আসুসের ফ্ল্যাগশীপ হার্ডওয়্যারগুলোকে মানুষ সাধারণত তাদের “গেমিং” কেন্দ্রিক ROG সিরিজের ল্যাপটপগুলোর জন্যই বেশি চিনে থাকে। কিন্তু এবারের CES 2020 ইভেন্টে আসুস ROG এর মতোই পাওয়ারফুল এবং ওয়ার্কস্টেশন কোয়ালিটির পারফরমেন্স সম্বলিত ল্যাপটপ ProArt StudioBook One কে শো-কেস করেছে। তবে এখানে ভিন্নতা হচ্ছে ল্যাপটপটি গেমারদের জন্য উদ্দেশ্য না করে কনটেন্ট ক্রিয়েটরদের জন্য টার্গেট করে বানানো হয়েছে। অনেকেই ভাবেন যে ফ্লাগশীপ লেভেলের ল্যাপটপ হার্ডওয়্যার স্পেসিফিকেশন শুধুমাত্র “গেমিং” কেন্দ্রিক ল্যাপটপে পাওয়া যায় কিংবা অনেকেই টপ লেভেলের পারফরমেন্সযুক্ত ল্যাপটপ খুঁজেন কিন্তু গেমিং ভাব পছন্দ করেন না তাদের জনই এই শক্তিশালি ProArt StudioBook One ।

১৫ ইঞ্চির এই “কনটেন্ট ক্রিয়েটর” ল্যাপটপ ডিভাইসটি মূলত গ্রাফিক্স ডিজাইনার, ডিজিটাল আর্টিস, এনিমেটর এবং আর্কিটেকচারারদের জন্যই নির্মিত। বলা বাহুল্য যে এই ল্যাপটপটির ওজন সর্বসাকুল্যে ২.৯ কেজি! প্রশ্ন করতেই পারেন যে এর ভেতর কি এমন রয়েছে যার জন্য এর ওজন প্রায় ৩ কেজি, কারণ এটা হচ্ছে বিশ্বের প্রথম ল্যাপটপ যেটায় এনভিডিয়ার Quadro RTX 6000 গ্রাফিক্স কার্ড এবং ইন্টেল এর কোর আই ৯ প্রসেসর লাগানো রয়েছে। এছাড়াও রয়েছে আল্ট্রাশার্প 4K UHD PANTONE ডিসপ্লে যেখানে পাবেন 120Hz রিফ্রেশ রেট, ১০০% Adobe RGB Color Gamut এবং Delta E value <1.0 । এটা প্রডাক্ট ডিজাইন, থ্রিডি এনিমেশন এবং ডাটা সাইন্স কার্যে বেশ সহায়ক হবে।

বর্তমানে ProArt StudioBook One হচ্ছে বিশ্বের প্রথম এবং একমাত্র ল্যাপটপ যেটায় ব্যবহার করা হয়েছে NVIDIA Quadro RTX 6000 গ্রাফিক্স কার্ড । যেটায় পাবেন সর্বোচ্চ ২৪ গিগাবাইটের VRAM সার্পোট। আর সাথে তো Intel Core i9 প্রসেসর তো থাকছেই। ভার্চুয়াল প্রডাক্টশন, রিয়েল টাইল 8K Video Editing, ডাটা এনালিস্টিক, CAD ডিজাইন এর মতো হেভিলোড কাজগুলো এই ল্যাপটপ অনায়াসেই হ্যান্ডেল করতে পারবেন। আর এই বিশাল হার্ডওয়্যারগুলোকে টাইম-টু-টাইম ঠান্ডার রাখার জন্য এই ল্যাপটপে ব্যবহার করা হয়েছে চমৎকার থার্মাল ডিজাইন। CPU , GPU এবং থার্মাল সিস্টেম সহ সকল প্রকার হিট জেনারেট করা যন্ত্রাংশগুলোকে ল্যাপটপের উপরের Lid এ বসানো হয়েছে। আর ল্যাপটপটি ওপেন করলেই কুলিং কার্যক্রমে সাহায্য করার জন্য Lid ডিজাইন অটোমেটিক্যালি 4.57 ডিগ্রি এঙ্গেলে খুলে যায়।

ল্যাপটপটির দাম এখনো আসুসের পক্ষ থেকে জানানো হয় নি, তবে এটুকু জেনে রাখা ভালো যে শুধুমাত্র Nvidia Quadro RTX 6000 গ্রাফিক্সের দামই রয়েছে ৪০০০ মার্কিন ডলার।

বিস্তারিত স্পেসিফিকেশন:

ProArt StudioBook One (W590)
প্রসেসর Intel® Core i9-9980HK processor

2.4 GHz octa-core with Turbo Boost (up to 5.0 GHz) and 16 MB SmartCache

গ্রাফিক্স NVIDIA® Quadro RTX 6000

24 GB GDDR6 VRAM

অপারেটিং সিস্টেম Windows 10 Pro (Recommended)
ডিসপ্লে 15.6″ LED-backlit UHD (3840 x 2160) display

16:9 aspect ratio

84% screen-to-body ratio

Anti-glare panel

100% Adobe RGB

PANTONE® Validated

Corning® Gorilla® Glass 5

র‌্যাম 32 GB DDR4 2666 MHz (64GB on W590G6T Model)
স্টোরেজ 1 TB SSD (PCIe® 3.0 NVMe)
Connectivity 3 x Thunderbolt 3 USB-C with DisplayPort 1.4 (up to 40 Gbps)

1 x DC-in

ওয়্যারলেস Dual-band WiFi 5 (802.11ac)

Bluetooth® 5.0

Keyboard and touchpad Illuminated chiclet keyboard with fingerprint sensor & power button

Precision Touchpad (PTP) with Windows Gestures support

অডিও Array microphone with Cortana voice-recognition support
ক্যামেরা HD webcam
সফটওয়্যার MyASUS

McAfee Common Build for All

Battery and power supply 90 Wh 12-cell lithium-polymer battery

300 W power adapter

(Output: 48 V DC, 6.25 A, 300 W)

(Input: 100~240 V AC, 50/60 Hz, 4 A universal

রং Star Grey
সাইজ 364.5 x 245.0 x 24.2 mm
ওজন 2.9 kg

 

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.