পিসিবিল্ডারবিডি ওয়েবসাইটে এই প্রথম একটু আলাদা টপিক নিয়ে লিখছি। সবসময় ইন্টারনেট নিয়ে আমরা পড়ে থাকলেও আমাদের গুরুজনরা কিন্তু আমাদের মতো পাবজি, ফেসবুক, ইন্সট্রা আর টিকটক নিয়ে থাকেন না। আবার এমনটা যে আমাদের সকল বয়সের কাছে টেকনোলজি পৌছায়নি। টেকনোলজি সবার কাছেই গিয়েছে এবং সবাইই টেকনোলজির সুবিধা নিচ্ছেন। কিন্তু এক এক জনের কাছে টেকনোলজি এক এক রকম ভাবে সেবা দিয়ে যাচ্ছে। যেমন আমাদের বাবা কিংবা গুরুজনরা আমাদের মতো অনলাইন গেমস, ফেসবুকিং না করে অনলাইনে নিউজ দেখছেন, নিউজপেপার পড়ছেন, ব্লগ ঘাঁটছেন। মাঝে মাঝে জব পোর্টালগুলোতে আর ইউটিউবেও ঢুঁ মেরে আসছেন। আর সেখান থেকেই আজকের এই পোষ্টের আইডিয়াটা মাথায় এলো।

অনলাইনে নিউজ পড়াটা কোনো ঝামেলার কিছু নয়। বিশেষ করে বাংলাদেশের সবথেকে জনপ্রিয় নিউজপেপারের নাম হচ্ছে প্রথম আলো। আর গুগলে গিয়ে নিউজ জাতীয় কোনোকিছু লেখারও আপনার প্রয়োজন নেই । জাস্ট বাংলায় কিংবা ইংরেজিতে প্রথম আলো লিখে গুগল করলেও আপনার কাছে প্রথম আলোর ওয়েবসাইটটি সবার আগে রেজাল্টে চলে আসবে। কিন্তু আপনি যদি হার্ডকোর নিউজপেপার রিডার হয়ে থাকেন বা দেশের প্রায় সবগুলো নিউজপোর্টালগুলোকে নিয়মিত ফলো করার প্রয়োজন হয় তাহলে কিন্তু আপনাকে প্রতিদিনই গুগলে all bangla newspaper, all bangla newsportal ইত্যাদি লিখে সার্চ দিতে হবে! আর আপনারই কস্ট দূর করার জন্য আমি আজ নিয়ে এলাম বাংলাদেশের এবং কলকাতার প্রায় সকল একটিভ অনলাইন নিউজপোর্টালের কমপ্লিট লিস্ট নিয়ে। তো চলুন দেরি না করে দেখে নিন দেশে কোন কোন নিউজপোর্টালগুলো এখন সচল রয়েছে:

  1. প্রথম আলো

বাংলাদেশে নিউজ পেপার নিয়ে বলতে গেলে সবার আগেই এমনিতেই প্রথম আলোর নাম চলে আসে। দেশে সবথেকে জনপ্রিয় এবং বহুল পঠিত নিউজ পেপার হচ্ছে এই প্রথম আলো। এমনকি ডিজিটাল মিডিয়াতেও বাংলা নিউজ পোটার্লের জনপ্রিয়তার শীর্ষে রয়েছে প্রথম আলো ওয়েবসাইটটি। ২০১৮ সালের ন্যাশনাল মিডিয়া সার্ভে থেকে জানা যায় যে বাংলাদেশে প্রতিদিন প্রায় ৬০ লাখের বেশি মানুষ প্রথম আলোর কাগজের প্রিন্ট পেপারটি পড়ে থাকেন। আর প্রথম আলোর অনলাইন পোর্টালটিও বিশ্বব্যাপী সবথেকে বেশি একসেস হওয়া বাংলা নিউজ পোটার্লের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে।

প্রথম আলো কে ফাউন্ড করা হয় ১৯৯৮ সালের ৪ নভেম্বর । প্রথম দিকে নিউজ পেপারটি দৈনিক ৪২ হাজার কপি ছাপা হতো। সেখান থেকে পরবর্তীতে চট্টগ্রাম এবং বগুড়াতে প্রেস ফ্যাক্টরি করার পর ২০১৪ সালের হিসেব অনুযায়ী পেপারটি প্রতিনিয়ত ৫ লাখ কপি প্রিন্ট করা হয়ে থাকে। আর প্রথম আলোর নিজস্ব হিসেব অনুযায়ী বর্তমানে প্রতিদিন কাগজ এবং অনলাইন পোর্টাল মিলিয়ে টোটাল 7.6 Million (৭৬ লাখ) মানুষ প্রতিদিন প্রথম আলো পড়ছেন।
আর প্রথম আলোর অনলাইন পোর্টালটি বিশ্বে ১ নম্বর বাংলা ওয়েবসাইট হিসেবে নিজের স্থান ধরে রেখেছে। প্রতিদিন বিশ্বের প্রায় ২০০টির বেশি দেশ থেকে প্রায় ১.৬ মিলিয়ন (১৬ লাখ) মানুষ প্রথম আলোর অনলাইন পোর্টালটি চেক করছেন। আর প্রতিমাসে সাইটটিতে প্রায় ৬০ মিলিয়ন (৬ কোটি) পেজ ভিউ হয়ে থাকে। আর অন্যদিকে প্রথম আলোর e-paper সাইটিও বাংলাদেশের ১ নম্বর ই-পেপার ওয়েবসাইট আর এটিই একমাত্র Pay-to-view ইপেপার সাইট ।

