28 C
Dhaka
Saturday, April 13, 2024

[Fixed]বিশ্বব্যাপী বন্ধ রয়েছে ফেইসবুক, মেসেঞ্জার, ওয়াটসঅ্যাপ এবং ইন্সট্রাগ্রামের সেবা

DNS বা Domain Name System এর প্রবলেম হতে পারে ধারণা করা হচ্ছে

- Advertisement -

আপডেটঃ

দীর্ঘ ৬ ঘন্টা আউটেজের পর আবারো সচল হয়েছে ফেইসবুক এবং তার সিস্টার প্রোপার্টির সব সেবা। তবে এই ডিসরাপশনের কারণে ইন্টারনার্ল কিছু ফিচার এখনো পুরোপুরি সচল হয়নি। যতটুকু জানা গিয়েছে, আউটেজ হওয়ার ঠিক আগে ফেইসবুকের একটি রুটিন BGP আপডেট ছিল। সহজ ভাষায় বললে, BGP হচ্ছে কতগুলো এড্রেসের সমষ্টি যেগুলো দিয়ে একজন ইউজার তার রিকোয়েস্টেড ওয়েবসাইটে যেতে পারে সহজেই। ঐ আপডেটের পর ধারণা করা হচ্ছে ফেইসবুকের এড্রেস গুলো DNS থেকে মুছে যায় ফলে ইউজার এন্ড থেকে আর ফেইসবুক বা ফেইসবুক রিলেটেড সার্ভিসগুলো এক্সেস করা যাচ্ছিল না। ফেসবুকও একটি ব্লগপোস্টে স্বীকার করে নিয়েছে যে, গ্লোবালি আউটেজটি একটি  Faulty Configuration Change এর কারনে হয়েছে।  

 

- Advertisement -

বিশ্বব্যাপী ইন্টারনেট ভিত্তিক অন্য সেবাগুলো বিভিন্ন সমস্যার কারণে প্রায়শই ডাউন থাকতে দেখা যায়। আগেও বিভিন্ন সময় আমরা ফেইসবুক, টুইটার বা ইন্সট্রাগ্রামের মত সোস্যাল নেটওয়ার্কিং সার্ভিসগুলোকে অতীতেও আমরা স্বল্প পরিসরে সম্পূর্ণরুপে কিংবা আংশিক বন্ধ থাকতে দেখা গিয়েছে। এমনকি এই বছরেও আমরা ফেইসবুক রিলেটেড সেবাগুলো বেশ কয়েকবার বিঘ্ন হতে দেখছি। কিন্তু এইবারকার ফেইসবুক বা ফেইসবুক ওউনড অন্যান্য সব সেবা যেমনঃ মেসেঞ্জার, মেসেঞ্জার, ওয়াটসঅ্যাপ এবং ইন্সট্রাগ্রামকে একই সাথে বেশ দীর্ঘ সময়ের জন্য ডাউন থাকতে দেখা গিয়েছে। বাংলাদেশ সময় ৯টার কিছুক্ষণ পরই বাংলাদেশ থেকে ফেইসবুকে আর এক্সেস করা যাচ্ছিল না।

বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আমরা ওয়াটসঅ্যাপ কিংবা মেসেঞ্জার চালিয়ে দেখে নিশ্চিত হতে পারি যে, শুধু ফেইসবুক না সাথে মেসেঞ্জার, ওয়াটসঅ্যাপ এবং ইন্সট্রাগ্রামও ডাউন হয়ে গিয়েছে। অনেক সময় দেখা যায় এশিয়ার সার্ভার রিলেটেড কোনো ইস্যু হলেও ইউরোপ কিংবা এমেরিকার সার্ভার ঠিক থাকে। কিন্তু যখন ভিপিএন দিয়ে যখন এক্সেস করতে চেষ্টা করা হল তখন বুঝা গেল আসলেই সমস্যাটি আর কোনো স্পেসিফিক এরিয়া বেইসড না যেমনটি আমরা বিভিন্ন সময় হতে দেখতাম।

তারপর Downdetector নামক ওয়েবসাইট যেখান থেকে পপুলার সব ওয়েবসাইট ডাউন কি কিনা তা চেক করে দেখা যায়। আসলে এই ওয়েবেসাইটে ইউজার’রা ভলেন্টিয়ারলি রিপোর্ট করতে পারে স্পেসিফিকভাবে। সেইখানেও গিয়েও দেখা গেল, ফেইসবুকসহ ফেইসবুকের সিস্টার কন্সার্ণ অন্যান্য সেবাগুলো ডাউন রয়েছে বলে পৃথিবীর নানা প্রান্ত থেকে রিপোর্ট করতে থাকে ইউজাররা। তাছাড়া টুইটারেও মোস্ট ট্রেন্ডিং টপিক হয়ে উঠেছে বিষয়টি #facebookdown এর মাধ্যমে।

- Advertisement -

ঠিক কি কারণে এমন প্রবলেম হচ্ছে সেটা ফেইসবুক কর্তৃপক্ষ বা অন্য সোর্স থেকে জানা না গেলেও Facebook.com এ গেলে DNS not found লিখা দেখাচ্ছিল। আগেও ফেইসবুকের প্রবলেমগুলো আমরা বেশিরভাগ সময় DNS রিলেটেড হতে দেখছি।

বিশ্বব্যাপী ফেইসবুকের সেবার সমস্যা কথা নিশ্চিত করে একটি টুইট করা হয়েছে ফেইসবুকের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে। যেখানেও ঠিক কি কারণে কিংবা কবে নাগাত সব ঠিক হতে পারে তা বলেনি ফেইসবুক কর্তৃপক্ষ। অতীতেও এমন সমস্যা হলেও আমরা দেখতাম ঘন্টা খানেকের মধ্যে আবার ফিক্স হয়ে যেত। কিন্তু এইবার যেহেতু সব সার্ভিস একই সাথে ডাউন হয়ে গিয়েছে তাই দেখা যাচ্ছে বেশ কয়েক ঘন্টা পার হয়ে গেলেও এখনও ফিক্স করতে পারেনি। তাই বলা যাচ্ছে এইবার হয়ত বড়সড় ঝামেলাতেই পড়ছে ফেইসবুক। তবে সেটি কি সাইবার হামলা কিংবা অন্যকিছু কিনা সেটি জানতে হলে আমাদের অপেক্ষা করতে হবে।

- Advertisement -

- Advertisement -

1 COMMENT

  1. আসলে আমাদের কে কিছু না জানিয়ে ফেসবুক Whatsapp Instagram বন্ধ করা ঠিক হয়নি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here