প্লেস্টেশনের মতোই এক্সবক্সও ২০২০ সালে তাদের নতুন প্রজন্মের আনতে যাচ্ছে। তবে মাইক্রোসফট এ ব্যাপারে কনফার্ম করলেও সনি থেকে এখনো প্লেস্টেশন ৫ এর ব্যাপারে অফিসিয়াল কোনো ঘোষণা আসেনি। তারপরেও প্লেস্টেশন ৫ এর কিছু কনফার্ম ফিচার নিয়ে কয়েকদিন আগে একটি পোষ্ট রয়েছে চাইলে আপনারা সেটাও একটু দেখে আসতে পারেন। তো ২০২০ সালে আসলে নতুন একবক্স কনসোল, তার মানে আরো এক বছরের বেশি সময় ধরে এক্সবক্স ওয়ান মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ কনসোল হয়ে থাকবে। তো চলুন দেখে নেই ২০২০ সালে আগত নতুন এক্সবক্স সম্পর্কে কিছু তথ্য:

আসছে নতুন ২টি কনসোলস

২০১৭ সালের জুন মাসে মাইক্রোসফট তাদের Xbox One এর পাওয়ারফুল সংস্করণ Xbox One X এনাউন্স এবং রিলিজ করেছিলো, এর আগে রিলিজ হয়েছিল আরেকটি নতুন কনসোল Xbox One S । আর এ বছরের E3 সম্মেলনে নতুন এক্সবক্স কনসোল সম্পর্কে কিছুটা Hint পাওয়া গিয়েছে। প্রথমটি হচ্ছে আপকামিং একটি নয় বরং মাইক্রোসফট ২টি কনসোলের উপর বর্তমানে কাজ করে যাচ্ছে। এছাড়াও বিভিন্ন গুজব থেকেও শোনা যাচ্ছে যে দুটি কনসোল আনবে মাইক্রোসফট। ওদিকে প্লেস্টেশনেরও দুটি সংস্করণ আসার গুজব রয়েছে। এক্সবক্স এর নতুন জেনারেশনের দুটি কনসোল হবে নিজেদের থেকে আলাদা। মেইন কনসোলে থাকবে পাওয়ারহাউজ পারফরমেন্স এবং অন্য কনসোল তুলনামূলকভাবে ছোট সাইজের এবং কম দামের হবে যেখানে মূলত Streaming করার কাজে কনসোলটি ব্যবহৃত হবে।

২০২০ সালে এক্সবক্স লঞ্চ হতে পারে

নতুন এই দুটি একবক্সগুলো কবে এনাউন্স করা হবে সেটার ব্যাপারে এখনো কোনো কিছু না জানা গেলেও কনসোলগুলো ২০২০ সালে লঞ্চ হবে বলে গুজব রয়েছে। প্রথমে লো বাজেটের Xbox মডেলটি রিলিজ করা হবে এবং তার কয়েকমাস পর ট্রাডিশনাল কনসোলটি মুক্তি দেওয়া হবে বলে গুজব শোনা যাচ্ছে। তবে এর সবই এখনো “গুজব”, মাইক্রোসফট থেকে অফিসিয়ালি কোনো এনাউন্সমেন্ট এখনো আসে নি।

Xbox Scarlett

এক্সবক্সের পরবর্তী প্রজন্মের কনসোলের কোডনেম হচ্ছে Scarlett । আর এই কোডনেম থেকেই জানা যায় যে Scarlett হচ্ছে মাইক্রোসফটের একটি হাইব্রিড প্রজেক্টের নাম যেখানে ক্লাউড ভিক্তিক বক্স থাকবে যেটা ইন্টারনেট থেকে কনটেন্টকে স্ট্রিম করতে পারবে এবং একই সাথে ট্রাডিশনাল হার্ডওয়্যার বক্সও থাকবে যেটা হোম কনসোল হিসেবে পরিচিত।