2. ইত্তেফাক

প্রথম আলোর পড়েই বাংলাদেশে নিউজ পেপার বলতেই নাম আসে ইত্তেফাকের! আর কেন হবেই না! কারণ দেশের সবথেকে পুরোনো নিউজ পেপার হচ্ছে এই দৈনিক ইত্তেফাক। দৈনিক সংষ্করণটি ডিসেম্বর ২৪, ১৯৫৩ সালে আর সাপ্তাহিক আর ফাউন্ড করা হয় ডিসেম্বর ২৪, ১৯৪৯ সালে! মানে ভাষা আন্দোলনের আগে থেকেও এই ইত্তেফাক পত্রিকাটি প্রকাশিত হয়ে আসছে!

১৯৪৯ সালে সাপ্তাহিক ভাবে ইত্তেফাক যাত্রা শুরু করে। এর ফাউন্ডার এবং পাবলিশাররা ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ও ফাউন্ডার এবং স্বর্ণলোক। পরবর্তী Anti-Pakistan য়ে নিজের অবস্থান শক্ত জানার পর কলকাতা ভিক্তিক দৈনিক ইত্তেহাদের এডিটর তোফাজ্জেল হোসেন কে ইত্তেফাকের এডিটর হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরবর্তী আইনী জটিলতার পর তোফাজ্জেল হোসেন মানিক মিয়া ইত্তেফাকের লাইসেন্স পান এবং এর দৈনিক ভার্সনটি চালু করেন। তোফাজ্জেল হোসেন ১৯৬৯ সালে মৃত্যুবরণ করার পর পত্রিকাটি উনার দুই ছেলে মইনুল হোসেন এবং আনোয়ার হোসেন মিলে পরিচালনা করছেন। অনলাইন পোর্টালে অনলাইন এডিশনের পাশাপাশি e-Paper এডিশন ও রয়েছে এবং আপনি ফ্রি তেই এটায় একসেস করতে পারবেন। কোনো প্রকার সাবস্ক্রিপ্টশন সিস্টেম এখানে উপস্থিত নেই।

3. সমকাল

আমাদের আজকের অল বাংলা অনলাইন নিউজ পোর্টালের ৩য় স্থানে রয়েছে দৈনিক সমকাল। পত্রিকাটি ২০০৫ সালের ৩১ মে তে তার যাত্রা শুরু করে। মাত্র ২ বছরের মাথাতেই ২০০৭ সালে দৈনিক পত্রিকাটি ২ লাখ কপি বিক্রি হতো। আর অনান্য লিডিং বাংলা পত্রিকার মতোই সমকালেরও রয়েছে নিজস্ব অনলাইন পোর্টাল। এখানে বাংলার পাশাপাশি ইংরেজি অক্ষরেরও ব্যবস্থা রাখা হয়েছে। আর ফ্রি তে E-paper এডিশনও পড়ার ফিচার রয়েছে এতে।
সমকালের যাত্রা সম্প্রতিক হলেও এর যাত্রাটি কিন্তু সহজ হয়নি। প্রকাশনার শুরু থেকেই পত্রিকার সাংবাদিকরা বিভিন্ন অসুবিধা, হুমকি ও ক্ষয়ক্ষতির সম্মুখিন হতে থাকেন। ২০০৫ সালে সমকালের ফরিদপুরের চিফ সাংবাদিক গৌতম দাস খুন হন, ২০০৬ সালে ক্ষমতাসীন দলের ক্যাডারদের হাতে সমকালের রাজশাহী অফিসের হামলা চালানো হয়েছিলো।

4. জনকণ্ঠ

দৈনিক জনকণ্ঠের অনলাইন নিউজ পোর্টালটি রয়েছে আমাদের আজকের লিস্টের ৪র্থ স্থানে। পত্রিকাটি ১৯৯৩ সালের ২১ ফেব্রুয়ারী এর যাত্রা শুরু করে। উল্লেখ্য যে ১৯৯৯ সালে বাংলাদেশ আর্মি দৈনিক জনকণ্ঠের হেড অফিসে একটি ল্যান্ডমাইনকে ডিফিউজ করেছিলেন, তখনকার সময়ের ইসলামিক জঙ্গী সংঘটনের সদস্যরা উক্ত ল্যান্ডমাইন সেখানে দিয়ে যায় বলে জানা গিয়েছে। অনান্য লিডিং পত্রিকার মতো জনকণ্ঠেরও রয়েছে অনলাইন পোর্টাল। আর এখানে ই-পেপার এডিশনও আপনি পেয়ে যাবেন।

5. নয়া দিগন্ত

মাত্র ২ বছরের অনলাইন আর্কাইভ, ই-পেপার এডিশন আর ইংরেজি আর বাংলা অনলাইন পোর্টাল দিয়ে নয়া দিগন্ত রয়েছে আমাদের আজকের অল বাংলা নিউজ পোর্টাল পোষ্টের ৫ম লিস্টে। পত্রিকাটি ২০০৪ সালের ২৫ অক্টোবরে এর যাত্রা শুরু করে আর ২০১৮ সালের হিসেব অনুযায়ী পত্রিকাটি প্রতিদিন প্রায় ৯০ হাজার ৬৫০ কপি প্রিন্ট করে থাকে।

