গত বছরের মেগাহিট ক্রোমবুক ফ্লিপ C434 এর পর এ বছরে ASUS এনাউন্স করে ফেললো ডিভাইসটির পরবর্তী আপগ্রেড মডেল Chromebook Flip C436 । গত বছরের চেয়ে বেশি পাওয়ারফুল স্পেক, বিল্ড কোয়ালিটি এবং একই সাথে আরো চিকন ও ওজনে হালকা হয়ে উঠেছে এই ক্রোমবুকটি। এই Chromebook Flip C436 হচ্ছে বর্তমানে বিশ্বের সবথেকে স্লিম এবং লাইটওয়েট ১৪ ইঞ্চির ক্রোমবুক; মাত্র ২.৪ পাউন্ড (এক কেজির একটু বেশি) ওজন আর ১৩.৭ মিলিমিটার পুরূত্বের এই ক্রোমবুকটি আসুস গত ৬ জানুয়ারী এনাউন্স করেছে। 1080P টাচস্ক্রিণ ডিসপ্লে, 10th Gen ইন্টেল প্রসেসর, ১৬ গিগাবাইট পর্যন্ত র‌্যাম ও ৫১২ গিগাবাইট SSD, নতুন Wi-Fi 6 এবং Bluetooth 5.0 প্রযুক্তি সাথে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং Stylus এর সার্পোট। শুধুমাত্র এগুলোই নয় বরং ব্যাটারি লাইফ সেক্টরেও গত বছরের মডেলের থেকে আপগ্রেড পাবেন। গত বছরের ক্রোমবুক ফ্লিপ C434 মডেলে ফুল চার্জে ১০ ঘন্টার পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যেত; যেটা এ বছরের ক্রোমবুক ফ্লিপ C436 মডেলে ফুল চার্জে ১২ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে।

ছবি: chromeunboxed

উল্লেখ্য যে, এই লাইটওয়েট এবং পাওয়ারফুল ক্রোমবুক ফ্লিপ C436 মডেল বিশ্বের অন্যতম প্রথম ক্রোমবুক যেটায় Intel এর Project Athena Innovation প্রোগ্রামের দ্বারা ASUS, Google এবং Intel এর সম্মিলিত কো-ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে নির্মিত হয়েছে। তাই শুধু স্পেকশীটে পারফরমেন্সের সাথে সাথে ডিজাইন এবং আকর্ষণীয় লুক তো থাকছেই। ম্যাগনেসিয়াম এলোয় চেসিসের এই ক্রোমবুকে Full HD টচ ডিসপ্লেতে পাচ্ছেন NanoEdge টেকনোলজি যার মাধ্যমে ছোট ফর্ম ফ্যাক্টরে সবোর্চ্চ স্ক্রিণ সাইজ দেওয়ার চেষ্টা করা হয়েছে। ১৪ ইঞ্চির ডিসপ্লে রয়েছে ৮৫% স্ক্রিণ-টু-বডি রেশিও তাই স্ক্রিণের সাইজ হিসেব করলে এভারেজ ১৩ ইঞ্চির নোটবুকের মতোই মনে হবে কিন্তু আসলে আপনি পেয়ে যাবেন ১৪ ইঞ্চির প্রিমিয়াম ক্রোমবুক।

প্রায় ১২ ঘন্টার (সর্বোচ্চ) ব্যাটারি ব্যাকআপ থাকায় এই ক্রোমবুকে ব্যাটারি নিয়ে আপনাকে কোনো চিন্তুা করতে হবে না; তাই প্রয়োজনের সময় প্লাগ ইন করার দুঃচিন্তাও আপনাকে করতে হবে না। Chromebok C436 য়ে রয়েছে তিন মডেলের 10th Gen ইন্টেল প্রসেসর। যেগুলো হচ্ছে Core i7-10510U, Core i5-10210U এবং Core i3-10110U। সকল মডেলেই পাবেন Intel UHD গ্রাফিক্স। র‌্যামের দিকে লক্ষ্য করলে পাবেন ৮ গিগাবাইট এবং ১৬ গিগাবাইটের দুটি ভিন্ন LPDDR3 মেমোরি আর SSD এর ক্ষেত্রে পাবেন 128GB, 256GB কিংবা 512GB M.2 SSD থেকে পছন্দসই বেছে নেওয়ার সুযোগ। ডুয়াল ব্যান্ডের Wi-Fi ৬ রেডিও আর Bluetooth 5.0 প্রযুক্তির সাথে দুটি USB 3.2 Gen 1 Type-C পোর্ট এবং একটি microSD কার্ড স্লট পাবেন যেখানে ২ টেরাবাইট পর্যন্ত মেমোরি কার্ড হ্যান্ডল করতে পারবেন। আর এক্সট্রা স্টোরেজের জন্য গুগল ওয়ানের ক্লাউড স্টোরেজ প্ল্যান তো থাকছেই। সাইজে ছোট বলে ভাববেন না যে কিবোর্ডে কোনো প্রকার ছাড় দেওয়া হয়েছে। Chomebook Flip C436 তে রয়েছে ফুল সাইজ Backlit কিবোর্ড যেটায় প্রতি কীস্ট্রোকে 1.2 মিলিমিটারের ট্রাভেল রয়েছে।

বিস্তারিত স্পেসিফিকেশন:

সিপিইউ Intel® Core™ i7-10510U Processor

Intel® Core™ i5-10210U Processor

Intel® Core™ i3-10110U Processor

ডিসপ্লে 14-inch four-sided NanoEdge display with only 4.9mm slim bezel and 85% screen-to-body ratio
অপারেটিং সিস্টেম Chrome OS
গ্রাফিক্স Intel® UHD Graphics
মেইন মেমোরি LPDDR3 8GB/ 16GB (2133MHz)
VRAM N/A
স্টোরেজ 128GB/ 256GB/ 512GB PCIe Gen3 x2 NVMe M.2 SSD
ওয়্যারলেস Dual band Wi-Fi 6 (802.11ax) + Bluetooth® 5.0
ক্যামেরা HD Camera
I/O পোর্টস 2 x USB 3.2 Gen 1 Type-C (Full function)

1 x micro SD card (up to 2TB extension)

1 x audio jack COMBO

অডিও Patent omnidirectional speaker

Built-in microphone

ব্যাটারি 42WHr battery Li-Polymer, 3cell
রং Aerogel White/ Transparent Silver
Dimensions 319.54 x 205.3 x 13.76 mm
ওজন ব্যাটারি সহ ১.১ কেজি

 

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.