19 C
Dhaka
Wednesday, February 8, 2023

ওয়েব সিকিউরিটির জন্য কিছু গুরুত্বপুর্ণ টুলস & ট্রিকসঃএডব্লক

- Advertisement -

অনলাইনে ব্রাউজিং এর সময় সবথেকে বেশি বিড়ম্বনায় পড়তে হয় এড বা বিজ্ঞাপন নিয়ে। কোনো লিংকে  ক্লিক করলেই নানান রকমের পেজ চলে আসে যা অনেক সময় বিভিন্ন আজেবাজে কন্টেন্ট প্রদর্শন করে কখনো বা malicious কন্টেন্ট ইনস্টল করতে প্ররোচিত করে। আজ আলোচনা হবে কিভাবে এই বিজ্ঞাপন বিড়ম্বনা থেকে মুক্তি পাওয়া যায় এবং একই সাথে অনিরাপদ পেজ থেকে দূরে থাকা যায়।।

Adblock:

অনলাইনে সবথেকে বিরক্তিকর বিষয়গুলোর মধ্যে সবার আগে আসে হচ্ছে ads । এড এর মাধ্যমেই অনেকসময় বাকি উল্লেখিত ঝামেলাগুলোর উৎপত্তি ঘটে। এড থেকে বাচার জন্য সবথেকে প্রথম উপায় হচ্ছে adblock ব্যবহার করা। কিছু ব্রাউজার এর নিজস্ব এডব্লক ফিচার থাকলেও তা বেশিরভাগ ক্ষেত্রেই যথেষ্ট শক্তিশালী ও accurate হয়না বিধায় আমাদের নির্ভর করতে হয় । আমরা এখানে জনপ্রিয় ব্রাউজারগুলোর জন্য সেরা কিছু এডব্লক সাজেস্ট করবো।

  1. Popup blocker for chrome-opera-edge:আমার পছন্দের অন্যতম একটি এডব্লকার। এটির একুরেসি রেট অনেক হাই এবং মিস করার হার অনেক কম ।আমার কাছে সবথেকে প্রিয় ও হাইলাইটিং ফিচার হচ্ছে এটি দিয়ে ব্রাউজার এর ফাকা জায়গায় রাইট ক্লিক করে remove overlay অপশনের মাধ্যমে অদৃশ্য লিংক রিমুভ করার অপশন। install chrome extension নামের একটি অপেরা ব্রাউজার এক্সটেনশন ইন্সটল করার পর আপনি অপেরাতেও এই এক্সটেনশনটি চালাতে পারবেন। এবং মাইক্রোসফট এজে এখন ক্রোম এক্সটেনশন সাপোর্ট করে।
    - Advertisement -

    Popup Blocker
  2. adguard adblocker for firefox,opera-chrome-edge: এই এডব্লক এক্সটেনশনটিও আমার পছন্দের প্রথমের দিকেই থাকবে কারণ এর একুরেসি। popup blocker এর মতই এর একুরেসি প্রায় এবং ফায়ারফক্সে যারা popup blocker ইন্সটলের সুযোগ পাচ্ছেন না তাদের জন্য এটি ভালো বিকল্প। সেটিংস ও অনেক সহজ, এক ক্লিকে প্রোটেকশন চালু বা বন্ধ করতে পারবেন। নির্দিষ্ট সাইটে কতটি ব্লক ও টোটাল কতটি ব্লক তাও জানার সুযোগ থাকছে। স্টাটিস্টিকস দেখা যাবে ডিটেলে।

    ADGUARD Adblocker
  3. ghostery adblocker for firefox,opera-chrome-edge: adguard এর মতই সিমিলার ফিচার অফার করা এটির রেটিংও ব্যক্তিগতভাবে আমি একই দেব। একুরেসি, এবং সেটিংস চেঞ্জ করার সুযোগ ও থাকছে এডগার্ড এর মতই ।স্টাটিস্টিকস ও ডিটেলে দেখা যাবে। এডের পাশাপাশি ট্রাকার ও ব্লক করে এটি।