6. কালের কণ্ঠ

 

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় দৈনিক পত্রিকাগুলোর একটি হচ্ছে কালের কণ্ঠ। পত্রিকাটি বসুন্ধরা গ্রুপের একটি সহপ্রতিষ্ঠান East-West মিডিয়া গ্রুপের একটি সংস্থা হিসেবে পরিচিত। এই গ্রুপটি কালের কণ্ঠ ছাড়াও বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান , নিউজ২৪, রেডিও ক্যাপিটাল এবং বাংলানিউজ২৪ পরিচালনা করে থাকে। কালের কণ্ঠ পত্রিকাটি যাত্রা শুরু করে ২০১০ সালের ১০ জানুয়ারী। মাত্র ১০ বছর বয়সী এই পত্রিকাটি প্রকাশনার প্রথম বছরেই জনপ্রিয়তা লাভ করে ফেলে। ২০১০ সালেই দৈনিক পত্রিকাটি ২ লাখ ৮০ হাজারের বেশি কপি বিক্রি করতে সক্ষম হয়! কালের কণ্ঠের অনলাইন পোর্টালে দৈনিক পত্রিকার ই-পেপার এডিশন ফ্রিতেই আপনি পেয়ে যাবেন।

7. যায়যায়দিন

১৯৮৪ সালে যাত্রা শুরু করা এই পত্রিকাটি বিভিন্ন সময় বিভিন্ন রাজনৈতিক সমস্যায় জড়িয়েছিলো। পত্রিকাটি প্রথমে প্রকাশিত এবং এডিটর হিসেবে ছিলেন দেশের বিখ্যাত সাংবাদিক শফিক রহমান। কিন্তু ২০০৮ সালে সামরিক সরকারের বিরুদ্ধে যাবার জন্য পত্রিকাটির এডিটরশীপ হারান তিনি। এদিকে ২০০৬ সাল পর্যন্ত পত্রিকাটি সাপ্তাহিক হিসেবে প্রকাশিত হবার পর দৈনিক হিসেবে প্রকাশিত হতে থাকে। মাঝে ১৯৯১ সাল পর্যন্ত ততকালিন সামরিক শাসক মরহুম হুসাইন মোহাম্মদ এরশাদের দ্বারা পত্রিকাটি ব্যান ছিলো।

8. আমাদের সময়

আমাদের সময় পত্রিকাতেও রয়েছে স্ক্যান্ডালের ছোঁয়া। ২০০৩ সালে নাঈমুল ইসলাম খান এর অধীনে পত্রিকাটি যাত্রা শুরু করলেও পরবর্তীতে ২০১২ সালে কোর্ট অর্ডারের মাধ্যমে তাকে প্রধানের পদ থেকে সরিয়ে নেওয়া হয়। অনান্য পত্রিকার মতোই এদেরও রয়েছে একটি অনলাইন পোর্টাল। সেখান পুরোনো আকার্ইভ সহ পেয়ে যাবেন ই-পেপার সেকশনটি।

9. বাংলাদেশ প্রতিদিন

আমাদের আজকের লিস্টের ৯বম স্থানে রয়েছে দৈনিক বাংলাদেশ প্রতিদিন। ২০১০ সালে পত্রিকাটি প্রথম প্রকাশিত হয়েছিলো। দেশে প্রকাশিত প্রায় ৩৪৫টি পত্রিকার মধ্যে বাংলাদেশ প্রতিদিন টপ ১০ লিস্টের মধ্যেই রয়েছে, এর জনপ্রিয়তার জন্য। অনান্য পত্রিকার মতোই বাংলাদেশ প্রতিদিনের রয়েছে নিজস্ব আলাদা অনলাইন নিউজ পোর্টাল এবং সেখানে বিনামূল্যেই আপনি ই-পেপার সংস্করণটি প্রতিদিনই ভিজিট করতে পারবেন।

10. ইনকিলাব

দেশের অন্যতম পুরোনো দৈনিক নিউজ পেপারের মধ্যে অন্যতম একটি হচ্ছে দৈনি ইনকিলাব। ১৯৮৬ সালে যাত্রা শুরু করা এই পত্রিকাটিরও রয়েছে নিজস্ব অনলাইন নিউজ পোর্টাল সেখানে পাবেন ফ্রিতেই পত্রিকাটির দৈনিক ই-পেপার সংস্করণটি ভিজিটের সুবিধা।

11. মানবজমিন

টেবিলাকারের পত্রিকার মাঝে বাংলাদেশে সবথেকে জনপ্রিয় হচ্ছে দৈনিক মানবজমিন। আর বলা চলে যে দেশের প্রথম এবং সবথেকে পঠিক tabloid দৈনিক পত্রিকা হচ্ছে এই মানবজমিন। এছাড়াও এর অনলাইন পোর্টালেও মাসে প্রায় ১ কোটির বেশি পেজ ভিউ হয়ে থাকে। এছাড়াও প্রতিমাসে বিশ্বের ১৮৯ দেশ থেকে পত্রিকাটির অনলাইন পোর্টালে ১.৬ মিলিয়ন ভিজিটর (১৬ লাখ) নিয়মিত পত্রিকাটি পড়ে থাকে। দেশের এই পত্রিকাটির বিদেশেও বেশ সুনাম রয়েছে। FIFA, UEFA, English Premier League এর সাথে পত্রিকাটির boast credentials এবং affiliations রয়েছে। এছাড়াও Sony Pictures, Warner Bros এর সাথেও এর পার্টনারশীপ রয়েছে।

