21 C
Dhaka
Monday, December 6, 2021

Windows 11: Ryzen PC তে ১৫% পর্যন্ত পারফর্মেন্স ড্রপ?

- Advertisement -asus motherboards

অক্টোবরের ৫ তারিখ Microsoft অফিশিয়ালি Release করেছে Windows 11। বিশ্বব্যাপী Compatible সকল Windows 10 অপারেটিং সিস্টেমে চালিত পিসিতে তা এখন Rollout হচ্ছে ও ইউজাররা তা উৎসাহের সাথে ইন্সটল ও করছেন। তবে এরই মধ্যে AMD একটি তথ্য জানিয়েছে যেটি Ryzen প্রসেসর ইউজারদের জন্য চিন্তার কারণ হতে পারে। AMD এর তথ্য অনুসারে,  Ryzen প্রসেসর এর পিসিতে  বেশ কিছু  Applications, Games এ  Windows 11 ইন্সটলের ফলে ১৫% পর্যন্ত পারফর্মেন্স ড্রপ হতে পারে।

Windows 11 সাপোর্টেড সকল প্রসেসরে ১৫% পর্যন্ত পারফর্মেন্স ড্রপঃ 

AMD তাদের সাপোর্ট পেজে একটি নতুন thread এ জানিয়েছে যে কিছু Application ও Games চালানোর সময়  Windows 11 Operating System এ তাদের Ryzen Processors সমূহের পারফর্মেন্সে কিছু নেতিবাচক প্রভাব লক্ষ করা যেতে পারে। এক্ষেত্রে নির্দিষ্ট কোনো মডেল তারা উল্লেখ করেনি ও আমরা ইতিমধ্যেই জানি যে Ryzen 1000 Series প্রসেসরগুলোতে Windows 11 অফিশিয়ালি সাপোর্ট করে না। সুতরাং AMD এর এই তথ্য থেকে বোঝাই যাচ্ছে যে Windows 11 সাপোর্ট করে এমন সকল AMD Ryzen Processors এর ক্ষেত্রেই এই পারফর্মেন্স ড্রপ লক্ষ করা যেতে পারে।

পারফর্মেন্স ড্রপ এর কারণ ও ক্ষেত্রঃ

- Advertisement -

-প্রথমত, measured ও functional Level 3 Cache -3x বেড়ে যেতে পারে অর্থাৎ ল্যাটেন্সি বেড়ে যেতে পারে ও এর কারণে যেসব Application মেমোরি সাবসিস্টেম এক্সেস টাইম এর প্রতি sensitive, সেগুলোর পারফর্মেন্সে নেতিবাচক প্রভাব পরতে পারে।

এপ্লিকেশন সমুহে এই প্রভাব ৩-৫% ও eSports Games গুলোতে 10-15% পর্যন্ত হতে পারে।

-দ্বিতীয়ত, UEFI CPPC2 (“preferred core”) ফিচার যেটি Single threaded এপ্লিকেশনগুলোকে faster 2 cores এ directed করে, সেই ফিচারটি ঠিকমত কাজ নাও করতে পারে। এর জন্য 1/more cores sensitive এপ্লিকেশন সমুহে পারফর্মেন্সে নেতিবাচক প্রভাব পরতে পারে।এই সমস্যাটি 6,8+ cores এর প্রসেসর ও 65W/65W+ TDP এর প্রসেসর সমুহে বেশি লক্ষ করা যেতে পারে বলে উল্লেখ করেছে AMD.

- Advertisement -

সমাধানঃ

প্রথম সমস্যাটির জন্য, অর্থাৎ Cache Latency সংক্রান্ত ইস্যুটির জন্য একটি Windows Update Rollout করা হবে এবং AMD এর দাবি এই আপডেটটি চলতি মাস,অর্থাত October এই push করা হবে।

দ্বিতীয় সমস্যাটির ক্ষেত্রে একটি সফটওয়্যার আপডেট দেওয়া হবে উল্লেখ করেছে AMD, software update বলতে এখানে খুব সম্ভবত একটি Bios Update এর কথাই বুঝিয়েছে AMD. সেক্ষেত্রে সেই বায়োস গুলো respective Motherboard vendor এর সাইট থেকে ডাউনলোড করে নিতে হবে ইউজারকে।

- Advertisement -

বিস্তারিতঃAMD Support Page

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here