন। আপনি একটি এপ্লিকেশন যেমন ডকুমেন্টকে ডুয়াল ডিসপ্লের পুরো অংশ জুড়ে রাখতে পারেন। বা ধরুন আপনি প্রোগ্রামিং বা এনিমেশনের কোন কাজ করছেন প্রাইমারি ডিস্প্লেতে, সেকেন্ডারি ডিসপ্লেটি থাকতে পারে আপনার মিউজিক বা ইউটিউব প্লেলিস্ট ব্রাউজ করার জন্য। মাল্টিটাস্কিঙ্গের পসিবল কম্বিনেশন হচ্ছে সীমাহীন।

তবে Zenbook Pro Duo মডেল তাদের স্লিম এন্ড স্টাইলিশ Zenbook সিরিজের অন্তর্গত হলেও স্পেসিফিকেশনে কোন প্রকার কার্পণ্য করেনি আসুস। সিপিউ হিসেবে দেয়া হয়েছে ইন্টেলের ৯ম জেনারেশনের আট কোর এবং ১৬ থ্রেডের i9 প্রসেসর এবং কিছুটা মডিফাইড RTX 2060 জিপিউ। হেভি ডিউটি কম্পোনেন্ট দেয়া হলেও খেয়ালে রাখতে হবে এটি টার্গেট করা হয়েছে সম্পূর্ণ কন্টেন্ট ক্রিয়েটরদের দিকে। তাই, এটির দাম বেশ কিছু ROG নোটবুকের থেকে অনেকখানি বেশি হবে। এছাড়া, ওয়্যারলেস কানেক্টিভিটির জন্য আছে Wi-Fi 6 এবং আরো রয়েছে থান্ডারবোল্ট টাইপ সি সাপোর্ট।

বাংলাদেশে কবে নাগাদ Zenbook Pro Duo আসবে বা এর দাম কত হবে তা নিয়ে এখনো কিছু বলা যাচ্ছে না। তবে বাংলাদেশে আসা মাত্রই এটি নিয়ে আপনাদের সকল তথ্য জানানো হবে।