12. সংগ্রাম

১৯৭০ সালে প্রতিষ্ঠা হওয়া এই পত্রিকাটি ততকালিন বাংলাদেশ জামাত-ই-ইসলামী রাজনৈতিক সংঘঠনটি প্রকাশ করে। আর এখন পর্যন্ত পত্রিকাটির মালিকানা তাদের কাছেই রয়েছে। পত্রিকাটির অনলাইন পোর্টালে ঘেঁটে কোনো ই-পেপার ফিচার পাওয়া যায় নি।

13. ভোরের কাগজ

দেশের অন্যতম পুরোনো এবং জনপ্রিয় দৈনিক পত্রিকা ভোরের কাগজ রয়েছে আমাদের লিস্টের ১৩নং স্থানে। পত্রিকাটি যাত্রা শুরু করে ১৫ ফেব্রুয়ারী, ১৯৯২ সালে। অনান্য লিডিং জাতীয় পত্রিকার মতো ভোরের কাগজেরও রয়েছে নিজস্ব অনলাইন পোর্টাল আর সেখানে ফ্রি তেই ই-পেপার সংষ্করণটি আপনি পড়ে নিতে পারবেন।

14. যুগান্তর

দেশের আরেকটি জনপ্রিয় এবং বহুল পঠিত দৈনিক পত্রিকাগুলোর মধ্যে একটি হচ্ছে যুগান্তার। পত্রিকাটি ১৯৯৯ সালে যাত্রা শুরু করে। পত্রিকাটি Jamuna Group এর আন্ডারে পরিচালিত হয়ে থাকে। পত্রিকাটি বর্তমানে দৈনিক ৩ লাখের বেশি কপি বিক্রি করে থাকে। আর অনান্য লিডিং পত্রিকাগুলোর মতোই দৈনিক যুগান্তরেরও নিজস্ব অনলাইন পোর্টাল রয়েছে। আর সেখানে বিনামূল্যেই প্রতিদিনের পত্রিকাটি পড়ে নিতে পারবেন আপনি।

15. সংবাদ

দেশের অন্যতম পুরোনো দৈনিক পত্রিকা হচ্ছে সংবাদ। পত্রিকাটি সেই ১৯৫১ সালের মে মাসে যাত্রা শুরু করে। শুরু দিকে এর মালিকানা ছিলো নাসিরুদ্দিন আহমেদ এর কাছে এবং পত্রিকাটির প্রথম এডিটর ছিলেন খায়রুল কবির। ১৯৫০ এবং ১৯৬০ এর দশকে পত্রিকাটি Anti-Pakistan মুভমেন্টর এর উপর বেশ সচল ছিলো, আর ১৯৭১ সালে পত্রিকাটির অফিস এবং প্রিন্টিং প্রেসগুলো পাকিস্তানি মিলিটারিরা হামলা করে গুড়িয়ে দেয়। অনান্য সব পত্রিকার মতোই এটাও রয়েছে নিজস্ব অনলাইন পোর্টাল। তবে ওয়েবসাইটে খুঁজে ই-পেপার সেকশন পাওয়া যায় নি।

এই ছিলো দেশের লিডিং পত্রিকাগুলো এবং তাদের অনলাইন পোর্টাল লিস্ট। আপনি শুধু নামের উপর ক্লিক করলেই উক্ত পত্রিকাগুলোর ওয়েবসাইটে রিডাইরেক্ট হয়ে যাবেন। এখন দেশের অনান্য অনলাইন পোর্টালগুলো সংক্ষেপে তুলে ধরা হলো:

16. গণকণ্ঠ

দেশের আরেকটি দৈনিক পত্রিকা হচ্ছে গণকন্ঠ। পত্রিকাটি ১৯৭২ সাল থেকে যাত্রা শুরু করে। আর এদেরও রয়েছে নিজস্ব অনলাইন পোর্টল যেখানে ই-পেপারেরও ফিচার রাখা হয়েছে।

17. বাংলাদেশ জার্নাল

এটা কোনো দৈনিক বা সাপ্তাহিক পত্রিকা নয়। এটাকে আপনি অনলাইন পত্রিকা বা অনলাইন পোর্টাল বলতে পারেন। বর্তমানে কাগজের পত্রিকার চাইতে অনলাইন পত্রিকাতে লোকজন বেশি ইন্টারেস্ট দেখিয়ে থাকে। কারণ এতে ফিজিক্যাল কোনো কাগজের ব্যবহার নেই এবং কোনো প্রকারের টাকা পয়সা খরচের চিন্তা থাকে না। ইন্টারনেট আছে এমন যেকোনো ডিভাইস থেকেই আপনি এইসকল নিউজ ওয়েবসাইটে আপনি ভিজিট করতে পারবেন। বাংলাদেশ জার্নাল এ বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনও আপনি পেয়ে যাবেন।

18. বণিক বার্তা

দেশের আরেকটি দৈনিক পত্রিকা হলো বণিক বার্তা। এদেরও নিজস্ব অনলাইন নিউজ পোর্টাল রয়েছে তবে এখানে ই-পেপার খুঁজে পায় নি।