    Ghostery Adblocker
  4. popup blocker strict(firefox): এটা মুলত পপআপ ব্লকের জন্য কার্যকর, মেইনলি কোন পপআপ চালু হতে চাইলে এটি একটি নোটিফিকেশন দেয় ও সেখানে site trust(মানে allow all), allow, deny,background এই অপশনগুলো থাকে। তবে এর একুরেসি সুবিধাজনক নয় ও বিপদজনক/ফিশিং এই ধরনের কোন সেন্স এই এক্সটেনশনে নাই, সবধরনের পপআপেই সে ব্লক করে। যেকোন সেফ সাইটের লিংক ও। ফেসবুক ইউটিউব বা যেকোনো সাইটে এক্সটার্নাল লিংক এ ক্লিক করলে সেটি ব্লকড হয় এবং ছোট উইন্ডো থেকে ম্যান্যুয়ালি সেই লিংকে যেতে হয়।
  5. adblock(firefox,opera-chrome-edge) অনেকক্ষেত্রেই একে সেরা বলে আখ্যায়িত করা হয়ে থাকে । সুতরাং এডব্লকের পোস্টে এই নামটি না নিলে যে অসম্পন্নই থেকে যাবে। সবথেকে শক্তিশালী ও জনপ্রিয় এডব্লকার দের মধ্যে এটি একটি। এন্ড্রয়েডে নিজস্ব ব্রাউজার ও রয়েছে যা নিয়ে একটু পরে আসছি।
    - Advertisement -

    Adblock
  6. ublock origin(firefox,opera-chrome-edge): সর্বশেষ আমি আমার লিস্টে রাখবো ublock origin কে। মোটামুটি মানের একুরেসির সাথে ফিল্টার সেটিংস এর সুবিধা আছে।

    Ublock Origin

extensions pairing:

- Advertisement -

যাদের পিসির হার্ডওয়্যার একটু স্ট্রং বা মোটামুটি মানের, র‍্যাম ৮ জিবি তাদের জন্য একাধিক এক্সটেনশন একসাথে ব্যবহার করা একটি ভালো বুদ্ধি হতে পারে। এতে করে আপনি ১০০% এড থেকে মুক্ত থাকতে পারেন।আমি ব্যক্তিগতভাবে firefox এ Adblock Adblocker,Ghostery এবং popup blocker strict ব্যবহার করি ও আমার এক্সপেরিয়েন্স খুবই ভালো। (শেষেরটা বাদ ও দিতে পারেন আপনি) । Opera ব্রাউজারে আমি popup browser for chrome এর সাথে ghostery ব্যবহার করি ও এক্সপেরিয়েন্স এখানেও অনেক ভালো। (ক্রোমের ব্রাউজার অপেরাতে চালানোর জন্য একটি এক্সটেনশন প্রথমে ইন্সটল করে নেওয়া লাগবে ) Opera GX browser এ আমি Adblock, popup blocker for chrome আর ublock origins ব্যবহার করি তবে আপনি ublock বাদ দিতে পারেন । বাকি দুইটিই যথেষ্ট। এজের জন্যও আপনি সুবিধামত ক্রোমের এক্সটেনশন ইন্সটল করে নিতে পারেন।

Adblock Broswer:

শক্তিশালী এডব্লক ব্রাউজার হিসেবে আমার রেকমেন্ডেশন থাকবে Brave browser। মোবাইল ও পিসি উভয় প্লাটফর্মেই বেশ ভালো কাজ করছে এই ব্রাউজারটি এডব্লকিং এর দিক থেকে।

Interface of Brave browser

Android:

এন্ড্রয়েড প্লাটফর্মে আমি অনেক বছর যাবতই আলাদা কোন টুল বা এক্সটেনশন ব্যবহার না করে সরাসরি Adblock browser নামের একটি ব্রাউজার ব্যবহার করি যেটি কি না এডব্লক কোম্পানিরই প্রোডাক্ট এবং এখানে আমার এক্সপেরিয়েন্স ১০০% এডমুক্ত। ক্রোম বেজড ব্রাউজার ,ক্রোমের মতই ইন্টারফেস থাকছে সাথে আরো অনেক এডভান্স অপশন যেমন reader mode, theme change,,app lock,disable browsing history,close and clear history এর ফিচারগুলো পেইড আকারে আসছে। এটি আপনারা গুগল প্লে স্টোরেই পেয়ে যাবেন।

adblock statistics

 

Advanced options like reader mode, close and clear

 

free adblock browser for android, options

Security tools:

এবার এডব্লক ছাড়াও আমরা আরো কিছু এক্সটেনশন দেখবো যেগুলো ওয়েব সিকিউরিটির জন্য অনেক গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করতে পারে।

