31 C
Dhaka
Sunday, July 3, 2022

বিশ্ববাজারে ১৫ দিনের ব্যবধানে ব্যাপক হারে কমেছে গ্রাফিক্স কার্ডের দাম

- Advertisement -

সম্প্রতি ইথেরিয়াম,বিটকয়েনের মত ক্রিপ্টোকারেন্সি গুলোর দাম অনেক বেশি নেমে যাওয়ায় ১৫ দিনের মধ্যে বিশ্বের গ্রাফিক্স কার্ড বাজারে আরো অনেকখানি নেমে এসেছে গ্রাফিক্স কার্ডের দাম। স্টক সমস্যার সমাধান ও হয়ে গিয়েছে ভালোভাবেই। বর্তমানে বাইরের দেশগুলোর retail market ও Ebay,Amazon কিংবা Newegg এর মত শপ গুলোতে GPU এর দাম MSRP এর প্রায় সমান, অনেক ক্ষেত্রে MSRP এর নিচে চলে আসতেও দেখা গিয়েছে। আমাদের দেশেও দাম কমছে GPU এর, তবে তা খুবই ধীর গতিতে ও ক্ষুদ্র হারে।

মাইনিং আর লাভজনক নয় একেবারেইঃ

এক সপ্তাহের মধ্যে বিটকয়েন ও ইথেরিয়াম এর দাম ৩০-৪০% নেমে যাওয়ায় মাইনার রা এক প্রকার বাধ্য হয়েই তাদের গ্রাফিক্স কার্ড গুলো বিক্রি করে দিতে শুরু করেছে কেননা এই অবস্থায় গ্রাফিক্স কার্ড দিয়ে মাইনিং একেবারেই লাভজনক নয়। অনেকেই বিশেষ করে যারা অনেক চড়া মুল্যে GPU কিনেছিল মাইন করার জন্য,  বিটকয়েন মার্কেটের উন্নতির কথা চিন্তা না করে তারা এই মুহুর্তেই বিক্রি করে দিতে চাচ্ছে জিপিইউ গুলো।

- Advertisement -

একই সাথে মাইনার দের থেকে GPU এর চাহিদা না থাকা, Miner দের বিক্রি করা GPU গুলো বাজারে প্রবেশ করা ও ইতিমধ্যেই Board Partners বা AIB ব্রান্ডগুলোর কাছে প্রচুর পরিমাণ GPU থাকায় গ্রাফিক্স কার্ডের দাম যে নিচের দিকে নামছিল, সেই গতি আরো বেশি ত্বরান্বিত হয়েছে। গেমারদের কাছে কম দামে GPU কেনার মোক্ষম সুযোগ রয়েছে।

অনেক গুলো GPU এর দাম MSRP এর ও নিচে নেমে এসেছে

Toms Hardware এর GPU Market এর রিপোর্ট অনুসারে প্রতিনিয়ত বিভিন্ন মডেলের GPU এর দাম কমতে কমতে MSRP এর নিচে এসে ঠেকছে। কিছু কিছু মডেল রয়েছে যেগুলো সমান সমান MSRP তেই বিক্রি হচ্ছে, আর যেগুলোর দাম MSRP এর থেকে বেশী রয়েছে সেগুলোর দাম ও MSRP থেকে ২০-৪০,৫০-৭০ ডলার বেশি রয়েছে মাত্র। ক্রিপ্টোকারেন্সির প্রভাব যে ভালো মতোই পরেছে তা বুঝা যাচ্ছে TOP Tier এর কার্ড গুলোর দাম এর দিকে লক্ষ করলে, RTX 3080, 3080 Ti, 3090, 3090 Ti কিংবা RX 69XX,68XX  এর মত GPU গুলোর দাম ও MSRP এর নিচে চলে এসেছে যা কিছু মাস আগেও অকল্পনীয় ছিল। এই ব্যাপার গুলো Retail মার্কেট এর পাশাপাশি Ebay তেও একই রকম ভাবে লক্ষ করা যাচ্ছে।

- Advertisement -

উপরের চার্ট দুটি থেকে আপনারা Retail মার্কেটের MSRP, পহেলা জুন ও ১৫ই জুনের দাম এর তুলনা দেখতে পাচ্ছেন, ১৫ দিনে কত % দাম কমেছে তাও উল্লেখ রয়েছে (Courtesy Toms Hardware)। হলুদ রঙ এ হাইলাইট করা মডেলগুলোর দাম ইতিমধ্যেই MSRP এর নিচে চলে এসেছে। অন্যান্য মডেল গুলোর দাম ও MSRP থেকে সামান্য বেশি।

Ebay Price

- Advertisement -

দেশের বাজারেও দাম কমছেঃ তবে তা অত্যন্ত ধীরগতিতে ও ক্ষুদ্র হারে

গত ২ মাস যাবত একটু একটু করে GPU এর দাম আমাদের দেশেও কমছে। এই দাম কমার গতি ও হার এ বেশিরভাগ কাস্টোমার, পিসি এন্থুসিয়াস্টরা খুবই হতাশ ও বিরক্ত। পাশ্ববর্তী দেশ ইন্ডিয়াতেও GPU এর দাম একেবারেই স্বাভাবিক হয়ে গিয়েছে সেখানে আমাদের দেশে এখনো Graphics Card এর দাম MSRP এর ধারে কাছেও নেই। ইম্পোর্টার রা ব্রান্ড বাই ব্রান্ড মাঝে মধ্যেই দাম কমালেও তা অন্যান্য দেশের তুলনায় কিছুই না। সম্প্রতি যেমন Zotac তাদের GPU এর দাম আরো এক ধাপ কমিয়েছে।

সর্বশেষ দেড় মাসে RTX 3050,GTX 1660 Super, RTX 2060 এর দাম মোটামুটি দৃশ্যমান হারে কমতে দেখা গিয়েছে। RTX 3060 এর দাম সেই তুলনায় এখনো অনেকটাই বাড়তি, অন্যান্য মডেল গুলোর অবস্থা ও মোটামুটি একই রকম।1660Super গুলোর দাম ৩০-৩৫ হাজার এর মধ্যে (PNY 28K) আর RTX 3050 এর বেশ কিছু মডেল ৩৬-৩৭ হাজার এর মধ্যে পাওয়া যাচ্ছে। RTX 3060 গুলোর দাম ৪৫ হাজার এর উপরে রয়েছে এখনো। RTX 2060 গুলো ৩৮-৪২ হাজার রেঞ্জে বিক্রি হচ্ছে।

RX 6600 বিক্রি হচ্ছে ৩৮-৪০ হাজার টাকায়।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here