19. আমাদের অর্থনীতি

দেশের আরেকটি দৈনিক পত্রিকা হচ্ছে আমাদের অর্থনীতি। নামে অর্থনীতি থাকলেও দেশের অর্থনীতি ছাড়াও প্রায় সকল বিষয় নিয়েই সকল খবর এই পত্রিকায় পেয়ে যাবেন। আর অনলাইন র্পোটালও রয়েছে এর তবে সেখানে ই-পেপার সেকশন নেই।

20. ভোরের ডাক

দেশের অন্যতম একটি জনপ্রিয় নিউজ পেপার হচ্ছে দৈনিক ভোরের ডাক, আর ভোরের ডাক রয়েছে আমাদের আজকের লিস্টের ২০ তম স্থানে। আর এটারও রয়েছে নিজস্ব অনলাইন পোর্টাল। তবে এখানেও ই-পেপার সেকশনটি আমি খুঁজে পাইনি (পরে অবশ্য পেয়েছি বটে! হাহাহা)

21. দিনকাল

আমাদের লিস্টের ২১তম স্থানে রয়েছে দৈনিক দিনকাল। এটা কোনো অনলাইন ভিক্তিক পত্রিকা নয় তবে অনান্য পত্রিকার মতো দিনকালেরও রয়েছে অনলাইন পোর্টাল । আর লিডিং পত্রিকা না হলেও এখানে এসেও আপনি ই-পেপার ফিচারটি পেয়ে যাবেন।

22. মানবকণ্ঠ

জনকণ্ঠ, কালের কণ্ঠ ইত্যাদি কণ্ঠের মতো দৈনিক মানবকণ্ঠও রয়েছে আমাদের আজকের লিস্টে। আর অনান্য পত্রিকার মতো এখানে আপনি তাদের নিজস্ব অনলাইন পোর্টালটি পেয়ে যাবেন। আর ই-পেপার ফিচারটিও এখানে থাকছে।

23. আলোকিত বাংলাদেশ

লিস্টে রয়েছে আলোকিত বাংলাদেশ। এটি একটি দৈনিক পত্রিকা। তবে অনেকের কাছে এই পত্রিকাটি অজানা হতে পারে। তবে অজানা অচেনা হলেও এই পত্রিকারও রয়েছে । আর তাদের ওয়েবসাইটে পত্রিকাটির নিয়মিত ই-পেপার সংস্করণও পেয়ে যাবেন।

24. জাগরণ

লিস্টে রয়েছে দৈনিক জাগরণ। এই পত্রিকারও রয়েছে অনলাইন পোর্টাল সেখানে নিয়মিত আপডেটেড নিউজগুলো আপনি পেয়ে যাবেন। একই সাথে জাগরণের কাগজের ভার্সনের ই-পেপার সংষ্করণও আপনি বিনামূল্যে পেয়ে যাবেন। একবার সাইট থেকে ঢুঁ মেরে আসতে পারেন।

25. দেশ রুপান্তর

দেশের আরেকটি পত্রিকা হলো দেশ রূপান্তর। যদিও এটি দৈনিক পত্রিকা নয় তবে এর ওয়েবসাইট থেকে আপনি নিয়মিত সর্বশেষ দেশ-বিদেশের খবর জেনে নিতে পারবেন। দেশসহ বিশ্বের লাইভ করোনা আপডেটও এই সাইটে দিয়ে রাখা হয়েছে। এছাড়াও এদের নিজস্ব অনলাইন পোর্টালে ই-পেপার সংষ্করণ বিনামূল্যে ভিজিটের জন্য দিয়ে রাখা হয়েছে। সাইটটি ভিজিট করে আসতে পারেন।

26. সময়ের আলো

দেশের আরেকটি দৈনিক পত্রিকা “সময়ের আলো” রয়েছে আমাদের আজকের লিস্টে। এদের অনলাইন পোর্টালে গিয়ে দেখা মেললো একটি ভিন্ন ধর্মী ডিজাইনের। ওয়েবসাইটে নিউজগুলোর হেড ইমেজে সরাসরি পত্রিকার স্ক্রিণশট দিয়ে রাখা হয়েছে, যা একটি ইউনিক ডিজাইনের মতো দেখতে। আর তাদের অনলাইন পোর্টালে পেপারের বিনামূল্যে ই-পেপার সংষ্করণটি ভিজিটের ব্যবস্থাও রাখা হয়েছে।

27. আজকালের খবর

ই-পেপার, ফটোগ্যালারি, আর্কাইভ এবং লেটেস্ট নিউজ নিয়ে দৈনিক আজকালের খবর এর অনলাইন সাইটটি রয়েছে আমাদের আজকের লিস্টের ২৭ তম স্থানে। ওয়েবসাইটে দেশের জেলা ভিক্তিক অনলাইন লেটেস্ট ব্রাউজিং সিস্টেম থাকায় আপনি দেশের নিদির্ষ্ট কোনো জেলার খবর পড়তে চাইলে সেটা সহজেই এক ক্লিক চোখ বুলিয়ে নিতে পারবেন।

28. আজকের পত্রিকা

“সময় ও জীবনের সঙ্গী” ট্যাগ লাইন নিয়ে আজকের পত্রিকা সাইটি রয়েছে আমাদের লিস্টের ২৮তম স্থানে। নামে পত্রিকা থাকলেও এটা কিন্তু কোনো পত্রিকা নয় বরং এটি হচ্ছে একটি অনলাইন নিউজ পোর্টাল। তবে কাগজের পত্রিকার থেকে অনলাইন পত্রিকার মূল সুবিধা হলো দেশ-বিদেশের যেকোনো খবর সবার আগে অনলাইনেই আপডেটেড হয়ে থাকে। কাগজের পত্রিকায় আপনি আগের দিনের ভোররাতে ছাপার আগপর্যন্ত খবরগুলো ছাপা হয়ে থাকে।