Scarlett Cloud বো স্ট্রিম ভিক্তিক কনসোলটি ইন্টারনেটের মাধ্যমে স্ট্রিমিং করার কাজে ব্যবহৃত হবে, এটাকে Netflix বা Amazon Prime Video সার্ভিসের গেমিং সংস্করণ হিসেবে ধরুন তাহলে আপনার বুঝতে সুবিধা হবে। আর অন্যদিকে হোম কনসোলটি বর্তমানের এক্সবক্স ওয়ান এর থেকেও পাওয়ারফুল হবে বলে ধারণা করা হচ্ছে।

গুজবসমুহ

এই ছিলো নতুন আপকামিং Xbox কনসোলের ব্যাপারে কনফার্মকৃত তথ্যগুলো। যদিও এটা প্লেস্টেশন ৫ এর কনফার্মকৃত তথ্যের চাইতে কম তবে এখন আপকামিং Xbox কনসোলের সম্পর্কে গুজবগুলো নিয়ে কথা বলবো। নিচে পয়েন্ট আকারে Xbox Scarlett সম্পর্কে সকল গুজবগুলো উপস্থাপন করা হলো।

  • নেক্সট জেনারেশন এক্সবক্স প্রাথমিকভাবে ২০২০ সালে মুক্তির কথা রয়েছে। তবে এরই মধ্যে প্লেস্টেশন ৫ মুক্তির কনফার্ম ডেট দিয়ে দিলে এর আগেও এক্সবক্স রিলিজ পেতে পারে। প্লেস্টেশন ৫ এর আগের এক্সবক্স Scarlett মুক্তি পাবে এটা নিশ্চিত হওয়া গিয়েছে।
  • প্লেস্টেশন ৫ কনসোলটি প্লে-স্টেশন ১ পর্যন্ত সকল জেনারেশনের ব্যাকওর্য়াড গেমস সার্পোট করলেও এক্সবক্স Scarlett এ শুধুমাত্র এক্সবক্স ওয়ান এক্স কনসোলের সফটওয়্যারগুলো Compatible হবে বলে জানিয়েছেন রিসার্চার মাইক্যাল প্যাচার।
  • Xbox Scarlett এর মাধ্যমে ট্রাডিশনার কনসোল ভিক্তিক গেমিংয়ের সমাপ্তি ঘটতে পারে বলে গুজব রয়েছে। Scarlett এর পরবর্তী জেনারেশনের এক্সবক্স কনসোলটি শুধুমাত্র স্টিমভিক্তিক কনসোল হতে পারে।
  • Xbox Scarlett এর স্টিম ভিক্তিক কনসোলটি সম্পূর্ণ রূপে Online Only ফিচারের কনসোল হবে, যেখানে অফলাইনে কোনো গেমস খেলার সুযোগ থাকছে না।
  • এক্সবক্স Scarlett য়ে SSD বা সলিড স্টেট ড্রাইভ ব্যবহার করার গুজব রয়েছে। এতে পারফরমেন্স বৃদ্ধি পেলেও SSD এর উচ্চমূল্যের কারণে ওভারঅল এক্সবক্স কনসোলের দাম বৃদ্ধি পাবে।
  • ৬টি গেম স্টুডিও এবং ৬০০ এর বেশি গেম ডেভেলপারদেকে কিনে নিয়েছে মাইক্রোসফট, এর মাধ্যমে নিশ্চিত হওয়া গিয়েছে যে আগামীতে বেশ অনেকগুলোই Xbox এক্সক্লুসিভ গেমস আসতে চলেছে।
  • Native 4K রেজুলেশনে সবর্দা 60FPS রাখার টার্গেট রয়েছে মাইক্রোসফটের। উল্লেখ্য যে বর্তমানে Xbox One X ৮০% সময়ে এই 4K রেজুলেশনে 60FPS ধরে রাখতে পারে।
Avatar
Fahad is a freelance games journalist who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.