Malwarebytes browser guard:

এই এক্সটেনশনটির কাজ খুবই সিম্পল। বিপদজনক কোন সাইটে প্রবেশ করতে গেলে এটি আপনাকে আটকাবে ও ওয়ার্নিং দিবে। এবং সাথে সাথে এডব্লক ও থাকছে।

Malwarebytes browser guard

Avast Online security:

গুগল সার্চের প্রতিটা সাইটের সাথেই পাশে আইকন আকারে ছোট করে সেফ/আনসেফ লেখা থাকবে।

avast online security

VT4Browsers:

Virustotal extension

Virustotal এর এক্সটেনশন এটি। কোন পেজ ও লিংক স্ক্যান করার অপশন থাকছে এটার মাধ্যমে। পেজটি সেফ কি না সেই ইনফরমেশন সহজেই পাওয়া সম্ভব। এবং কোন ফাইল ডাউনলোডের আগেও স্ক্যান করা যায়।

Virustotal online:

এটি কোন সফটওয়্যার ও না এক্সটেনশন ও না। এটি একটি সাইট এবং এখানে আপনি যেকোন ফাইল আপলোড করলে সাথে সাথে ভাইরাস স্ক্যান এর রেজাল্ট পাবেন। অন্যন্য এন্টিভাইরাস থেকে এর বড় পার্থক্য হচ্ছে এটি অনেকগুলো এন্টিভাইরাস এর রেজাল্ট একসাথে দেখায় , কোন কোন এন্টিভাইরাস কোন ফাইলকে ভাইরাস/এড/ ম্যালওয়্যার হিসেবে ধরেছে কোনটিই বা সেফ রায় দিয়েছে সব আপনি তালিকা দেখতে পাবেন।সন্দেহজনক কিছু চালু করার আগে একবার স্ক্যান করে নিতে পারেন।

50-60টি এন্টিভাইরাস এর স্ক্যান রেজাল্ট মুহুর্তেই চলে আসবে আপনার স্ক্রিনে, এবং ভাইরাস/ম্যালওয়্যারটি কি টাইপের, কোন গোত্রের, র‍্যানসামওয়্যার কি না। সেই তথ্য ও আপনি সেখান থেকেই পাবেন।

 

online scan by virustotal

Bitdefender Trafficlight:

Avast online security, Malwarebytes এর মতই অনেকটা কাজ করে বিটডিফেন্ডার এর পক্ষ থেকে রিলিজ করা এই ফ্রি এক্সটেনশনটি। পেজের আংশিক বিপদজনক হলে সম্পুর্ণ পেজ ব্লক না করে শুধু ওই অংশটি ব্লক করতে পারে এটি । এবং এভাস্টের মত সার্চ রেজাল্টের পেজগুলোর মধ্যে বিপদজনক পেজগুলো চিহ্নিত করতে পারে।

trafficlight by bitdefender

শেষ কথাঃ

উল্লেখিত এডব্লকারগুলো যেমন আপনার এক্সপেরিয়েন্স কে সুন্দর করবে তেমন অনেক সিকিউরিটি ইস্যু থেকেও বাচাবে। অপরদিকে সিকিউরিটি টুলসগুলোর ওয়ারনিং থেকে আপনি সতর্ক হতে পারবেন যেকোন বিপদজনক সাইটে প্রবেশের সময়।

এসএসডি কেনার আগে এসএসডির বেসিক কিছু আইডিয়া অবশ্যই প্রয়োজন। পড়ে আসুন আর্টিকেলটিঃ

এসএসডি (SSD) কেনার আগে যা যা জানা দরকার।

সেরা ক্রিকেট গেম এর রিভিউঃ

ক্রিকেট ১৯, সেরা ক্রিকেট গেম? মেগা রিভিউ

ইনডোর,আউটডোর এর সেরা স্পোর্টস গেম সম্পর্কে জানতে পড়ুনঃ

সেরা স্পোর্টস গেমস

মোস্তফা/কন্ট্রার মত ক্লাসিক গেমের মত গেম খুজছেন ? তাহলে এরকম গেম সম্পর্কে জেনে নিন এখান থেকেঃ

সেরা সাইড স্ক্রলিং গেমস পর্ব ১ 

পর্ব ২

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here