29. আমার সংবাদ

দেশের আরেকটি অনলাইন নিউজ পোর্টাল হচ্ছে আমার সংবাদ। সাইটটিতে ঢুকে প্রথমে সেটাই মনে হতে পারে আপনার ; আমারও সেটাই মনে হয়েছিলো। কারণ এই পত্রিকাটির নাম আমি আজ এই প্রথম শুনলাম। সাইটে ঢুকে উপরের ডানে লাল রংয়ের ই-পেপার সেকশনটি না থাকলে জানাই হতো না যে এটি মূলত একটি কাগজের পত্রিকার অনলাইন সংষ্করণ!

30. অর্থনীতির কাগজ

দেশের আরেকটি অপরিচিত কিন্তু দৈনিক কাগজের পত্রিকার হচ্ছে ”অর্থনীতির কাগজ” । আর নামে অর্থনীতি থাকলেও পত্রিকাটিতে সবকিছুরই সংবাদ দেওয়া রয়েছে দেখা যায়। আর এদেরও রয়েছে নিজস্ব অনলাইন পোর্টাল আর সেখানেও পাবেন বিনামূল্যে পত্রিকাটির ই-পেপার ভার্সন ভিজিটের সুযোগ।

31. বাংলাদেশের খবর

”দেশের কথা দশের কথা” ট্যাগ লাইন নিয়ে দেশের আরেকটি অজনা দৈনিক পত্রিকা হচ্ছে “বাংলাদেশের খবর”। আর অনান্য পত্রিকার মতোও এদেরও রয়েছে নিজস্ব অনলাইন পোর্টাল। আর সেখানে বিনামূল্যেই প্রতিদিনই পত্রিকারটির ই-পেপার ভার্সনটি ভিজিট করে ফেলতে পারবেন।

32. বজ্রশক্তি

যদিও নামে বিজলীর শক্তি জাতীয় দেওয়া আছে কিন্তু এদের পত্রিকা আমি আজ পর্যন্ত জীবনে একবারও চোখে দেখিনি। যাই হোক আজকের পোষ্টটি লিখতে গিয়ে অনেক অজানা অচেনা পত্রিকার নামগুলো সম্পর্কে জানতে পারছি, বিসিএস পরীক্ষায় কাজে দেবে (হাহাহা)। বজ্রশক্তিরও অনলাইন পোর্টাল রয়েছে তবে তাদের সাইটে ঢুকতে গিয়েই বুঝতে পেরেছি যে তারা চিপ এবং অল্প ব্যান্ডউইথের ডোমেইন কানেক্টশন ব্যবহার করে! ই পেপার সেকশন ও সাইটে নাই!

33. জনতা

দেশের আরেকটি দৈনিক পত্রিকার হলো ‘দৈনিক জনতা’। এদের অনলাইন পোর্টাল থাকলেও সেখানে ই-পেপার সেকশনটি আমি খুঁজে পাইনি।

34. খোলা কাগজ

দেশের আরেকটি অজানা অচেনা এবং জনপ্রিয় কিনা সেটা সঠিক জানিনা দৈনিক পত্রিকা হচ্ছে খোলা কাগজ। আর অনান্য লিডিং পত্রিকার মতো এটা লিডিং পত্রিকা না হয়েও এর নিজস্ব অনলাইন পোর্টাল রয়েছে আর মজার কথা হচ্ছে এখানে বিনামূল্যে আপনি তাদের দৈনিক নিয়মিত ই-পেপার সংস্করণটি পড়ে নিতে পারবেন।

35. সরেজমিন

দৈনিক সরেজমিন রয়েছে আমাদের আজকেল লিস্টের ৩৫ তম স্থানে। অনলাইন পোর্টালেও ডিজাইনের দিক থেকে দেখতে গেলে “সরেজমিন” বা সংক্ষিপ্ত আকারেই সাজানো হয়েছে সাইটটিকে। আর সেখানে বিনামূল্যে দৈনিক পত্রিকার ই-পেপার সংস্করণটি ভিজিট করে নিতে পারবেন আপনি।

36. প্রতিদিনের সংবাদ

আরেকটি কাগজের পত্রিকা। রয়েছে অনলাইন পোর্টাল, রয়েছে ইপেপার ভার্সন আর নিজস্ব অ্যান্ড্রয়েড অ্যাপ।

37. বাংলা ট্রিবিউন

দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজপেপার হচ্ছে বাংলা ট্রিবিউন। কাজী আনিস আহমেদ এর প্রকাশনায় এবং জুলফিকার রাসেল এর সম্পাদিকতায় নিউজপেপারটি ২০১৩ সাল থেকে আমাদেরকে সর্বশেষ খবর উপহার দিয়ে আসছে। এদের কাগজের ভার্সনেরও পত্রিকা রয়েছে যার নাম ঢাকা ট্রিবিউন। উল্লেখ্য যে ঢাকা টিউবিউন এর আলাদা নিজস্ব ওয়েবসাইট রয়েছে।

এবার দেশের অনলাইন নিউজ পোর্টালগুলোকে সংক্ষেপে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করবো। অনলাইন নিউজ পোর্টাল মানে এদের কোনো কাগজের পেপার সংস্করণ নেই, শুধুমাত্র ওয়েবসাইটেই তারা নিয়মিত সংবাদ পোস্ট আকারে পাবলিশড করে থাকেন।

38. OneNewsBD

39. AbNews24

40. ABNworld

41. আলোকিত প্রতিদিন

42. আমাদের সময়

43. Bangla Insider

44. Bangla Times

45. BangladeshOnline24

46. BanglarKhobor24

47. Barta24

48. BD24Live

49. BDTimes365

50. BDType

51. বাসস

52. Daily Bangladesh

53. Daily Star 

54. DhakaTimes

55. EverGreenBD24

56. জরুরীবার্তা

57. লাখোকণ্ঠ

58. নাগরিক বার্তা

59. নতুনবার্তা

60. নিরাপদ নিউজ

61. অধিকার নিউজ

62. PrimeNews

63. Priyo

64. সাহস

65. সারাবাংলা

66. সময়ের কণ্ঠস্বর

 

এবার দেশের শীর্ষস্থানীয় টিভি চ্যানেলগুলোর ওয়েবসাইট নিয়ে কথা বলবো। আমরা খবর দেখি মূলত টিভি দেখে এবং পেপার পড়ে। বর্তমানে অনলাইনে নিউজ পোর্টালগুলোর মাঝে টিভি চ্যানেলগুলোরও নিজস্ব অনলাইন সংবাদ পোর্টাল রয়েছে। তাদের মধ্যথেকে সেরা কিছু চ্যানেলের নিউজ পোর্টালগুলো নিচে তুলে ধরা হলো:

67. বাংলাভিশন

২০০৬ সালের ৩১ মার্চ থেকে যাত্রা শুরু করে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় স্যাটালাইট টিভি চ্যানেল বাংলাভিশন।

68. ATN নিউজ

দেশের ২৪ ঘন্টার নিউজ চ্যানেল হচ্ছে এটিএন নিউজ। আর নামেই বুঝা যায় যে ATN Bangla চ্যানেলের আরেকটি সাব-চ্যানেল হচ্ছে এটি। চ্যানেলটি জুন ৭, ২০১০ সালে “বাংলার ২৪ ঘন্টা” ট্যাগ লাইন নিয়ে যাত্রা শুরু করে। আর এদেরও নিজস্ব অনলাইন নিউজ পোর্টাল রয়েছে। তবে মজার ব্যাপার হলো তাদের ওয়েবসাইটে লিখিত আকারে কোনো খবর পাবেন না আপনি, খবরগুলো সরসারি এটিএন নিউজ চ্যানেল থেকে ছোট ভিডিও আকারে সাইটে দেওয়া হয়েছে।

69. Channel 24

২০১২ সালের ২৪ মে তে যাত্রা শুরু করে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় “নিউজ” চ্যানেল “Channel 24”। নিউজ চ্যানেলগুলোতে সবসময় নিউজ নিয়েই অনুষ্ঠানগুলো সাজানো হয়ে থাকে। অনান্য চ্যানেলের মতো নাটক, টেভিফ্লিম, ফ্লিম ইত্যাদি দেওয়া হয় না। শুধু নিউজ এবং বিজ্ঞাপন!

70. Channel i

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় একটি চ্যানেল হচ্ছে Channel i । চ্যানেলটির মালিকানায় রয়েছে ইমপ্রেস গ্রুপ যেটা বাংলাদেশের সবথেকে বড় টেক্সটাইল কোম্পানি। চ্যানেলটি ১৯৯৯ সালের ১ অক্টোবর যাত্রা শুরু করে। এদের নিজস্ব রেডিও স্টেশন Radio Bhumi রয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বরে Channel i HD ও চালু করা হয়।

71. একুশে টিভি

বাংলাদেশের স্যাটালাইট চ্যানেলগুলোর মধ্যে একুশে টিভি রয়েছে শীর্ষস্থানে। আর সেটার কারণও রয়েছে বটে। চ্যানেলটি ২০০০ সালের ১৪ এপ্রিল যাত্রা শুরু করে। ২০১১ সালে একুশে টিভি দেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল খুলে যেখানে তারা বিশ্বব্যাপী তাদের নিউজ কনটেন্ট লাইভ স্ট্রিম করা শুরু করে। উল্লেখ্য যে ২০০২ সালের ২৯ আগষ্ট থেকে ২৯ মার্চ, ২০০৭ সাল পর্যন্ত চ্যানেলটির ম্যানেজিং ডাইরেক্টর এবং অনান্য ৩ জন এক্সিকিউটিভের Work Permit ক্যানসেল হয়ে যাওয়ায় চ্যানেলটির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়।

72. Independent TV

বর্তমানের দেশের অন্যতম জনপ্রিয় নিউজ চ্যানেল হচ্ছে Independent Television । চ্যানেলটির মালিকানায় রয়েছে দেশের সবথেকে বড় ঔষুধ কোম্পানি বেক্সিমকো।

73. JamunaTV

ট্যাগলাইনে নিউজ দেওয়া না থাকলে যমুনা টেলিভিশনে আপনি নিউজ ব্যাতিত আর অন্য কোনো কনটেন্ট দেখতে পারবেন না। চ্যানেলটি ২০১৪ সালের ৫ এপ্রিল যাত্রা শুরু করে।

74.মাছরাঙ্গা টিভি

দেশের অন্যতম জনপ্রিয় HDTV চ্যানেল হচ্ছে মাছরাঙ্গা টিভি। চ্যানেলটি বাংলাদেশ সরকারের কাছ থেকে টেলিকাস্টের জন্য অনুমোদন পায় ২০১০ সালে । কিন্তু চ্যানেলটি অফিসিয়াল ভাবে টেলিকাস্ট করা শুরু করে ২০১১ সালের ৩০ জুলাই। উল্লেখ্য যে দেশের প্রথম HD টিভিচ্যানেল হচ্ছে এই মাছরাঙ্গা টিভি।

75. NTV

দেশের আরেকটি বহুল জনপ্রিয় টিভি চ্যানেল হচ্ছে NTV । চ্যানেলটি যাত্রা শুরু করে ২০০৩ সালে।

76. SomoyTV

ইন্ডিয়ান বাংলা অনলাইন নিউজ পোর্টাল

শুধুমাত্র বাংলাদেশেই যে কেবল বাংলা পত্রিকা / অনলাইন নিউজ পোর্টাল রয়েছে সেটা কিন্তু নয়। আমাদের পাশের বন্ধু দেশ ভারতের কলকাতায় বাংলা ভাষাভাষিদের জন্যও রয়েছে তাদের নিজস্ব বেশ কিছু পেপার এবং অনলাইন নিউজ পোর্টাল। সেখান থেকেই জনপ্রিয় কিছু পোর্টাল আপনাদের সামনে উপস্থাপন করা হলো:

77. ZNews Bangla

78. আজকাল

79. আনন্দবাজার পত্রিকা

80. বর্তমান

81. Kolkata 24×7

82. ParsToday

83. সংবাদ প্রতিদিন

প্রবাসি বাংলা অনলাইন নিউজ পোর্টাল

84. ভয়েস অফ আমেরিকা

85. এখন সময়

86. আমাদের প্রতিদিন

87. বাংলা এক্সপ্রেস

88. UKBD News

জেলা ভিক্তিক নিউজ পোর্টাল

এবার কথা বলবো দেশের ভিতরকার জেলাভিক্তিক নিউজপোর্টালগুলোকে নিয়ে। দেশের মূল লিডিং পত্রিকাগুলো ছাড়াও কিন্তু দেশে জেলাভিক্তিক স্থানীয় নিউজ পেপার রয়েছে। ঢাকার গাজীপুর শহরের কথাই ধরুণ। প্রথম আলো কিংবা ইত্তেফাকের মতো বড় জাতীয় পত্রিকায় আপনি গাজীপুর শহরের সকল নিউজকে পাবেন না। কিন্তু গাজীপুরের স্থানীয় পত্রিকাগুলো ছোটখাট প্রায় সব খবরই আপনি পেয়ে যাবেন।

চট্টগ্রাম

89. BD News Times

90. চকরিয়া নিউজ

91. চট্টগ্রাম ডেইলি

92. কক্সবাজার নিউজ

93. CTG Times

94. CTG Tribune

95. দৈনিক আজাদী

96. দৈনিক পূর্বকোণ

97. খবরিকা

98. সুপ্রভাত

99. টেকনাফ নিউজ

সিলেট

100. আজকালের সিলেট

101. আমাদের সিলেট

102. বিয়ানিবাজার নিউজ

103. দৈনিক খোয়াই

104. ডেইলি সিলেট

105. দৈনিক সিলেট

106. কুলাউড়া সংবাদ 

107. প্রভাত বেলা

108. সুনামগঞ্জ মিরর

109. সুপ্রভাত

110. সিলেট এক্সপ্রেস

111. সুরমা টাইমস

112. সিলেট নিউজ ২৪

113. সিলেট নিউজ টাইমস

114. সিলেট রিপোর্ট

115. সিলেট ভিউ

116. সিলেটের সকাল

বরিশাল

117. আজকের বার্তা

118. আমাদের বরিশাল

119. বরিশাল নিউজ

120. বরিশাল টুডে

121. শাহনামা

খুলনা

122. আন্দোলনের বাজার

123. গ্রামের কাগজ

124. মাথাভাঙ্গা

125. পত্রদূত

126. যশোর নিউজ

127. মাগুরা নিউজ

128. মেহেরপুর নিউজ

129. কুস্টিয়া নিউজ

130. ঝিনাইদহ নিউজ

রাজশাহী

131. বগুড়া নিউজ

132. চাপাইনবাবগঞ্জ নিউজ

133. দৈনিক করতোয়া

134. পদ্মা নিউজ

135. সোনালি সংবাদ

136. পাবনা বার্তা

রংপুর

137. উত্তর বাংলা

138. দিনাজপুর ২৪

139. চিলহাটি

 

কুমিল্লা

140. আমাদের কুমিল্লা

141. ব্রাক্ষ্মনবাড়িয়া২৪

142. চলমান নোয়াখালি

143. চাঁদপুর কন্ঠ

144. কুমিল্লা ওয়েব

145. ফেনী অনলাইন

146. লোকসংবাদ

147. লক্ষীপুর২৪

148. ময়মনসিংহ প্রতিদিন

149. নিউজ টাঙ্গাইল

150. শরিয়তপুর ২৪